source_link
stringlengths
11
485
newspaper_name
stringclasses
19 values
published_date
stringlengths
9
34
headline
stringlengths
12
253
short_description
stringlengths
29
11.4k
sentiment
stringclasses
2 values
সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন চেয়ে ৪ দাবি গণমুক্তি জোটের | Online Version
বাংলাদেশ প্রতিদিন
২০ সেপ্টেম্বর, ২০২৩
সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন চেয়ে ৪ দাবি গণমুক্তি জোটের
আগামী দ্বাদশ জাতীয় নির্বাচন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক করার লক্ষ্যে চার দফা দাবি জানিয়েছেন গণমুক্তি জোটের নেতারা। বুধবার (২০ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে গণমুক্তি জোট আয়োজিত ‘সুষ্ঠু নির্বাচনের দাবিতে বর্তমান প্রেক্ষাপটে করণীয়’ শীর্ষক আলোচনা সভায় তারা এ কথা বলেন। আলোচনা সভায় বক্তারা বলেন, গত ৫২ বছরে কোনো শাসক দলই স্বাধীনতার অঙ্গীকার-সাম্য, ন্যায়বিচার ও মানবিক মর্যাদা বাস্তবায়ন করতে পারেনি। উল্টো দুর্নীতি, বৈষম্য, মতপ্রকাশে বাধা, টাকা পাচার, ভোট ডাকাতি ও সন্ত্রাস কায়েম করেছে। সে কারণে বড় দুই দলকে ফ্যাসিস্ট আখ্যায়িত করে বর্জন করতে হবে এবং বিকল্প রাজনৈতিক শক্তি গড়ে তুলতে হবে।
Positive
ভোটের রাজনীতিতে জমবে ইফতার | ২৩ মার্চ, ২০২৩
বাংলাদেশ প্রতিদিন
২৪ মার্চ, ২০২৩
ভোটের রাজনীতিতে জমবে ইফতার
চলতি বছরের শেষে অথবা নতুন বছরের শুরুতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। সে হিসেবে এটিই হচ্ছে সংসদ নির্বাচনের আগে শেষ রমজান মাস। এ মাসে মাঠের রাজনীতি ছেড়ে এখন ইফতার রাজনীতিতে মনোযোগ আওয়ামী লীগ-বিএনপিসহ ছোট-বড় রাজনৈতিক দলগুলোর। রাজধানী থেকে উপজেলা ভোটের রাজনীতিতে জমবে ইফতার। আওয়ামী লীগ এবার ঘটা করে কোনো ইফতার কর্মসূচি রাখছে না। তবে বিভিন্ন উপকমিটির আয়োজনে নানা শ্রেণি-পেশার ব্যক্তিদের নিয়ে ইফতার পার্টি করার পরিকল্পনা রয়েছে তাদের। প্রতি বছর গণভবনে এতিম শিশু, বুদ্ধিজীবী, রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইফতারে অংশ নিলেও এবার আপাতত কোনো কর্মসূচি নেই বলে জানা গেছে।
Positive
ছাড় দিতে রাজি নয় কেউ | ২৪ জুন, ২০২৩
বাংলাদেশ প্রতিদিন
২৫ জুন, ২০২৩
ছাড় দিতে রাজি নয় কেউ
আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে বগুড়া-২ আসনের সম্ভাব্য প্রার্থীরা মাঠে সরব হয়ে উঠেছেন। তারা এলাকায় শুভেচ্ছা বিনিময়সহ সামাজিক মাধ্যমে প্রচার-প্রচারণা করছেন। তাদের হাট-বাজারে আর চায়ের টেবিলে চলছে আলোচনা-সমালোচনা। আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির প্রার্থীদের কথাই আলোচনায় উঠে আসছে। এবার ভোটাররা বলছেন, যিনি এলাকার উন্নয়নে ভূমিকা রাখতে পারবেন, তাকেই তারা ভোট দেবেন। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের জন্মভূমি হিসেবে বগুড়ায় বিএনপির ভোটারই বেশি ছিল। কিন্তু এখন আর বিএনপির সেই সময় নেই। দলটির ভোটার কমে যাচ্ছে। হাওয়া লেগেছে আওয়ামী লীগ ও জাতীয় পার্টির (জাপা) পালে। ২০১৪ সালের নির্বাচনে বগুড়ার সাতটি আসনের মধ্যে ৪টি আসন পায় জাপা। অপর তিনটির মধ্যে দুটি আওয়ামী লীগ ও একটি জাসদ প্রার্থীরা নির্বাচিত হন। এই নির্বাচনের মাধ্যমেই বগুড়ায় জাপা কিছুটা দল গোছাতে থাকে।
Positive
আগামী সংসদ ভোট ইভিএমে | ১৮ জানুয়ারি, ২০২২
বাংলাদেশ প্রতিদিন
১৯ জানুয়ারি, ২০২২
আগামী সংসদ ভোট ইভিএমে
আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্যাপকভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের পরিকল্পনা নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এ ক্ষেত্রে কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন বিদায়ী নির্বাচন কমিশন প্রায় ১০০ আসনে ইভিএম ব্যবহারের প্রস্তুতি রেখে যাচ্ছে। তবে সরকার চাইলে সংসদের ৩০০ আসনেই ইভিএমে ভোট গ্রহণ করবে নির্বাচন কমিশন। বর্তমান ইসি ১৪ ফেব্রুয়ারি বিদায় নেবে। এরপর দায়িত্ব নেবে নতুন কমিশন। তাদের অধীনেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে। ইসি কর্মকর্তারা জানিয়েছেন, পরবর্তী জাতীয় সংসদ নির্বাচন হবে ২০২৩ সালের ডিসেম্বরের শেষ দিকে বা ২০২৪ সালের জানুয়ারিতে। বর্তমানে ইসির হাতে যে পরিমাণ ইভিএম সংরক্ষিত আছে তা দিয়ে প্রায় ১০০ আসনে ভোট গ্রহণ করা সম্ভব। এ ক্ষেত্রে ৩০০ আসনে ইভিএমে ভোট গ্রহণের বিষয়ে সিদ্ধান্ত হলে সে প্রস্তুতি নেওয়ার জন্য ইসির হাতে এখন পর্যাপ্ত সময় রয়েছে।
Positive
পাঁচ দিনে পাঁচ সিটি ভোট | ১৪ মার্চ, ২০২৩
বাংলাদেশ প্রতিদিন
১৫ মার্চ, ২০২৩
পাঁচ দিনে পাঁচ সিটি ভোট
নির্বাচন কমিশনের হাতে ব্যবহারযোগ্য ইভিএম কম থাকায় পাঁচ দিনে পাঁচ সিটিতে ভোট করার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ ক্ষেত্রে প্রথমেই গাজীপুর সিটিতে ভোট করতে চায় ইসি; এজন্য ঈদুল ফিতরের পরে এ নির্বাচনের তফসিল দেওয়ার পরিকল্পনা রয়েছে। এসএসসি পরীক্ষার মাঝামাঝি অথবা পরীক্ষা শেষে জুনে ভোট করার চিন্তা রাখা হচ্ছে। এরপরে পর্যায়ক্রমে জুলাইয়ে খুলনা-রাজশাহী এবং আগস্ট-সেপ্টেম্বরে বরিশাল ও সিলেটে ভোট হবে। ইসির কর্মকর্তারা বলছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগেই চলতি বছর পাঁচ সিটি নির্বাচন শেষ করতে চায় নির্বাচন কমিশন। এ ক্ষেত্রে সেপ্টেম্বরের মধ্যে এসব সিটি নির্বাচন শেষ করতে ঈদুল ফিতরের পরই তফসিল দেওয়া শুরু করবে ইসি। যদিও সিটি ভোট নিয়ে তিন ধরনের পরিকল্পনার কথা জানিয়েছেন ইসির কর্মকর্তারা। তারা বলছেন, প্রথমত- ঈদুল ফিতরের পরে তফসিল দিয়ে মে মাসের শেষ অথবা জুনের শুরুতে গাজীপুরে ভোট করে, পরে চার দিনে চার সিটিতে ভোট অনুষ্ঠান; দ্বিতীয়ত- জুলাইয়ে খুলনা, রাজশাহী একদিনে এবং আগস্ট-সেপ্টেম্বরে বরিশাল ও সিলেটে আরেকদিনে ভোট করা। তৃতীয়ত- চার সিটিতে একদিনে এবং গাজীপুর অন্যদিনে ভোট করার চিন্তাও রয়েছে। তবে নির্বাচন কমিশনের হাতে ইভিএম কম থাকায় সব সিটিতে ইভিএম ব্যবহার করতে পাঁচ সিটিতে পাঁচ দিনে ভোটার করার পক্ষে মতামত দিয়েছেন নির্বাচন কমিশনাররা। এদিকে পাঁচ সিটি নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত নিতে আজ আনুষ্ঠানিকভাবে বৈঠকে বসছে কাজী হাবিবুল আউয়াল কমিশন। বেলা ১১টায় আগারগাঁওয়ের নির্বাচন ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হবে। আজকের বৈঠকে সিদ্ধান্ত আসতে পারে কয়দিনে পাঁচ সিটিতে ভোট হবে এবং কারা সংসদ নির্বাচনে রিটার্নিং অফিসার হবেন। বৈঠকের এজেন্ডায় রয়েছে- বিএমটিএফ এর চিঠির বিষয়ে আলোচনা; দ্বাদশ সংসদ নির্বাচনের বিষয়ে আলোচনা; আবর আমিরাতে বসবাসকারী বাংলাদেশি নাগরিকদের জাতীয় পরিচয়পত্র প্রদান এবং বিবিধ।
Positive
পর্যবেক্ষক টিম পাঠাবে ইইউ, থাকবে দুই মাস | Online Version
বাংলাদেশ প্রতিদিন
১৯ অক্টোবর, ২০২৩
পর্যবেক্ষক টিম পাঠাবে ইইউ, থাকবে দুই মাস
আসন্ন দ্বাদশ জাতীয় নির্বাচনে পর্যবেক্ষক না পাঠানোর বিষয়ে যে আলোচনা চলছিল, তাতে পানি ঢেলে দিল ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। কূটনৈতিক মিশনটি পর্যবেক্ষক পাঠাবে বলে আনুষ্ঠানিক এক চিঠিতে জানিয়েছে নির্বাচন কমিশনকে। বিষয়টি নিশ্চিত করেছেন ইসির একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তা। চিঠিতে বলা হয়েছে, আগামী ২১ নভেম্বর থেকে ২১ জানুয়ারি পর্যন্ত তারা বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য অবস্থান করবে। এ সময় তাদের চার সদস্যের প্রতিনিধিদল ভোট পর্যবেক্ষণ করবে। সঙ্গে থাকবে টেকনিক্যাল টিমের দুই সদস্য। এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, চার থেকে পাঁচ সদস্যের পর্যবেক্ষক টিম পাঠাবে বলে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। তারা নির্বাচনের তফসিলের সময়ের সঙ্গে সামঞ্জস্য রেখে দেশে অবস্থান করবে।
Positive
https://www.bd-pratidin.com/first-page/2023/05/06/882023
বাংলাদেশ প্রতিদিন
৬ মে, ২০২৩
নভেম্বরে ভোটের তফসিল
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের বাকি আট মাস। ২০২৪ সালের জানুয়ারির শুরুতে এ নির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনা নিয়ে কাজ করছে নির্বাচন কমিশন (ইসি)। চলতি বছরের নভেম্বরে তফসিল ঘোষণা হতে পারে। এ জন্য সেপ্টেম্বরে শুরু হবে ভোটের মূল তোড়জোড়। সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন কমিশন চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কবে হবে ভোট গ্রহণ। তবে সব রাজনৈতিক দলকে ভোটে আনতে একাধিক ভোটের তারিখ ও তফসিল প্রস্তুত রাখবে কমিশন। এ ক্ষেত্রে নভেম্বরের শুরুতে তফসিল দিয়ে ভোট গ্রহণের তারিখ পরিবর্তনের সুযোগ রাখা হতে পারে। সবশেষ একাদশ সংসদ নির্বাচনের তারিখ ২৩ ডিসেম্বর থেকে এক সপ্তাহ পেছানো হয়; পরে ২০১৮ সালের ৩০ ডিসেম্বর ভোট হয়। অন্যদিকে ইসি সিদ্ধান্ত নিয়েছে সংসদের ৩০০ আসনে ব্যালট পেপারে ভোটগ্রহণের। সে অনুযায়ী কাগজ সংগ্রহসহ অন্যান্য নির্বাচনী মালামাল কেনাকাটার কার্যক্রম চলছে। এ ছাড়া নির্বাচনকালীন মাঠপ্রশাসন ঢেলে সাজানোর পরিকল্পনা রয়েছে নির্বাচন কমিশনের। এ ক্ষেত্রে নির্বাচনের আগেই ডিসি-এসপি ও ওসিদের রদবদল করা হতে পারে। ডিসিরা সংসদ নির্বাচনে রিটার্নিং অফিসারের দায়িত্বে থাকলেও আইনশৃঙ্খলা বাহিনীর হাতে থাকে ভোটের পরিবেশ নিয়ন্ত্রণের দায়িত্ব। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, সংসদ নির্বাচনের লক্ষ্যে কর্মপরিকল্পনা ঘোষণা করা হয়েছে। তা ধরে সব ধরনের কাজ এগিয়ে চলছে। নির্বাচনের ক্ষণগণনা শুরুর পর সার্বিক বিষয় নিয়ে কমিশন সভা হবে। আমরা কমিশন সভা করেই ভোটের তারিখ জানাব। যথা সময়ে তফসিল ঘোষণা করা হবে।
Positive
ভোট নিয়ে ৪০০ সুপারিশ | ৩১ জুলাই, ২০২২
বাংলাদেশ প্রতিদিন
১ আগস্ট, ২০২২
ভোট নিয়ে ৪০০ সুপারিশ
আগামী দ্বাদশ সংসদ নির্বাচনে ৩০০ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণের দাবি জানিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। সেই সঙ্গে বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে ‘হাওয়া ভবনের মাধ্যমে’ দলীয়ভাবে নিয়োগপ্রাপ্ত প্রশাসন, পুলিশ ও নির্বাচন-সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্বাচনী দায়িত্বের বাইরে রাখাসহ একগুচ্ছ প্রস্তাব দিয়েছে দলটি। গতকাল ইসির সংলাপে অংশ নিয়ে এসব প্রস্তাব দেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক। দ্বাদশ সংসদ নির্বাচন সামনে রেখে নির্বাচন কমিশন আয়োজিত ধারাবাহিক সংলাপ গতকাল শেষ হয়েছে। নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে এ সংলাপ করে নির্বাচন কমিশন। সংলাপে আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ ২৮টি দল অংশ নেয়। আর সংলাপ বর্জন করেছে বিএনপিসহ ৯টি দল। তবে দুটি দল পরে ইসির সঙ্গে সংলাপ করার জন্য সময় চেয়েছে। দ্বাদশ সংসদ নির্বাচন সামনে রেখে ইসির কাছে প্রায় ৪০০ সুপারিশ জমা পড়েছে। এর মধ্যে ২৮টি দল সংলাপে অংশ নিয়ে সরাসরি ইসির কাছে সুপারিশ দিয়েছে। বাসদ সংলাপে না গিয়ে লিখিতভাবে প্রস্তাব পাঠিয়েছে। সিপিবি সংবাদ সম্মেলনে বিভিন্ন প্রস্তাবনা দিয়েছে। গতকাল শেষ দিন সকালে সংলাপে অংশ নেয় জাতীয় সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি (জাপা)। দলটি জাতীয় সংসদ নির্বাচনের বিদ্যমান পদ্ধতির পরিবর্তন চায়; সেই সঙ্গে নির্বাচনে অনিয়ম-দুর্নীতি রোধে ভোটের দিন সকালে কেন্দ্রে কেন্দ্রে ব্যালট পেপার পাঠানো, নির্বাচনী ব্যয় দ্বিগুণ করে ৫০ লাখ টাকা করার প্রস্তাব করেছে দলটি। ইভিএম পদ্ধতিতে জনগণের আস্থা নেই বলেও সংলাপে মত দেন দলের মহাসচিব। এদিকে নির্বাচনের সময় স্বরাষ্ট্র, জনপ্রশাসন, প্রতিরক্ষা ও স্থানীয় সরকার মন্ত্রণালয় ইসির হাতে রাখতে আইন সংশোধনের প্রস্তাব দিয়েছেন বিভিন্ন দলের নেতারা। কোনো কোনো রাজনৈতিক দল বলেছে, এ জন্য সংবিধান সংশোধনের প্রয়োজন হবে না, আইন সংশোধন করলেই চলবে। এ ছাড়া ইভিএমে ভোট গ্রহণে পক্ষে-বিপক্ষে মত, ভোট কেন্দ্রে সিসি ক্যামেরা বসানো, সংসদ নির্বাচনে ইসির নিজস্ব কর্মকর্তাদের রিটার্নিং অফিসার করা, সংখ্যানুপাতিক পদ্ধতিতে নির্বাচন, নির্বাচনের সময় সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া, নির্বাচনী ব্যয় বাড়ানো ও কমানোর সুপারিশ করেছে নিবন্ধিত রাজনৈতিক দলগুলো।
Positive
জয়ের টার্গেট, নিরপেক্ষ ভোট দাবি | ৯ ফেব্রুয়ারি, ২০২৩
বাংলাদেশ প্রতিদিন
৯ ফেব্রুয়ারি, ২০২৩
জয়ের টার্গেট, নিরপেক্ষ ভোট দাবি
গাইবান্ধা জেলার পাঁচটি সংসদীয় আসনের মধ্যে চারটি আসন আওয়ামী লীগের দখলে। একটি আসনে জাতীয় পার্টির এমপি নির্বাচিত হয়েছেন। আগামী নির্বাচনে সব কটি আসনই পেতে চায় আওয়ামী লীগ। জাতীয় পার্টি ও বিএনপি মনে করে দ্রব্যমূল্য বৃদ্ধি ও দেশের বর্তমান অবস্থার পরিপ্রেক্ষিতে আওয়ামী লীগের বদলে ভোটাররা তাদের ভোট দিতে আগ্রহী। জাতীয় পার্টি (জাপা) মনে করে, পাঁচটি আসনেই জয় ছিনিয়ে আনার মতো যোগ্য প্রার্থী তাদের আছে। বিএনপি মনে করে, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন হলে মানুষ তাদের প্রার্থীদের বিপুল ভোটে বিজয়ী করবে। খোঁজ নিয়ে জানা যায়, মনোনয়নপ্রত্যাশী নেতারা দল ও এলাকায় যোগাযোগ বাড়িয়ে দিয়েছেন। কারা দলীয় প্রার্থী হতে পারেন এ নিয়ে নেতা-কর্মীদের মধ্যেও আলোচনা চলছে। কিছু প্রার্থী এলাকায় অনুপস্থিত থাকলেও নির্বাচনে প্রার্থী হবেন বলে জানা গেছে। নিরপেক্ষ ভোট হলে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) পাঁচটি আসনেই যোগ্য প্রার্থী আছে বলে জানান দলীয় নেতারা। জাসদের কয়েকটি আসনে মনোনয়নপ্রত্যাশী আছেন।
Positive
দলীয় চিন্তার ঊর্ধ্বে থেকে ডিসি এসপিদের নির্বাচনে কাজ করার নির্দেশনা সিইসির | Online Version
বাংলাদেশ প্রতিদিন
১৪ অক্টোবর, ২০২৩
দলীয় চিন্তার ঊর্ধ্বে থেকে ডিসি এসপিদের নির্বাচনে কাজ করার নির্দেশনা সিইসির
আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় চিন্তা ভাবনার ঊর্ধ্বে থেকে ডিসি এসপিদের দায়িত্ব পালনের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। আজ শনিবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বিভাগীয় কমিশনার, উপ- মহাপুলিশ পরিদর্শক, পুলিশ কমিশনার, জেলা প্রশাসক পুলিশ সুপার, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাদের নির্বাচন সংক্রান্ত ব্যবস্থাপনা অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার সিইসি কাজী হাবিবুল আউয়াল এসব কথা বলেন। এর সময় উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান, রাশেদা সুলতানা, মো.আলমগীর ও মো. আনিছুর রহমান, ইসি সচিব মো. জাহাংগীর আলম সহ অন্যান্য কর্মকর্তারা।
Positive
নানামুখী তৎপরতায় মনোনয়নপ্রত্যাশীরা | ২৮ মার্চ, ২০২৩
বাংলাদেশ প্রতিদিন
২৯ মার্চ, ২০২৩
নানামুখী তৎপরতায় মনোনয়নপ্রত্যাশীরা
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে চট্টগ্রামের ১৬টি সংসদীয় আসনের সম্ভ্যাব্য প্রার্থীদের দৌড়ঝাঁপ শুরু হয়েছে। প্রত্যেক আসনে আওয়ামী লীগ এবং বিএনপি নেতৃত্বাধীন জোটের রয়েছে মনোনয়নপ্রত্যাশীর ছড়াছড়ি। নির্বাচনের সময় প্রায় এক বছর বাকি থাকলেও বিভিন্ন উৎসবকে উপলক্ষ করে এলাকায় পোস্টার এবং ব্যানার টানিয়ে প্রার্থিতার বিষয়টি জানান দিচ্ছেন তারা। সম্ভাব্য প্রার্থীরা তৃণমূলের নেতা-কর্মীদের সঙ্গে যোগাযোগ বৃদ্ধির পাশাপাশি নিয়মিত অংশগ্রহণ করছেন সামাজিক অনুষ্ঠানে। চট্টগ্রামের ১৬টি আসনের মধ্যে আজ ৮টি আসন নিয়ে প্রতিবেদন।
Positive
পর্যবেক্ষক টিম পাঠাবে ইইউ থাকবে দুই মাস | ২০ অক্টোবর, ২০২৩
বাংলাদেশ প্রতিদিন
২০ অক্টোবর, ২০২৩
পর্যবেক্ষক টিম পাঠাবে ইইউ থাকবে দুই মাস
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক টিম পাঠাবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সংস্থাটি পর্যবেক্ষক পাঠাবে বলে আনুষ্ঠানিক এক চিঠিতে জানিয়েছে নির্বাচন কমিশনকে। চিঠিতে বলা হয়েছে- আগামী ২১ নভেম্বর থেকে ২১ জানুয়ারি পর্যন্ত তারা বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য অবস্থান করবে। এ সময় তাদের চার সদস্যের প্রতিনিধি দল ভোট পর্যবেক্ষণ করবে। এ বিষয়ে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান বলেন, সংসদ নির্বাচন পর্যবেক্ষণে ইউরোপীয় ইউনিয়ন চার সদস্যের একটি এক্সপার্ট টিম পাঠাবে। ইসি এ সংক্রান্ত কূটনৈতিক পত্র পেয়েছে। এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, চার থেকে পাঁচ সদস্যের পর্যবেক্ষক টিম পাঠাবে বলে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। তারা নির্বাচনের তফসিলের সময়ের সঙ্গে সামঞ্জস্য রেখে দেশে অবস্থান করবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে চিঠিটি পাঠানো হয়েছে বলেও জানান ইসির অতিরিক্ত সচিব।
Positive
সংসদ নির্বাচনের ক্ষণ গণনা শুরু কাল | ৩০ অক্টোবর, ২০২৩
বাংলাদেশ প্রতিদিন
৩১ অক্টোবর, ২০২৩
সংসদ নির্বাচনের ক্ষণ গণনা শুরু কাল
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগেই রাষ্ট্রপতি ও প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাতে যাচ্ছে নির্বাচন কমিশন। আগামীকাল ১ নভেম্বর সংসদ নির্বাচনের ক্ষণ গণনা শুরু হওয়ায় ৫ নভেম্বরের মধ্যে সাক্ষাৎ শেষ করতে চায় সাংবিধানিক এই প্রতিষ্ঠানটি। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, রাষ্ট্রপতির সঙ্গে ইসির আনুষ্ঠানিক সাক্ষাতের প্রাথমিক তারিখ ৫ নভেম্বর হবে। এ ছাড়া ১ নভেম্বর প্রধান বিচারপতির সঙ্গে ইসির সাক্ষাতের সময়সূচি নির্ধারণ করা হয়েছে। ইসির এ-সংক্রান্ত এক চিঠিতে বলা হয়- নভেম্বরের মাঝামাঝিতে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে। সূত্র জানিয়েছে, রাষ্ট্রপতির সঙ্গে ইসির সাক্ষাৎ একটা ফরমালিটিজ। সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ হয়। এ জন্য ইতোমধ্যে চিঠিও পাঠানো হয়েছে। ৫ নভেম্বর ইসির এ সৌজন্য সাক্ষাৎ হতে পারে। সংসদ নির্বাচনের সার্বিক প্রস্তুতি নিয়ে ১ নভেম্বর সরকারের বিভিন্ন বিভাগ, মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করবে ইসি। বৈঠকে বাংলাদেশ ব্যাংকসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবরা উপস্থিত থাকার কথা রয়েছে। এর পরেই ৫/৬ নভেম্বর কমিশন সভা হওয়ার কথা রয়েছে। কমিশন সভা শেষে সংসদ নির্বাচনের জন্য রিটার্নিং অফিসার নিয়োগ হতে পারে। এরপরে ১৩/১৪ নভেম্বর ভোটের তারিখ ঘোষণা হওয়ার কথা রয়েছে। তবে রিটার্নিং অফিসার নিয়োগের দিন নির্বাচনী তফসিল ঘোষণার তারিখও জানিয়ে দিতে পারে কমিশন। আর সংসদ নির্বাচনের ভোট গ্রহণ হবে ডিসেম্বরের শেষ সপ্তাহ বা জানুয়ারির শুরুতে।
Positive
ভোটযুদ্ধে আসছে ঐক্যের বার্তা | ২১ অক্টোবর, ২০২৩
বাংলাদেশ প্রতিদিন
২২ অক্টোবর, ২০২৩
ভোটযুদ্ধে আসছে ঐক্যের বার্তা
একাদশ জাতীয় সংসদের ২৫তম অধিবেশন বসছে আজ। এটি হবে চলতি একাদশ জাতীয় সংসদের শেষ অধিবেশন। বিকাল ৪টায় অধিবেশন শুরু হবে। এ অধিবেশন পাঁচ কার্যদিবস চলতে পারে। অধিবেশন শুরুর আগে সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হবে। সন্ধ্যা ৬টায় সরকারি দলের সভাকক্ষে অনুষ্ঠিত হবে সংসদীয় দলের শেষ সভা। সভায় সভাপতিত্ব করবেন সংসদ নেতা ও আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একাদশের শেষ সংসদীয় সভায় দ্বাদশ ভোটযুদ্ধে জিততে ঐক্যের বার্তা দেবেন দলীয় প্রধান। বিগত দিনে যেসব নেতার সঙ্গে দূরত্ব রয়েছে সেগুলো অতি অল্প সময়ের মধ্যে ঘোচানোর নির্দেশনা দেবেন তিনি। এ ছাড়া বিএনপি-জামায়াত যেন কোনো ধরনের নাশকতা তৈরি করতে না পারে সেজন্য নির্বাচনী এলাকায় দলীয় নেতা-কর্মীদের সঙ্গে নিয়ে সজাগ ও সতর্ক থাকার কথাও বলবেন তিনি। সংসদীয় দলের একাধিক সদস্যের সঙ্গে কথা বলে এমন আভাস পাওয়া গেছে। গত ৫ অক্টোবর রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সাংবিধানিক ক্ষমতাবলে একাদশ জাতীয় সংসদের ২৫তম অধিবেশন আহ্বান করেন। এর আগে গত ১৪ সেপ্টেম্বর ২৪তম অধিবেশন শেষ হয়। সংবিধানে বলা আছে, একটি অধিবেশন শেষ হওয়ার দিন এবং পরবর্তী অধিবেশনের প্রথম বৈঠকের মধ্যে ৬০ দিনের বেশি বিরতি দেওয়া যাবে না। তাই সাধারণত দুই মাসের মধ্যে একবার অধিবেশন ডাকা হয়। তবে এই বিধান সংসদের মেয়াদ পূর্তির আগের ৯০ দিনের (পরবর্তী জাতীয় সংসদ নির্বাচনের সময়) ক্ষেত্রে প্রযোজ্য নয়। নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী, আগামী জানুয়ারির প্রথম সপ্তাহে দ্বাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। সে অনুযায়ী নির্বাচন কমিশনের আনুষ্ঠানিক প্রস্তুতিও চলছে। ২০২৪ সালের ২৯ জানুয়ারি একাদশ জাতীয় সংসদের পাঁচ বছরের মেয়াদ পূর্ণ হতে যাচ্ছে। ২০১৯ সালের ৩০ জানুয়ারি একাদশ সংসদের প্রথম অধিবেশন বসেছিল। জানা গেছে, শেষ অধিবেশনের ক্ষমতাসীন দলের সংসদীয় সভাকে অনেক গুরুত্বপূর্ণ ভাবা হচ্ছে। এর মধ্যে দ্বাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে কী বার্তা দেবেন প্রধানমন্ত্রী সেদিকে চোখ সবার।
Positive
সংসদ নির্বাচনে ইভিএম নিয়ে নতুন ভাবনা | ৯ নভেম্বর, ২০২২
বাংলাদেশ প্রতিদিন
১০ নভেম্বর, ২০২২
সংসদ নির্বাচনে ইভিএম নিয়ে নতুন ভাবনা
আগামী বছরের ১৫ জানুয়ারির মধ্যে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) প্রকল্প আনুমোদন না পেলে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএম ব্যবহার করা সম্ভব হবে না বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। গতকাল নির্বাচন ভবনে নিজ দফতরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। তিনি জানান, সেক্ষেত্রে বর্তমানে ইসির হাতে থাকা দেড় লাখ ইভিএম নির্বাচনে ব্যবহার করা হবে। নতুন দুই লাখ ইভিএম কিনতে ৮ হাজার ৭১১ কোটি টাকার ‘নির্বাচনী ব্যবস্থায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার বৃদ্ধি এবং টেকসই ব্যবস্থাপনা’ শীর্ষক একটি প্রকল্প প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে ইসি। গত মঙ্গলবার পরিকল্পনা কমিশন ওই প্রকল্প প্রস্তাবের ব্যয় যৌক্তিক করার পরামর্শ দেয়। এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মো. আলমগীর বলেন, পরিকল্পনা কমিশন কী পর্যবেক্ষণ দিয়েছে তা নির্বাচন কমিশন এখনো জানে না। এগুলো দেখার পর কমিশন বসে সিদ্ধান্ত নেবে। তিনি বলেন, প্রকল্প অর্থনৈতিক সক্ষমতার ওপর নির্ভর করে। পরিকল্পনা কমিশন বা অর্থ মন্ত্রণালয় কত টাকা দিতে পরবে তার ওপরে এটি নির্ভর করে। মো. আলমগীর বলেন, প্রকল্প অনুমোদনের পর কার্যাদেশ দেওয়া, এলসি খোলা, যন্ত্রাংশ দেশে আনা, মান পরীক্ষা করা, সংশ্লিষ্টদের প্রশিক্ষণ, ইভিএম ব্যবহারের জন্য প্রস্তুত করা, মাঠে পাঠানো-এ কাজগুলো করতে হবে। ডিসেম্বরের শেষ থেকে ১৫ জানুয়ারির মধ্যে প্রকল্প অনুমোদন না হলে নতুন ইভিএম জাতীয় নির্বাচনে ব্যবহার করা সম্ভব হবে না। অর্থনৈতিক সংকটের মধ্যে এত বড় প্রকল্প প্রস্তাব করার বিষয়ে মো. আলমগীর বলেন, ইভিএমের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার সময় অর্থনৈতিক পরিস্থিতি এমন ছিল না। তারা প্রস্তাব পাঠানোর পর বুঝতে পেরেছেন অর্থনৈতিক সংকট আছে। অর্থনৈতিক সক্ষমতা কতটুকু আছে সেটা বলতে পারবে অর্থ মন্ত্রণালয়, পরিকল্পনা মন্ত্রণালয়। ইসি নিজেদের চাহিদার কথা বলেছে। মন্ত্রণালয় কতটুকু দিতে পারবে সেটা তাদের ব্যাপার। এক প্রশ্নের জবাবে ইসি আলমগীর বলেন, সারাবিশ্বে অর্থনৈতিক সংকট আছে। বাংলাদেশও তার বাইরে নয়।
Positive
ঝিনাইদহে জাকের পার্টির নির্বাচনী কাউন্সিল ও মতবিনিময় সভা | Online Version
বাংলাদেশ প্রতিদিন
৮ আগস্ট, ২০২৩
ঝিনাইদহে জাকের পার্টির নির্বাচনী কাউন্সিল ও মতবিনিময় সভা
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে ঝিনাইদহ-২ আসনে প্রার্থী বাছাইয়ে জাকের পার্টির নির্বাচনী কাউন্সিল ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিকেলে শহরের ফ্যামিলি জোন রেস্টুরেন্টে এ সভার আয়োজন করে জেলা জাকের পার্টির। সদর উপজেলা জাকের পার্টি সভাপতি আব্দুল আউয়াকের সভাপতিত্ব প্রধান অতিথির বক্তব্য রাখেন জাকের পার্টির মহাসচিব শামীম হায়দার। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জাকের পার্টির কেন্দ্রীয় নেতা শেখ নজরুল ইসলাম লিটন, স্থায়ী কমিটির সদস্য মুরাদ হোসেন জামাল, মাহবুবুর রহমান হায়দার, ঝিনাইদহ জেলা জাকের পার্টি সভাপতি ইসাহক বিশ্বাস,দেলোয়ার হোসেন, কৃষক মহীউদ্দীন, মুফতী শরীফুল ইসলাম সাঈফী, বিপ্লব বনিক, রশিদ হাওলাদার ও হাফেজ কাওসার প্রমুখ।
Positive
তত্ত্বাবধায়ক নয়, স্বাধীন নির্বাচন কমিশনের অধীনেই হবে নির্বাচন : রওশন এরশাদ | Online Version
বাংলাদেশ প্রতিদিন
১৯ জুলাই, ২০২৩
তত্ত্বাবধায়ক নয়, স্বাধীন নির্বাচন কমিশনের অধীনেই হবে নির্বাচন : রওশন এরশাদ
জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ বলেছেন, সাংবিধানিক ধারা মেনেই আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। আর সে নির্বাচন হবে একটি স্বাধীন ও শক্তিশালী নির্বাচন কমিশনের অধীনে। নির্বাচনকালীন সরকার শুধু কমিশনকে সহায়তা করবে। ওই নির্বাচনেই অংশ নেবে জাতীয় পার্টি। বুধবার সকালে বিরোধী দলীয় নেতার মুখপাত্র কাজী মামুনুর রশীদের বরাতে সংবাদ মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এসব কথা বলেন রওশন এরশাদ। এতে বিরোধী দলীয় নেতা আরো বলেন, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন করতে তত্ত্বাবধায়ক সরকারের প্রয়োজন হয় না। নির্বাচন কমিশনই পারে সবার কাছে গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক ভোটগ্রহণ সম্পন্ন করতে। অস্থায়ী সরকার বা তত্ত্বাবধায়ক সরকার যাই বলা হোক না কেনো, কোনো অসাংবিধানিক সরকারের অধীনে নির্বাচন চায় না জাতীয় পার্টি। অতীতের তত্ত্বাবধায়ক সরকারগুলোর সমালোচনা করে রওশন এরশাদ বলেন, তারা কেউই জাতীয় পার্টি ও পল্লীবন্ধু এরশাদের প্রতি সুবিচার করেনি। নির্বাচন, ভোটগ্রহণ ও নির্বাচনী প্রচারণায় জাতীয় পার্টির প্রতি নিরপেক্ষ আচরণ করা হয়নি। ১৯৯১ সালে অনুষ্ঠিত পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে তৎকালীন অস্থায়ী সরকারের কর্মকাণ্ডে প্রমাণিত হয়েছে, তারা জাতীয় পার্টি ও সাবেক রাষ্ট্রপতি এরশাদের প্রতি অন্যায় করেছে।
Positive
তফসিল নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে | ২৩ অক্টোবর, ২০২৩
বাংলাদেশ প্রতিদিন
২৪ অক্টোবর, ২০২৩
তফসিল নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে
আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল নিয়ে এবারে ভিন্ন চিন্তা করছে নির্বাচন কমিশন। গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী তফসিল ঘোষণার আগেই রিটার্নিং অফিসার নিয়োগের চিন্তা করছে ইসি। এ ক্ষেত্রে ৫ নভেম্বর দুই আসনের উপনির্বাচন শেষ হলেই সংসদ নির্বাচন অনুষ্ঠানের জন্য রিটার্নিং অফিসার নিয়োগের চিন্তা করা হচ্ছে। এরপর রিটার্নিং অফিসার নিজ নিজ নির্বাচনি এলাকার কাজ গুছিয়ে আনলে নির্বাচন কমিশন ভোটের দিন তারিখ (সময়সূচি) ঘোষণা করবে। কমিশনের নির্ধারিত নির্বাচনি সূচির বিষয়ে রিটার্নিং অফিসার একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করবেন। এজন্য এবারে নভেম্বরের প্রথম দিকে রিটার্নিং অফিসার নিয়োগ হলে আর মাঝামাঝিতে ইসি ভোটের দিনতারিখ ঘোষণা করবে।
Positive
সংসদে ৩০০ আসনে প্রার্থী দেবে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ | ৩১ অক্টোবর, ২০২২
বাংলাদেশ প্রতিদিন
১ নভেম্বর, ২০২২
সংসদে ৩০০ আসনে প্রার্থী দেবে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ
আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ। দলটি এককভাবে ৩০০ আসনে প্রার্থী মনোনয়ন দেবে। গতকাল জাতীয় প্রেস ক্লাবে ‘আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ-এর ভাবনা’ শীর্ষক সেমিনারে এ তথ্য জানান দলটির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ বাহাদুর শাহ মোজাদ্দেদী। তিনি বলেন, আমরা বিশ্বাস করি, সংবিধান সমুন্নত রেখে আগামী জাতীয় সংসদ নির্বাচন অবাধ-সুষ্ঠু-নিরপেক্ষ এবং অংশগ্রহণমূলক হবে। আমি দৃঢ়তার সঙ্গে বলতে চাই, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ অংশ নেবে এবং এককভাবে ৩০০ আসনে দলীয় প্রার্থী মনোনয়ন দেবে।
Positive
নির্বাচনের দিকনির্দেশনা নিলেন সচিবরা | ১ নভেম্বর, ২০২৩
বাংলাদেশ প্রতিদিন
২ নভেম্বর, ২০২৩
নির্বাচনের দিকনির্দেশনা নিলেন সচিবরা
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বিভিন্ন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, সচিব ও দফতরপ্রধানদের সঙ্গে বৈঠক করেছে নির্বাচন কমিশন। বৈঠকে ভোট কেন্দ্র ব্যবস্থাপনা, যাতায়াত, নির্বাচনি প্রচারণা, দেশি-বিদেশি পর্যবেক্ষক ও ঋণখেলাপিসহ সব বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এ ছাড়া রাজনীতির মাঠে সংঘাত আর সহিংসতার মধ্যেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আয়োজন কতটা চ্যালেঞ্জিং হবে তাও উঠে এসেছে বৈঠকে। সূত্র জানিয়েছে, ইসির পক্ষ থেকে বৈঠকে বলা হয়েছে- নির্বাচনের পরিস্থিতি অনুকূলে হতে পারে, আবার প্রতিকূলও হতে পারে। পরিবেশ অনুকূল থাকলে নির্বাচন আয়োজন সহজ হলেও প্রতিকূল পরিবেশে নির্বাচন আয়োজন অনেকটাই চ্যালেঞ্জিং হবে। এ জন্য পক্ষপাতহীনভাবে নির্বাচনি দায়িত্ব পালন এবং পরিবেশ শান্তিপূর্ণ রাখতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও মাঠ প্রশাসনকে সতর্ক থাকার নির্দেশনা দিয়েছে কমিশন। সূত্র জানিয়েছেন, নির্বাচনের সময় সোশ্যাল মিডিয়ার গুজব-অপপ্রচার নিয়ন্ত্রণে সারা দেশে দুই দিন ইন্টারনেট বন্ধের পরামর্শ দিয়েছেন সচিবরা। তবে নির্বাচন কমিশন সেই মতামতে সায় না দিয়ে গুজব-অপপ্রচার নিয়ন্ত্রণে ভিন্ন চিন্তার পরামর্শ দিয়েছে। অন্যদিকে নির্বাচনে অনিয়ম হলে কেন্দ্রের ভোট গ্রহণ বন্ধের ক্ষমতা সংশ্লিষ্ট প্রিসাইডিং অফিসারের থাকলেও সচিবরা বলেছেন, রিটার্নিং অফিসারের সঙ্গে কথা না বলে যেন কেন্দ্রের ভোট গ্রহণ বন্ধ না করা হয়। সিইসি বলেছেন, এ বিষয়ে আইনে যা বলা আছে তাই হবে। ইসি বলেছে, একটি সুষ্ঠু, সুন্দর, শান্তিপূর্ণ নির্বাচন আয়োজনে যার যে দায়িত্ব, তারা যেন যথাযথভাবে পালন করেন। যাতে নির্বাচনের সময় কোথাও কোনো ধরনের সমস্যা সৃষ্টি না হয়। এদিকে সচিবরাও আশ্বস্ত করেছেন- ইসির প্রত্যাশা অনুযায়ী সব ধরনের সহযোগিতা করার। তবে তাদের দাবি- কোনো অফিসারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত গ্রহণের আগে যেন যাচাই-বাছাই করা হয়। তা না হলে অফিসাররা মনোবল হারিয়ে ফেলবেন। রাজনীতির মাঠে সংঘাত আর সহিংসতার মধ্যেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আয়োজনের ৯০ দিনের ক্ষণগণনা শুরু হয়েছে গতকাল। নিয়ম অনুযায়ী, গতকাল ১ নভেম্বর থেকে ২০২৪ সালের ২৯ জানুয়ারির মধ্যে এ নির্বাচন শেষ করতে হবে নির্বাচন কমিশনকে। সেই লক্ষ্যেই প্রস্তুতি নিচ্ছে সাংবিধানিক সংস্থাটি।
Positive
শক্ত অবস্থানে আসাদুজ্জামান নূর দখলে নিতে চায় জামায়াত
বাংলাদেশ প্রতিদিন
১৫ অক্টোবর, ২০২৩
শক্ত অবস্থানে আসাদুজ্জামান নূর দখলে নিতে চায় জামায়াত
নীলফামারী-২ (সদর) আসনটিকে জেলার সবচেয়ে গুরুত্বপূর্ণ আসন হিসেবে বিবেচনা করা হয়। আওয়ামী লীগের শক্ত ঘাঁটি হিসেবে এ আসনের পরিচিতি রয়েছে। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী এ আসনের বর্তমান সংসদ সদস্য সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। তিনি আওয়ামী লীগের শক্তিশালী প্রার্থী। এই আসনে তাঁকে অপ্রতিদ্বন্দ্বী প্রার্থী হিসেবে মনে করা হয়। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিএনপি সম্ভাব্য মনোনয়নপ্রত্যাশীরাও দলীয় কর্মসূচির মাধ্যমে নির্বাচনী প্রস্তুতি নিচ্ছেন। বিএনপি থেকে এই আসনের মনোনয়নপ্রত্যাশী জেলা বিএনপির সাধারণ সম্পাদক নীলফামারীর সরকারি কলেজের সাবেক ভিপি জহুরুল আলম। জেলা জামায়াতের নায়েবে আমির খায়রুল আনাম ভিতরে ভিতরে নির্বাচনের প্রস্তুতি নিয়ে রাখছেন। এই আসনে জামায়াতের প্রার্থী বারবারই পরাজিত হয়েছেন। এবারও জামায়াতে ইসলামীর প্রার্থী ঘোষণা করা হয়েছে। এবার আসনটি তারা দখলে নিতে চায়। ভোটের দিক থেকে এ আসনটিতে আওয়ামী লীগের পরই জামায়াতের অবস্থান। এই মুহূর্তে জাতীয় পার্টি বা অন্য কোনো দলের প্রার্থী নিয়ে সাধারণ মানুষের মধ্যে তেমন কোনো আগ্রহ নেই। কারণ আগামী নির্বাচনে জয়-পরাজয়ের ক্ষেত্রে এসব প্রার্থী বা দল কোনো প্রকার ভূমিকা রাখার সম্ভাবনা নেই বলে মনে করে ভোটার সাধারণ।
Positive
ঈদের পরই নির্বাচনী সংলাপ | ১ জুলাই, ২০২২
বাংলাদেশ প্রতিদিন
২ জুলাই, ২০২২
ঈদের পরই নির্বাচনী সংলাপ
আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা নিয়ে দ্বিধাবিভক্ত হয়ে পড়েছে নিবন্ধিত রাজনৈতিক দলগুলো। নির্বাচন কমিশন আয়োজিত ইভিএম বিষয়ক সংলাপে অংশ নিয়ে নানা ধরনের মতামত দিয়েছে তারা। নিবন্ধিত ৩৯ দলকে ইভিএম দেখার আমন্ত্রণ জানানো হলেও অংশ নিয়েছে ২৮ দল। এ ছাড়া ইসির ইভিএম বিষয়ক সংলাপ বর্জন করেছে বিএনপিসহ ১১ দল। সংলাপে আওয়ামী লীগ বলেছে, আগামী সংসদ নির্বাচনে ৩০০ আসনে ইভিএম ব্যবহার হলেও তাদের আপত্তি নেই। জাতীয় পার্টি বলেছে, আগামী নির্বাচন ইভিএমে হোক তা তারা চায় না। তবে পরীক্ষামূলক হতে পারে। এ ছাড়া জাসদসহ কয়েকটি দল ইভিএমের পক্ষে বললেও এই মুহূর্তে সিদ্ধান্ত না নিয়ে বিভিন্ন স্থানীয় নির্বাচনে যন্ত্রটি ব্যবহার করে জনমত গঠনের পরামর্শ দিয়েছে। এমনকি ধারাবাহিক সংলাপে বিভিন্ন পেশাজীবীরাও নির্বাচনে ইভিএম ব্যবহারের পক্ষে-বিপক্ষে মত দিচ্ছেন। ইসির কর্মকর্তারা বলছেন, সংলাপে অংশ নেওয়া ২৮টি দলের মধ্যে ১৪টি দল ইভিএম ব্যবহারের পক্ষে কথা বলেছে। বাকি ১৪টি দল ইভিএম ব্যবহারের বিপক্ষে অবস্থান নিয়েছে এবং যে ১১ দল সংলাপে আসেনি তারাও ইভিএমের বিপক্ষে সব সময় কথা বলে আসছে।
Positive
ভোটের নীরব প্রস্তুতি ইসির | Online Version
বাংলাদেশ প্রতিদিন
১৯ আগস্ট, ২০২২
ভোটের নীরব প্রস্তুতি ইসির
২০২৪ সালের জানুয়ারিতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনা নিয়ে নীরবে কাজ করছে নির্বাচন কমিশন (ইসি)। এ ক্ষেত্রে ২০২৩ সালের নভেম্বরে তফসিল ঘোষণা হতে পারে। তবে সংসদ নির্বাচনের আগেই আগামী বছরের মাঝামাঝি পাঁচ সিটি তথা গাজীপুর, খুলনা, রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন নির্বাচন করতে হবে কমিশনকে।
Positive
সিইসির সঙ্গে ইইউ রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ | Online Version
বাংলাদেশ প্রতিদিন
১৮ এপ্রিল, ২০২৩
সিইসির সঙ্গে ইইউ রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি। মঙ্গলবার নির্বাচন ভবনে সিইসির দফতরে এসে সাক্ষাৎ করেন রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি। এ নিয়ে ইইউ রাষ্ট্রদূত তিনবার দেখা করলেন সিইসির সঙ্গে। বৈঠকে অন্য নির্বাচন কমিশনার, ইসির সচিব কিংবা ঊর্ধ্বতন কোনো কর্মকর্তা উপস্থিত ছিলেন না। জানা গেছে, রাষ্ট্রদূত কিছুদিনের জন্য দেশের বাইরে থাকবেন, তাই সিইসির সঙ্গে দেখা করতে এসেছিলেন। সিইসি কিংবা রাষ্ট্রদূত কেউই গণমাধ্যমের সঙ্গে বৈঠকের বিষষয়ে কথা বলেননি। তবে চার্লস হোয়াইটলি তার টুইটারে দুজনের ছবি দিয়ে লিখেছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন এবং পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে গভীর আলোচনা হয়েছে। জানা গেছে, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রযুক্তিগত সহায়তা দিতে চায় ইউরোপীয় ইউনিয়ন।
Positive
দখলে রাখতে চায় আওয়ামী লীগ পুনরুদ্ধারে বিএনপি | ৪ এপ্রিল, ২০২৩
বাংলাদেশ প্রতিদিন
৫ এপ্রিল, ২০২৩
দখলে রাখতে চায় আওয়ামী লীগ পুনরুদ্ধারে বিএনপি
মাগুরায় চারটি উপজেলা নিয়ে দুটি সংসদীয় আসন। জেলাটি বরাবরই আওয়ামী লীগের ঘাঁটি হিসেবে চিহ্নিত। দুটি আসনই দীর্ঘদিন ধরে আওয়ামী লীগের দখলে। স্বাধীনতা-পরবর্তী নির্বাচনে মাগুরা-১ আসন থেকে আওয়ামী লীগ ছয়বার, বিএনপি দুবার এবং জাতীয় পার্টি দুবার জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করেছে। মাগুরা-২ থেকে আওয়ামী লীগ সাতবার, বিএনপি একবার ও জাতীয় পার্টি একবার সংসদে প্রতিনিধিত্ব করে। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে সরগরম হয়ে উঠছে মাগুরার রাজনৈতিক অঙ্গন। দলীয় কর্মকান্ডে সরব উপস্থিতিসহ সামাজিক কর্মকান্ডে অংশগ্রহণ করছেন নেতারা। তাদের সাধ্য অনুযায়ী বিভিন্নভাবে অসহায় মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করছেন। মাগুরা জেলায় রাজনৈতিকভাবে আওয়ামী লীগ শক্ত অবস্থানে আছে। দলটি মনে করে মাগুরার দুটি আসন আবার তাদের দখলেই থাকবে। অন্যদিকে এ আসন দুটি দখলে নিতে বিএনপি ভিতরে ভিতরে ব্যাপক কর্মতৎপরতা চালিয়ে যাচ্ছে। দলটি মনে করে, সাধারণ মানুষ আওয়ামী লীগ সরকারের অপশাসনে অসহায়ভাবে জীবনযাপন করছে। জনগণ ভোটাধিকার প্রয়োগের সুযোগ পেলে বিএনপিকেই ভোট দেবে।
Positive
সুষ্ঠু নির্বাচন দেখে যেতে চাই | ১৩ ফেব্রুয়ারি, ২০২৩
বাংলাদেশ প্রতিদিন
১৪ ফেব্রুয়ারি, ২০২৩
সুষ্ঠু নির্বাচন দেখে যেতে চাই
দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী মো. সাহাবুদ্দিন। গতকাল বিকালে মো. সাহাবুদ্দিনকে রাষ্ট্রপতি নির্বাচিত ঘোষণা করে নাম ঠিকানাসহ প্রজ্ঞাপন জারি করেছে নির্বাচন কমিশন। এ ছাড়া বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ নতুন রাষ্ট্রপতিকে শুভেচ্ছা জানিয়েছেন। রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হওয়ার পর মো. সাহাবুদ্দিন আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পর্কে দেশের সব বিরোধী রাজনৈতিক দলের উদ্দেশে বলেছেন, ‘আমি সুষ্ঠু নির্বাচন দেখে যেতে চাই। নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করার স্বার্থে আমি আমার দায়িত্ব পালন করব। সেখানে যদি ক্ষমতাসীন দল ভিকটিমাইজ হয় হতে পারে।’ গণমাধ্যমকে তিনি এসব কথা বলেন।
Positive
সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ড তুলে ফারজানা রাব্বীর গণসংযোগ | Online Version
বাংলাদেশ প্রতিদিন
৮ অক্টোবর, ২০২৩
সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ড তুলে ফারজানা রাব্বীর গণসংযোগ
আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে গণসংযোগ করেছেন গাইবান্ধার ফুলছড়ি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফারজানা রাব্বী বুবলী। রবিবার দিনভর সাঘাটা উপজেলার পদুমশহর ইউনিয়নের সরদারপাড়া, আমতলী ও সিংড়িয়া গ্রামে গণসংযোগ করেন ফারজানা রাব্বী বুবলী। ফারজানা রাব্বী বুবলী গাইবান্ধা-৫ আসনের সাত বারের নির্বাচিত সাবেক সংসদ সদস্য ও সাবেক ডেপুটি স্পিকার প্রয়াত অ্যাড. ফজলে রাব্বির কন্যা। গণসংযোগকালে স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এ সময় শেখ হাসিনার সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড মানুষের মাঝে তুলে ধরেন ফারজানা রাব্বী বুবলী। আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা মার্কায় ভোট প্রার্থনা করেন তিনি।
Positive
https://www.bd-pratidin.com/national/2023/11/02/935928
বাংলাদেশ প্রতিদিন
২ নভেম্বর, ২০২৩
শেষ হলো একাদশ জাতীয় সংসদের সর্বশেষ অধিবেশন
শেষ হলো একাদশ জাতীয় সংসদের ২৫তম অধিবেশন। এটিই ছিল একাদশ সংসদের শেষ অধিবেশন। একাদশ জাতীয় সংসদের নির্বাচনের পর ২০১৯ সালের ৩০ জানুয়ারি প্রথম অধিবেশন বসে। সেই অনুযায়ী আগামী বছর ২৯ জানুয়ারি এই সংসদের পাঁচ বছরের মেয়াদ পূর্ণ হবে। বৃহস্পতিবার রাতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এ চলতি অধিবেশনের সমাপ্তি ঘোষণা করেন। এদিকে, এই একাদশ সংসদের পথ চলায় এই পর্যন্ত ৩১ জন সদস্য সদস্য প্রাণ হারিয়েছেন। এর মধ্যে কোডিভ-১৯সহ বার্ধক্যজনিত কারণ রয়েছে। আবার এই প্রয়াতদের মধ্যে প্রবীণ রাজনীতি ও অভিজ্ঞ পার্লামেন্টারিয়ানও রয়েছেন।
Positive
https://www.bd-pratidin.com/news/2018/03/18/315036
বাংলাদেশ প্রতিদিন
১৮ মার্চ, ২০১৮
একাদশ জাতীয় সংসদ নির্বাচন ধাপে ধাপে করার পরিকল্পনা রয়েছে : অর্থমন্ত্রী
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তিন মাস আগে বর্তমান মন্ত্রিপরিষদ ভেঙে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চলতি সংসদে যে সব দলের প্রতিনিধিত্ব রয়েছে শুধু সেই সব দল থেকে প্রতিনিধি নিয়ে নির্বাচনকালীন নতুন মন্ত্রিপরিষদ গঠন করবেন তিনি। কিন্তু বর্তমান সংসদে বিএনপির কোনো প্রতিনিধিত্ব না থাকায় নির্বাচনকালীন সেই মন্ত্রিসভায় তাদের কোনো প্রতিনিধিত্ব থাকবে না বলেও তিনি জানান। এ সময় মন্ত্রী আরও বলেন, ছবিসহ ভোটার আইডি কার্ড হওয়ার ফলে এখন আর জালিয়াতির নির্বাচন করা সম্ভব না। তবে দুই এক জায়গায় গুণ্ডা বাহিনী দিয়ে ভোট কেন্দ্র দখল করার সম্ভাবনা রয়েছে। সেজন্য পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দিয়ে সারা দেশে কয়েক ধাপে জাতীয় সংসদ নির্বাচন আয়োজন করার পরিকল্পনাও করা হবে বলে মন্ত্রী জানান।
Positive
https://www.bd-pratidin.com/first-page/2023/07/28/906583
বাংলাদেশ প্রতিদিন
২৮ জুলাই, ২০২৩
সেপ্টেম্বরে তফসিল সংসদ নির্বাচনের
প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, সেপ্টেম্বরের শেষের দিকে বা মাঝামাঝি সময়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করব। গতকাল এখন টিভিকে এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। জানুয়ারির শুরুতে সংসদ নির্বাচন হতে পারে। এ ক্ষেত্রে তফসিল কবে ঘোষণা হবে প্রশ্নের জবাবে সিইসি বলেছেন, ‘আমার যতদূর মনে পড়ে ৯০ দিন আগে করতে হবে। সেপ্টেম্বরের আগে এটা হওয়ার কথা নয়। আমরা এখনো স্থির করিনি। তবে অনুমান করে বলতে পারি সেপ্টেম্বরের কোনো একটা সময়ে শেষের দিকে বা মাঝামাঝি সময়ে আমরা তফসিল ঘোষণা করব। উল্লেখ্য, ২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। আর প্রথম সংসদ অধিবেশন বসে ২০১৯ সালের ৩০ জানুয়ারি। সংবিধান অনুযায়ী সংসদের মেয়াদ প্রথম অধিবেশন থেকে পরবর্তী পাঁচ বছর। নির্বাচন অনুষ্ঠানের ক্ষেত্রে সংবিধানে সংসদের মেয়াদ শেষ হওয়ার আগের ৯০ দিনের কথা বলা হয়েছে। সেই হিসাবে ২০২৪ সালের ২৯ জানুয়ারির মধ্যে সংসদ নির্বাচন অনুষ্ঠানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। আর নির্বাচনকালীন সময় শুরু হবে ১ নভেম্বর থেকে; ২০২৪ সালের ২৯ জানুয়ারির মধ্যে নির্বাচন করতে হবে ইসিকে।
Positive
https://www.bd-pratidin.com/last-page/2023/03/11/866250
বাংলাদেশ প্রতিদিন
১১ মার্চ, ২০২৩
প্রবীণদের সঙ্গে মাঠে নবীন প্রার্থীরা
জাতীয় নির্বাচনকে সামনে রেখে হবিগঞ্জের মাঠ-ঘাট চষে বেড়াচ্ছেন সম্ভাব্য প্রার্থীরা। এদের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের দৌড়ঝাঁপ বেশি। জেলার চারটি আসনের মধ্যে বর্তমানে চারটিই আওয়ামী লীগের দখলে রয়েছে। ক্ষমতাসীন দলের প্রার্থীরা মাঠ-ঘাট চষে বেড়ালেও পিছিয়ে নেই বিএনপিও। নির্বাচনে অংশ নেওয়ার ব্যাপারে দলীয় সিদ্ধান্ত চূড়ান্ত না হলেও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি এবং তত্ত্বাবধায়ক সরকারসহ বিভিন্ন দাবিতে রাজপথে সক্রিয় রয়েছেন দলীয় নেতা-কর্মীরা। প্রতিটি মিছিল-মিটিংয়ে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ লক্ষ্য করা গেছে তাদের। বড় দুই রাজনৈতিক দলের একাধিক প্রবীণ প্রার্থীর সঙ্গে মাঠে তৎপরতা চালাচ্ছেন নবীনরাও। মাঠে আছে জাতীয় পার্টিও। নিজ নিজ এলাকায় সভা-সমাবেশ করে তারা জানান দিচ্ছেন অস্তিত্বের।
Positive
https://www.bd-pratidin.com/first-page/2021/12/30/725731
বাংলাদেশ প্রতিদিন
৩০ ডিসেম্বর, ২০২১
মত শক্তিশালী ইসির পক্ষে
আজ ৩০ ডিসেম্বর। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তৃতীয় বর্ষপূর্তি। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর নির্বাচনে আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় আসে আওয়ামী লীগ। কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশন (ইসি) একাদশ সংসদ নির্বাচনের আয়োজন করে। আগামী ১৫ ফেব্রুয়ারি এই ইসির মেয়াদ শেষ হচ্ছে। এর পর দায়িত্ব নেবে নতুন নির্বাচন কমিশন। তাদের অধীনে অনুষ্ঠিত হবে পরবর্তী জাতীয় সংসদ নির্বাচন। কমিশন নিয়ে নানা বিতর্ক থাকায় আগামীতে শক্তিশালী নির্বাচন কমিশন গঠনের কথা বলেছেন নির্বাচন বিশ্লেষকরা। তারা বলছেন, নির্বাচন নিয়ে দিন দিন মানুষ আগ্রহ হারাচ্ছে। তাই আগামী সংসদ নির্বাচন সুষ্ঠু-নিরপেক্ষতা ও গ্রহণযোগ্য করতে শক্তিশালী নির্বাচন কমিশন গঠনের বিকল্প নেই। এ জন্য যোগ্য ব্যক্তিদের নির্বাচন কমিশনে নিয়োগের পরামর্শ দিয়েছেন সাবেক নির্বাচন কমিশনার ও নির্বাচন বিশ্লেষকরা।
Positive
https://www.bd-pratidin.com/first-page/2018/01/10/296167
বাংলাদেশ প্রতিদিন
১০ জানুয়ারি, ২০১৮
প্যাকেজ কর্মসূচি নিয়ে মাঠে আওয়ামী লীগ
একাদশ সংসদ নির্বাচনে নিবন্ধিত সব রাজনৈতিক দলের অংশগ্রহণের মধ্য দিয়ে সরকারের ধারাবাহিকতা ধরে রাখতে চায় ক্ষমতাসীন আওয়ামী লীগ। আর এই মিশনে কোনো ধরনের ঝুঁকি নিতে নারাজ আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাই দলীয় প্রার্থী বাছাই থেকে শুরু করে অভ্যন্তরীণ কোন্দল নিরসন, দলীয় প্রার্থী বাছাই, উন্নয়ন প্রচার, বিএনপি-জামায়াতের ধ্বংসাত্মক কর্মকাণ্ড জনগণের সামনে তুলে ধরতে উঠান বৈঠক, বর্ধিত সভা, কর্মিসভা, পথসভা, জনসভার প্যাকেজ কর্মসূচি নিয়ে মাঠে নেমে পড়েছে টানা দুই মেয়াদে ক্ষমতায় থাকা দলটি। গত সোমবার দেশের উত্তরাঞ্চলে শীতবস্ত্র বিতরণের মধ্য দিয়ে সাংগঠনিক সফর শুরু হয়েছে। নৌকা মার্কায় ভোট চাইতে জেলায় জেলায় জনসভা করবেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দলীয় সূত্রমতে, একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে তৃণমূল পর্যায়ে জরিপ সম্পন্ন করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। একটি বেসরকারি ও দুটি সরকারি সংস্থার পরিচালিত জরিপের তথ্য— বেগম খালেদা জিয়ার চেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রায় তিনগুণ জনপ্রিয়। আর দল হিসেবেও বিএনপির চেয়ে জনপ্রিয় আওয়ামী লীগ। এ জনপ্রিয়তা ধরে রেখেই আওয়ামী লীগ আগামী নির্বাচনে যেতে চায়। তবে কিছু কিছু জায়গায় অভ্যন্তরীণ সংকটের কথা উঠেছে ওই জরিপে। অভ্যন্তরীণ কোন্দল নিরসন, দলীয় প্রার্থী বাছাই এবং বিএনপি-জামায়াতের শাসন আর বর্তমানের উন্নয়নের পার্থক্য জনগণের সামনে তুলে ধরতে কর্মসূচি পরিকল্পনা করা হচ্ছে। শনিবার রাতে গণভবনে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের বৈঠকে নির্বাচনী প্রচারণায় মাঠে নামতে ১২টি টিম গঠন করে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে প্রত্যেক নির্বাচনী এলাকায় নৌকার পক্ষে প্রচারণা চালাতে সব ধরনের নির্দেশ দেন তিনি। ব্যক্তির প্রচারণা চালাতে নিষেধ করা হয়েছে। আগামী ১২ জানুয়ারি থেকে ওই টিমের আনুষ্ঠানিকভাবে মাঠে নামার কথা। তবে গতকাল আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক, ত্রাণ সম্পাদক সুজিত রায় নন্দী উত্তরাঞ্চলে ত্রাণ বিতরণ
Positive
নির্বাচনী মাঠে সেনাবাহিনী | Online Version
বাংলাদেশ প্রতিদিন
২৪ ডিসেম্বর, ২০১৮
নির্বাচনী মাঠে সেনাবাহিনী
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দায়িত্ব পালনের জন্য গতকাল মধ্যরাত থেকে নির্বাচনের মাঠে নেমেছে সশস্ত্র বাহিনীর সদস্যরা। আজ থেকে তারা দায়িত্ব পালন শুরু করবেন। নির্বাচনী দায়িত্বে থাকবেন ২ জানুয়ারি পর্যন্ত। ভোট গ্রহণের আগে, ভোট গ্রহণের দিন ও পরে শান্তিশৃঙ্খলা নিশ্চিত করতে বেসামরিক প্রশাসনের সহায়তায় থাকবেন সশস্ত্র বাহিনীর সদস্যরা। জাতীয় সংসদ নির্বাচনে ‘ইনস্ট্রাকশন রিগার্ডিং ইন এইড টু দ্য সিভিল পাওয়ার’ অনুযায়ী কাজ করবেন সশস্ত্র বাহিনীর সদস্যরা। তারা জেলা/উপজেলা/মহানগর এলাকার সংযোগস্থলে (নডাল পয়েন্ট) ও অন্যান্য সুবিধাজনক স্থানে অবস্থান করবেন এবং প্রয়োজন অনুযায়ী রিটার্নিং কর্মকর্তার সঙ্গে সমন্বয়ের মাধ্যমে টহল ও অন্যান্য আভিযানিক কার্যক্রম পরিচালনা করবেন। গতরাতে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানিয়েছে, দেশের ৩৮৯টি উপজেলায় সেনাবাহিনী এবং ১৮ উপজেলায় নৌবাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করবেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জারি করা এ সংক্রান্ত পরিপত্রে সশস্ত্র বাহিনীর এই কর্মপরিধি নির্ধারণ করা হয়েছে। গত বুধবার এই পরিপত্র জারি করা হয়েছে। পরিপত্রে বলা হয়— ২৪ ডিসেম্বর থেকে আগামী ২ জানুয়ারি পর্যন্ত মাঠে থাকবে সশস্ত্র বাহিনীর সদস্যরা। রিটার্নিং অফিসার সহায়তা চাইলে আইনশৃঙ্খলা রক্ষার জন্য অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থাকে তারা সহায়তা করবেন। রিটার্নিং কর্মকর্তার সঙ্গে সমন্বয় করে প্রয়োজন অনুসারে উপজেলা/থানায় সশস্ত্র বাহিনীর সদস্যদের নিয়োগ করা হবে। রিটার্নিং কর্মকর্তা বা প্রিসাইডিং কর্মকর্তার চাহিদার পরিপ্রেক্ষিতে তার ভোট কেন্দ্রের ভিতরে বা ভোট গণনাকক্ষের শান্তিশৃঙ্খলা রক্ষায় দায়িত্ব পালন করবেন সশস্ত্র বাহিনীর সদস্যরা। পরিস্থিতি বিবেচনায় প্রয়োজন অনুযায়ী বা নির্দেশক্রমে গুরুত্বপূর্ণ সড়ক-মহাসড়কের নিরাপত্তা নিশ্চিত করবেন। সুষ্ঠু নির্বাচনের প্রয়োজনে ইসির কাজে যাবতীয় সহায়তা দেবে সশস্ত্র বাহিনী।
Positive
শুরু হলো জাতীয় সংসদের শেষ অধিবেশন | Online Version
বাংলাদেশ প্রতিদিন
২২ অক্টোবর, ২০২৩
শুরু হলো জাতীয় সংসদের শেষ অধিবেশন
শুরু হলো চলতি একাদশ জাতীয় সংসদের ২৫তম অধিবেশন। আজ বিকেল ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন শুরু হয়। এটি চলতি একাদশ সংসদের ২০২৩ সালের ৫ম অধিবেশন। এই অধিবেশনটি হবে একাদশ জাতীয় সংসদের শেষ অধিবেশন। সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে গত ৫ অক্টোবর রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন জাতীয় সংসদের এ অধিবেশন আহ্বান করেন। সংবিধান অনুযায়ী সংসদের মেয়াদ শেষ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে পরবর্তী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসে ২০১৯ সালের ৩০ জানুয়ারি। সে অনুযায়ি বর্তমান সংসদের ৫ বছর মেয়াদ পূর্ণ হওয়ার আগের ৯০ দিন শুরু হবে আগামী ১ নভেম্বর থেকে। অর্থাৎ ১ নভেম্বর থেকে নির্বাচনের সময় গণনা ও নির্বাচনী কার্যক্রম শুরু হবে। নির্বাচনী কার্যক্রম শুরু হওয়ার পর সাধারণত সংসদের কোনো অধিবেশন আহ্বান করা হয় না।
Positive
লাঙল প্রতীক নিয়েই নির্বাচন করবে জাতীয় পার্টি | Online Version
বাংলাদেশ প্রতিদিন
১১ নভেম্বর, ২০১৮
লাঙল প্রতীক নিয়েই নির্বাচন করবে জাতীয় পার্টি
লাঙল প্রতীক নিয়েই আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে লড়বে জাতীয় পার্টি (জাপা)। জাপা’র মহাসচিব রুহুল আমীন হাওলাদার স্বাক্ষরিত চিঠিতে লাঙল প্রতীকে নির্বাচন করার বিষয়টি আজ জানানো হয়েছে। দলটির দফতর সম্পাদক জানান, চিঠিতে বলা হয়েছে, আমরা লাঙল প্রতীকে নির্বাচন করবো। লাঙল প্রতীকে নির্বাচন করার সিদ্ধান্ত জানিয়ে নির্বাচন কমিশনকে দেওয়ার চিঠির বিষয়ে জাপা মহাসচিব রুহুল আমীন হাওলাদার বলেন, আমাদের প্রতীক একটাই। অন্যান্যবারও আমরা লাঙল প্রতীকে ভোট করেছি। এবারও করবো।
Positive
সংসদের ২৪তম অধিবেশন বসছে রবিবার | Online Version
বাংলাদেশ প্রতিদিন
২ সেপ্টেম্বর, ২০২৩
সংসদের ২৪তম অধিবেশন বসছে রবিবার
একাদশ জাতীয় সংসদের ২৪তম অধিবেশন বসবে আগামীকাল রবিবার (৩ সেপ্টেম্বর)। জাতীয় সংসদ ভবনের সংসদ কক্ষে বিকাল ৫টায় এ অধিবেশন শুরু হবে। সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এই অধিবেশন আহ্বান করেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। অধিবেশন শুরু হওয়ার আগে বিকাল ৪টায় একাদশ জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির ১৪তম বৈঠক অনুষ্ঠিত হবে। সংসদের ১ নম্বর স্থায়ী কমিটি কক্ষে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে নির্ধারণ করা হবে এই অধিবেশন কত দিন চলবে। সংবিধানে বলা আছে, একটি অধিবেশন শেষ হওয়ার দিন এবং পরবর্তী অধিবেশনের প্রথম বৈঠকের মধ্যে ৬০ দিনের বেশি বিরতি দেওয়া যাবে না। তবে এই বিধান সংসদের মেয়াদ পূর্তির আগের ৯০ দিনের (পরবর্তী জাতীয় সংসদ নির্বাচনের সময়) ক্ষেত্রে প্রযোজ্য নয়। সেই হিসাবে সেপ্টেম্বরের অধিবেশনের পর আর সংসদের অধিবেশন ডাকার সাংবিধানিক বাধ্যবাধকতা থাকছে না। ফলে এটিই হতে পারে একাদশ সংসদের শেষ অধিবেশন।
Positive
নির্বাচন নিয়ে কথা বলতে জাতিসংঘে যাচ্ছে বিএনপি | Online Version
বাংলাদেশ প্রতিদিন
১২ সেপ্টেম্বর, ২০১৮
নির্বাচন নিয়ে কথা বলতে জাতিসংঘে যাচ্ছে বিএনপি
একাদশ জাতীয় নির্বাচন ও দেশের চলমান পরিস্থিতি নিয়ে কথা বলতে শীঘ্রই জাতিসংঘে যাচ্ছে বিএনপি'র একটি প্রতিনিধি দল। এরই মধ্যে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গোতেরেস বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে আনুষ্ঠানিক আমন্ত্রণপত্র পাঠিয়েছেন। সম্প্রতি বাংলাদেশে জাতিসংঘের আবাসিক প্রতিনিধির মাধ্যমে এ আমন্ত্রণপত্র পাঠানো হয় বলে বিএনপি'র নির্ভরযোগ্য একটি সূত্রে এ তথ্য জানিয়েছে। জানা যায়, বিএনপি মহাসচিবের নেতৃত্বে দলের স্থায়ী কমিটি ও কূটনীতি সংশ্লিষ্ট কয়েকজন নেতা শীঘ্রই যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা দেবেন। জাতিসংঘ মহাসচিবের কাছে একাদশ জাতীয় নির্বাচন সুষ্ঠু করতে সুপারিশমালা তুলে ধরবেন।
Positive
রংপুর সিটিতে প্রার্থী কারা | ১১ নভেম্বর, ২০১৭
বাংলাদেশ প্রতিদিন
১২ নভেম্বর, ২০১৭
রংপুর সিটিতে প্রার্থী কারা
আগামী ২১ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশনের ভোট। সম্ভাব্য প্রার্থীরা গণসংযোগে মাঠে নেমে পড়েছেন। তবে এবারও আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির পুরনো তিন প্রার্থীই ভোটযুদ্ধে থাকছেন। যদিও আওয়ামী লীগ-জাপার বিদ্রোহী প্রার্থীদেরও মাঠে দেখা যাচ্ছে। গতকাল রাতে গণভবনে মনোনয়ন বোর্ডের সভায় বর্তমান মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টুকে আওয়ামী লীগের মনোনয়ন দেওয়া হয়েছে। বৈঠক শেষে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ এ তথ্য নিশ্চিত করেছেন। বিএনপি থেকে মহানগর সহসভাপতি কাউসার জামান বাবলা অনেকটাই চূড়ান্ত। তবে শিগগিরই প্রার্থী ঘোষণা দেবেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। অন্যদিকে জাতীয় পার্টি থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন মোস্তাফিজার রহমান মোস্তফা। এরই মধ্যে লাঙল প্রতীকে তার নাম ঘোষণা করেছেন জাপা চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি এইচ এম এরশাদ। গত সিটি নির্বাচনে নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন মোস্তফা। রংপুর সিটির প্রথম নির্বাচনে নগরপিতা হন সরফুদ্দিন আহমেদ ঝন্টু। মেয়র পদে তিনি ভোট পেয়েছিলেন ১ লাখ ৬ হাজার ২৫৫টি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হিসেবে জাতীয় পার্টির নেতা মোস্তাফিজার রহমান মোস্তফা পেয়েছিলেন ৭৭ হাজার ৮০৫ ভোট। জাতীয় পার্টির আরেক নেতা এ কে এম আবদুর রউফ মানিক পেয়েছিলেন ৩৭ হাজার ২০৮ ভোট। আর মেয়র পদের বিএনপি নেতা কাউসার জামান ভোট পেয়েছিলেন ২১ হাজার ২৩৫টি। যদিও তিনি কারচুপির অভিযোগ তুলে নির্বাচন বর্জন করেছিলেন।
Positive
একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশন শুরু ৯ জানুয়ারি
বাংলাদেশ প্রতিদিন
২৪ ডিসেম্বর, ২০১৯
একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশন শুরু ৯ জানুয়ারি
একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশন আগামী ৯ জানুয়ারি শুরু হবে। ওইদিন বিকাল ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এই অধিবেশন বসবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেছেন। মঙ্গলবার জাতীয় সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
Positive
এখন সার্চ কমিটির অপেক্ষা
বাংলাদেশ প্রতিদিন
১৩ জানুয়ারি, ২০১৭
এখন সার্চ কমিটির অপেক্ষা
নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠন নিয়ে নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে রাষ্ট্রপতির সংলাপ অব্যাহত রয়েছে। এখন অপেক্ষা সার্চ কমিটি গঠনের। কমিশন গঠনে ইতিমধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগসহ ২৩ দলের সঙ্গে সংলাপ শেষ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আগামী সপ্তাহে আরও আট দলের সঙ্গে সংলাপে বসার কথা রয়েছে। সংলাপে অংশগ্রহণকারী সব দলের প্রত্যাশা, রাষ্ট্রপতির এ সংলাপ হবে কার্যকর ও ফলপ্রসূ। সবাই ফলাফলের অপেক্ষায়। জানা গেছে, সার্চ কমিটি গঠনের বিষয় প্রক্রিয়াধীন রয়েছে। ২৪ জানুয়ারির মধ্যে এ কমিটি গঠিত হতে পারে। এরপর নতুন নির্বাচন কমিশনারদের নাম খোঁজার কাজ করবে সার্চ কমিটি। এ ক্ষেত্রে তারা মাত্র দুই সপ্তাহ সময় পাবেন। এদিকে কারা আসছেন নতুন নির্বাচন কমিশনে, তা নিয়ে সর্বত্র চলছে আলাপ-আলোচনা। আগামী ফেব্রুয়ারিতে বর্তমান কমিশনের বিদায়ের পর দায়িত্ব নেবে নতুন নির্বাচন কমিশন। তাদের অধীনে অনুষ্ঠিত হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। ইতিমধ্যে এ নির্বাচনে ই-ভোটিং চালুর প্রস্তাব করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এ ছাড়া তারা ইসি গঠনে আইন করারও প্রস্তাব করেছে। যদিও গতকাল আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ‘আমার মনে হয়, এ আইনটা ঝটপট তৈরি করা যায় না। এর একটা সুদূরপ্রসারী ইফেক্ট আছে। সে কারণে এ আইনটা চিন্তাভাবনা করে করা উচিত। সে ক্ষেত্রে আমি মহামান্য রাষ্ট্রপতির নির্দেশনার অপেক্ষা করছি।’
Positive
সারাদেশে ভোটগ্রহণ শুরু | Online Version
বাংলাদেশ প্রতিদিন
৩০ ডিসেম্বর, ২০১৮
সারাদেশে ভোটগ্রহণ শুরু
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে। আজ রবিবার ৮টা থেকে এ ভোটগ্রহণ শুরু হয়। বিকাল ৪টা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলবে ২৯৯ আসনে। ব্যালট পেপারসহ প্রয়োজনীয় নির্বাচনসামগ্রী ভোট কেন্দ্রে পৌঁছে গেছে। এবার ৬টি আসনে ভোট হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। বাকি ২৯৩ আসনে সনাতন পদ্ধতির ব্যালটে ভোট নেওয়া হবে। শান্তিপূর্ণ ভোটের জন্য সশস্ত্র বাহিনীর সদস্য, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, নির্বাহী ও বিচারিক হাকিম নির্বাচনী মাঠে রয়েছেন। অবাধ-সুষ্ঠু ভোট গ্রহণে সবকিছু কঠোরভাবে মনিটরিং করছে নির্বাচন কমিশন। এজন্য ইসিতে নিয়ন্ত্রণকক্ষ খোলা হয়েছে।
Positive
সহজ হচ্ছে স্বতন্ত্র প্রার্থী হওয়ার পথ | ২ ফেব্রুয়ারি, ২০১৮
বাংলাদেশ প্রতিদিন
৩ ফেব্রুয়ারি, ২০১৮
সহজ হচ্ছে স্বতন্ত্র প্রার্থী হওয়ার পথ
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হওয়ার পদ্ধতি সহজ হচ্ছে। বর্তমানে সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হতে হলে সমর্থনের প্রমাণ হিসেবে নির্বাচনী এলাকার ১ শতাংশ ভোটারের স্বাক্ষর জমা দিতে হয় মনোনয়নপত্রের সঙ্গে। সংলাপে যেসব সুপারিশ এসেছে, তার ভিত্তিতে ওই শর্ত শিথিল করে ১ শতাংশের বদলে ১ হাজার ভোটারের সমর্থন দেখানোর বিধান করার পক্ষে ইসি কর্মকর্তারা। এদিকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে পাওয়া সোয়া পাঁচ শ প্রস্তাব থেকে তিন ডজন সুপারিশ বাছাই করে একটি খসড়া করেছে নির্বাচন কমিশন সচিবালয়; সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থিতার শর্ত শিথিল করার সুপারিশও সেখানে রয়েছে। সেই সঙ্গে গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) ইভিএম ব্যবহারের সুযোগ রাখা হচ্ছে। এ ছাড়া জামানতের পরিমাণ ২০ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকা নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। যদিও সংলাপে বিভিন্ন দল জামানতের টাকা কমানোর প্রস্তাব করেছিল।
Positive
৭৫ ও ১/১১’র পর কার কী ভূমিকা সব জানি : প্রধানমন্ত্রী | ১৯ এপ্রিল, ২০১৯
বাংলাদেশ প্রতিদিন
২০ এপ্রিল, ২০১৯
৭৫ ও ১/১১’র পর কার কী ভূমিকা সব জানি : প্রধানমন্ত্রী
আমার সৌভাগ্য নানামুখী ষড়যন্ত্রের পরও দলটাকে ক্ষমতায় রাখতে পারছি- এমন মন্তব্য করেছেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকা এবং ১/১১ সময়ের দলের ভিতরের ষড়যন্ত্রের প্রেক্ষাপট নিয়ে স্মৃতিচারণ করে তিনি এমন মন্তব্য করেন। গতকাল বিকালে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের রুদ্ধদ্বার বৈঠকে দলীয় সভানেত্রী শেখ হাসিনা ক্ষোভ প্রকাশ করে এ কথা বলেন। বৈঠকে দলের উপদেষ্টা পরিষদের সদস্য মুকুল বোস আরেক উপদেষ্টা পরিষদের সদস্য শিক্ষাবিদ ড. খন্দকার বজলুল হকের নাম নিয়ে বলেন, জাতির পিতার হত্যাকাণ্ডের বিচার চেয়ে স্বাক্ষর সংগ্রহ করতে এই খন্দকার বজলুল হকের কাছে গিয়েছিলাম। কিন্তু তিনি স্বাক্ষর করতে অস্বীকার করেন। এখন তিনি আওয়ামী লীগের বড় নেতা। অনেক কথা বলেন। অন্যদিকে দলের প্রেসিডিয়াম সদস্য কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খানের নাম উল্লেখ করে মুকুল বোস বলেন, তিনি পাকিস্তানের আর্মি ছিলেন। মুক্তিযুদ্ধের সময়ে রংপুরে ৮ জন মুক্তিযোদ্ধাকে হত্যা করে পাকিস্তানে চলে যান। তিনি এখন আওয়ামী লীগের বড় নেতা। এ সময় প্রধানমন্ত্রী তাকে থামিয়ে দিয়ে বলেন, থামো, তুমি তো একটা একটা করে বলছ। আমার কাছে অনেক তথ্য আছে। অনেকে অনেক কিছুই করেনি।
Positive
বাংলাদেশ-ভারত সম্পর্কের এখন সোনালি অধ্যায় | ২ জানুয়ারি, ২০১৯
বাংলাদেশ প্রতিদিন
৩ জানুয়ারি, ২০১৯
বাংলাদেশ-ভারত সম্পর্কের এখন সোনালি অধ্যায়
বাংলাদেশে নিযুক্ত ভারতের বিদায়ী হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেছেন, বন্ধুত্বের বন্ধনে বাংলাদেশ-ভারত সম্পর্ক অনন্য উচ্চতায় পৌঁছে গেছে। দুই দেশের সম্পর্ক এখন সোনালি অধ্যায় পার করছে। তিনি বলেন, দীর্ঘদিন ধরে দুই দেশের মধ্যে যে অমীমাংসিত বিষয়গুলো ছিল তার সমাধান হয়েছে গত তিন-চার বছরে। এ সময়ে ভারত-বাংলাদেশ বন্ধুত্ব, আন্তঃসম্পর্ক এবং পারস্পরিক সহযোগিতার অভূতপূর্ব উন্নয়ন ঘটেছে। গত সোমবার ঢাকায় ভারতের হাইকমিশন কার্যালয়ে বাংলাদেশ প্রতিদিনকে দেওয়া এক সাক্ষাৎকারে হর্ষ বর্ধন শ্রিংলা এসব কথা বলেন। তার তিন বছর কর্মসময়ে দুই দেশের মধ্যে সম্পাদিত গুরুত্বপূর্ণ কর্মপরিকল্পনা, চুক্তি এবং বিনিয়োগ বিষয়ে কথা বলেছেন তিনি। রোহিঙ্গা ইস্যুতে ভারতের অবস্থান জানিয়েছেন বিদায়ী এই হাইকমিশনার।
Positive
খোশগল্পে' মাতলেন নাজমুল হুদা ও মির্জা আব্বাস | Online Version
বাংলাদেশ প্রতিদিন
৮ ডিসেম্বর, ২০১৮
খোশগল্পে' মাতলেন নাজমুল হুদা ও মির্জা আব্বাস
দেশের রাজনীতিতে প্রভাবশালী দুই নেতা ব্যারিস্টার নাজমুল হুদা ও মির্জা আব্বাস। তারা উভয়েই এক সময় একই প্লাটফর্মে রাজনীতি করতেন। কিন্তু ৬ বছরের বেশি সময় আগে পৃথক দল গঠন করেন নাজমুল হুদা। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থিতা ফিরে পেতে শনিবার নির্বাচন কমিশনে আপিল আবেদনের শুনানিতে গিয়ে দীর্ঘদিন পর সাক্ষাৎ হয় এই দুই নেতার। এসময় তারা খোশগল্পে মেতে উঠেন। এছাড়া চলমান রাজনীতি ও নির্বাচন নিয়েও তারা কথা বলেন বলে জানা গেছে। নির্বাচন ভবনের ১১তলায় শুনানির জন্য স্থাপিত অস্থায়ী এজলাসের বাইরে তারা দু’জনেই পাশাপাশি প্লাস্টিকের দুই চেয়ারে বসে নিবিড় এই খোশগল্পে মাতেন।
Positive
ডিসি এসপিরা দুই দফায় ঢাকায় আসছেন
বাংলাদেশ প্রতিদিন
১৩ অক্টোবর, ২০২৩
ডিসি এসপিরা দুই দফায় ঢাকায় আসছেন
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে এবার জেলা প্রশাসক (ডিসি), পুলিশ সুপার (এসপি) এবং মাঠ প্রশাসনের কর্মকর্তাদের প্রশিক্ষণ দেবে নির্বাচন কমিশন (ইসি)। দুই দফায় মাঠ প্রশাসনের মোট ২২৫ জন কর্মকর্তাকে প্রশিক্ষণ দেওয়া হবে। এ ক্ষেত্রে দুটি করে চারটি ব্যাচের দুই দিনের আবাসিক প্রশিক্ষণ দেওয়া হবে। প্রতি ধাপে ৩২ জন ডিসি, ৩২ এসপি, চারজন করে বিভাগীয় কমিশনার ও মেট্রোপলিটন পুলিশ কমিশনার এবং আঞ্চলিক নির্বাচন কর্মকর্তারাসহ অন্যরা অংশ নেবেন। আগামী ১৪ ও ১৫ অক্টোবর প্রথম ধাপে এবং ২৮ ও ২৯ অক্টোবর দ্বিতীয় ধাপের কর্মসূচি চলবে। প্রথম ধাপে মোট ১১৭ জন এবং দ্বিতীয় ধাপে ১০৮ প্রশিক্ষণার্থী অংশ নেবেন। এ বিষয়ে নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটের (ইটিআই) মহাপরিচালক এস এম আসাদুজ্জামান বলেন, প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনীতে প্রধান নির্বাচন কমিশন (সিইসি) এবং অন্যান্য নির্বাচন কমিশনাররা উপস্থিত থাকতে পারেন। তবে পুরো কমিশন থাকবে কি না, তা এখনো চূড়ান্ত হয়নি। ডিসি ও এসপিসহ মাঠ প্রশাসনের কর্মকর্তা এবং আমাদের কর্মকর্তা নিয়ে মোট ২২৫ জনের কর্মসূচির আয়োজন করা হচ্ছে।
Positive
ভোটের বছর ২০১৮ | ৩১ ডিসেম্বর, ২০১৭
বাংলাদেশ প্রতিদিন
১ জানুয়ারি, ২০১৮
ভোটের বছর ২০১৮
ভোটের বছর ২০১৮। রাষ্ট্রপতি, জাতীয় সংসদ থেকে ইউনিয়ন পরিষদ সব পর্যায়ের নির্বাচন থাকছে এ বছর। ফেব্রুয়ারিতে ঢাকা উত্তর সিটির মেয়র পদে উপনির্বাচন দিয়ে শুরু হবে ভোটযুদ্ধ। রাষ্ট্রপতি নির্বাচন হবে ফেব্রুয়ারি থেকে এপ্রিলের মধ্যে। বর্তমান সংসদের দুটি আসনে উপনির্বাচনও হবে ফেব্রুয়ারি-মার্চে। এরপর ধারাবাহিকভাবে পাঁচ সিটিতে ভোটের আয়োজন করবে নির্বাচন কমিশন। গাজীপুর সিটিতে ভোট মার্চ-এপ্রিলে। আর জুনের মধ্যে রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেট সিটি করপোরেশনে ভোট করবে ইসি। আর সিটির ভোট শেষে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জোর প্রস্তুতি শুরু করবে সাংবিধানিক এই প্রতিষ্ঠানটি। আগামী ডিসেম্বরের শেষ দিকে সংসদ নির্বাচন করার জন্য অক্টোবরে চূড়ান্ত করা হবে ভোটের দিনক্ষণ। নভেম্বরের মাঝামাঝি ঘোষণা হতে পারে তফসিল। এ ছাড়া বছরের বিভিন্ন সময়ে স্থানীয় সরকারের ইউপি, পৌরসভা ও উপজেলাসহ অন্যান্য ছোট ছোট নির্বাচনও থাকছে। সব মিলিয়ে বছরজুড়েই ভোট উত্সবে থাকবে দেশ। নির্বাচন বিশ্লেষকদের মতে, সংসদ নির্বাচনের আগে ছয় সিটি নির্বাচনকে মর্যাদার লড়াই হিসেবে দেখছে বড় রাজনৈতিক দলগুলো। সিটি নির্বাচন নৌকা-ধানের শীষের জন্য অগ্নিপরীক্ষা। জনগণের কাছে এখন কোন প্রতীকের কেমন কদর তাও প্রমাণ হবে এ নির্বাচনে। তাই সিটি নির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়নে হিসাব-নিকাশ করছে প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপি। সেই সঙ্গে দুই দলের শরিকদের ভিতর চলছে আলাপ-আলোচনা। ভোট টানার চেষ্টায় মরিয়া দুই দল। দলীয় প্রতীকে নির্বাচন হওয়ায় সবার নজর থাকছে সিটির ভোটের দিকে।
Positive
নির্বাচনে অংশ নিতে খালেদা জিয়াকে আইনি কাঠামোয় ফিট হতে হবে' | Online Version
বাংলাদেশ প্রতিদিন
২ নভেম্বর, ২০২২
নির্বাচনে অংশ নিতে খালেদা জিয়াকে আইনি কাঠামোয় ফিট হতে হবে'
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে চাইলে তাকে আইনি কাঠামোয় ফিট হতে হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। বুধবার নির্বাচন ভবনের নিজ দফতরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এমন ইঙ্গিত করেন তিনি। খালেদা জিয়ার নির্বাচনে অংশগ্রহণ নিয়ে সিইসির মতামত জানতে চাওয়া হলে তিনি বলেন, আপনি দাঁড়াবেন বা যিনি দাঁড়াবেন আমরা আইনানুগভাবে দেখবো। আমাদের তো কিছু আইনি কাঠামো আছে, ম্যাট্রিক্স (ছাঁচ) আছে যে আপনি দাঁড়াতে চাইলে আপনাকে সে ম্যাট্রিক্সের মধ্যে ফিটিং (খাপ খাওয়া) করতে হবে। ওই দিক থেকে অবস্থানটা কী হবে, আমরা এখনও জানি না। এ বিষয়ে আমরা কোনো মন্তব্যই করতে চাই না।
Positive
এবার শেখ হাসিনার ভূয়সী প্রশংসা | ১৮ অক্টোবর, ২০১৭
বাংলাদেশ প্রতিদিন
১৯ অক্টোবর, ২০১৭
এবার শেখ হাসিনার ভূয়সী প্রশংসা
বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের গুণগানের পর সংলাপে বসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ক্ষমতাসীন আওয়ামী লীগের ভূয়সী প্রশংসা করলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। তিনি বলেছেন, দেশের সব অর্জন ‘আওয়ামী লীগের হাত ধরেই’ এসেছে। দেশ আজ ‘উন্নয়নের মহাসড়কে’ রয়েছে। সিইসি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বেই বাংলাদেশ আজ মধ্য আয়ের দেশে পরিণত হয়েছে। রোহিঙ্গা সমস্যা নিয়ে কূটনৈতিক সমাধান অর্জনের মধ্য দিয়ে তিনি ‘বিশ্বমাতৃকার আসনে সমাসীন’ হয়েছেন। গতকাল বেলা ১১টায় আগারগাঁওয়ের নির্বাচন ভবনে অনুষ্ঠিত সংলাপে সূচনা বক্তব্যে সিইসি কে এম নূরুল হুদা এসব কথা বলেন। সিইসি নূরুল হুদা তার স্বাগত বক্তব্যে দেশের ‘প্রাচীন ও ঐতিহাসিক দল’ আওয়ামী লীগের আত্মপ্রকাশ থেকে এখনকার কর্মকাণ্ড এবং এ দলের নেতৃত্বে দেশের উন্নয়নের বিবরণ তুলে ধরে প্রায় ৯ মিনিট বক্তব্য দেন। সিইসির বক্তব্য শুনতে শুনতে সংলাপে উপস্থিত আওয়ামী লীগের নেতাদের অনেকের মুখে স্বস্তির হাসি দেখা যায়। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে ২১ সদস্যের একটি প্রতিনিধি দল এ আলোচনায় অংশ নেয়। এতে সভাপতিত্ব করেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। এ সময় চার নির্বাচন কমিশনার ও ইসির ভারপ্রাপ্ত সচিবসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
Positive
১৯৭৩-২০১৪: কেমন ছিল দশ সংসদ নির্বাচন | ২৯ ডিসেম্বর, ২০১৮
বাংলাদেশ প্রতিদিন
৩০ ডিসেম্বর, ২০১৮
১৯৭৩-২০১৪: কেমন ছিল দশ সংসদ নির্বাচন
আজ ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এর আগে দেশে আরও দশটি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। কিন্তু কোন সরকারের সময় কেমন ভোট অনুষ্ঠিত হয়েছিল, সেসব নির্বাচনে কারা বিজয়ী হয়েছিল, কারা সরকার গঠন করেছিল, সেই সরকার ও সংসদের মেয়াদ কতদিন ছিল মনে আছে কী? কৌতূহলী পাঠকদের জন্য ইতিহাসের খেড়ো খাতা খুঁড়ে এখানে সংক্ষেপে তুলে ধরা হলো দশটি জাতীয় সংসদ নির্বাচনের সংক্ষিপ্ত এক চিত্র। মুক্তিযুদ্ধোত্তর স্বাধীন বাংলাদেশে জনগণের সরাসরি ভোটে ৩০০ সংসদীয় আসনে প্রথম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় ১৯৭৩ সালের ৭ মার্চ। তখন দেশের প্রধানমন্ত্রী ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সে নির্বাচনে ১৪টি রাজনৈতিক দল ও স্বতন্ত্র সদস্য মিলিয়ে ১ হাজার ৯১ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। নির্বাচনে মোট ভোট পড়েছিল শতকরা ৫৪.৯০% ভাগ। নির্বাচনে আওয়ামী লীগ ৩০০ আসনের মধ্যে ২৯২টি আসন জয় লাভ করে। তার মধ্যে ১১ জন সংসদ সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হন। এ ছাড়া জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ ৩টি আসনে, স্বতন্ত্র সদস্যরা ৩টি আসনে এবং ন্যাপ (ভাসানী) ও জাতীয় লীগ একটি করে আসনে বিজয় লাভ করেন। ১৯৭৩ সালের ৭ এপ্রিল গণভবনে সংসদের প্রথম অধিবেশন বসেছিল। প্রথম সংসদে প্রধানমন্ত্রী ও সংসদীয় দলের নেতা নির্বাচিত হন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি নারীদের ক্ষমতায়নের জন্য প্রথম সংসদেই ১৫ জন সংরক্ষিত মহিলা এমপির আসন সৃষ্টি করেন এবং তাদের মনোনয়ন দেন। পরে তিনি রাষ্ট্রপতি নির্বাচিত হয়ে দেশে রাষ্ট্রপতির শাসন জারি করলে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী নির্বাচিত হন এম মনসুর আলী। তবে প্রথম সংসদে বিরোধী দল বা কোনো বিরোধীদলীয় নেতা ছিলেন না।
Positive
খোলা মন নিয়ে বসলে দুই দিনেই সমস্যার সমাধান
বাংলাদেশ প্রতিদিন
৩১ ডিসেম্বর, ২০১৭
খোলা মন নিয়ে বসলে দুই দিনেই সমস্যার সমাধান
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশের বিরাজমান রাজনৈতিক সমস্যার সমাধান হবে আলোচনার টেবিলেই। খোলা মন নিয়ে আলোচনার টেবিলে বসতে পারলে অবশ্যই দুই দিনেই দেশের রাজনৈতিক সমস্যার সমাধান সম্ভব। মৌলিক জায়গাগুলোয় বেশি একটা সমস্যা নেই। সমস্যার মূল হচ্ছে নির্বাচনকালীন সরকার। আমরা মনে করি, ওই সময় সরকার পরিবর্তন হতে হবে। কোনোভাবেই শেখ হাসিনা সরকারপ্রধান থাকতে পারবেন না। সংবিধান সংশোধন না করেই সমস্যার সমাধান করা সম্ভব। দুই পক্ষকেই ছাড় দেওয়ার মানসিকতা থাকতে হবে। গোঁ ধরে বসে থাকার কোনো সুযোগ নেই। সম্প্রতি রাজধানীর উত্তরায় নিজ বাসভবনে বাংলাদেশ প্রতিদিনকে একান্ত সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। নতুন বছর নিয়ে আশা-নিরাশা দুই ভাবেই বিশ্লেষণ করেন বিএনপি মহাসচিব। এ সময় দলে প্রায় দুই বছর ধরে মহাসচিব হিসেবে দায়িত্ব পালনে নিজের কর্মতৎপরতা, সাংগঠনিক কর্মকাণ্ড ও চলমান রাজনীতি নিয়েও বিস্তারিত কথা বলেন মির্জা ফখরুল। তার মতে, দুই দলকে আলোচনায় বসাতে বাধ্য করতে পারে তরুণ সমাজও। তাদের চুপচাপ দর্শকের মতো বসে থাকার সুযোগ নেই। মহাসচিব হিসেবে দলের দায়িত্ব প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি সর্বাত্মক চেষ্টা করেছি দলকে গতিশীল করতে। সাংগঠনিক তৎপরতা বৃদ্ধির পাশাপাশি মামলা-হামলা, গুম-খুন সত্ত্বেও নেতা-কর্মীরা আজ উদ্দীপ্ত ও সক্রিয়। এটা ধরে রেখেই আগামী নির্বাচনে যেতে চাই।’ বাংলাদেশ প্রতিদিনের জন্য তার সাক্ষাৎকার নিয়েছেন
Positive
পঞ্চমবারের মতো সংসদ সদস্য হলেন মতিয়া চৌধুরী | Online Version
বাংলাদেশ প্রতিদিন
৩১ ডিসেম্বর, ২০১৮
পঞ্চমবারের মতো সংসদ সদস্য হলেন মতিয়া চৌধুরী
শেরপুর-২ (নকলা ও নালিতাবাড়ী) আসনে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী একাদশ জাতীয় সংসদে বিপুল ভোটে জয়লাভ করে পঞ্চম বারের মত সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। এর আগে ১৯৯১, ১৯৯৬, ২০০৮, ২০১৪ এই আসন থেকে নির্বাচিত হন মতিয়া চৌধুরী। ১৯৯১ সাল ছাড়া (তখন বিএনপি সরকার গঠন করেন) প্রতিবারই তিনি সরকারের কৃষি মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন। ১৯৯৬ সালে কৃষি, খাদ্য, ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। পরে কৃষি মন্ত্রণালয় রেখে বাকি মন্ত্রণালয় ছেড়ে দেন। কৃষিমন্ত্রী ১৯৯১ সাল থেকেই নকলায় সাধারণ ভোটারদের সাথে লাইনে দাড়িয়ে ভোট প্রদান করেন।
Positive
ভোটে চোখ অর্ধশতাধিক প্রার্থীর | ১৪ ফেব্রুয়ারি, ২০২৩
বাংলাদেশ প্রতিদিন
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
ভোটে চোখ অর্ধশতাধিক প্রার্থীর
চলমান আন্দোলনের মধ্যেই কেন্দ্রের নজর কাড়ার চেষ্টা করছেন আগামী জাতীয় সংসদ নির্বাচনে সিলেটের ছয়টি আসনের বিএনপি দলীয় মনোনয়নপ্রত্যাশীরা। আর আওয়ামী লীগ নেতারা মনোনয়ন পেতে আগেভাগেই শুরু করেছেন কেন্দ্রে দৌড়ঝাঁপ। দলীয় কর্মসূচি ও এলাকায় বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণের মাধ্যমে নিজেদের প্রার্থিতার জানান দিচ্ছেন তারা। বসে নেই জাতীয় পার্টি, বাংলাদেশ জামায়াতে ইসলামী ও বিভিন্ন ইসলামী দলের মনোনয়নপ্রত্যাশীরাও। সবমিলিয়ে সিলেটের ছয়টি আসনে অর্ধশতাধিক মনোনয়নপ্রত্যাশীর নাম আলোচিত হচ্ছে।
Positive
৪ নভেম্বর নেওয়া হবে তফসিলের সিদ্ধান্ত : সিইসি | Online Version
বাংলাদেশ প্রতিদিন
১ নভেম্বর, ২০১৮
৪ নভেম্বর নেওয়া হবে তফসিলের সিদ্ধান্ত : সিইসি
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা জানিয়েছেন, ৪ নভেম্বর নির্বাচন কমিশনের বৈঠকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিলের সিদ্ধান্ত নেওয়া হবে। বৃহস্পতিবার বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। এর আগে বঙ্গভবনে রাষ্ট্রপতিকে একাদশ সংসদ নির্বাচনের প্রস্তুতি অবহিত করেন সিইসি। এসময় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী, ইসি সচিব হেলালুদ্দীন আহমদ উপস্থিত ছিলেন।
Positive
ভোট শেষ জোট শেষ | ৩ জুলাই, ২০২১
বাংলাদেশ প্রতিদিন
৪ জুলাই, ২০২১
ভোট শেষ জোট শেষ
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে জোটবদ্ধ রাজনীতি নিয়ে বড় দুই দল আওয়ামী লীগ ও বিএনপির ব্যাপক আগ্রহ ছিল। আসন ভাগাভাগি নিয়ে প্রধান এই দলের কাছে শরিক দলগুলো ‘অস্বাভাবিক’ আবদারও করেছিল। যদিও শেষ পর্যন্ত গুটি কয়েক আসন নিয়েই তাদের সন্তুষ্ট থাকতে হয়েছিল। ভোটের পর থেকেই জোটবদ্ধ দলগুলোর নেই তেমন কোনো কার্যক্রম। এমনকি করোনা মহামারীতেও সাধারণ মানুষের পাশে নেই জোটভিত্তিক এসব রাজনৈতিক দল। ক্ষমতাসীন আওয়ামী লীগ ও রাজপথের বিরোধী দল বিএনপিও এখন অনেকটাই ‘একলা চলো নীতি’-তে চলছে। জাতীয় পার্টির জোট, অধ্যাপক ডা. বদরুদ্দোজার নেতৃত্বে যুক্তফ্রন্ট, ব্যারিস্টার নাজমুল হুদার নেতৃত্বে বাংলাদেশ ন্যাশনালিস্ট এলায়েন্সসহ (বিএনএ) ছোট ছোট জোটগুলো এখন অস্তিত্বসংকটে পড়েছে। এর মধ্যে বামপন্থি রাজনৈতিক আদর্শের পতাকাবাহী আটটি রাজনৈতিক দলের জোট ‘গণতান্ত্রিক বাম জোট’ রাজপথে কিছুটা সক্রিয়। এ ছাড়া অন্যান্য ছোট দলগুলো এখন বিলীনের পথে।
Positive
১৭৮ বিদেশি পর্যবেক্ষক নির্বাচন পর্যবেক্ষণ করবেন | Online Version
বাংলাদেশ প্রতিদিন
২৬ ডিসেম্বর, ২০১৮
১৭৮ বিদেশি পর্যবেক্ষক নির্বাচন পর্যবেক্ষণ করবেন
অতীতের যে কোনো সময়ের চেয়ে এবার নির্বাচনী পরিবেশ অনেক ভালো বলে দাবি করেছে ইলেকশন মনিটরিং ফোরাম। একই সঙ্গে তারা জানায়, ফোরামের ১০ জনসহ ১৬টি দেশের ১৭৮ বিদেশি পর্যবেক্ষককে নির্বাচন পর্যবেক্ষণ করার অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন। এরমধ্যে রয়েছেন কানাডা, মালেশিয়া, ভারত, শ্রীলংকা ও নেপালের প্রতিনিধি। রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে আজ এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরা হয়। নির্বাচন কমিশনের নিবন্ধিত ৩১টি নির্বাচন পর্যবেক্ষক সংগঠন ও ২৬টি এনজিওর সমন্বয়ে গঠিত ইলেকশন মনিটরিং ফোরাম এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আবেদ আলী। উপস্থিত ছিলেন স্বেচ্ছাসেবী সংগঠন ‘সেবক’-এর প্রতিষ্ঠাতা সভাপতি খান মো: বাবুল, হাই লাইট ফাউন্ডেশনের চেয়ারম্যান মো. সাহিদুল ইসলাম প্রমুখ।
Positive
বগুড়ার সেই আসন থেকে লড়বেন হিরো আলম | Online Version
বাংলাদেশ প্রতিদিন
১৮ ডিসেম্বর, ২০২২
বগুড়ার সেই আসন থেকে লড়বেন হিরো আলম
বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) সংসদীয় আসনের বিএনপির সংসদ সদস্য মো. মোশারফ হোসেনের পদত্যাগের পর থেকেই ওই এলাকায় উপনির্বাচনের হাওয়া লেগেছে। এই আসন থেকে জাতীয় পার্টির লাঙল প্রতীকে নির্বাচন করতে চান সামাজিক যোগাযোগমাধ্যমের আলোচিত আশরাফুল আলম ওরফে হিরো আলম। এ বিষয়ে তিনি জানান, তিনি বগুড়া-৪ আসন থেকে উপনির্বাচনে প্রার্থী হবেন। তিনি প্রথমে জাপা থেকে মনোনয়ন চাইবেন। না পেলে স্বতন্ত্র প্রার্থী হবেন। এই নির্বাচনে তিনি বিপুল ভোটে জয়লাভ করবেন বলে আশাবাদী। হিরো আলম আরও বলেন, একই আসনে ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করে পরাজিত হন। তিনি জাতীয় পার্টির সহযোগী সংগঠন জাতীয় সাংস্কৃতিক পার্টির সাবেক কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন। তাই জাতীয় পার্টির লাঙল প্রতীক চেয়ে দলের মনোনয়ন কিনবেন। সংসদের বিরোধী দলের নেতা বেগম রওশন এরশাদ এবং সংসদের বিরোধী দলের উপনেতা জি এম কাদেরের সঙ্গে দেখাও করবেন।
Positive
টানা ৫ম বারের মতো এমপি নির্বাচিত শেখ হেলাল | Online Version
বাংলাদেশ প্রতিদিন
৩১ ডিসেম্বর, ২০১৮
টানা ৫ম বারের মতো এমপি নির্বাচিত শেখ হেলাল
একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাগেরহাট- ১ (ফকিরহাট, মোল্লাহাট ও চিতলমারী) আসনে ভোটে বিপ্লব ঘটিয়ে একটানা পঞ্চম বারের মতো এমপি নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী বঙ্গবন্ধু ভ্রাতুস্পুত্র শেখ হেলাল উদ্দিন। একাদশ সংসদ নির্বাচনে তিনি তার প্রতিদ্বন্দ্বী প্রার্থীর থেকে ২ লাখ ৪১ হাজার ১৬১ ভোট বেশী পেয়ে বিজয়ী হয়েছেন। অতীতের কোন নির্বাচনে এই আসনে কোন প্রার্থীই লাখ ভোটের ব্যাবধানে বিজয়ী হতে পারেননি। শেখ হেলাল পেয়েছেন ২ লাখ ৫২ হাজার ৬৪৬ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী শেখ মাসুদ রানা পেয়েছেন মাত্র ১১ হাজার ৪৮৫ ভোট। নির্বাচনে অংশ নিয়ে জামানত হারিয়েছে এই আসনে বিএনপির প্রার্থী শেখ মাসুদ রানা। বাগেরহাট জেলা নির্বাচন কর্মকর্তা এই তথ্য নিশ্চিত করা হয়েছে।
Positive
জাতীয় সংসদের একাদশ অধিবেশন শুরু | Online Version
বাংলাদেশ প্রতিদিন
২৬ জানুয়ারি, ২০২১
জাতীয় সংসদের একাদশ অধিবেশন শুরু
একাদশ জাতীয় সংসদের একাদশ ও ২০২১ সালের প্রথম অধিবেশন সকাল ১০টা ৪০ মিনিটে পুনরায় শুরু হয়েছে। মঙ্গলবার জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একটি বিল উত্থাপনের পরে শুরু হয়েছে রাষ্ট্রপতির ভাষণের উপর আলোচনা। এর আগে শীতকালীন অধিবেশন শুরু হয় চলতি বছরের ১৮ জানুয়ারি
Positive
রাষ্ট্রপতির সাথে দেখা করতে বঙ্গভবনে নির্বাচন কমিশনাররা | Online Version
বাংলাদেশ প্রতিদিন
১ নভেম্বর, ২০১৮
রাষ্ট্রপতির সাথে দেখা করতে বঙ্গভবনে নির্বাচন কমিশনাররা
রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের সঙ্গে দেখা করতে বঙ্গভবনে গেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা, নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী, ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। বৃহস্পতিবার বিকাল ৩টার দিকে আগারগাঁওয়ের নির্বাচন ভবন থেকে রওনা দেওয়ার পর বিকাল পৌনে ৪টার দিকে তারা বঙ্গভবনে প্রবেশ করেন। রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের পর শনিবার বিকেল ৩টায় বৈঠকে বসবে কমিশন। এদিনই একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হতে পারে বলে ইসি সূত্রে জানা গেছে।
Positive
প্রস্তুত নির্বাচন কমিশন, ৫ জানুয়ারি ভোট | ২৩ নভেম্বর, ২০১৩
বাংলাদেশ প্রতিদিন
২৩ নভেম্বর, ২০১৩
প্রস্তুত নির্বাচন কমিশন, ৫ জানুয়ারি ভোট
দশম সংসদ নির্বাচনের চূড়ান্ত প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। আগামীকাল বা পরশু নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে বলে জানিয়েছে কমিশন। ভোটগ্রহণের দিন হিসেবে মোটামুটি ৫ জানুয়ারিকে পছন্দের তালিকায় রেখেছে ইসি। আজ থেকেই শুরু হচ্ছে ৩০০ আসনে (প্রার্থীদের) মনোনয়ন ফরম পাঠানো। এদিকে নির্বাচন কমিশন নিশ্চিত করেছে এবারও একই দিনে সারা দেশে নির্বাচন অনুষ্ঠিত হবে, একাধিক দিনে ভোটগ্রহণের কোনো সম্ভাবনা নেই। নির্বাচনে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা বাহিনীর অন্য সদস্যদের সঙ্গে মাঠে থাকবে সশস্ত্র বাহিনীর সদস্যরাও। নির্বাচনে সশস্ত্র বাহিনী মোতায়েনের বিষয়টি এরই মধ্যে সিইসি কাজী রকিবউদ্দীন আহমদ নিশ্চিত করেছেন। আর তফসিল ঘোষণার পর প্রার্থী চূড়ান্ত শেষে ব্যালট পেপার ছাপার কাজ অতি দ্রুত করার প্রস্তুতিও নেওয়া হয়েছে। গত মঙ্গলবার রাষ্ট্রপতির সঙ্গে দেখা করার পরেই দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিলের সময় পর্যালোচনা শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। এ জন্য ইসি সচিবালয় নির্বাচন পরিচালনার প্রস্তুতি শেষ করে তফসিলের সময়সূচির খুঁটিনাটি কমিশনে উপস্থাপনের জন্য প্রস্তুত করেছে। এদিকে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার বিষয়ে নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বলেছেন, আগামী সোমবারের মধ্যে দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। নির্বাচন অনুষ্ঠিত হবে জানুয়ারির প্রথম সপ্তাহে।
Positive
কী হচ্ছে নির্বাচনি সরকারের | ১৩ অক্টোবর, ২০২৩
বাংলাদেশ প্রতিদিন
১৪ অক্টোবর, ২০২৩
কী হচ্ছে নির্বাচনি সরকারের
আগামী নভেম্বরের শুরুর দিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে। ডিসেম্বরের শেষ সপ্তাহ বা ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন হবে। সে হিসেবে নভেম্বরের প্রথম সপ্তাহেই গঠন করা হতে পারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নির্বাচনকালীন সরকার। রাজনীতির মাঠসহ সর্বত্র এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে কেমন হবে নির্বাচনকালীন সরকার। কারা থাকবেন নির্বাচনকালীন সরকারে, আকার কী হবে এ নিয়ে গুঞ্জনের শেষ নেই। চূড়ান্ত রূপ নিয়ে স্পষ্ট কোনো ধারণা নেই কারোরই। মন্ত্রিসভার আকার কেমন হবে, তা এখনো নিশ্চিত নয়। এটি নির্ভর করছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর। সরকারের একাধিক উচ্চ পর্যায়ের সূত্র জানিয়েছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে মন্ত্রিসভার আকার ঠিক রাখা হলেও এবার ছোট করা হতে পারে। সময় যতই ঘনিয়ে আসছে, ততই আগ্রহ বাড়ছে নির্বাচনকালীন সরকার নিয়ে। কী হচ্ছে নির্বাচনকালীন সরকারের- এদিকে দৃষ্টি এখন সবার।
Positive
টানা দশম বার আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা | Online Version
বাংলাদেশ প্রতিদিন
২৪ ডিসেম্বর, ২০২২
টানা দশম বার আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা
বিনা প্রতিদ্বন্দ্বিতায় টানা দশমবারের মতো আওয়ামী লীগ সভানেত্রী হয়েছেন শেখ হাসিনা। শনিবার আওয়ামী লীগের ২২তম কাউন্সিল থেকে এই ঘোষণা আসে। নানা প্রতিকূলতা পেরিয়ে প্রথমবার ১৯৮১ সালে শেখ হাসিনা আওয়ামী লীগ সভানেত্রীর দায়িত্ব পান। ১৯৯৬ সালের জাতীয় নির্বাচনে জয় নিয়ে পঁচাত্তর-পরবর্তী প্রথম মেয়াদে ক্ষমতায় আসে দলটি, প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা। ২০০৮ সালের নির্বাচনে জয় নিয়ে শেখ হাসিনার নেতৃত্বে আবারও ক্ষমতায় আসে আওয়ামী লীগ। ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনেও দলটি জয়লাভ করে। টানা ৪১ বছর ধরে আওয়ামী লীগের নেতৃত্বে আছেন শেখ হাসিনা।
Positive
নির্বাচনের আগে পদোন্নতি চান মাঠ প্রশাসনের কর্মকর্তারা | ৪ নভেম্বর, ২০২৩
বাংলাদেশ প্রতিদিন
৫ নভেম্বর, ২০২৩
পদোন্নতি চান প্রশাসনের কর্মকর্তারা
নির্বাচনের আগে বিভাগ, জেলা ও উপজেলায় কর্মরত দশম গ্রেডভুক্ত প্রশাসনিক কর্মকর্তা (এও) সহকারী কমিশনার (নন-ক্যাডার) পদে পদোন্নতির দাবি উঠেছে। পদোন্নতির আশায় মন্ত্রিপরিষদ সচিবের কাছে ১০ সেপ্টেম্বর চিঠি দিয়েছে বাংলাদেশ মাঠপ্রশাসন প্রশাসনিক কর্মকর্তা কল্যাণ সমিতি (বামাপ্রককস)। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সেই চিঠি যথাযথ ব্যবস্থা নিতে ২৫ সেপ্টেম্বর পাঠানো হয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়ে। তবে এখনো পদোন্নতির বিষয়ে কোনো খবর নেই। তবে নির্বাচনের আগেই এর সুরাহা হবে এমন আশায় আছেন মাঠপ্রশাসন প্রশাসনিক কর্মকর্তারা।বাংলাদেশ মাঠপ্রশাসন প্রশাসনিক কল্যাণ সমিতির সভাপতি এস এম জাহিদুল ইসলাম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমাদের মাঠ প্রশাসনে ৮৩১টি পদ আছে। কর্মরত আছে ৪০০-এর বেশি। আমরা যোগ্যতার ভিত্তিতে পদোন্নতি চাচ্ছি। আমরা চাচ্ছি যোগ্যতার ভিত্তিতে সহকারী কমিশনার (নন-ক্যাডার) পদোন্নতি পাবে।মাঠ পর্যায়ের প্রশাসনিক কর্মকর্তাদের পদোন্নতির বিষয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানিয়েছেন, আমাদের সব কাজই গুরুত্ব দিয়ে, অধিকতর যাচাইবাছাই করে করা হয়। মাঠ প্রশাসনে স্বাভাবিকভাবেই প্রশাসনিক কর্মকর্তাদের একটা ভূমিকা সব সময়ই আছে। এ বিষয়ে আমাদের একটি শাখা তাদের এই পদোন্নতির বিষয়ে করণীয় নিয়ে কাজ করছে।
Positive
সংবিধান অনুসারে শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী | Online Version
বাংলাদেশ প্রতিদিন
১৯ অক্টোবর, ২০২৩
সংবিধান অনুসারে শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী
কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বীর উত্তম বলেন, ‘আমি চাই মানুষ স্বতঃস্ফূর্তভাবে কেন্দ্রে গিয়ে ভোট দিক। ভোটারের উপস্থিতি যদি না হয় তাহলে সেটা আমার বোনের (শেখ হাসিনা) জন্য কলঙ্ক জনক হবে। তিনি আরও বলেন, সংবিধান অনুসারে শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে। আসন্ন নির্বাচনে ৭০-৮০ শতাংশ ভোট যদি কাস্ট হয়, জাল ভোট যদি দিতে না হয়, তাহলে আমার তো মনে হয় শেখ হাসিনা বাংলাদেশের গণতান্ত্রিক রাজনীতির ইতিহাসে বঙ্গবন্ধু শেখ মুজিবের চাইতেও কিছুটা উপরে যেতে পারে। অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনে প্রয়োজন হলে আমরা ৩০০ আসনে প্রার্থী দিব।’
Positive
ভোটার এখন ১১ কোটি ৯১ লাখ | ২ মার্চ, ২০২৩
বাংলাদেশ প্রতিদিন
৩ মার্চ, ২০২৩
ভোটার এখন ১১ কোটি ৯১ লাখ
দেশে ভোটার সংখ্যা এখন ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জন; যারা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন। প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল গতকাল জাতীয় ভোটার দিবসের সকালে চূড়ান্ত এই ভোটার তালিকা প্রকাশ করেন। দিনটি উপলক্ষে আগারগাঁওয়ে নির্বাচন ভবনের সামনে শোভাযাত্রার আয়োজন করে নির্বাচন কমিশন। প্রধান নির্বাচন কমিশনার ছাড়াও নির্বাচন কমিশনাররা এবং কমিশনের কর্মকর্তারা অংশ নেন তাতে। জনশুমারির চূড়ান্ত হিসাবে বাংলাদেশের জনসংখ্যা এখন ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১১ জন। ভোটার সংখ্যা তার ৭০ শতাংশ। নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক যুগ্ম সচিব এস এম আসাদুজ্জামান জানান, এবার হালনাগাদের পর চূড়ান্ত তালিকায় ৬ কোটি ৪ লাখ ৪৫ হাজার ৫৭২ জন পুরুষ, ৫ কোটি ৮৭ লাখ ৪ হাজার ৮৭৯ জন নারী এবং ৮৩৭ জন হিজড়া ভোটার রয়েছেন। গত বছর মে থেকে নভেম্বর পর্যন্ত সময়ে ভোটার তালিকা হালনাগাদের তথ্য সংগ্রহ করা হয়। ১৫ জানুয়ারি খসড়া তালিকা প্রকাশ করে নির্বাচন কমিশন। গতকাল প্রকাশ হলো চূড়ান্ত তালিকা।
Positive
প্রস্তাবের শেষ নেই ইসিতে | ১৯ অক্টোবর, ২০১৭
বাংলাদেশ প্রতিদিন
২০ অক্টোবর, ২০১৭
প্রস্তাবের শেষ নেই ইসিতে
একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে নির্বাচন কমিশনের (ইসি) কাছে প্রস্তাবের শেষ নেই রাজনৈতিক দলগুলোর। নিবন্ধিত ৪০টি দলের সংলাপে ইসির টেবিলে রয়েছে ৫৩১টি সুপারিশ। ২৪ আগস্ট শুরু হওয়া সংলাপ গতকাল শেষ হয়েছে। সংলাপে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপি পাল্টাপাল্টি সুপারিশ তুলে ধরেছে ইসির কাছে। তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহাল বা সহায়ক সরকারের নামে নির্বাচনকালীন সরকারের রূপরেখা নিয়ে কয়েকটি দল প্রস্তাব রাখলেও অধিকাংশ দলের প্রস্তাব অভিন্ন। তবে প্রস্তাবগুলো যাচাই-বাছাইয়ে সতর্ক থাকবে ইসি। এ ক্ষেত্রে ইসির আওতাধীন প্রস্তাবগুলো বিবেচনার আশ্বাস দিলেও এখতিয়ারে নেই এমন প্রস্তাব সরকারের কাছে প্রতিবেদন আকারে পাঠাবে তারা।
Positive
শূন্য দুই আসনে উপনির্বাচন হবে কি না সিদ্ধান্ত আজ
বাংলাদেশ প্রতিদিন
৩ অক্টোবর, ২০২৩
শূন্য দুই আসনে উপনির্বাচন হবে কি না সিদ্ধান্ত আজ
দুজন সংসদ সদস্যের মৃত্যুতে ব্রাহ্মণবাড়িয়া-২ ও লক্ষ্মীপুর-৩ আসন শূন্য ঘোষণা করেছে সংসদ সচিবালয়। সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আবদুস সালাম আসন শূন্য ঘোষণার বিজ্ঞপ্তি নির্বাচন কমিশনেও (ইসি) পাঠিয়েছেন। বিজ্ঞপ্তিতে ৩০ সেপ্টেম্বর সংসদ সদস্যদের মৃত্যু হওয়ায় ওই দিন আসন দুটি শূন্য হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মাস চারেক আগে তাদের মৃত্যু হওয়ায় এ দুই আসনে উপনির্বাচন হবে কি না তা নিয়ে আলোচনায় বসছে নির্বাচন কমিশন। আজ দুপুর সাড়ে ১২টায় নির্বাচন ভবনে এ বৈঠক হওয়ার কথা রয়েছে। বৈঠকে সিদ্ধান্ত হবে এ দুই আসনে উপনির্বাচন হবে কি না। একাদশ সংসদের সদস্য বীর মুক্তিযোদ্ধা এ কে এম শাহজাহান কামালের মৃত্যুতে শূন্য হওয়া লক্ষ্মীপুর-৩ (সদর) এবং আরেক আলোচিত সংসদ সদস্য উকিল আবদুস সাত্তার ভূঁইয়ার মৃত্যুতে শূন্য হওয়া ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনে উপনির্বাচন করা জরুরি কি না, তা নিয়ে নানা আলোচনা হচ্ছে। তারা মারা গেছেন গত শনিবার ভোরে। কোনো সংসদ সদস্যের মৃত্যু বা অন্য কোনো কারণে মেয়াদ পূর্ণ হওয়ার আগে জাতীয় সংসদের কোনো আসন শূন্য হলে উপনির্বাচনের মাধ্যমে সেখানে নতুন সংসদ সদস্য নির্বাচন করা হয়। আসন শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে এ উপনির্বাচন করতে হয়। অন্যদিকে সংবিধান অনুযায়ী সংসদের মেয়াদ পাঁচ বছর। মেয়াদ পূর্ণ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে পরবর্তী সংসদ নির্বাচন করতে হয়। চলতি একাদশ সংসদ যাত্রা করেছিল ২০১৯ সালের ৩০ জানুয়ারি। আগামী বছরের ২৯ জানুয়ারি এ সংসদের মেয়াদ পূর্ণ হবে। তার আগের ৯০ দিনের মধ্যে অর্থাৎ ১ নভেম্বর থেকে আগামী বছরের ২৯ জানুয়ারির মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন করতে হবে।
Positive
ব্রাহ্মণবাড়িয়া-২ ও লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন আজ | ৫ নভেম্বর, ২০২৩
বাংলাদেশ প্রতিদিন
৫ নভেম্বর, ২০২৩
ব্রাহ্মণবাড়িয়া-২ ও লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন আজ
ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) ও লক্ষ্মীপুর-৩ (সদর) আসনে উপনির্বাচন আজ। সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে চলবে বিকাল ৪টা পর্যন্ত। ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার ৮৪টি কেন্দ্র ও আশুগঞ্জ উপজেলার ৪৮টি কেন্দ্র মিলিয়ে ১৩২টি ভোট কেন্দ্রের জন্য ব্যালট পেপার, ব্যালট বাক্স, সিলসহ বিভিন্ন সরঞ্জাম গতকাল বিতরণ করা হয়। দুই উপজেলার উপজেলা পরিষদ থেকে বিভিন্ন কেন্দ্রের প্রিসাইডিং অফিসারদের কাছে এসব সরঞ্জাম বুঝিয়ে দেন দুই উপজেলার সহকারী রিটার্নিং কর্মকর্তা। পরে তারা কড়া নিরাপত্তার মধ্য দিয়ে এসব সরঞ্জাম ভোট কেন্দ্রের উদ্দেশে নিয়ে যান। অন্যদিকে গতকাল বেলা ১১টা থেকে লক্ষ্মীপুর জেলা শহরের আদর্শ সামাদ উচ্চ বিদ্যালয় মাঠ থেকে কেন্দ্রগুলোতে ব্যালট ছাড়া অন্য সরঞ্জামাদি পাঠানোর কাজ শুরু হয়।
Positive
চট্টগ্রাম-১০ উপনির্বাচন; মনোনয়ন জমা দিলেন ছয় প্রার্থী | Online Version
বাংলাদেশ প্রতিদিন
৪ জুলাই, ২০২৩
চট্টগ্রাম-১০ উপনির্বাচন; মনোনয়ন জমা দিলেন ছয় প্রার্থী
চট্টগ্রাম-১০ আসনের উপনির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনিত প্রার্থীসহ ছয়জন প্রার্থী নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দিয়েছেন। মঙ্গলবার (৪ জুলাই) বিকেল সাড়ে তিনটায় আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মহিউদ্দিন বাচ্চু চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেন। এর আগে জাতীয় পার্টি, তৃণমূল বিএনপি, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট মনোনিত প্রার্থী এবং দুইজন স্বতন্ত্র প্রার্থী মনোনয়নপত্র জমা দেন।
Positive
লক্ষ্মীপুর-৩ আসনের উপনির্বাচন: জাপার মনোনয়ন পেলেন রাকিব | Online Version
বাংলাদেশ প্রতিদিন
৯ অক্টোবর, ২০২৩
লক্ষ্মীপুর-৩ আসনের উপনির্বাচন: জাপার মনোনয়ন পেলেন রাকিব
লক্ষ্মীপুর-৩ আসনের উপনির্বাচনে জাতীয় পার্টি (জাপা) থেকে লাঙ্গল প্রতীকে মনোনয়ন পেয়েছেন সাবেক সংসদ সদস্য মোহাম্মদ উল্যার বড় ছেলে মুহাম্মদ রাকিব হোসেন। পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদের সোমবার (৯ অক্টোবর) তার হাতে দলীয় মনোনয়নপত্র তুলে দেন। রাকিব জেলা জাতীয় পার্টির নবগঠিত কমিটির সহসাধারণ সম্পাদকের দায়িত্বে রয়েছেন। দলীয় মনোনয়ন পেয়ে তিনি জাপা চেয়ারম্যানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং নির্বাচনে দলীয় নেতাকর্মীদের সহযোগিতা কামনা করেন। এদিকে এ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু।
Positive
চট্টগ্রাম-৮ উপনির্বাচন : ৪৭ বছর পর আওয়ামী লীগের এমপি | Online Version
বাংলাদেশ প্রতিদিন
১৩ জানুয়ারি, ২০২০
চট্টগ্রাম-৮ উপনির্বাচন : ৪৭ বছর পর আওয়ামী লীগের এমপি
চট্টগ্রাম-৮ (চান্দঁগাও-বোয়ালখালী) আসনের উপনির্বাচনে দীর্ঘ ৪৭ বছর পরেই আওয়ামী লীগের দলীয় প্রার্থী মোছলেম উদ্দিন আহমেদ সংসদ সদস্য হয়েছেন। এই আসনে প্রথমবারের মতো ইভিএম ভোট ও আওয়ামী লীগের প্রার্থী নির্বাচিত হয়েছেন। এর আগে ১৯৭৩ সালের ৭ মার্চ বাংলাদেশের প্রথম জাতীয় সংসদ চট্টগ্রাম-৮ আসনের নির্বাচনে (তৎকালীন চট্টগ্রাম-৭ আসন) এমএ মান্নান নির্বাচিত হন। এরপর থেকেই বিএনপি এবং জোট-মহাজোটের প্রার্থীরা বিভিন্ন সময় জয়ী হয়েছিলেন। দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান বলেন, স্বাধীনতা পরবর্তীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে সরকার গঠনের সময় (১৯৭৩ সাল ) এমএ মান্নান এমপি নির্বাচিত হয়েছেন। এরপর বিভিন্ন সময় বিএনপি এবং জোট-মহাজোটের প্রার্থীরা নির্বাচিত হয়েছেন। এবারই প্রথম আওয়ামী লীগের দলীয় প্রার্থী বেসরকারিভাবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তাছাড়া সাধারণ মানুষ যোগ্য সরকারকে জয়ী করেছেন। এতে প্রধানমন্ত্রী ও দলের প্রধান শেখ হাসিনার নেতৃত্বে এলাকার উন্নয়নসহ নানামুখী উন্নয়ন কর্মকাণ্ড ধারাবাহিকভাবে এগিয়ে নেয়ার সুযোগ এসেছে বলে জানান তিনি।
Positive
ব্রাহ্মণবাড়িয়া-২ উপনির্বাচন, কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে যাচ্ছে ভোটের সরঞ্জাম | Online Version
বাংলাদেশ প্রতিদিন
৪ নভেম্বর, ২০২৩
ব্রাহ্মণবাড়িয়া-২ উপনির্বাচন, কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে যাচ্ছে ভোটের সরঞ্জাম
রবিবার ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনের উপ-নির্বাচন। নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে শনিবার দুপুর ১টা থেকে শুরু হয়েছে নির্বাচনী সরাঞ্জাম বিতরণ। এসময় সরাইল উপজেলার ৮৪টি কেন্দ্র ও আশুগঞ্জ উপজেলার ৪৮টি কেন্দ্র মিলিয়ে মোট ১৩২টি ভোটকেন্দ্রের জন্য ব্যালট পেপার, ব্যালট বাক্স, সিলসহ বিভিন্ন সরঞ্জাম বিতরণ করা হয়। দুই উপজেলার উপজেলা পরিষদ থেকে বিভিন্ন কেন্দ্রের প্রিজাইডিং অফিসারদের কাছে এসব সরাঞ্জাম বুঝিয়ে দেন দুই উপজেলার সহকারী রিটার্নিং কর্মকর্তা। পরে তারা কড়া নিরাপত্তার মধ্য দিয়ে এসব সরাঞ্জাম ভোটকেন্দ্রের উদ্দেশ্যে নিয়ে যান। জেলা রিটানিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. শাহগীর আলম বলেন, সুষ্ঠু ও স্বতস্ফূর্তভাবে উপ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে সব ধরণের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। নির্বাচনের সার্বিক নিরাপত্তায় র‌্যাব, পুলিশ, নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ পর্যাপ্ত পরিমাণ আইনশৃংঙ্খলা বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করবে।
Positive
সমঝোতা হলে দশম সংসদ ভেঙে নির্বাচন : প্রধানমন্ত্রী | ২০ ডিসেম্বর, ২০১৩
বাংলাদেশ প্রতিদিন
২০ ডিসেম্বর, ২০১৩
সমঝোতা হলে দশম সংসদ ভেঙে নির্বাচন : প্রধানমন্ত্রী
দশম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির অংশ নেওয়ার সুযোগ নেই জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, খালেদা জিয়া নির্বাচনের ট্রেন মিস করেছেন। তিনি এ নির্বাচনে আসতে পারবেন না। তবে বিএনপি যদি হত্যা বন্ধ করে সমঝোতায় আসে তবে দশম সংসদ ভেঙে দিয়ে নির্বাচন দেওয়া হবে। গতকাল আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির বৈঠকের সূচনা বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমরা আলোচনা করছি। আলোচনা চলবে। নির্বাচন হওয়ার পর আলোচনা চলতে থাকবে। এখন তিনি যদি হরতাল বন্ধ করেন, অবরোধ বন্ধ করেন, মানুষ পুড়িয়ে মারা বন্ধ করেন, মানুষের ওপর অত্যাচার বন্ধ করেন তাহলে নির্বাচনের পর আলাপ-আলোচনার মধ্য দিয়ে আমরা যদি সমঝোতায় আসতে পারি তবে প্রয়োজনে আমরা পার্লামেন্ট ভেঙে দিয়ে আবার নির্বাচন দেব। সংবিধান মোতাবেক নির্বাচন হবে। বিরোধী দলের ধ্বংসাত্মক কর্মকাণ্ডের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে সরকারপ্রধান বলেন, খুঁজে খুঁজে আওয়ামী লীগ নেতাদের বাড়িঘর পোড়াচ্ছেন। মানুষের ধৈর্যেরও একটা সীমা আছে, সহ্যেরও একটা সীমা আছে। এসব কর্মকাণ্ড আর বরদাশত করা হবে না। মানুষ হত্যা বন্ধ না করলে, জনগণের জানমালের নিরাপত্তা বিধান করার জন্য যত কঠোর হওয়া দরকার তত কঠোর হব। শেখ হাসিনা বলেন, বিরোধী দল অবরোধ দিয়ে তো কিছুই করতে পারল না। উনার অবরোধ শুধু দিনমজুর আর খেটে খাওয়া মানুষের বিরুদ্ধে। আর ছোট ছোট ছেলেমেয়েরা যেন ক্লাস পরীক্ষা দিতে না পারে তার জন্য। জামায়াত নির্বাচনে আসতে পারবে না বলেই বিএনপি নির্বাচনে আসছে না অভিযোগ করে আওয়ামী লীগ সভাপতি বলেন, আমরা চেয়েছি সুষ্ঠু নির্বাচন, গণতান্ত্রিক নির্বাচন। আমরা নির্বাচন কমিশনকে শক্তিশালী করেছি। এ সরকারের আমলে সব নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হয়েছে। তারপরও এ নির্বাচনে আসা নিয়ে কোনো প্রশ্ন থাকতে পারে না। অথচ বিএনপি নির্বাচনে এলো না। অবরোধকালীন ধ্বংসযজ্ঞের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বিএনপি অবরোধ কর্মসূচি ঘোষণা করে আর জামায়াত মাঠে নেমে মানুষ হত্যা করে, রগ কাটে। তারা হাজার হাজার গাছ কেটে রাস্তা বন্ধ করছে। এ সময় প্রধানমন্ত্রী পরিবেশবাদীদের সমালোচনা করে বলেন, এত হাজার হাজার গাছ কাটা হলো কোনো একজন পরিবেশবাদী এ নিয়ে কিছু বলল না। একটা প্রতিবাদ তাদের কাছ থেকে পাইনি। মানুষ হত্যার প্রতিবাদও পাইনি। কোনো সংগঠন একটা বিবৃতি দিল না। মানুষ পুড়িয়ে মারল। প্রতিদিনই কেউ না কেউ মারা যাচ্ছে, কিন্তু কেউ কোনো বিবৃতি দিচ্ছে না। প্রধানমন্ত্রী অভিযোগ করেন, বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া যুদ্ধাপরাধীদের বিচার চাননি, তিনি তাদের রক্ষার চেষ্টা করছেন। কিন্তু যারা একাত্তরে স্বজন হারিয়েছেন বিচার চাওয়াটা তাদের মৌলিক অধিকার। খালেদা জিয়ার কথা আলাদা। তিনি তো তার স্বামীর হত্যার বিচারও করেননি। খালেদা জিয়াকে উদ্দেশ করে শেখ হাসিনা বলেন, তিনি কার বিরুদ্ধে অবরোধ দিলেন। তিনি অবরোধ দিয়ে কি করতে পেরেছেন। সরকারি কার্যক্রম চলছে, কৃষিকাজ চলছে। তিনি বাচ্চাদের স্কুলে যাওয়া বন্ধ করতে পেরেছেন, খেটে খাওয়া মানুষের রুটি রোজগার বন্ধ করতে পেরেছেন। তিনি জনজীবন অচল করার কথা বলেছেন, আমরা তা সচল রেখেছি। পাকিস্তানের সমালোচনা করে শেখ হাসিনা বলেন, যুদ্ধাপরাধীদের বিচার হওয়ায় আজ পাকিস্তানের দরদ উতলে উঠেছে। ইমরান খান নিয়াজীর দরদ উতলে উঠেছে।
Positive
যুক্তরাজ্য ভারতের মতোই দশম সংসদ নির্বাচন : ইসি | ৬ সেপ্টেম্বর, ২০১৩98
বাংলাদেশ প্রতিদিন
৬ সেপ্টেম্বর, ২০১৩
যুক্তরাজ্য ভারতের মতোই দশম সংসদ নির্বাচন : ইসি
যুক্তরাজ্য, ভারতসহ বহির্বিশ্বে অন্তর্বর্তী সরকারের মাধ্যমে যেভাবে নির্বাচন হয় আগামী দশম সংসদ নির্বাচনও সেভাবেই হবে বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) জাবেদ আলী। দলীয় সরকারের অধীনে ভোটের ফল নিয়ে বিরোধী দল সংশয় প্রকাশ করলেও নির্বাচন কমিশন বলছে, যেখানে ভোট পড়বে তার যথার্থ প্রতিফলন ঘটবে নির্বাচনে। গতকাল কমিশন সচিবালয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি। এদিকে সব প্রার্থীর জন্য নির্বাচনী প্রচারণার সমান সুযোগ রাখতে প্রয়োজনে আইনজ্ঞদেরও পরামর্শ নেওয়ার কথা ভাবছে ইসি। এ ছাড়া প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় জনসভায় অংশ নিয়ে নির্বাচনী প্রচারণা চালিয়ে আচরণবিধি লঙ্ঘন করছেন বলে কেউ মনে করলে বা সংক্ষুব্ধ হলে তিনি আদালতেও যেতে পারেন বলে মনে করছে ইসি। এই কমিশনার বলেন, সব দল ও প্রার্থীর জন্য সমান সুযোগ রেখে সবার অংশগ্রহণে সুষ্ঠু নির্বাচন আয়োজনের সব ব্যবস্থা নেওয়া হবে। রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণ নিশ্চিতের বিষয়ে তিনি বলেন, সবাইকে অনুরোধ জানাই নির্বাচনে অংশ নিতে। নির্বাচনী প্রচারণায় সবার জন্য সমান সুযোগ তৈরির দায়িত্ব ইসির। যে নির্বাচনে জনগণ যাকে ইচ্ছা ভোট দেবে এবং ভোটের যথার্থ প্রতিফলন ঘটবে। সংসদ বহাল অবস্থায় মন্ত্রী, সংসদ সদস্য প্রার্থী হলে অন্য প্রার্থীদের মতোই প্রচারণায় সমান সুযোগের ব্যবস্থা রাখা হবে বলে জানান তিনি। বিদ্যমান আচরণবিধিতে এ-সংক্রান্ত সংশোধন আনা হবে বলেও জানান সাবেক এই সেনা কর্মকর্তা। সংবিধান অনুযায়ী, ২৪ জানুয়ারির আগের ৯০ দিনে দশম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ সময় সংসদ অধিবেশন না বসলেও বহাল থাকবে সংসদ।
Positive
দশম সংসদের চার বছর আজ | ২৯ জানুয়ারি, ২০১৮
বাংলাদেশ প্রতিদিন
২৯ জানুয়ারি, ২০১৮
দশম সংসদের চার বছর আজ
পাঁচ বছর মেয়াদি আইনসভার চার বছর পূর্ণ করল আজ। ২০১৪ সালের ২৯ জানুয়ারি প্রথম অধিবেশন শুরুর মাধ্যমে যাত্রা শুরু করে দশম জাতীয় সংসদ। এই সংসদে স্পিকার নির্বাচিত হন ড. শিরীন শারমিন চৌধুরী। প্রথমবারের মতো বিরোধী দলের আসনে বসে হুসেইন মুহম্মদ এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টি। দশম সংসদ এ পর্যন্ত ১২৮টি আইন পাস করেছে। এ ছাড়া ১৪৭ বিধির আওতায় গুরুত্বপূর্ণ ১৪টি প্রস্তাব গৃহীত হয়েছে। প্রসঙ্গত, সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এই সংসদের ১৫৪ জন সংসদ সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। বিরোধীদলীয় নেতা নির্বাচিত দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) নির্বাচন বর্জন করায় এই অবস্থার সৃষ্টি হয়। তবে সংসদে না থেকেও প্রায় প্রতিটি অধিবেশনে সংসদের বৈঠকে আলোচনায় ছিল দলটি। চলমান ১৯তম অধিবেশনেও সংসদে ওই দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান ও চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ তাদের পরিবারের ১৫৫ পাতার দুর্নীতির ফিরিস্তি দিয়েছেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
Positive
সংসদের ৫০ আসনে সীমানা পরিবর্তন | ৪ জুলাই, ২০১৩
বাংলাদেশ প্রতিদিন
৪ জুলাই, ২০১৩
সংসদের ৫০ আসনে সীমানা পরিবর্তন
দশম জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশন (ইসি) ৫০টি সংসদীয় আসনের সীমানা পরিবর্তন করেছে। গতকাল নির্বাচন কমিশন কার্যালয়ে এক বৈঠকে সীমানা নির্ধারণের এ সিদ্ধান্ত চূড়ান্ত হয় এবং গতকালই এটি গেজেট আকারে প্রকাশিত হয়েছে। কমিশনের বৈঠক শেষে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ বলেন, ১৭ শতাংশ আসনের সীমানা পরিবর্তন করা হয়েছে। ইসি কর্মকর্তারা জানান, নির্বাচন কমিশন ৮৭টি আসনে পরিবর্তনের প্রস্তাব করেছিল তার মধ্যে ৩৮টি আগের মতো রাখা হয়েছে। বাকি ১২টিসহ অন্য ৩৮টি আসন নতুন করে বিন্যস্ত করা হয়েছে। আর ৩০০ সংসদীয় আসনের মধ্যে ২৫০টির আসন সীমানা নবম সংসদের মতোই রাখা হয়েছে। গত ৬ ফেব্রুয়ারি দশম সংসদ নির্বাচনের জন্য ৮৭টি সংসদীয় আসনে পরিবর্তন আনার প্রস্তাব করে নির্বাচন কমিশন। এ খসড়া প্রস্তাবের ওপর দাবি-আপত্তি শুনানি শেষ হয় এপ্রিলে। আগামী দশম সংসদ নির্বাচন এ আসন সীমানা মেনেই হবে। নতুন সীমানা নির্ধারণের আসনগুলো হচ্ছে কুড়িগ্রাম-২-কুড়িগ্রাম সদর উপজেলা, রাজারহাট উপজেলা এবং ফুলবাড়ী উপজেলা। কুড়িগ্রাম-৩-সাহেবের আলগা ইউনিয়ন ছাড়া উলিপুর উপজেলা এবং অষ্টমীর চর ও নয়ারহাট ইউনিয়ন ছাড়া চিলমারী উপজেলা। কুড়িগ্রাম-৪- রৌমারী উপজেলা, রাজিবপুর উপজেলা এবং চিলমারী উপজেলার অষ্টমীর চর ও নয়ারহাট ইউনিয়ন, উলিপুর উপজেলার সাহেবের আলগা ইউনিয়ন।
Positive
সেপ্টেম্বরের মধ্যে দেশের পাঁচটি সিটি কর্পোরেশন নির্বাচন | Online Version
বাংলাদেশ প্রতিদিন
৫ মার্চ, ২০২৩
সেপ্টেম্বরের মধ্যে দেশের পাঁচটি সিটি কর্পোরেশন নির্বাচন
নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, আগামী সেপ্টেম্বরের মধ্যে দেশের পাঁচটি সিটি কর্পোরেশন নির্বাচন সম্পন্ন করা হবে। সিটিগুলো হলো-গাজীপুর, রাজশাহী, সিলেট, বরিশাল ও খুলনা। রবিবার নির্বাচন ভবনের নিজ দফতরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এ সিদ্ধান্তের কথা বলেন। মো. আলমগীর বলেন, গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিলের বিষয়ে কোনো আলোচনা হয়নি আমাদের। যেটা আলোচনা হয়েছিল গাজীপুর, রাজশাহী, খুলনা, সিলেট সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ে। মেয়াদ শেষ হওয়ার ৬ মাসের মধ্যে এসব সিটি কর্পোরেশনের নির্বাচন করতে হয়। ইচ্ছা করলে ৬ মাসে শেষ করা যায়। মাঝামাঝি করা যায়, আগেও করা যায়। তিনি বলেন, যেহেতু আমাদের জাতীয় নির্বাচন আছে এ বছরের ডিসেম্বরের শেষে অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে সেজন্য আমাদের চেষ্টা থাকবে এ সিটি কর্পোরেশনের নির্বাচন শেষের দিকে না করে প্রথম দিকে করা। এজন্য সেটাই করবো। গাজীপুরের ব্যাপারে শুধু ওইটুকু আলোচনা হয়েছে, তফসিল কবে এ ধরনের কোনো আলোচনা হয়নি।
Positive
রংপুর সিটি নির্বাচন : ২০০ কেন্দ্রে লাঙল ১২৬১৮৪, নৌকা ২০০৪৫ | Online Version
বাংলাদেশ প্রতিদিন
২৭ ডিসেম্বর, ২০২২
রংপুর সিটি নির্বাচন : ২০০ কেন্দ্রে লাঙল ১২৬১৮৪, নৌকা ২০০৪৫
রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে ২২৯ কেন্দ্রের মধ্যে এখন পর্যন্ত ২০০ কেন্দ্রের ফলাফল ঘোষণা করা হয়েছে। বেসরকারি ফলাফলে লাঙল প্রতীক নিয়ে জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা ১ লাখ ২৬ হাজার ১৮৪ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন। তার নিকটতম অবস্থানে আছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমিরুজ্জামান পিয়াল। হাতপাখা প্রতীকে তিনি পেয়েছেন ৪৩ হাজার ৬৮৯ ভোট। ভোটের ব্যবধান ৮২ হাজার ৪৯৫। তৃতীয় অবস্থানে রয়েছেন স্বতন্ত্র প্রার্থী লতিফুর রহমান মিলন, হাতি প্রতীকে তিনি পেয়েছেন ২৯ হাজার ৫৮০ ভোট। চতুর্থ অবস্থানে থাকা আওয়ামী লীগের প্রার্থী অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া পেয়েছেন ২০ হাজার ৪৫ ভোট। মঙ্গলবার (২৭ ডিস্মবর) রাতে রংপুর শিল্পকলা একাডেমী নির্বাচনী নিয়ন্ত্রণ কক্ষ থেকে এই ফলাফল ঘোষণা করা হচ্ছে। সর্বশেষ রাত ১১টায় বিভিন্ন কেন্দ্র থেকে আসা ফলাফল থেকে এসব তথ্য নিশ্চিত করেছেন রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন।
Positive
সিসি ক্যামেরায় মনিটরিং হচ্ছে রাজশাহী ও সিলেট সিটির নির্বাচন
বাংলাদেশ প্রতিদিন
২১ জুন, ২০২৩
সিসি ক্যামেরায় মনিটরিং হচ্ছে রাজশাহী ও সিলেট সিটির নির্বাচন
নির্বাচন কমিশনের মিলনায়তনে অস্থায়ী কন্ট্রোল রুমে নির্বাচনের এক দিন আগে ভোর ছয়টা থেকে সিসি ক্যামেরার মাধ্যমে একসাথে দুই সিটি নির্বাচন মনিটরিং করা হচ্ছে। রাজশাহী সিটি কর্পোরেশনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৫১ হাজার ৯৭৬ জন এবং সিলেট সিটি কর্পোরেশনের ৪ লাখ ৮৭ হাজার ৭৪৭ জন। আজ সকাল থেকেই প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল, নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান, নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা এবং নির্বাচন কমিশনার মো. আলমগীর কন্ট্রোল রুমে উপস্থিত থেকে নির্বাচন পর্যবেক্ষণ করছেন।
Positive
আওয়ামী লীগ আমল এবং ‘সিটি কর্পোরেশন’ নির্বাচন | Online Version
বাংলাদেশ প্রতিদিন
১২ জানুয়ারি, ২০২০
আওয়ামী লীগ আমল এবং ‘সিটি কর্পোরেশন’ নির্বাচন
আসুন আমরা আওয়ামী লীগ আমলের গত ১১ বছরে পুরো বাংলাদেশের শুধুমাত্র ‘সিটি কর্পোরেশন’ নির্বাচনের ফলাফলটাই একটু পর্যালোচনা করে দেখি। সবমিলে মোট ‘সিটি কর্পোরেশন’ নির্বাচন হয়েছে ১৭টি। এর মধ্যে ১টি উপ-নির্বাচন যেখানে বিএনপি অংশগ্রহণ করেনি। উপ-নির্বাচনটি বাদ দিলে মোট নির্বাচনের সংখ্যা ১৬টি। এই ১৬টি নির্বাচনের মধ্যে ৭টি-তে আওয়ামী লীগ জিতেছে, ৭টি-তে বিএনপি জিতেছে এবং ২টি-তে অন্যান্য। তাহলে আওয়ামী লীগ আমলে শুধু ‘সিটি কর্পোরেশন’ নির্বাচনের পরিসংখ্যান নিলে দেখা যাচ্ছে, বিএনপি এবং আওয়ামী লীগের জয় এবং পরাজয় সমান-সমান।
Positive
কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন; বিদ্রোহীদের ডেকেছে আওয়ামী লীগ | Online Version
বাংলাদেশ প্রতিদিন
২৪ মে, ২০২২
কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন; বিদ্রোহীদের ডেকেছে আওয়ামী লীগ
কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আরফানুল হক রিফাতের বিরুদ্ধে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী দলের তথ্য ও গবেষণা উপ-কমিটির সদস্য মাসুদ পারভেজ খান ইমরানকে ডেকেছে আওয়ামী লীগ। গতকাল ২৩ মে সোমবার সন্ধ্যায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বিদ্রোহী প্রার্থী মাসুদ পারভেজ খান ইমরান এবং তার বোন ও ২০১৭ সালে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আঞ্জুম সুলতানা সীমাকে ফোন করে আজ মঙ্গলবার সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে আসতে বলেছেন। আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এসময় আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন।
Positive
সিলেট সিটি নির্বাচন : কাউন্সিলর আফতাবকে ডেকেছে ইসি | Online Version
বাংলাদেশ প্রতিদিন
১২ জুন, ২০২৩
সিলেট সিটি নির্বাচন : কাউন্সিলর আফতাবকে ডেকেছে ইসি
আচরণবিধি লঙ্ঘনের দায়ে সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে ৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীকে তলব করেছে নির্বাচন কমিশন (ইসি)। সোমবার সিলেট আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা কর্যালয় সূত্র এ তথ্য জানান। সিলেট আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা কর্যালয় সূত্রে জানা যায়, সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে ৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পদপ্রার্থী আফতাব হোসেন খানের (ঘুড়ি প্রতীক) বিরুদ্ধে অপর প্রতিদ্বন্দ্বী প্রার্থীর বাড়ির সামনে সশস্ত্র মহড়ার অভিযোগ পাওয়া গেছে। এ বিষয়ে সিসিটিভি ফুটেজ, ভিডিও এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি প্রচারিত হয়েছে। তাছাড়া ওই ওয়ার্ডের কাউন্সিল প্রার্থী সায়ীদ মোহাম্মদ আব্দুল্লাহ (লাটিম প্রতীক) এ বিষয়ে কমিশন বরাবর লিখিত অভিযোগও এজাহার দায়ের করেছেন।
Positive
বরিশাল সিটি নির্বাচন: প্রচারণার শেষ দিন আজ | Online Version
বাংলাদেশ প্রতিদিন
১০ জুন, ২০২৩
বরিশাল সিটি নির্বাচন: প্রচারণার শেষ দিন আজ
বরিশাল সিটি কর্পোরেশন (বিসিসি) নির্বাচনে প্রচারণার শেষ আজ। নির্বাচন কমিশনের বিধি অনুযায়ী শনিবার দিবাগত রাত বারোটা পর্যন্ত প্রচার প্রচারণা চালাতে পারবেন প্রার্থীরা। আগামী ১২ জুন সোমবার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. সাইফুল ইসলাম জানান, সিটি নির্বাচন ঘিরে সাড়ে চার হাজার আইনশৃঙ্খলা বাহিনী নিরাপত্তার কাজে নিয়োজিত থাকবেন। এছাড়াও দশ প্লাটুন বিজিবি আজ রাতে নগরীতে প্রবেশ করবে বলেও জানান তিনি। নির্বাচন কমিশনের রির্টানিং কর্মকর্তা হুমায়ুন কবির বলেন, ৩০টি ওয়ার্ডের ১২৬টি কেন্দ্রে সিসি ক্যামেরা স্থাপনের কাজ প্রায় শেষ পর্যায়ে। এছাড়াও ভোট কেন্দ্রের সকল কার্যক্রম আগামীকালের ভেতর সম্পন্ন করা হবে। সোমবার ১২ জুন সকাল আটটায় ভোটগ্রহণ শুরু হবে
Positive
বরিশাল সিটি নির্বাচন; বেড়েছে ভোটার সংখ্যা ও কেন্দ্র | Online Version
বাংলাদেশ প্রতিদিন
৪ জুন, ২০১৮
বরিশাল সিটি নির্বাচন; বেড়েছে ভোটার সংখ্যা ও কেন্দ্র
আগামী ৩০ জুলাই বরিশাল সিটি করপোরেশন নির্বাচনকে কেন্দ্র করে খসড়া ভোটার, ভোট কেন্দ্র ও ভোট কক্ষের তালিকা প্রকাশ করেছে নির্বাচন অফিস। বরিশাল জেলা নির্বাচন কর্মকর্তা মো. হেলাল উদ্দিন খান আজ নগরীর ৪ থানার ওসিদের উপস্থিতিতে এই খসড়া ভোটার এবং ভোট কেন্দ্রের তালিকা প্রকাশ করেন। প্রকাশিত তালিকায় বরিশাল নগরীর ৩০টি সাধারণ এবং ১০টি সংরক্ষিত ওয়ার্ডে ২০১৮ সালের ৩১ জানুয়ারির সব শেষ হালনাগাদকৃত ভোটার ২ লাখ ৪১ হাজার ৯ শ’ ৫৯ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২১ হাজার ৩ শ’ ৩২জন এবং মহিলা ভোটার ১ লাখ ২০ হাজার ৬শ’ ২৭ জন। খসড়া তালিকায় নগরীর মধ্যে ১২৭টি ভোট কেন্দ্র প্রস্তাব করা হয়েছে। ভোট কক্ষের সংখ্যা ৭শ’ ৫৮টি।
Positive
গাসিক নির্বাচন; মেয়র পদে মনোনয়নপত্র নিয়েছেন ১০ জন | Online Version
বাংলাদেশ প্রতিদিন
২৪ এপ্রিল, ২০২৩
গাসিক নির্বাচন; মেয়র পদে মনোনয়নপত্র নিয়েছেন ১০ জন
গাজীপুর সিটি কর্পোরেশনের (গাসিক) এবারের নির্বাচনে মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী আরো একজনের মনোনয়নপত্র সংগ্রহ করা হয়েছে। এনিয়ে সোমবার বিকেল পর্যন্ত মেয়র পদে মোট ১০ জন প্রার্থী এবং কাউন্সিলর পদে মোট ৪০১ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তবে এদিন পর্যন্ত মেয়র পদের কোনো প্রার্থীর মনোনয়নপত্র জমা না পড়লেও কাউন্সিলর পদে মোট ৩২ জনের মনোনয়নপত্র জমা পড়েছে। জেলা নির্বাচন অফিসার ও গাসিক নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার এ এইচ এম কামরুল হাসান জানান, গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ নিতে সোমবার বিকেল পর্যন্ত ১০ জন মেয়র পদে প্রার্থীতার জন্য তাদের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এর মধ্যে বাংলাদেশ আওয়ামীলীগ মনোনীত প্রার্থী অ্যাডভোকেট মো: আজমত উল্লা খান, জাতীয় পার্টির মনোনীত প্রার্থী এম এম নিয়াজ উদ্দিন, ইসলামী আন্দোলন বাংলাদেশ এর প্রার্থী গাজী আতাউর রহমান, গণফ্রন্ট এর প্রার্থী আতিকুল ইসলাম, জাকের পার্টির প্রার্থী মো: রাজু আহম্মেদ সহ স্বতন্ত্র প্রার্থী ৩৫নং ওয়ার্ডের কাউন্সিলর আব্দুল্লাহ আল মামুন, সরকার শাহনুর ইসলাম, আবুল হোসেন, মো: হারুন অর রশীদ ও মোকলেছুর রহমান রয়েছেন। তবে এদিন পর্যন্ত তারা কেউ মনোনয়নপত্র জমা দেননি। অপরদিকে নির্বাচনে সাধারণ আসনের কাউন্সিলর পদে ৩১৬ জন ও সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে ৮৫ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এদের মধ্যে সাধারণ আসনের কাউন্সিলর পদে ২৭ জন ও সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে ৫ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র একইদিন পর্যন্ত জমা দিয়েছেন।
Positive
দুই সিটির নির্বাচন, বিভিন্ন কেন্দ্রে পাঠানো হচ্ছে ইভিএম | Online Version
বাংলাদেশ প্রতিদিন
২৮ ডিসেম্বর, ২০১৯
দুই সিটির নির্বাচন, বিভিন্ন কেন্দ্রে পাঠানো হচ্ছে ইভিএম
আসন্ন ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনে ব্যবহারের জন্য কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হচ্ছে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)। আজ শনিবার রাজধানীর বিভিন্ন কেন্দ্রে এসব ইভিএম যাচ্ছে নির্বাচন কমিশন থেকে। জানা গেছে, পরীক্ষামূলক ভোটের জন্য ব্যবহার ছাড়াও ভোটের দিন এসব ইভিএম ব্যবহার করা হবে। ঢাকা উত্তরের রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম সাংবাদিকদের জানান, পরীক্ষামূলক ব্যবহারের জন্য উত্তরের জন্য ৮টি ভেন্যু বা কেন্দ্রে ইভিএম রাখা হবে। দক্ষিণের জন্য ১১টি ভেন্যুতে ইভিএম রাখা হবে। আজকেই গাড়িযোগে ইভিএম চলে যাচ্ছে। ভোট গ্রহণের আগে থেকে প্রত্যেকটি কেন্দ্রে আমরা ভোটারদের দেখাবো কিভাবে ভোট দিতে হয়।
Positive
কেসিসি নির্বাচনে নিরাপত্তা নিশ্চিতে মাঠে বিজিবি | Online Version
বাংলাদেশ প্রতিদিন
১০ জুন, ২০২৩
কেসিসি নির্বাচনে নিরাপত্তা নিশ্চিতে মাঠে বিজিবি
খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে নিরাপত্তা নিশ্চিত করতে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ১১ প্লাটুন সদস্য মোতায়েন করা হয়েছে। বিজিবির টহল টিমের সঙ্গে থাকবেন ১১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট। শনিবার দুপুরে নগরীর বিভিন্ন স্থানে বিজিবি সদস্যদের টহল দিতে দেখা গেছে। খুলনা জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন বলেন, খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে নিরাপত্তার জন্য ১১ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। প্রতি প্লাটুনে ২০ জন করে বিজিবি সদস্য রয়েছেন। আজ থেকে ৪ দিন তারা নির্বাচনের মাঠে দায়িত্ব পালন করবেন।
Positive
গাজীপুর নির্বাচন স্থগিতে সরকারের কোনো সংশ্লিষ্টতা নেই' | Online Version' | Online Version
বাংলাদেশ প্রতিদিন
১০ মে, ২০১৮
গাজীপুর নির্বাচন স্থগিতে সরকারের কোনো সংশ্লিষ্টতা নেই'
গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচন স্থগিতে সরকারের কোনো সংশ্লিষ্টতা নেই বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বৃহস্পতিবার বিকেলে রাজধানীর ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আগামী ১৭ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে দলের সম্পাদক মন্ডলীর সঙ্গে সহযোগী সংগঠনের এক যৌথসভা শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। ওবায়দুল কাদের বলেন, গাজীপুর সিটি কর্পোরেশন ও খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে আমরা স্বচ্ছ ভাবমূর্তির ব্যক্তিকে মনোনয়ন দিয়েছি। তাদের বিরুদ্ধে কোনো ধরনের দুর্নীতি ও সন্ত্রাসের অভিযোগ নেই।
Positive
অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে সক্ষম হয়েছে ইসি: রিটার্নিং কর্মকর্তা | Online Version
বাংলাদেশ প্রতিদিন
২৬ মে, ২০২৩
অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে সক্ষম হয়েছে ইসি: রিটার্নিং কর্মকর্তা
নির্বাচন কমিশন (ইসি) গাজীপুর সিটিতে অবাধ ও সুষ্ঠু ভোট করতে সক্ষম হয়েছে বলে মন্তব্য করেছেন রিটার্নিং কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম। বৃহস্পতিবার দিনগত রাতে গাজীপুর জেলা পরিষদের ভবনের বঙ্গতাজ মিলনায়তনে ‘ফলাফল সংগ্রহ ও পরিবেশন কেন্দ্র’ থেকে ফল ঘোষণার শেষ মুহূর্তে তিনি এ মন্তব্য করেন। এ সময় মো. ফরিদুল ইসলাম বলেছেন, সারা বাংলাদেশের মানুষ গাজীপুর নির্বাচনের দিকে তাকিয়ে ছিলেন। গাজীপুরে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে সক্ষম হয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এটা একমাত্র আপনাদের সহযোগিতার কারণে সম্ভব হয়েছে। আইন মেনে আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে আপনারা যে সহযোগিতা করেছেন তা উদাহরণ হয়ে থাকবে।
Positive
গাজীপুর সিটি নির্বাচন: আজমত উল্লা খানের ইশতেহার ঘোষণা | Online Version
বাংলাদেশ প্রতিদিন
২১ মে, ২০২৩
গাজীপুর সিটি নির্বাচন: আজমত উল্লা খানের ইশতেহার ঘোষণা
গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ২৮ দফা নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী অ্যাডভোকেট মো: আজমত উল্লা খান। রবিবার সকালে শহরের প্রকৌশলী ভবন মিলনায়তনে এ ইশতেহার ঘোষণা করেন তিনি। ঘোষিত ইশতেহারে দুর্নীতিমুক্ত ও স্বচ্ছ সিটি করপোরেশন গঠন ছাড়াও নাগরিক সেবায় নানা উদ্যোগের কথা তুলে ধরেন তিনি। নাগরিকদের হোল্ডিং কর সহনীয় করা, ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ, স্বাস্থ্যসেবা, সুপেয় পানি সরবরাহ, যানজট নিরসনে জয়দেবপুর রেলক্রসিংয়ে ফ্লাইওভার নির্মাণ, সড়ক ব্যবস্থার উন্নয়নসহ বর্জ্য ব্যবস্থাপনা, ক্রীড়া ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের বিস্তারে নানা উদ্যোগের কথা তুলে ধরেন ইশতেহারে।
Positive
সিসিক নির্বাচন : মধ্যরাত থেকে শেষ হচ্ছে প্রচারণা | Online Version
বাংলাদেশ প্রতিদিন
১৯ জুন, ২০২৩
সিসিক নির্বাচন : মধ্যরাত থেকে শেষ হচ্ছে প্রচারণা
সিলেট সিটি কর্পোরেশন (সিসিক) নির্বাচনকে ঘিরে মিছিল-মিটিং আর প্রচারণায় ব্যস্ত সময় কাটাচ্ছেন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। তবে আজ সোমবার মধ্যরাত ১২টার পর প্রার্থীরা আর কোনো সভা-সমাবেশ, নির্বাচনী গণসংযোগ, শোভাযাত্রা, মিছিল করতে পারবেন না। নির্বাচন উপলক্ষে বর্তমানে সিলেট সিটি কর্পোরেশন এলাকায় জেলা প্রশাসনের ১৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজ করলেও ১৯ জুন রাত ১২টার পর থেকে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের ৫২টি টিম মাঠে কাজ করবেন বলে জেলা প্রশাসন সূত্রে জানা যায়। নির্বাহী ম্যাজিস্ট্রেটের সঙ্গে মাঠে থাকবে বিজিবি।
Positive
সিলেট সিটিতে নারী কাউন্সিলর নির্বাচিত হলেন যারা | Online Version
বাংলাদেশ প্রতিদিন
৩১ জুলাই, ২০১৮
সিলেট সিটিতে নারী কাউন্সিলর নির্বাচিত হলেন যারা
সিলেট সিটি কর্পোরেশনের চতুর্থ নির্বাচনে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। নানা উদ্বেগ-উৎকণ্ঠা নিয়ে সোমবার ভোটের দিন পেরিয়ে রাতে জানা গেছে বেসরকারি ফলাফল। আঞ্চলিক নির্বাচনী কর্মকর্তা সংরক্ষিত আসনের ৮টি আসনের ওয়ার্ডের ফলাফল ঘোষণা করেছেন। বাকি একটিতে দুই প্রার্থীর ভোট সমান হওয়ায় কাউকে বিজয়ী ঘোষণা করা হয়নি। পরবর্তীতে এ ব্যাপারে সিদ্ধান্ত জানাবে আঞ্চলিক নির্বাচন অফিস। সাধারণ তিনটি ওয়ার্ড নিয়ে গঠিত হয়েছে একেকটি সংরক্ষিত আসন। সেই হিসেবে নগরীতে সংরক্ষিত নারী কাউন্সিলর পদ রয়েছে ৯টি। এগুলোতে লড়াইয়ে ছিলেন ৬২ জন নারী। মনোনয়ন জমা দিয়েছিলেন ৬৩ জন নারী। ২২, ২৩ ও ২৪ নম্বর সাধারণ ওয়ার্ড নিয়ে গঠিত ৮ নম্বর সংরক্ষিত আসনের প্রার্থী শারমিন আক্তার রুমির বয়স ২৫ বছর পূর্ণ না হওয়ার কারণে তার মনোনয়নপত্র বাতিল করে নির্বাচন কমিশন।
Positive
জায়েদা খাতুন দেশের দ্বিতীয় নারী সিটি মেয়র
বাংলাদেশ প্রতিদিন
২৬ মে, ২০২৩
জায়েদা খাতুন দেশের দ্বিতীয় নারী সিটি মেয়র
আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী আজমত উল্লা খানকে হারিয়ে গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী জায়েদা খাতুন। বৃহস্পতিবার দিবাগত রাতে ৪৮০টি কেন্দ্রের সব কয়টির ফলাফল ঘোষণা করা হয়েছে। এতে ১৬ হাজার ১৯৭ ভোট বেশি পেয়ে জায়েদা খাতুন (ঘড়ি) বিজয়ী হয়েছেন। তিনি মোট ২ লাখ ৩৮ হাজার ৯৩৪ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী আজমত উল্লা খান পেয়েছেন ২ লাখ ২২ হাজার ৭৩৭ ভোট। নারায়ণগঞ্জ সিটি মেয়র সেলিনা হায়াৎ আইভীর পর দ্বিতীয় নারী হিসেবে সিটি কর্পোরেশনের মেয়র হয়েছেন জায়েদা। স্বশিক্ষিত জায়েদা খাতুন নির্বাচনী হলফনামায় পেশা ‘ব্যবসা’ লেখা হলেও মূলত তিনি গৃহিণী। ২০১১ সালে দেশের প্রথম নারী সিটি মেয়র সেলিনা হায়াৎ আইভী নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে জয়ী হন। ওই নির্বাচনে আইভীর প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপির তৈমুর আলম খন্দকার। নির্বাচনী হলফনামা অনুযায়ী- জায়েদা খাতুনের জন্ম ১৯৬২ সালের ১ ফেব্রুয়ারি। পিতার নাম সামছুল ইসলাম, মা আফাতুন। স্থায়ী ঠিকানা কানাইয়া, গাজীপুর সদর, গাজীপুর। তার শিক্ষাগত যোগ্যতা ‘স্বশিক্ষিত’। তার স্বামী মো. মিজানুর রহমান পাঁচ বছর আগে মার গেছেন। তিনি দুই ছেলে ও এক মেয়ের জননী। তার বিরুদ্ধে কোনো মামলার তথ্য নেই।
Positive
আমাদের প্রার্থীরা শেষ পর্যন্ত লড়াই করবে : জিএম কাদের
বাংলাদেশ প্রতিদিন
১৮ মে, ২০২৩
আমাদের প্রার্থীরা শেষ পর্যন্ত লড়াই করবে : জিএম কাদের
জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের বলেছেন, ‘নির্বাচন ব্যবস্থার ওপর দেশের মানুষের আস্থা নেই। বিভিন্ন সূত্রে আমরা জানতে পেরেছি আওয়ামী লীগের এক মেয়র প্রার্থী ঘোষণা করেছেন তিনি কত শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হবেন। পাশাপাশি কোন প্রার্থী কত ভোট পাবেন তিনিও সেটি বলে বেড়াচ্ছেন।’ তিনি বলেন, ‘সিটি কর্পোরেশন নির্বাচনে আমাদের প্রার্থীরা শেষ পর্যন্ত লড়াই করবে। আমরা জয়ী হতেই নির্বাচন করবো। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হলে সিটি নির্বাচনে আমাদের প্রার্থীরা ভালো ফলাফল করবেন।’ বৃহস্পতিবার জাতীয় পার্টির বনানী কার্যালয় মিলনায়তনে প্রেসিডিয়াম সদস্য এবং পার্টির সংসদ সদস্যদের এক যৌথ সভায় সভাপতির বক্তবে তিনি এসব কথা বলেন। জিএম কাদের বলেন, ‘কূটনৈতিকদের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করতে হবে। আমরা আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী কূটনৈতিকদের নিরাপত্তার নিশ্চয়তা চাই। কূটনৈতিকরা যেন আমাদের দেশে নিরাপদে কাজ করতে পারেন।’
Positive
ময়মনসিংহ সিটি কর্পোরেশন…-421086 | Bangladesh Pratidin
বাংলাদেশ প্রতিদিন
৬ নভেম্বর, ২০২৩
ময়মনসিংহ সিটি কর্পোরেশন নির্বাচন কাল, সকল প্রস্তুতি সম্পন্ন
ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্রথম নির্বাচন সুষ্ঠ ও সফল ভাবে সম্পন্ন করতে সকল প্রস্তুতি গ্রহন করেছে নির্বাচন কমিশন। আজ সকাল থেকেই কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পাঠানো হয়েছে। মোতায়েন করা হয়েছে আইনশৃঙ্খলা বাহিনীও। ৩৩টি ওয়ার্ডে ১২৭টি ভোট কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতিতে আগামীকাল রবিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ২ লাখ ৯৬ হাজার ৯৩৮ জন ভোটার ভোট প্রদান করবেন। রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, সিটি করপোরেশন নির্বাচনের জন্য ২ হাজার ২৬টি ইভিএম ইতিমধ্যে সব কেন্দ্রে পাঠানো হয়েছে। নির্বাচন কর্মকর্তাদের সহায়তার জন্য প্রায় ১৫০ জন টেকনিক্যাল সাপোর্ট ও ডাটা এন্ট্রি অপারেটর প্রস্তুত রয়েছে। এছাড়াও টেকনিক্যাল সাপোর্ট দেওয়ার জন্য সশস্ত্র বাহিনীর সদস্য মোতায়েনও থাকবেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। রিটার্নিং অফিসার ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. আলীমুজ্জামান জানান, প্রথমবারের মত অনুষ্ঠিত এই নির্বাচনে সব ধরণের নিরাপত্তা বিধানে নির্বাচন কমিশনের পক্ষ থেকেও নেওয়া হয়েছে প্রস্তুতি। প্রতিটি ভোট কেন্দ্রে ১০জন আনসার সদস্য ও তিনজন করে পুলিশ সদস্য থাকবে। পাশাপাশি নির্বাচনে ভোট গ্রহণ কর্মকর্তাসহ সংশ্লিষ্ঠ সকলের নিরাপত্তা ২২ প্লাটুন বিজিবি, র‌্যাবের ৩৩টি মোবাইল টিম (প্রতি ওয়ার্ডে একটি করে), পুলিশের ৩৩টি মোবাইল টিম (প্রতি ওয়ার্ডে একটি করে) ও ১১টি স্ট্রাইকিং দল থাকবে।
Positive
বরিশাল সিটি নির্বাচন : জাপা প্রার্থীর ৩০ দফা ইশতেহার ঘোষণা | Online Version
বাংলাদেশ প্রতিদিন
৪ জুন, ২০২৩
বরিশাল সিটি নির্বাচন : জাপা প্রার্থীর ৩০ দফা ইশতেহার ঘোষণা
বরিশাল সিটি নির্বাচনে জাতীয় পার্টির (জাপা) মনোনীত মেয়র প্রার্থী ইকবাল হোসেন তাপস ৩০ দফা নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন। রবিবার সকাল সাড়ে ১০টায় নগরীর বরিশাল ক্লাব মিলনায়তনে ইশতেহার ঘোষণা করেন তিনি। এসময় তাপস বলেন, বরিশালে লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত হয়নি। প্রশাসন এবং নির্বাচন কমিশন নিরপেক্ষতার প্রমাণ দিতে ব্যর্থ হয়েছে। তিনি নির্বাচিত হলে সিটি এলাকাকে উৎপাদনমুখী মেগা সিটিতে পরিণত করা, সিটি করপোরেশনের ব্যবস্থাপনায় বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ হাসপাতাল ও ইংরেজি মাধ্যম স্কুল প্রতিষ্ঠা, আধুনিক কম্পিউটার ও কারিগরি প্রতিষ্ঠা করে কর্মসংস্থান সৃষ্টি, দেশী-বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করা, শহরকে আইসিটি নগরীতে পরিণত করা এবং নিজে দুর্নীতিমুক্ত থেকে সিটি করপোরেশনকে ঘুষ ও দুর্নীতিমুক্ত করাসহ ৩০ দফা ইশতেহার ঘোষণা করেন।
Positive
রসিক নির্বাচন : ধীরে ধীরে ভোটার উপস্থিতি বাড়ছে | Online Version
বাংলাদেশ প্রতিদিন
২৭ ডিসেম্বর, ২০২২
রসিক নির্বাচন : ধীরে ধীরে ভোটার উপস্থিতি বাড়ছে
শীতের সকাল কুয়াশার কারণে ভোটার উপস্থিতি কিছুটা কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভিড় বাড়ছে কেন্দ্রগুলোতে। মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে সোটাপীর মাঝার, ইসলামপুর হনুমানতলা ও রাধাবল্লভ স্কুল কেন্দ্রে ভোটারদের ব্যাপক উপস্থিতি দেখা গেছে। বেলা বাড়ার পর রংপুর নগরীর ৪ নম্বর ওয়ার্ডে সন্ধ্যা রানী নামে এক বৃদ্ধা ভোট দিতে এসেছেন। ভোট দেয়া শেষে তিনি তার অভিব্যক্তি প্রকাশ করে বলেন, যন্ত্রের মাধ্যমে ভোট দিতে পেরে খুব ভালো লাগছে। তবে ইভিএমে ধীরগতির কারণে ভোট গ্রহণে দেরি হচ্ছে বলে অভিযোগ করেন উপস্থিত ভোটাররা। এদিকে কোনো কোনো ভোটারের আঙুলের ছাপ মিলছে না বলে অভিযোগ পাওয়া গেছে।
Positive
পাঁচ সিটিতে ইভিএম নিয়ে সিদ্ধান্ত আসতে পারে আজ | Online Version
বাংলাদেশ প্রতিদিন
৩ এপ্রিল, ২০২৩
পাঁচ সিটিতে ইভিএম নিয়ে সিদ্ধান্ত আসতে পারে আজ
দেশের পাঁচটি সিটি কর্পোরেশন (গাজীপুর, রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেট) নির্বাচন নিয়ে বৈঠক আজ (০৩ এপ্রিল) অনুষ্ঠিত হবে। সোমবার সকাল সাড়ে ১০টার দিকে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সভাকক্ষে বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে বৈঠকটি অনুষ্ঠিত হবে। বৈঠকের আলোচ্য সূচিতে রয়েছে, পাঁচ সিটি কর্পোরেশন নির্বাচন, সংসদ নির্বাচনে ইভিএম-এর ব্যবহার, সাংবাদিক ও গণমাধ্যকর্মীদের জন্য নীতিমালা, বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির (বিএমটিএফ) সঙ্গে চুক্তি অনুমোদন ও বিবিধ।
Positive