source_link
stringlengths
11
485
newspaper_name
stringclasses
19 values
published_date
stringlengths
9
34
headline
stringlengths
12
253
short_description
stringlengths
29
11.4k
sentiment
stringclasses
2 values
‘ভোট বর্জন বিএনপির বড় ভুল, ভাঙতে পারে দল’
একাত্তর টিভি
০৪ জানুয়ারি ২০২৪
শেখ হাসিনা আল্লাহ ছাড়া কাউকে ভয় পায় না: শেখ হেলাল
শেখ হাসিনা আল্লাহ ছাড়া আর কাউকে ভয় পায়না। কারণ সে জাতির জনকের কন্যা। বিদেশি অনেক বড় বড় শক্তি চোখ রাঙ্গায়, কিন্তু উনি কাউকে কেয়ার করে না। বুধবার বিকেলে বাগেরহাটে খানজাহান আলী কলেজ মাঠে বাগেরহাট-২ আসনে নৌকার প্রার্থী শেখ তন্ময়ের নির্বাচনী সভায় এ কথা বলেন বঙ্গবন্ধুর ভ্রাতুস্পুত্র বাগেরহাট-১ আসনের প্রাথী শেখ হেলাল উদ্দিন। তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবের আদর্শ মেনে আমরা আওয়ামী রাজনীতি করি। শেখ হাসিনা নেতৃত্বে আজ দেশে উন্নয়ন হচ্ছে। আপনারা তার জন্য দোয়া করবেন। শেখ হাসিনা চায় দেশের ১৬ কোটি মানুষ নিজের পায়ে দাঁড়াক। কারো কাছে ভিক্ষার জন্য হাত না পাতে। সাত জানুয়ারি সবাইকে কেন্দ্রে গিয়ে ভোট দেওয়ার আহবান জানিয়ে তিনি বলেন, আওয়ামী লীগ সরকার গঠন করতে পারলে এবং শেখ হাসিনা প্রধানমন্ত্রী হলে বাগেরহাটকে অর্থনৈতিক অঞ্চল হিসেবে গড়ে তোলা হবে। বাগেরহাট থেকে ঢাকা পর্যন্ত ফোর লেন সড়ক করার পরিকল্পনার কথা জানিয়ে শেখ হেলাল বলেন, বাগেরহাটে বিশুদ্ধ পানির ব্যবস্থা করা হচ্ছে। মানুষের চিকিৎসার জন্য হাসপাতাল এবং শিক্ষিত বেকার যুবকদের কর্মসংস্থানের জন্য বাগেহাটে নানা পদক্ষেপ গ্রহণ করা হবে। পদ্মা সেতুর কারণে বাগেরহাটের মানুষের ভাগ্যোর উন্নয়ন ঘটেছে। গ্রামীণ অবকাঠামহস নানা উন্নয়ন করেছে সরকার। আগামীতে আওয়ামী লীগ সরকার গঠন করলে পরিকল্পনা করে বাগেরহাটের অসমাপ্ত উন্নয়ন কাজ করা হবে বলে তিনি জানান। সভায় প্রধান বক্তার বক্তব্যে বাগেরহাট-২ আসনের নৌকার প্রার্থী শেখ তন্ময় বলেন, বাংলাদেশ দুই ভাগে বিভক্ত। একটি হলো স্বাধীনতার সপক্ষের শক্তি আওয়ামী লীগ অপরটি হলো স্বাধীনতা বিরোধী শক্তি বিএনপি। দেশে বিএনপি যখন ক্ষমতায় ছিল তখন দেশ পরিচালনা করেছে জামায়াত। যুদ্ধপরাধীদের পৃষ্টপোষকতা করেছে বিএনপি। তারা গ্রামে-গঞ্জে সর্বত্রই মা-বোনদের ওপর পাশবিকতা চালিয়েছে। বাগেরহাট জেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা ও জেলা পরিষদের চেয়ারম্যান শেখ কামরুজ্জামান টুকুর সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন, শেখ হেলাল উদ্দীনের স্ত্রী রূপা চৌধুরী, সাবেক সংসদ সদস্য অ্যাড. মীর শওকাত আলী বাদশা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা ভূঁইয়া হেমায়েত উদ্দিন প্রমুখ।
Positive
বিদেশি পর্যবেক্ষকদের সঙ্গে বৈঠক নিয়ে যা বললেন কাদের
একাত্তর টিভি
০৫ জানুয়ারি ২০২৪
বিদেশি পর্যবেক্ষকদের সঙ্গে বৈঠক নিয়ে যা বললেন কাদের
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ওআইসি ও কমনওয়েলথের নির্বাচনী পর্যবেক্ষক দলের সঙ্গে বৈঠক করেছে আওয়ামী লীগের প্রতিনিধি দল। শুক্রবার সকালে রাজধানীর একটি হোটেলে বৈঠক হয় কমনওয়েলথ পর্যবেক্ষকদের সঙ্গে। আর তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে হয় ওআইসি প্রতিনিধিদের সঙ্গে বৈঠক। দুই বৈঠকেই দলীয় প্রতিনিধিদের নেতৃত্ব দেন ওবায়দুল কাদের। পরে বৈঠকের বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি। ওবায়দুল কাদের বলেন, ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনে পর্যবেক্ষক পাঠায়নি কমনওয়েলথ। এবার ১০ জন পর্যবেক্ষকসহ ১৬ জনের প্রতিনিধি দল পাঠিয়েছে। তিনি বলেন, কমনওয়েলথ পর্যবেক্ষক টিমের আশা, বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন হবে ‘
Positive
মাঠে নেমেছেন ৬৫৩ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট
একাত্তর টিভি
০৫ জানুয়ারি ২০২৪
মাঠে নেমেছেন ৬৫৩ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট
দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণের আগের দুইদিন, ভোটের দিন ও ভোটগ্রহণের পরের দুইদিন সারাদেশে নির্বাচনী অপরাধ দমনে শুক্রবার সকাল থেকে মাঠে নামছেন ৬৫৩ জন ম্যাজিস্ট্রেট। ইসি জানায়, নির্বাচনী এলাকায় ৬৫৩ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটকে ভোটগ্রহণের পূর্বের দুইদিন, ভোটগ্রহণের দিন ও ভোটগ্রহণের পরের দুইদিন (৫ জানুয়ারি থেকে ৯ জানুয়ারি) পর্যন্ত মোট পাঁচদিনের জন্য ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ প্রদান করা হয়। ম্যাজিস্ট্রেটগণ সচিব, নির্বাচন কমিশন সচিবালয়, ঢাকা বরাবর যোগদানপত্র দাখিল করে সংশ্লিষ্ট সবাইকে অবগত করবেন। ম্যাজিস্ট্রেটগণ দায়িত্ব পালনকালে একজন বেঞ্চ সহকারী, স্টেনোগ্রাফার/অফিস সহকারীকে সহকারী হিসেবে সঙ্গে নিতে পারবেন। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য তাদের নিজ নিজ অফিস প্রধানকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।
Positive
শেষ হলো প্রচার, ভোটের অপেক্ষা
একাত্তর টিভি
০৫ জানুয়ারি ২০২৪
শেষ হলো প্রচার, ভোটের অপেক্ষা
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আনুষ্ঠানিক প্রচার শেষ হয়েছে সকাল ৮টায়। এখন আর কোনো প্রার্থী ভোটের প্রচার করতে পারবেন না। অপেক্ষা করতে হবে ভোটারের রায়ের। বৃহস্পতিবার সকাল থেকে সারা দেশে প্রচারে ব্যস্ত ছিলেন প্রার্থীরা। অলিগলিতে ভোটারদের কাছে ছুটেছেন তারা। চেয়েছেন ভোট, দিয়েছেন নানা প্রতিশ্রুতি। নির্বাচন কমিশনের (ইসি) কর্মকর্তারা জানিয়েছেন, প্রচার শেষ হওয়ার এখন আর কোনও প্রার্থী জনসভা, পথসভা, মিছিল বা শোভাযাত্রায় অংশ নিতে পারবেন না। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা নির্বাচনি প্রচারের শেষ দিনে বৃহস্পতিবার নারায়ণগঞ্জে নির্বাচনি জনসভা করেছেন। প্রচার শেষ হওয়ার একদিন বাদে ৭ জানুয়ারি সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ২৯৯টি আসনে ভোট অনুষ্ঠিত হবে। নওগাঁ-২ আসনে একজন প্রার্থী মারা যাওয়ায় ওই আসনের ভোট বাতিল করেছে ইসি। গণপ্রতিনিধিত্ব আদেশ-১৯৭২ (আরপিও) এর ৭৮ ধারায় নির্বাচনে প্রচারের সময়সীমা সম্পর্কে বলা হয়েছে, ভোট গ্রহণ শুরুর ৪৮ ঘণ্টা এবং ভোট গ্রহণ শেষ হওয়ার পরবর্তী ৪৮ ঘণ্টা পর্যন্ত সময়ের মধ্যে নির্বাচনি এলাকায় কোনো জনসভা আহ্বান এবং অন্য কেউ জনসভার আয়োজন করলে সেখানে অংশ নেওয়া যাবে না। এমনকি মিছিল, শোভাযাত্রা বা এ ধরনের কর্মসূচি আয়োজন বা অংশগ্রহণ কোনোটিই করা যাবে না। এদিকে ভোটের মাঠের সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতির বিষয় নিয়ে বুধবার সন্ধ্যায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ কর্তাদের সঙ্গে বৈঠক করেছে নির্বাচন কমিশন। বৈঠকে বাহিনীগুলোর প্রধানরা মাঠের আইনশৃঙ্খলা পরিস্থিতির পুরোটাই ইসিকে অবহিত করেছেন। ইসির পক্ষ থেকেও তাদের সর্বশেষ নির্দেশনা দেওয়া হয়েছে। ভোটের সর্বশেষ অবস্থা নিয়ে বৃহস্পতিবার বাংলাদেশে অবস্থিত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, মিশনপ্রধান এবং আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের ব্রিফ করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। একই দিন ভোটের দিনসহ ৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে বিএনপি-জামায়াতসহ সমমনা দলগুলো। প্রথমবারের মতো সংসদ নির্বাচনে নির্বাচনের দিন সকালে ভোটকেন্দ্রে ব্যালট পেপার পৌঁছাবে। অবশ্য চার হাজারের বেশি দুর্গম ভোটকেন্দ্রে বৃহস্পতিবার ব্যালট পেপার চলে যাবে। যাতায়াত পথ বিবেচনায় এসব কেন্দ্রে আগের দিন ব্যালট পেপার পাঠানো হচ্ছে।
Positive
‘সুশাসন প্রতিষ্ঠা ও দুর্নীতি নিয়ন্ত্রণই সরকারের বড় চ্যালেঞ্জ’
একাত্তর টিভি
০৫ জানুয়ারি ২০২৪
‘সুশাসন প্রতিষ্ঠা ও দুর্নীতি নিয়ন্ত্রণই সরকারের বড় চ্যালেঞ্জ’
সুশাসন প্রতিষ্ঠা ও দুর্নীতি নিয়ন্ত্রণই সরকারের বড় চ্যালেঞ্জ। সেই সাথে চ্যালেঞ্জ রয়েছে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করে দেশকে উন্নয়নের পথে এগিয়ে নেয়া। দ্বাদশ সংসদ নির্বাচন ও জনপ্রত্যাশা শীর্ষক নাগরিক সংলাপে একথা বলেন বিশিষ্টজনরা। কেন্দ্রে উপস্থিতির পাশাপাশি নিজ ভোটাধিকার প্রয়োগেরও তাগিদ দেন তারা। দুয়ারে কড়া নাড়ছে জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচনে ভোটারদের উপস্থিতি ও ভোটাধিকার প্রয়োগ নিশ্চিত করতে চ্যালেঞ্জগুলো কী; তা নিয়েই এই নাগরিক সংলাপ। গেলো ১৫ বছরে দেশে বড় বড় অবকাঠামো নির্মাণসহ উন্নয়নের ধারাবাহিকতা যেমন আছে তেমনি ব্যাংকসহ আর্থিক খাতে সুশাসনের ঘাটতিও দেখা দিয়েছে। সাথে আছে দুর্নীতি ও বিদেশে অর্থপাচার। এসব ক্ষেত্রে সুশাসন নিশ্চিত করাকেই আগামী সরকারের জন্য বড় চ্যালেঞ্জ বলে মনে করেন বক্তারা। এডিটরস গিল্ডের সভাপতি ও একাত্তর টেলিভিশনের প্রধান সম্পাদক মোজাম্মেল বাবু বলেন, ভালো মানুষের একটা সরকার, সুশাসনের একটা সরকার প্রতিষ্ঠার যে সুযোগ হয়েছে সেটা জাতি গ্রহণ করবে। সেখান থেকেই আমরা অর্থনীতি এবং অন্যান্য ক্ষেত্রে সুশাসনের একটা ধারা সামনে এগিয়ে নিয়ে যাবো। সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ বলেন, দুর্নীতি এবং জঙ্গিবাদ মুক্ত একটা সমাজ এবং রাষ্ট্র চাই। অর্থনৈতিক উন্নয়নের সুফল বেশিরভাগ মানুষের কাছে পৌঁছে দিতে মূল্যস্ফীতির লাগাম টানা জরুরি বলেও মনে করেন বক্তারা।
Positive
প্রচার শেষ হতেই অনুশীলনে ঘাম ঝরালেন সাকিব
একাত্তর টিভি
০৫ জানুয়ারি ২০২৪
প্রচার শেষ হতেই অনুশীলনে ঘাম ঝরালেন সাকিব
নির্বাচনী ব্যস্ততার মাঝেই বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসান ছুটে গেলেন মাঠে। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি প্রকাশের দিনে নাম্বার ওয়ান ঘাম ঝড়িয়েছেন। ইনজুরি থেকে সেরে উঠছেন, ফিরতে চান বিপিএল দিয়ে। তাই নির্বাচনের ঢাকঢোলের মাঝেই মনোযোগী ফিটনেস ট্রেনিংয়ে। দ্বাদশ জাতীয় সংসদের নির্বাচনী প্রচার শেষ হয়েছে শুক্রবার সকাল আটটায়। এরই মাঝে ফাঁকা সময় পেয়েই অনুশীলন করতে মাঠে নেমে পড়েন মাগুরা-১ আসন থেকে নির্বাচনে দাঁড়ানো বাংলাদেশের ক্যাপ্টেন সাকিব। সবাইকে অবাক করে বিকাল ৪টা নাগাদ তিনি ছুটে যান মাগুরা জেলা স্টেডিয়ামে। গত কয়েক দিনে সাকিব বনে গিয়েছিলেন পুরোদস্তুর একজন রাজনীতিবিদ। পথে প্রান্তরে ঘুরে বেরিয়েছেন ভোটেরের মন জয়ে। প্রচণ্ড ব্যস্ততা আর সময়ের অভাবে অনুশীলন থেকে ছিলেন দূর। প্রথমবার ভোটের লড়াই বলে কথা, তার উপর প্রধানমন্ত্রীর নির্দেশ, সাত জানুয়ারি মারতে হবে ছক্কাও। অথচ বিপিএল সামনে। ইনজুরি থেকে ফিরতে রিহ্যাবে মনোযোগী হতে হবে। অপেক্ষায় ছিলেন সুযোগের, মওকা পেয়েই নাম্বার ওয়ান পুরোনো রূপে। যত ব্যস্ততা কিংবা বাধাই থাকুক, নিজেকে প্রস্তুত রাখতে আপোষ নেই কোন কিছুর সাথে। সাধারণের সঙ্গে এখানেই পার্থক্য সেরাদের। আর সাকিব বিশ্বসেরার কাতারে। প্রচার শেষ তাই ব্যস্ততা নেই ভোটের মাঠে। শুক্রবার পড়ন্ত বিকেলে মাগুরা জেলা স্টেডিয়ামে হাজির সাকিব। ফিটনেস ফিরে পেতে রানিংয়ের পর প্যারাসুট রানিংও করতে দেখা যায় সাকিবকে। ৬ নভেম্বর বিশ্বকাপ ম্যাচ খেলে মাঠের বাইরে আঙ্গুলের ইনজুরিতে।
Positive
গাইবান্ধা-৫ আসনে ভোট বন্ধ হয়নি: ইসি
একাত্তর টিভি
০৫ জানুয়ারি ২০২৪
গাইবান্ধা-৫ আসনে ভোট বন্ধ হয়নি: ইসি
‘আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাইবান্ধা-৫ (ফুলছড়ি ও সাঘাট) আসনের ভোট স্থগিত করা হয়েছে’ এমন খবরকে ভিত্তিহীন বলে জানালেন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক দেবনাথ। তিনি বলেন, সব নির্বাচনী এলাকায় ভোটের পরিবেশ স্বাভাবিক রয়েছে। শুক্রবার রাতে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এক বৈঠকে তিনি একথা বলেন। অতিরিক্ত সচিব বলেন, আজ ভোটের প্রচার শেষ হলো। নির্বাচনী প্রস্তুতি সম্পন্ন। কিছু কিছু কেন্দ্রে ব্যালট পেপারসহ (প্রায় চার হাজার কেন্দ্র) সরঞ্জাম যাবে। আর সকালে সব কেন্দ্রে সরঞ্জাম যাবে। এদিকে সন্ধ্যায় নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক মো. শরিফুল ইসলামের সই করা এক বিজ্ঞপ্তিতেও বলা হয়, ‘প্রকৃতপক্ষে মাননীয় কমিশন আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ৩৩ গাইবান্ধা-৫ আসনের নির্বাচনের ভোটগ্রহণ বন্ধ করা সংক্রান্ত কোনো সিদ্ধান্ত গ্রহণ করেননি। এ তথ্যটি অসত্য ও ভিত্তিহীন।” ‘ওই তথ্য সঠিক নয়’ জানিয়ে প্রতিদ্বন্দ্বী প্রার্থী, ভোটারসহ সংশ্লিষ্ট সবাইকে বিভ্রান্ত না হওয়ার আহবান জানায় নির্বাচন কমিশন। সেই সঙ্গে এ ধরনের বিভ্রান্তিমূলক সংবাদ প্রচার না করার জন্য অনুরোধ জানায় ইসি। আসন্ন ভোটে নির্বাচনে দায়িত্ব পালনে কর্মকর্তাদের পক্ষপাতিত্বের অভিযোগ এনে একটি রিট করেন ফারজানা বুবলী। রিট আবেদনের শুনানির পর বুধবার বিচারপতি মো. ইকবাল কবীর ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ সংসদ নির্বাচনের দায়িত্ব থেকে গাইবান্ধার সাঘাটার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে সরানোর নির্দেশ দেন।
Positive
ভোটকেন্দ্রে নিরাপত্তা বাড়ানোর নির্দেশ ইসির
একাত্তর টিভি
০৫ জানুয়ারি ২০২৪
ভোটকেন্দ্রে নিরাপত্তা বাড়ানোর নির্দেশ ইসির
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে অনভিপ্রেত পরিস্থিতি এড়াতে ভোটকেন্দ্র, সংশ্লিষ্ট প্রতিষ্ঠান এবং ভবনের নিরাপত্তা জোরদার ও নজরদারি বৃদ্ধির নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। শুক্রবার সন্ধ্যায় নির্বাচন কমিশন সচিবালয়ের নির্বাচন পরিচালনা-২ অধিশাখার উপসচিব মো. আতিয়ার রহমানের সই করা চিঠিতে এমন নির্দেশনা দেওয়া হয়েছে। শুক্রবার সকালে ফেনীর সোনাগাজী উপজেলায় একটি এবং বৃহস্পতিবার রাতে রাজশাহীর তিন উপজেলায় চারটি ভোট কেন্দ্রে আগুন দেয়া হয়। ফেনীতে আগুন দেয়া হয়েছে পেট্রোল ঢেলে আর রাজশাহী থেকে পেট্রোল বোমা উদ্ধারের কথা জানিয়েছেন পুলিশ। এক দশক আগে ২০১৪ সালে ভোট প্রতিহত করতে সারা দেশজুড়ে ব্যাপক নাশকতা চালায় বিএনপি-জামায়াত জোট। ভোটের দিক সকালেই ১৪৭টি আসনে বিভিন্ন জায়গায় সহিংসতার কারণে প্রায় ১৪০টি কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত করে দেওয়া হয়। তখন নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানান, ভোটকেন্দ্রে আগুন, ব্যালট পেপার পুড়িয়ে দেয়া কিংবা ছিনিয়ে নেয়ার কারণে ভোট গ্রহণ স্থগিত করা হয়।
Positive
রাজধানীতে বিজিবির স্পেশাল টিম ‘র‍্যাট’ মোতায়েন
একাত্তর টিভি
০৫ জানুয়ারি ২০২৪
রাজধানীতে বিজিবির স্পেশাল টিম ‘র‍্যাট’ মোতায়েন
অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে রাজধানী ঢাকায় মোতায়েন করা হয়েছে বিজিবি'র স্পেশাল ফোর্স র‌্যাপিড অ্যাকশন টিম (র‌্যাট)। র‌্যাট বিজিবি'র একটি স্পেশাল টিম। র‌্যাটের প্রতিটি সদস্য স্পেশাল প্রশিক্ষণপ্রাপ্ত। এছাড়া দেশের যে কোনো পরিস্থিতি মোকাবিলায় বিজিবির স্পেশাল টিম র‌্যাটের সক্ষমতা রয়েছে। খবর বাসস। এদিকে যে কোনো পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাকা সেক্টরে ১৬০ প্লাটুন বিজিবি কাজ করছে বলে। বৃহস্পতিবার রাতে রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউতে সাংবাদিকদের জানান ২৬ বিজিবির উপ-অধিনায়ক মেজর আবরার আল মেহমুদ। তিনি বলেন, বেসামরিক প্রশাসনকে সহায়তার জন্য বিজিবি সদস্যরা নিয়োজিত আছে। ঢাকা শহরের প্রতিটি পয়েন্টে কাজ করছে র‌্যাট সদস্যরা। দ্রুততম সময়ের মধ্যে যেকোনো নাশকতা ঠেকাতে র‌্যাট অন্যতম একটি টিম। শান্তিপূর্ণ নির্বাচন করতে রাজধানীসহ সারাদেশে এক হাজার ১৫১ প্লাটুন বিজিবি মোতায়েন হয়েছে। যে কোনো পরিস্থিতি নিয়ন্ত্রণে ক ঢাকা সেক্টরে ১৬০ প্লাটুন বিজিবি সদস্য কাজ করছে।
Positive
সারাদেশে পাঁচ লক্ষাধিক আনসার মোতায়েন: ডিজি
একাত্তর টিভি
০৫ জানুয়ারি ২০২৪
সারাদেশে পাঁচ লক্ষাধিক আনসার মোতায়েন: ডিজি
বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল এ কে এম আমিনুল হক বলেছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আইন-শৃঙ্খলা রক্ষা এবং ভোট কেন্দ্র ও ব্যালট বাক্সের নিরাপত্তা নিশ্চিতকরণসহ ভোটদানে শৃঙ্খলা বজায় রাখতে সারাদেশে ৫ লাখ ১৭ হাজার ১৪৩ জন সদস্য মোতায়েন করেছে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী। খবর বাসস। শুক্রবার রাজধানীর খিলগাঁওয়ে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদর দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান। এসময় বাহিনীর অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজিম উদ্দিন, উপ-মহাপরিচালক (অপারেশন্স) মো. ফখরুল আলম, উপ-মহাপরিচালক (প্রশিক্ষণ) মো. জিয়াউল হাসান ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। মেজর জেনারেল একেএম আমিনুল হক জানান, নির্বাচন কমিশনের নির্দেশনা মোতাবেক সারাদেশের ৪২ হাজার ১৪৯টি ভোট কেন্দ্রের আইন-শৃঙ্খলা রক্ষা ও ব্যালট বাক্সের নিরাপত্তা রক্ষায় ৫ লাখ ৫ হাজার ৭৮৮ জন সাধারণ আনসার ও ভিডিপি সদস্য মোতায়েন করা হয়েছে। তিনি আরো জানান, ইতোমধ্যে ২৫০ প্লাটুন আনসার ব্যাটালিয়ন সদস্যরা ১ হাজারটি সেকশনে বিভক্ত হয়ে গত ২৯ ডিসেম্বর হতে আগামী ১০ জানুয়ারি ২০২৪ পর্যন্ত ১৩ দিনের জন্য স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোতায়েন রয়েছে। উপকূলের ১৩টি উপজেলা বাদে সকল উপজেলায় আনসার ব্যাটালিয়ন’র একটি করে স্ট্রাইকিং টিম নির্বাচনী পরিবেশ অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ রাখতে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার পরিকল্পনা অনুযায়ী দায়িত্ব পালন করছে। এছাড়াও নির্বাচনকে কেন্দ্র করে ২ হাজার ৮৫৫ জন কর্মকর্তা-কর্মচারী নিয়োজিত রয়েছেন। মহাপরিচালক বলেন, নির্বাচনী কেন্দ্রের নিরাপত্তায় প্রতিটি কেন্দ্রে মোট ১২ জন করে আনসার ও ভিডিপি সদস্য সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন। তাদের মধ্যে একজন প্লাটুন কমান্ডার (পিসি) ও একজন সহকারী প্লাটুন কমান্ডারের নেতৃত্বে ৬ পুরুষ ও ৪ মহিলা ভিডিপি সদস্য নিয়োজিত থাকবেন। তারা অস্ত্রসহ এবং ভিডিপি সদস্যগণ লাঠি হাতে ভোটকেন্দ্রের নিরাপত্তা ও আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত থাকবেন। আইন-শৃঙ্খলা পরিস্থিতির কোনোরূপ অবনতি ঘটলে তা দ্রুতসময়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে বলে জানান তিনি। আনসার ও ভিডিপি’র ডিজি মেজর জেনারেল একেএম আমিনুল হক বলেন, একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন জাতিকে উপহার দেওয়ার জন্য নির্বাচন কমিশনের নির্দেশনা মোতাবেক কাজ করতে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর প্রতিটি সদস্যকে নির্দেশ দেয়া হয়েছে।
Positive
ভোট আমার অধিকার
একাত্তর টিভি
০৫ জানুয়ারি ২০২৪
ভোট আমার অধিকার
দ্বাদশ জাতীয় নির্বাচন ৭ জানুয়ারি ২০২৪। এরইমধ্যে উৎসাহ উদ্দীপনার মধ্যে প্রার্থীরা প্রচার শেষ করেছেন। এবারের নির্বাচনে নির্বাচন কমিশনে নিবন্ধিত অধিকাংশ রাজনৈতিক দল অংশ নিচ্ছে। একথা ঠিক, বিএনপির মতো রাজনৈতিক দল অংশ নিলে নির্বাচন আরও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হতো, যদিও এরইমধ্যে বহু আসনে শক্ত প্রতিদ্বন্দ্বিতার আভাস পাওয়া গেছে। বিএনপির কিছু নেতা যেমন নির্বাচনে বিভিন্ন দলের হয়ে অংশ নিচ্ছেন, স্বতন্ত্র প্রার্থীরাও জোরেশোরে প্রচার চালিয়ে ক্ষমতাসীন দলের প্রার্থীকে শক্ত চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন। বিএনপি দল হিসেবে নির্বাচনে আসছে না এবং গণতান্ত্রিক প্রক্রিয়ায় তারা বাঁধা সৃষ্টি করছে। ৭ জানুয়ারি অনুষ্ঠেয় জাতীয় নির্বাচন বর্জন ও অসহযোগ আন্দোলনের পক্ষে ৬ জানুয়ারি সকাল ৬টা থেকে ৮ জানুয়ারি সকাল ৬টা পর্যন্ত (৪৮ ঘণ্টা) দেশব্যাপী সর্বাত্মক হরতাল কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। বৃহস্পতিবার (৪ জানুয়ারি) বিকেলে এক জরুরি ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। বিএনপি ২০১৪ সালের মত এবারও একই ভুল করলো। সরকার পতনের এক দফা দাবি তুলে এবং এর পরিপ্রেক্ষিতে সহিংসতার প্রেক্ষাপট তৈরি করার পরবর্তীতে বিএনপি আর মাঠে থাকতে পারেনি। মাঠের আন্দোলনে সুবিধা করতে না পেরে বিএনপি পুরোনো পথেই হাঁটলো। নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দিয়ে মাঠে থাকার যে সুযোগ ছিল, বিএনপি সেই চ্যালেঞ্জ নিতে চাইলো না। ২০১৩-১৪ সাল থেকে দেশের রাজনৈতিক অর্থনৈতিক সামাজিক ক্ষেত্রে যে পরিবর্তন হয়েছে, বিএনপির নেতৃত্ব সেই বাস্তবতাকে ধারণ করতে পারেনি। পুরোনো পথে যে বেশিদূর অগ্রসর হওয়া সম্ভব নয়, বিএনপির নেতৃত্ব সে বিষয়টি উপলব্ধি করতে ব্যর্থ হয়েছে। ফলে ২০২৩-২৪ সালে এসে ২০১৩-১৪ সালের পুনরাবৃত্তি ঘটানোর চেষ্টা সফল না হওয়াই স্বাভাবিক। দীর্ঘদিন ধরে আওয়ামী লীগ রাষ্ট্র ক্ষমতায় আসীন। চোখ ধাঁধানো উন্নয়ন হলেও জাতীয় আন্তর্জাতিক নানা সংকটের ফলাফলে দেশে মূল্যস্ফীতিসহ বেশ কিছু সমস্যাও রয়ে গেছে। এ পরিস্থিতিতে শক্তিশালী বিরোধী দল গণতান্ত্রিক প্রক্রিয়ায় সরকারকে চ্যালেঞ্জ জানাতে পারলে তা দেশের জন্য মঙ্গলজনক হতো। কিন্তু নির্বাচন বর্জন করে বা নির্বাচন বানচালের চেষ্টা করে গণতান্ত্রিক প্রক্রিয়া বাধাগ্রস্ত করার চেষ্টা দুঃখজনক। বিদেশি শক্তির প্রতি নির্ভরশীলতা হয়ত বিএনপিকে এই পথে পরিচালিত করছে। আমাদের দেশে গণতান্ত্রিক ধারাবাহিকতা ব্যাহত হলে শুধু দেশের মধ্যে একটি শ্রেণি উপকৃত হয় এমন নয়। ভূ-রাজনৈতিক কারণে বাংলাদেশের উপর নিয়ন্ত্রণ করতে মরিয়া বিভিন্ন পরাশক্তি। বাংলাদেশে শক্তিশালী গণতান্ত্রিক শাসনব্যবস্থা না থাকলে তারা নানাভাবে নিজেদের স্বার্থ উদ্ধার করতে পারে। সুতরাং আমাদের দেশের আত্মমর্যাদা রক্ষায়, দেশে গণতান্ত্রিক ধারাবাহিকতা অত্যন্ত জরুরি, জরুরি ঠিক সময়ে নির্বাচন। দেশি বিদেশি বিভিন্ন স্বার্থান্বেষী মহলের অশুভ উদ্দেশ্যকে প্রতিহত করার দায়িত্ব শুধু ক্ষমতাসীন দলের নয়। এদেশের জনগণেরও দায়িত্ব রয়েছে দেশের গণতন্ত্রকে সুরক্ষিত রাখার।
Positive
https://ekattor.tv/opinion/57073/%E0%A6%9C%E0%A6%A8%E0%A6%86%E0%A6%95%E0%A6%BE%E0%A6%99%E0%A7%8D%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B7%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%AB%E0%A6%B2%E0%A6%A8%E0%A6%87-%E0%A6%86%E0%A6%93%E0%A7%9F%E0%A6%BE%E0%A6%AE%E0%A7%80-%E0%A6%B2%E0%A7%80%E0%A6%97%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%87%E0%A6%B6%E0%A6%A4%E0%A7%87%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%B0%C2%A00
একাত্তর টিভি
০৫ জানুয়ারি ২০২৪
জনআকাঙ্ক্ষার প্রতিফলনই আওয়ামী লীগের ইশতেহার
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সদ্য স্বাধীন দেশে মাত্র সাড়ে তিন বছর দেশ পরিচালনার সুযোগ পেয়েছিলেন। এই স্বল্প সময়ে তিনি বাংলাদেশের সার্বিক উন্নয়নের জন্য সুদূরপ্রসারী পরিকল্পনা গ্রহণ করেন এবং বাস্তবায়ন করেন অনেক অসাধ্য কর্মসূচির। একটি দেশ সুষ্ঠুভাবে পরিচালনার জন্য, বাঙালির হাজার বছরের লালিত স্বপ্ন বাস্তবায়নের জন্য, মুক্তিযুদ্ধের চেতনা নির্ভর একটি সময়োপযোগী আধুনিক রাষ্ট্র গঠনের জন্য সম্ভাব্য সব পদক্ষেপ গ্রহণ করেছিলেন তিনি। সংবিধান প্রণয়ন, অর্থনৈতিক ব্যবস্থায় গতিশীলতা আনয়নের লক্ষ্যে ব্যাংক, জীবন ও সাধারণ বীমা, পাট-বস্ত-চিনি শিল্পসহ পরিত্যক্ত প্রতিষ্ঠান বাংলাদেশ বিমান ও জাহাজ কর্পোরেশন প্রভৃতি প্রতিষ্ঠানসমূহকে জাতীয়করণ, কৃষক সমাজের দুর্দশা দূর করে চাষিদের স্বল্পমেয়াদি সাহায্য দানের জন্য ব্যবস্থা গ্রহণ ও ২৫ বিঘা পর্যন্ত জমির খাজনা মওকুফ, গ্রামীণ অর্থনীতির উন্নতির লক্ষ্যে বঙ্গবন্ধু সমন্বিত পল্লী উন্নয়ন কর্মসূচি IRDP এর ওপর গুরুত্বারোপ এবং বগুড়ায় পল্লী উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠা, ধ্বংসপ্রাপ্ত সকল সড়ক সেতু পুনর্নির্মাণের মাধ্যমে যোগাযোগ ব্যবস্থায় অভূতপূর্ব পরিবর্তন, সব শ্রেণির ছাত্র-ছাত্রীদের বেতন মওকুফ ও একই সঙ্গে শিক্ষকদের ৯ মাসের বেতন পরিশোধ, পঞ্চম শ্রেণি পর্যন্ত বিনা মূল্যে পাঠ্যপুস্তক বিতরণ, চাকরির ক্ষেত্রে নারীদের জন্য ১০ ভাগ কোটা সংরক্ষণ ও দেশ স্বাধীনের পর ৭৪৮২ জন ডাক্তার, ৮২১ জন নার্স ও ১০৯২ জন ধাত্রী নিয়োগের মাধ্যমে স্বাস্থ্যখাতের উন্নয়ন। মুক্তিযুদ্ধে অংশ নিয়ে যারা দেশকে স্বাধীন করেছেন অগ্রাধিকার ভিত্তিতে তাদের জন্য বিভিন্ন ব্যবস্থা গ্রহণ ও শহিদ এবং আহত মুক্তিযোদ্ধা পরিবারকে রাষ্ট্র কর্তৃক সাহায্যের ব্যবস্থা এবং স্বাধীন দেশের যুব সম্প্রদায়ের মধ্যে নৈতিকতা ফিরিয়ে আনার লক্ষ্যে ১৯৭২ সালের ১৫ জানুয়ারি সরকারি আদেশের মাধ্যমে মদ, জুয়া, হাউজি ও ঘোড়দৌড় নিষিদ্ধ ঘোষণা ও ৯টি রাষ্ট্রের সাথে বাংলাদেশ সাংস্কৃতিক চুক্তি সম্পাদনের মাধ্যমে স্বাস্থ্য, চিকিৎসা, কৃষি, যোগাযোগ, শিক্ষা, অর্থনীতি ও সংস্কৃতির সকল ক্ষেত্রেই সফলতার স্বাক্ষর রেখেছেন। পিতার পর কন্যার হাত দিয়েই জাতির ভাগ্য পরিবর্তন হয়েছে। শেখ হাসিনার আওয়ামী লীগ সরকারের নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে পরিচিত। বাংলাদেশ আওয়ামী লীগ তার প্রতিটি নির্বাচনী ইশতেহারে জাতিকে প্রদত্ত প্রতিটি অঙ্গীকার শতভাগ প্রতিপালন করেছে। শুধু তাই নয়, আওয়ামী লীগের প্রতিটি ইশতেহারেই সরকারের নির্দিষ্ট মেয়াদের বাইরে দীর্ঘমেয়াদি নানা উন্নয়নের পথনকশা ছিল। এর প্রতিটিই অত্যন্ত সুচারুভাবে বাস্তবায়িত হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধুকন্যা রাষ্ট্রনায়ক শেখ হাসিনা এই পথনকশা ও নির্দেশনা বাস্তবায়নে তার চার মেয়াদে দেশে যুগান্তকারী উন্নয়ন সাধন করেছেন। বাংলাদেশ আওয়ামী লীগ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ইশতেহার ঘোষণা করেছে। এ ইশতেহারকে বলা হয়- ‘ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশে রূপান্তরের ইশতেহার’। ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশে উত্তরণের মাধ্যমে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে ক্ষুধা-দারিদ্র্যমুক্ত ‘স্মার্ট সোনার বাংলা’ হিসেবে গড়ে তোলার প্রত্যয়ে এ নির্বাচনী ইশতেহার ঘোষণা করা হয়েছে। ২০০৮ সালের নবম সংসদ নির্বাচনে নির্বাচনী ইশতেহারে বাংলাদেশ আওয়ামী লীগ পাঁচটি বিষয়কে অগ্রাধিকার দিয়েছিল। তার মধ্যে প্রথমটিই ছিল ‘দ্রব্যমূল্য’। ২০০৮ সালে উপশিরোনামে বাংলাদেশ আওয়ামী লীগ বলেছিল, ‘দ্রব্যমূল্য বৃদ্ধি প্রতিরোধ এবং বিশ্বমন্দার মোকাবিলায় সার্বিক অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত’ করার কথা। বাকি চারটি হলো, ‘দুর্নীতি প্রতিরোধ’, ‘বিদ্যুৎ ও জ্বালানি’, ‘দারিদ্র্য ঘুচাও বৈষম্য রোখো’ এবং ‘সুশাসন’। সুশাসনের মধ্যে ছিল যুদ্ধাপরাধের বিচার, ২১ আগস্ট গ্রেনেড হামলার বিচার, স্বাধীন নির্বাচন কমিশন গঠন, ন্যায়বিচার প্রতিষ্ঠা ইত্যাদি, যা গত ১৫ বছরে কার্যকর হয়েছে।
Positive
টুঙ্গিপাড়ায় অপ্রতিরোধ্য শেখ হাসিনা
একাত্তর টিভি
০৫ জানুয়ারি ২০২৪
টুঙ্গিপাড়ায় অপ্রতিরোধ্য শেখ হাসিনা
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গোপালগঞ্জ-৩ আসনে ‘নৌকা’ প্রতীকে নির্বাচন করছেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই আসনে তার পক্ষে দিন-রাত এক করে প্রচারণা চালাচ্ছেন দল ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। গোপালগঞ্জ সদর থেকে টুঙ্গিপাড়া উপজেলায় প্রবেশ করতেই নজরে পড়ে প্রধানমন্ত্রীর নামে বিভিন্ন ব্যানার, ফেস্টুন, পোস্টার। যাতে স্মার্ট বাংলাদেশ ও উন্নয়নের ধারা অব্যাহত রাখার বিষয়ে নানা প্রচারণার পাশাপাশি নৌকা মার্কায় ভোট চাওয়া হয়েছে। তবে একতারা, ডাব ও আম প্রতীকেরও কিছু প্রচারণা আছে। আওয়ামী লীগ নেতা-কর্মীরা মনে করেন, প্রধানমন্ত্রীর বিপরীতে যেই থাকুক না কেনো, ফলাফলে খুব বেশি হেরফের হবার সুযোগ নেই। তারপরেও তারা জনগণের সামনে প্রধানমন্ত্রীর কাজ ও সুফলগুলো তুলে ধরছেন। প্রচারণা কাজে ব্যস্ত এক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বলেন, এখানে আলাদাভাবে প্রচারের দরকার হয় না। এখনও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি, ঘটবেও না। উৎসবমুখর পরিবেশে ভোট হবে। কারণ এখানে সবাই নৌকা। ৩০ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার শেখ মুজিবুর রহমান সরকারি কলেজ মাঠে নির্বাচনি জনসভায় সমাবেশে যোগ দেন। সেখানে তিনি বলেন, এই নির্বাচন খুব শান্তিপূর্ণভাবে হতে হবে। এই নির্বাচন যাতে না হয় তা নিয়ে যে চক্রান্ত, তার সমুচিত জবাব ৭ জানুয়ারি নির্বাচনের মধ্য দিয়ে আমরা দেবো। বাংলাদেশের মানুষের ভাগ্য নিয়ে আর কেউ ছিনিমিনি খেলতে পারবে না।
Positive
নাশকতাকারীর তথ্য দিলেই মিলবে লাখ টাকা
একাত্তর টিভি
০৫ জানুয়ারি ২০২৪
নাশকতাকারীর তথ্য দিলেই মিলবে লাখ টাকা
ভোট ঘিরে নাশকতাকারীদের ব্যাপারে ‘সুনির্দিষ্ট’ তথ্যদাতাদের জন্য পুরস্কার ঘোষণা করেছে বাংলাদেশ পুলিশ। শুক্রবার পুলিশ সদর দপ্তরের এক বিজ্ঞপ্তিতে ২০ হাজার থেকে লাখ টাকা পর্যন্ত পুরস্কার দেওয়ার কথা জানানো হয়েছে। রোববার দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হবে। এর এক দিন আগে শুক্রবার ভোরে ফেনীর সোনাগাজীর একটি ভোটকেন্দ্রে পেট্রোল ঢেলে আগুন দেওয়া হয়েছে। বৃহস্পতিবার রাতে রাজশাহীর চারটি ভোট কেন্দ্রেও আগুন দেওয়া হয়। গত ২৮ অক্টোবর ঢাকায় বিএনপি পণ্ড হয়ে যাওয়া সমাবেশের পর থেকে দলটির হরতাল-অবরোধের কর্মসূচির মধ্যে সারা দেশে প্রায় তিনশ’ যানবাহন ও স্থাপনায় আগুন দেওয়া হয়েছে। এবার ভোটের আগে কেন্দ্রগুলোতেও আগুন দেওয়ার খবর আসছে। শনি ও রোববার হরতাল ডেকেছে বিএনপি। নির্বাচন আর হরতালের কর্মসূচি ঘিরে কঠোর অবস্থানে আইনশৃঙ্খলা বাহিনীও। এসব নাশকতা ও সহিংসতার ঘটনা ঠেকাতে জড়িতদের ধরতে পুরস্কার ঘোষণা করেছে পুলিশ। নাশকতাকারীদের ব্যাপারে তথ্যদাতাদের পরিচয়ও গোপন রাখা হবে বলে জানিয়েছে পুলিশ।
Positive
পুলিশ পাশে আছে নির্বিঘ্নে ভোটকেন্দ্রে যান: আইজিপি
একাত্তর টিভি
০৬ জানুয়ারি ২০২৪
পুলিশ পাশে আছে নির্বিঘ্নে ভোটকেন্দ্রে যান: আইজিপি
ভোটারদের আশ্বস্ত করে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেছেন, পুলিশ পাশে আছে। নির্বিঘ্নে ভোটকেন্দ্রে যান। শনিবার রাতে রাজধানীর বেইলি রোডে সিদ্ধেশ্বরী গার্লস কলেজ ভোটকেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। ভোটারদের উদ্দেশে তিনি বলেন, আপনারা নিরাপদে নির্বিঘ্নে ভোটকেন্দ্রে এসে ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন, পুলিশ আপনাদের পাশে আছে। আশা করছি, উৎসবমুখর পরিবেশে সুন্দর একটি নির্বাচন উপহার দিতে পারবো। সকল ভোটাররা ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে গণতান্ত্রিক প্রক্রিয়াকে অক্ষুণ্ন রাখতে ভোটকেন্দ্রে আসবেন। আমরা সবাইকে আশ্বস্ত কতে চাই, সমস্যা হলে আমাদের জানান। আমরা বাংলাদেশ পুলিশ ভোটের পরিবেশ নিশ্চিত করার প্রত্যয় ব্যক্ত করছি। আইজিপি বলেন, আগামীকাল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে সামগ্রিক নিরাপত্তা ব্যবস্থা চূড়ান্ত করা হয়েছে। আমাদের পুলিশ সদস্যরা আজ রাত থেকেই কেন্দ্রে কেন্দ্রে অবস্থান করছে। তিনি বলেন, আগামীকাল সকল নাগরিক ভোটাধিকার প্রয়োগের জন্য কেন্দ্রে আসবেন। নির্বাচনী দায়িত্ব পালনের জন্য পুলিশ-আনসার, প্রিসাইডিং অফিসার, পুলিং অফিসাররা কেন্দ্রে চলে এসেছেন সশস্ত্র বাহিনী, বিজিবি, র‌্যাব মোতায়েন করা হয়েছে। ম্যাজিস্ট্রেট, প্রশাসন মিলে আমরা নির্বাচন কমিশনের অধীনে সকলে মিলে দায়িত্ব পালন করবো। আশা করি সুষ্ঠুভাবে নির্বাচনী দায়িত্ব যথাযথভাবে পালন করতে সক্ষম হবো। পুলিশ প্রধান বলেন, মোবাইল টিম, স্ট্রাইকিং টিম, রিজার্ভ ফোর্স, কুইক রেসপন্স টিম, ডগ স্কোয়াড, র্যাবের হেলিকপ্টারসহ সমগ্র জনবল নিয়ে পুলিশ নির্বাচনের দায়িত্ব পালনের প্রস্তুতি গ্রহণ করেছি। আশা করি, নির্বাচন সুন্দরভাবে অনুষ্ঠিত হবে। নির্বাচন ঘিরে যেকোনো নাশকতা করলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। নাশকতাকারীর তথ্য দিলে ২০ হাজার থেকে লাখ টাকা পুরস্কার দেওয়া হবে। তথ্যের গুরুত্বানুসারে সেই পুরস্কারের অর্থ ২-৩ লাখও হতে পারে। তবে তথ্যদাতার পরিচয় গোপন রেখে, নাশকতাকারীর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, আমরা মাগুরাতে একজন ধরেছি, তার মোবাইল থেকে জানা গেছে, তাদের নির্দেশনা রয়েছে সারাদেশে পটকা, ককটেল ফুটিয়ে আতঙ্ক পরিবেশ সৃষ্টি করা। আমি স্পষ্টভাবে বলতে চাই, নাশকতাকারীদের সকল প্রচেষ্টা ব্যর্থ হয়েছে, কিছু প্রচেষ্টা করা হয়েছিলো, সেগুলো প্রতিহত করা হয়েছে। আইজিপি বলেন, ভোটকেন্দ্রে নাশকতার চেষ্টা হোক বা বাধাগ্রস্ত করা হোক, অথবা প্রার্থীরা নিজেরা পরিস্থিতির অবনতি ঘটাতে চাইলে কারও কাছে কোন তথ্য থাকলে আমাদের জানাবেন। সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়ার জন্য আমাদের প্রতিটি ইউনিটের মোবাইল টিমগুলো প্রস্তুত রয়েছে।
Positive
বুধবার পর্যন্ত সব বেসরকারি হাসপাতাল চালুর নির্দেশ
একাত্তর টিভি
০৬ জানুয়ারি ২০২৪
বুধবার পর্যন্ত সব বেসরকারি হাসপাতাল চালুর নির্দেশ
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে যে কোনো জরুরি পরিস্থিতি মোকাবিলায় বুধবার পর্যন্ত সারাদেশে সব বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছে সরকার। এসময়ে স্বাস্থ্যসেবা চালু রাখার পাশাপাশি যে কোনো জরুরি পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকতে হবে স্বাস্থ্যসেবা দেওয়া এসব প্রতিষ্ঠানকে। স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. আবু হোসেন মো. মঈনুল আহসানের সই করা এক নোটিশে শুক্রবার এ নির্দেশনা দেওয়া হয়েছে। চিঠিতে বলা হয়, শুক্রবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত হয়েছে। চিঠিতে উল্লেখ করা হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় এবং এরপর যে কোনো ধরনের জরুরি পরিস্থিতি মোকাবিলায় ৬ জানুয়ারি থেকে ১০ জানুয়ারি পর্যন্ত দেশের সব বেসরকারি ক্লিনিক, হাসপাতাল ও মেডিকেল কলেজ হাসপাতালকে সার্বক্ষণিক প্রস্তুত থাকতে হবে। যে কোনো রোগীকে সরকারি হাসপাতালে রেফার করার ক্ষেত্রে রোগীকে অবশ্যই প্রাথমিক চিকিৎসা দিয়ে, সংশ্লিষ্ট হাসপাতালে যোগাযোগ করে অ্যাম্বুলেন্সের মাধ্যমে পাঠাতে হবে। দেশের ২৯৯ আসনে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হবে রোববার। ভোট ঠেকাতে শনিবার সকাল থেকে শুরু হয়েছে বিএনপির ৪৮ ঘণ্টার হরতাল। এ কর্মসূটির মধ্যে দেশের বিভিন্ন স্থানে যানবাহনে আগুন দেওয়া হচ্ছে। শুক্রবার ঢাকায় বেনাপোল এক্সপ্রেসে নাশকতার আগুনে প্রাণ গেছে চারজনের।
Positive
এক নজরে আগের ১১ সংসদ নির্বাচন
একাত্তর টিভি
০৬ জানুয়ারি ২০২৪
এক নজরে আগের ১১ সংসদ নির্বাচন
জাতীয় সংসদ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সর্বোচ্চ আইন সভা ও এটি এক কক্ষ বিশিষ্ট। এ আইন সভার জন্য জনগণের প্রত্যক্ষ ভোটে ৩০০ জন সংসদ সদস্যকে নির্বাচিত করা হয়। এছাড়াও ৫০ জন নারী সংসদ সদস্য সংরক্ষিত আসনের মাধ্যমে সদস্য মনোনীত হন। পরে সংখ্যা গরিষ্ঠ দল সরকার গঠন করে। জাতির পিতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭১ সালে দীর্ঘ ৯ মাস মুক্তিযুদ্ধে বিজয়ী হবার পর স্বাধীন বাংলাদেশের প্রথম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় ১৯৭৩ সালে। এরপর গেলো ৫০ বছরে আরও দশটি অনুষ্ঠিত হয়। এক নজরে দেখে নেবো সেসব জাতীয় নির্বাচনের সংক্ষিপ্ত ফলাফল। প্রথম জাতীয় সংসদ নির্বাচন: স্বাধীন বাংলাদেশে ১৯৭৩ সালের ৭ মার্চ প্রথম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সে সময় ৩০০ আসনে সরাসরি নির্বাচন হয়। আর সংরক্ষিত নারী আসনের সংখ্যা ছিল ১৫টি। নির্বাচনে আওয়ামী লীগ ৩০০টি আসনের মধ্যে ২৯৩টিতে জয়লাভ করে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান সে সময় ঢাকা-১২ আসন থেকে বিজয়ী হয়েছিলেন। দ্বিতীয় সংসদ নির্বাচন: ১৯৭৯ সালের ১৮ ফেব্রুয়ারি ভোটগ্রহণ হয়। সেবার সংরক্ষিত নারী আসনের সংখ্যা ছিল ৩০। তবে ওই সংসদেই প্রথমবারের মতো প্রত্যক্ষ ভোটে একজন নারী সাংসদ নির্বাচিত হয়েছিলেন। খুলনা-১৪ থেকে নির্বাচিত হন সৈয়দা রাজিয়া ফয়েজ। নির্বাচনে মাত্র মাস ছয়েক আগে প্রতিষ্ঠিত দল বিএনপি ২০৭টি আর আওয়ামী লীগ ৫৪টি আসন পেয়েছিলো। তৃতীয় সংসদ নির্বাচন: ভোটগ্রহণ হয় ১৯৮৬ সালের ৭ মে। জাতীয় পার্টি ১৫৩টি, আওয়ামী লীগ ৭৬টি আর জামায়াতে ইসলামী ১০টি আসন পায়। বিএনপি এই নির্বাচন বর্জন করেছিল।
Positive
প্রথমবার নৌকার মাঝি কমপক্ষে ৬০ জন
একাত্তর টিভি
০৬ জানুয়ারি ২০২৪
প্রথমবার নৌকার মাঝি কমপক্ষে ৬০ জন
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের হয়ে জীবনে প্রথমবারের মত সংসদ নির্বাচন করছেন অন্তত ৬০ জন প্রার্থী। ভোটের মাঠে নতুন মুখ এই প্রার্থীদের বেশিরভাগই আছেন শক্তিশালী অবস্থানে, অনেকে আবার পড়েছেন কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখে। মাগুরার ছেলে, বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসান। খেলার মাঠ দাপানো সাকিব এবার এলাকার মানুষের পাশে দাঁড়াতে প্রথমবার আওয়ামী লীগের প্রার্থী হয়েছেন মাগুরা-১ আসনে। ঢাকা-১০ আসনে মনোনয়ন পেয়েছেন চিত্রনায়ক ফেরদৌস আহমেদ। এর আগে কখনও রাজনীতিতে ছিলেন না তিনি। তবে তিনি জানিয়েছেন, ২০০৮ সাল থেকে তিনি আওয়ামী লীগের সঙ্গে সংশ্লিষ্ট আছেন। আওয়ামী লীগের আরেক নতুন মুখ জামালপুর-৫ আসনের আবুল কামাল আজাদ। সরকারি চাকরিতে থাকার সময় বিদ্যুৎ বিভাগ ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের দায়িত্ব পালনের পর ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব। অবসরের পর ছিলেন এসডিজি বিষয়ক সমন্বায়ক। ফরিদপুর-৩ আসনে প্রথমবারের মত নৌকার মাঝি হন শামীম হক। দ্বৈত নাগরিকত্বের অভিযোগে নির্বাচন কমিশন তার মনোনয়ন বাতিল করলেও উচ্চ আদালত থেকে প্রার্থীতা ফিরে পেয়েছেন তিনি।
Positive
‘নির্বাচনের সফলতা নির্ভর করছে ভোট পরবর্তী সুশাসনের ওপর’
একাত্তর টিভি
০৬ জানুয়ারি ২০২৪
‘নির্বাচনের সফলতা নির্ভর করছে ভোট পরবর্তী সুশাসনের ওপর’
দ্বাদশ সংসদ নির্বাচনের সফলতা নির্ভর করছে নির্বাচন পরবর্তী সুশাসনের ওপর বলে মন্তব্য করেছেন বিশিষ্টজনরা। শনিবার এডিটরস গিল্ড আয়োজিত গোলটেবিল আলোচনায় তারা বলেন, বাংলাদেশ ভূ-রাজনীতির চারণভূমিতে পরিণত হয়েছে। মার্কিন ঝড় এখন থামলেও নিজেদের পররাষ্ট্রনীতি বাস্তবায়নে যেকোনো সময় আবারও সক্রিয় হতে পারে বলে জানান তারা। ১৯৭১ সালেও মার্কিন পররাষ্ট্রনীতি বাংলাদেশের স্বাধীনতা এবং গণতন্ত্রের বিপক্ষে ছিলো। যার রেশ এখনও রয়েছে উল্লেখ করে বিশিষ্টজনরা বলেন, যে দলই ক্ষমতায় আসুক মার্কিনিরা সবসময় নিজেদের ক্ষমতায়ন এবং যুদ্ধনীতির পক্ষে। জ্যেষ্ঠ সাংবাদিক আবেদ খান বলেন, মার্কিনি ঝড় ১৯৭১ সালেও ছিলো। মার্কিনিদের প্রত্যাখান করা আমাদের উচিত ছিলো। ঝড় বারবার রূপ বদলে আসছে। আমাদের সতর্ক হতে হবে। মার্কিন যুক্তরাষ্ট্র বসে থাকার দেশ নয়। তারা এখনও সক্রিয়।
Positive
ভোটের লড়াইয়ে সরব আছেন ৯৪ নারী প্রার্থী
একাত্তর টিভি
০৬ জানুয়ারি ২০২৪
ভোটের লড়াইয়ে সরব আছেন ৯৪ নারী প্রার্থী
এবারের সংসদ নির্বাচনে নারী প্রার্থী মনোনয়ন অতীতের চেয়ে বেড়েছে। বিভিন্ন আসনে এবার ভোটযুদ্ধে নেমেছেন ৯৪ জন, যা গতবার ছিলো ৬৪ জন। নারী প্রার্থীদের মধ্যে যেমন আছেন প্রধানমন্ত্রী, স্পিকার, সংসদ উপনেতার মত হেভিওয়েট প্রার্থী, তেমনই আছেন সঙ্গীতশিল্পী, অভিনয়শিল্পীর মতো সংস্কৃতি অঙ্গনের পরিচিত মুখ। চলুন জেনে নেই, উল্লেখযোগ্য নারী প্রার্থীদের কথা। বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় দায়িত্ব পালন করা প্রধানমন্ত্রী তিনি। বরাবরের মতই এবারও প্রার্থী হয়েছেন গোপালগঞ্জ-৩ আসনে। ১৯৯১ সাল থেকে ২০১৮ পর্যন্ত এই আসনটিতে কখনোই হারেননি শেখ হাসিনা। রংপুর-৬ আসনে নৌকার প্রার্থী ড. শিরীন শারমিন চৌধুরী। দেশের প্রথম নারী স্পিকার প্রথমবার সরাসরি সংসদ সদস্য হন ২০১৪ সালে শেখ হাসিনার ছেড়ে দেয়া আসনে উপনির্বাচনে। এর আগে ছিলেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য। জাতীয় সংসদের উপনেতা প্রবীণ রাজনীতিবিদ মতিয়া চৌধুরী লড়ছেন শেরপুর-২ আসনে। ১৯৯১ সাল থেকে এই আসনে পাঁচবার সংসদ সদস্য হয়েছেন আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর এই সদস্য।
Positive
উৎসবের আমেজে সফল নির্বাচনের পথে বাংলাদেশ
একাত্তর টিভি
০৬ জানুয়ারি ২০২৪
উৎসবের আমেজে সফল নির্বাচনের পথে বাংলাদেশ
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের বাকি আর মাত্র কয়েক ঘণ্টা। চলছে ভোট গ্রহণের প্রস্তুতি। ব্যস্ত সময় পার করছেন নির্বাচনী কর্মকর্তারা। পাঁচ জানুয়ারি সকাল আটটা পর্যন্ত চলেছে প্রচার-প্রচারণা। প্রার্থীরা ভোটারের মন জয়ে ঘুরেছেন দ্বারে দ্বারে। ভোটাররাও অপেক্ষায় তাদের রায় দিতে। তাই দেশজুড়েই নির্বাচন ঘিরে বইছে উৎসবের আমেজ। ভোট দেয়া ও ফল প্রকাশের মাধ্যমে শেষ হবে সেই উৎসবের। ২৯৮ আসনে জোর লড়াই • বাংলাদেশের নির্বাচন কমিশনের কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী ক্ষমতাসীন আওয়ামী লীগ ও সংসদের বিরোধী দল জাতীয় পার্টিসহ মোট ২৭টি রাজনৈতিক দল এবারের দ্বাদশ সংসদ নির্বাচনে অংশ নিচ্ছে। দলগুলো হলো- ইসলামী ফ্রন্ট বাংলাদেশ, ইসলামী ঐক্যজোট, কৃষক শ্রমিক জনতা লীগ, গণফোরাম, গণফ্রন্ট, জাকের পার্টি, জাতীয় পার্টি, জাতীয় পার্টি-জেপি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ, তৃণমূল বিএনপি, ন্যালনাল পিপলস পার্টি(এনপিপি), বিকল্প ধারা বাংলাদেশ, আওয়ামী লীগ, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বাংলাদেশ কংগ্রেস, বাংলাদেশ কল্যাণ পার্টি, বাংলাদেশ খেলাফত আন্দোলন, বাংলাদেশ জাতীয় পার্টি, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন-বিএনএম, বাংলাদেশ তরিকত ফেডারেশন, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-ন্যাপ, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট, বাংলাদেশ মুসলিম লীগ, সুপ্রিম পার্টি, সাংস্কৃতিক মুক্তিজোট, ওয়ার্কার্স পার্টি ও সাম্যবাদী দল।
Positive
জাতীয় পার্টির নেতারা কে কোথায়
একাত্তর টিভি
০৬ জানুয়ারি ২০২৪
জাতীয় পার্টির নেতারা কে কোথায়
জাতীয় পার্টির জন্য এবার ২৬টি সংসদীয় আসন ছেড়ে দিয়েছে আওয়ামী লীগ। এসব আসনে লাঙ্গল প্রতীকে লড়ছেন জাতীয় পার্টির প্রার্থীরা। তবে, ২৬টি আসনের মধ্যে অর্ধেকের বেশি আসনে তুমুল লড়াই হবে। এসব আসনে স্বতন্ত্র প্রার্থীদের তীব্র চ্যালেঞ্জের মুখে পড়েছেন তারা। সদর উপজেলা নিয়ে রংপুর-৩ আসন। এ আসনে জাপা প্রার্থী দলের চেয়ারপার্সন জি এম কাদের। লাঙ্গল প্রতীকের এই প্রার্থীর প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী তৃতীয় লিঙ্গের আনোয়ারা ইসলাম রানী, তার প্রতীক ঈগল। এখানে জাসদের সহিদুল ইসলাম লড়ছেন মশাল প্রতীকে। আর এনপিপির শফিউল আলমের প্রতীক আম। তাড়াইল এবং করিমগঞ্জ উপজেলা নিয়ে গঠিত কিশোরগঞ্জ-৩ আসনে লড়ছেন জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু। লাঙ্গল প্রতীকের এই প্রার্থীর প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী মোহাম্মাদ মাহফুজুল হক লড়ছেন ঈগল প্রতীকে। এছাড়া স্বতন্ত্র প্রার্থী নাসিমুল হক ও গোলাম কবির ভূঞা লড়ছেন কাঁচি ও কেটলি প্রতীকে। ঢাকা-১৮ আসনে জাতীয় পার্টির প্রার্থী শেরীফা কাদের। লাঙ্গল প্রতীকের এই প্রার্থী জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের সহধর্মিনী। তার প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী মো. খসরু চৌধুরী লড়ছেন কেটলি প্রতীকে আর আরেক স্বতন্ত্র প্রার্থী, তোফাজ্জল হোসেন লড়ছেন ট্রাক প্রতীকে।
Positive
https://ekattor.tv/politics/57160/%E0%A6%86%E0%A6%B2%E0%A7%8B%E0%A6%9A%E0%A6%BF%E0%A6%A4-%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%AC%E0%A6%A4%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%B0-%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%A5%E0%A7%80%E0%A6%B0%E0%A6%BE-%E0%A6%95%E0%A7%87-%E0%A6%95%E0%A7%8B%E0%A6%A5%E0%A6%BE%E0%A7%9F
একাত্তর টিভি
০৬ জানুয়ারি ২০২৪
আলোচিত স্বতন্ত্র প্রার্থীরা কে কোথায়
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে শতাধিক আসনে শক্ত প্রতিদ্বন্দ্বিতায় আছেন স্বতন্ত্র প্রার্থীরা। এদের বেশিরভাগই অবশ্য আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত। তবে ভোটের মাঠে তারা রীতিমতো চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন আওয়ামী লীগ প্রার্থীসহ মন্ত্রী-উপমন্ত্রীদের। চলুন দেখে নেই স্বতন্ত্র প্রার্থীরা কে কোথায় লড়ছেন। ফরিদপুর-৩ আসনে ভোটের মাঠে শক্ত প্রতিদ্বন্দ্বিতা করছেন স্বতন্ত্র প্রার্থী একে আজাদ। তার প্রতীক ঈগল। তার প্রধান প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীকের আওয়ামী লীগ প্রার্থী শামীম হক। এছাড়াও এখানে লড়ছেন লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির প্রার্থী ইয়াহিয়া। ঢাকা-১৯ আসনে ঈগল প্রতীকে বর্তমান এমপি এনামুর রহমানের বিরুদ্ধে শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছেন তালুকদার তৌহিদ জং মুরাদ। এ আসনে সোনালী আঁশ প্রতীকে লড়ছেন তৃণমূল বিএনপির মাহাবুবুল হাসান। ফরিদপুর- ৪ আসনে বর্তমান এমপি মজিবুর রহমান চৌধুরী নিক্সন ঈগল প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটের মাঠে শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছেন। তার বিপরীতে আছেন নৌকা প্রতীকে আওয়ামী লীগের প্রভাবশালী নেতা কাজী জাফর উল্লাহ। এখানে আরও আছেন সোনালী আঁশ প্রতীকে তৃণমূল বিএনপির প্রার্থী প্রিন্স চৌধুরী। মাদারীপুর-৩ আসনে ঈগল প্রতীক নিয়ে লড়ছেন স্বতন্ত্র প্রার্থী তাহমিনা বেগম। তার প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীকে আওয়ামী লীগের প্রভাবশালী নেতা আবদুস সোবহান গোলাপ। এই আসনে তৃণমূল বিএনপির হয়ে সোনালী আঁশ প্রতীকে লড়ছেন প্রবীন হালদার। কিশোরগঞ্জ-১ আসনে সৈয়দ সাফায়েতুল ইসলাম লড়ছেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে। তার প্রতীক ঈগল। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী সৈয়দা জাকিয়া নূর। তিনি আওয়ামী লীগের হয়ে লড়ছেন নৌকা প্রতীকে। এখানে জাতীয় পার্টির আবদুল হাই লড়ছেন লাঙ্গল প্রতীকে। বেলকুচি ও চৌহালি উপজেলা নিয়ে সিরাজগঞ্জ-৫ গঠিত। এ আসনে ঈগল প্রতীকে স্বতন্ত্র প্রার্থী আব্দুল লতিফ বিশ্বাস। তার প্রধান প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীকের আওয়ামী লীগ প্রার্থী আবদুল মমিন মন্ডল। এছাড়া ভোটের মাঠে আরো আছেন লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির প্রার্থী ফজলুল হক। সাঁথিয়া ও বেড়া উপজেলার একাংশ নিয়ে পাবনা- ১ আসন। এ আসনে ট্রাক প্রতীকে শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছেন আওয়ামী লীগের সাবেক তথ্য প্রতিমন্ত্রী স্বতন্ত্র প্রার্থী অধ্যাপক আবু সাইয়িদ। তার প্রধান প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীকে একাদশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ও তিনবারের সংসদ সদস্য শামসুল হক টুকু। এছাড়া মাঠে আছেন, তৃণমূল বিএনপির জয়নাল আবেদীন ও জাতীয় পার্টির সরদার শাজাহান। সারিয়াকান্দি ও সোনাতলা উপজেলা নিয়ে বগুড়া- ১ আসন গঠিত। এ আসনে কেটলি প্রতীকে স্বতন্ত্র প্রার্থী মো. শোকরানা। তার প্রধান প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীকের প্রার্থী সাহাদারা মান্নান। আছেন তবলা প্রতীকের স্বতন্ত্র প্রার্থী শাহাজাদী আলম লিপি। নাটোর সদর ও নলডাঙ্গা উপজেলা নিয়ে নাটোর-২ আসন। এখানে ট্রাক প্রতীকে স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগের সহ-সভাপতি ও সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী আহাদ আলী সরকার। তার প্রধান প্রতিদ্বন্দ্বী প্রার্থী একাদশ জাতীয় সংসদের সদস্য আওয়ামী লীগ নেতা শফিকুল ইসলাম শিমুল। আরো আছেন জাতীয় পার্টির নূরন্নবী মৃধা। গংগাচড়া উপজেলা নিয়ে রংপুর-১ আসন। জাতীয় পার্টির সাবেক মহাসচিব মসিউর রহমান রাঙ্গা এ আসনের স্বতন্ত্র প্রার্থী। ট্রাক প্রতীকে লড়ছেন তিনি। তার প্রধান প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির হোসেন মকবুল শাহরিয়ার। আছেন তৃণমূল বিএনপির বদরুদ্দোজা চৌধুরীও। ভেড়ামারা এবং মিরপুর উপজেলা নিয়ে কুষ্টিয়া-২ আসন। এ আসনে স্বতন্ত্র প্রার্থী মিরপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান কামারুল আরেফিন। ট্রাক প্রতীকে লড়ছেন তিনি। তার প্রধান প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীকে ১৪–দলীয় জোট প্রার্থী ও জাসদের হাসানুল হক ইনু। আছেন জাতীয় পার্টির শহীদুল ইসলাম ফারুকীও। দিঘলিয়া, রূপসা ও তেরখাদা উপজেলা নিয়ে খুলনা-৪ আসন। এ আসনে কেটলি প্রতীকে লড়ছেন জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি এস এম মোর্ত্তজা রশিদী দারা। তার প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ প্রার্থী ও একাদশ জাতীয় সংসদের সদস্য আব্দুস সালাম মূর্শেদী। এছাড়া আরো আছেন তৃণমূল বিএনপির শেখ হাবিবুর রহমান। আমতলী, তালতলী ও বরগুনা সদর উপজেলা নিয়ে বরগুনা-১ আসন। এই আসনে ঈগল প্রতীকে স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম সরোয়ার টুকু। তার প্রধান প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের ধীরেন্দ্র চন্দ্র দেবনাথ শম্ভু। এছাড়াও আছেন জাতীয় পার্টির খলিলুর রহমান ও তৃণমূল বিএনপির ইউনুস সোহাগ।
Positive
ভোটের মাঠে তারকা প্রার্থীরা কে কোথায়
একাত্তর টিভি
০৬ জানুয়ারি ২০২৪
ভোটের মাঠে তারকা প্রার্থীরা কে কোথায়
এবারের নির্বাচনে রাজনীতিবিদদের চেয়ে কোনো অংশেই পিছিয়ে নেই বিভিন্ন অঙ্গনে খ্যাতিমান তারকা প্রার্থীরা। অভিনেতা, গায়িকা-নায়িকা আর ক্রিকেটাররা এবার জমিয়ে দিয়েছেন ভোটের মাঠ। আসুন দেখে নিই তারকা প্রার্থীরা কে কোথায়, কার সাথে ভোটে লড়ছেন। এবারের নির্বাচনে অন্যতম তারকা প্রার্থী ঢাকা-১০ থেকে নৌকা প্রতীকের ফেরদৌস আহমেদ। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের হাজী মো. শাহজাহান এবং বিএনএফের টেলিভিশন প্রতীকের প্রার্থী মো. বাহারানে সুলতান বাহার। ঢাকা-১০ আসনে এবারই প্রথম ভোট করছেন তিনি। তার আসনে মোট ভোটার ৩ লাখ ২৪ হাজার ৯৩৩ জন। মানিকগঞ্জ-২ আসনের তারকা প্রার্থী নৌকা প্রতীকের মমতাজ বেগম। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাবেক যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক দেওয়ান শফিউল আরেফিন টুটুল। তিনি মোড়া প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন। মাগুরা-১ আসনে নৌকার প্রার্থী সাকিব আল হাসান। তার প্রতিদ্বন্দ্বি প্রার্থী জাতীয় পার্টির প্রার্থী মোহাম্মদ সিরাজুস সায়েফিন সাঈফ। বিশ্বসেরা অলরাউন্ডার এবং বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক সাকিব এবারই প্রথম ভোটের মাঠে।
Positive
হেভিওয়েট প্রার্থীরা কে কোথায় লড়ছেন
একাত্তর টিভি
০৬ জানুয়ারি ২০২৪
হেভিওয়েট প্রার্থীরা কে কোথায় লড়ছেন
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়েছে ২৭টি রাজনৈতিক দল। বিভিন্ন দলের এবং স্বতন্ত্র প্রার্থী মিলিয়ে লড়ছেন প্রায় এক হাজার নয়শ’ জন। তবে হাজারো প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় থাকলেও আগ্রহের কেন্দ্রে রয়েছেন হেভিওয়েট প্রার্থীরা। আসুন দেখে নিই তাদের কে কোথায় লড়ছেন, ভোটের মাঠে তাদের সবশেষ কি অবস্থা। টুঙ্গীপাড়া এবং কোটালীপাড়া উপজেলা নিয়ে গঠিত গোপালগঞ্জ-৩ আসনে নৌকার প্রার্থী আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এ আসনে সপ্তমবারের মতো নৌকার হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনি। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী মাছ প্রতীক নিয়ে গণফ্রন্টের সৈয়দা লিমা হাসান, এনপিপির শেখ আবুল কালাম, তার প্রতীক আম। কোম্পানীগঞ্জ এবং কবিরহাট উপজেলা নিয়ে গঠিত নোয়াখালী-৫ আসনে নৌকা প্রতীক নিয়ে লড়ছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তার প্রতিদ্বন্দ্বী লাঙ্গল প্রতীক নিয়ে জাতীয় পার্টির খাজা তানভীর আহমেদ, মশাল প্রতীক নিয়ে জাসদের মকছেদুর রহমান এবং ইসলামিক ফ্রন্টের বাংলাদেশের মোহাম্মদ শামসুদ্দোহা, তার প্রতীক চেয়ার। সদর উপজেলা নিয়ে রংপুর-৩ আসন। এ আসনে জাতীয় পার্টির প্রার্থী দলের চেয়ারপার্সন জি এম কাদের। লাঙ্গল প্রতীকের এই প্রার্থীর প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী তৃতীয় লিঙ্গের আনোয়ারা ইসলাম রানী, তার প্রতীক ঈগল। এখানে জাসদের সহিদুল ইসলাম লড়ছেন মশাল, এনপিপির শফিউল আলমের প্রতীক আম।
Positive
হাসিনার নিরঙ্কুশ বিজয়ের কথা জানালো নিউইয়র্ক টাইমসও
একাত্তর টিভি
০৬ জানুয়ারি ২০২৪
হাসিনার নিরঙ্কুশ বিজয়ের কথা জানালো নিউইয়র্ক টাইমসও
আমেরিকার প্রভাবশালী সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের পর, এবার আওয়ামী লীগের সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরঙ্কুশ বিজয়ের খবর দিলো দেশটির আরেক প্রভাবশালী গণমাধ্যম নিউইয়র্ক টাইমস। বিরোধী দল বিএনপি সরকারবিরোধী আন্দোলনে, জনগণকে সম্পৃক্ত করার সক্ষমতা হারিয়েছে উল্লেখ করে তাদের প্রতিবেদন বলছে, সাত জানুয়ারির নির্বাচনের মাধ্যমে টানা চতুর্থবারের মতো বাংলাদেশের সরকার প্রধান হতে যাচ্ছেন শেখ হাসিনা। রাত পোহালেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। এই নির্বাচন দিকে তাকিয়ে আছে বিশ্বের শক্তিধর সব দেশ। সেসব দেশের সংবাদ ও গণমাধ্যমে প্রকাশ করা হচ্ছে একের পর এক বিশ্লেষনধর্মী প্রতিবেদন ও নিবন্ধ। এরই ধারাবাহিকতায় বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংদস নির্বাচন নির্বাচন নিয়ে বিশেষ প্রতিবেদন ছেপেছে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী গণমাধ্যম নিইউয়র্ক টাইমস। প্রতিবেদনে বলা হয়, রোববার নির্বাচনের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা চতুর্থ মেয়াদে ক্ষমতায় আসতে চলেছেন। কারণ, বিরোধী দল হিসেবে কার্যকরী ভূমিকা রাখতে ব্যর্থ হয়েছে বিএনপি। সরকারের বিরুদ্ধে আন্দোলনেও দলটি সক্ষমতা হারিয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। নিউইয়র্ক টাইমস বলছে, বাংলাদেশ সামরিক অভ্যুত্থান ও হত্যাকাণ্ডের পথ পেছনে ফেলে সমৃদ্ধির পথে এগিয়ে চলেছে। তবে ১৭ কোটি মানুষের দেশটিতে এবারের নির্বাচনে ততটা প্রতিদ্বন্দিতা হচ্ছে না। নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের আন্দোলনে ব্যর্থ বিএনপির নির্বাচন বয়কট করাকেই এর জন্য দুষছে নিউইয়র্ক টাইমস। প্রভাশালী এই মার্কিন পত্রিকাটি বলছে, বিএনপি নির্বাচনের আগের দিন থেকে ৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে। তাতে সহিংসতার আশঙ্কায় নিরাপত্তা বাড়ানো হয়েছে। রাজধানী ঢাকাসহ সারাদেশে সেনা মোতায়েন করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, নির্বাচনের পরে যদি বিএনপি সহিংসতার পথ বেছে নেয় তাহলে তারা আবারো সরকারের ফাঁদে পা দেবে দলটি। প্রতিবেদনে শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে গার্মেন্টস রপ্তানি শিল্পে বিনিয়োগের সুফলসহ অর্থনৈতিক প্রবৃদ্ধিতে প্রতিবেশী ভারতকে ছাড়িয়ে যাবার প্রসঙ্গ টেনে বলা হয় তার নেতৃত্বে শিক্ষা, স্বাস্থ্য, শ্রমশক্তিতে নারীর অংশগ্রহণ এবং জলবায়ু বিপর্যয় মোকাবেলায় বাংলাদেশ বড় ধরনের অগ্রগতি দেখিয়েছে।
Positive
রাজধানীর ১৫ আসনে পৌঁছে গেছে নির্বাচনী সরঞ্জাম
একাত্তর টিভি
০৬ জানুয়ারি ২০২৪
রাজধানীর ১৫ আসনে পৌঁছে গেছে নির্বাচনী সরঞ্জাম
রাজধানীর ১৫টি সংসদীয় আসনের কেন্দ্রগুলোতে নির্বাচনী সরঞ্জাম পাঠানো শেষ হয়েছে। প্রথমবারের মতো এবার ভোটের দিন সকালে কেন্দ্রে যাবে ব্যালট পেপার। রিটার্নিং কর্মকর্তা বলছেন, সুষ্ঠুভাবে ভোটের সব আয়োজন শেষ হয়েছে। ভোটারদের নির্ভয়ে কেন্দ্রে আসার আহবানও জানান তিনি। রাত পেরুলেই ভোট। এক হাজার ৯৭০ জন প্রার্থীর মধ্য থেকে পছন্দের জনপ্রতিনিধিদের বেছে নেবেন গোটা দেশের ১১ কোটি ৯৬ লাখ ৮৯ হাজার ২৮৯ জন ভোটার। রাজধানীর কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে কেন্দ্রীয় ভাবে ভোটের এই বিশাল কর্মযজ্ঞের শুরু হয় শনিবার সকালে। মোহাম্মদপুরের রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন ঢাকা বিভাগীয় রিটার্নিং কর্মকর্তা। এ ছাড়াও ঢাকার ১৫টি আসনের নির্বাচনী সরঞ্জাম বিতরণের জন্য ছিলো আলাদা ১৫টি ভেন্যু। সকাল দশটার পর একযোগে এসব ভেন্যু থেকে শুরু হয় মালামাল বিতরণের কাজ। ১৫৭টি কেন্দ্র নিয়ে গঠিত ঢাকা-১৪ আসনের নির্বাচনী সরঞ্জাম বিতরণ করা হয় মিরপুর বাংলা কলেজ থেকে।
Positive
যেখানে ভোট দেবেন শেখ হাসিনা
একাত্তর টিভি
০৬ জানুয়ারি ২০২৪
যেখানে ভোট দেবেন শেখ হাসিনা
আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকায় ভোট দেবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার সকাল আটটায় তিনি ঢাকা সিটি কলেজের কেন্দ্রে ভোট দেবেন বলে প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে জানানো হয়েছে। শেখ হাসিনা গোপালগঞ্জ-৩ আসন থেকে নৌকার প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে নির্বাচন কমিশনের (ইসি) হলফনামায় তার বাসার ঠিকানা ধানমন্ডি ৫ নম্বর সড়কের সুধা সদন উল্লেখ করা হয়েছে। আর তার ঠিকানা ঢাকা-১০ আসনের অন্তর্ভুক্ত। এই আসনে নৌকার প্রার্থী অভিনেতা ফেরদৌস আহমেদ।
Positive
নির্বাচন সর্বোচ্চ গ্রহণযোগ্য করার চেষ্টা করবো: সিইসি
একাত্তর টিভি
০৬ জানুয়ারি ২০২৪
নির্বাচন সর্বোচ্চ গ্রহণযোগ্য করার চেষ্টা করবো: সিইসি
আর কয়েক ঘণ্টা পরেই অনুষ্ঠিত হতে যাওয়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সর্বোচ্চ গ্রহণযোগ্য করে তোলার চেষ্টা করা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। শনিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ভোটের আগে মিট দ্য প্রেস- অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি। সিইসি বলেন, নির্বাচন গ্রহণযোগ্যতার সুস্পষ্ট কোনো মানদণ্ড থাকে না, এটা আপেক্ষিক বিষয়। আমরা নির্বাচন সর্বোচ্চ গ্রহণযোগ্য করে তোলার চেষ্টা করবো। দেশি-বিদেশি ভোট পর্যবেক্ষক থাকার কথা উল্লেখ করে তিনি বলেন, আমরা চাই আন্তর্জাতিকভাবে আমাদের নির্বাচন পর্যবেক্ষণ করা হোক। তারাই বিষয়টিকে ফুটিয়ে তুলবে। আমরা আশাবাদী এবারের নির্বাচন দেশে ও বিদেশে গ্রহণযোগ্যতা পাবে। এক প্রশ্নের জবাবে কাজী হাবিবুল আউয়াল বলেন, রাজনৈতিক বিতর্কে জড়িয়ে যাওয়া আমাদের কাজ নয়। এর সুরাহা রাজনীতিবিদরাই করবেন। সংসদে কারা বিরোধীদল হবে-এ প্রশ্নের কবাবে তিনি বলেন, সংসদের বিরোধী দল কে হবে সেটা কমিশনের বিবেচ্য বিষয় নয়। সংসদই ঠিক করবে, কে বিরোধী দল হবে। এমন প্রশ্ন আমাদের করাও হয়নি। ‘একটি বড় দল নির্বাচনে অংশ নেয়া থেকে বিরত থেকেছে। ওই দলটি আমাদের বিশ্বাস দিয়েছিলো তারা শান্তিপূর্ণ অবরোধ করবে। আমরা তাদের বিশ্বাস করেছিলাম,’ বলেন সিইসি। একই সঙ্গে তিনি যোগ করেন, ‘আগুনের ঘটনাটি গুরুতর অপরাধ। আলোচনা করে সমাধান করবে দলগুলো। এটার দায়িত্ব কমিশনের না।’ আগুনের ঘটনাগুলো নির্বাচনে কোনো প্রতিবন্ধকতা তৈরি করবে কি না- এ প্রশ্নে সিইসি বলেন, কে আগুন লাগিয়েছে তা জানি না। সহিংসতার মাধ্যমে আতঙ্ক সৃষ্টির চেষ্টাও হতে পারে। সেটি অপরাধ।
Positive
দেশ ধ্বংস করতে চায় বিএনপি-জামায়াত: কাদের
একাত্তর টিভি
০৬ জানুয়ারি ২০২৪
দেশ ধ্বংস করতে চায় বিএনপি-জামায়াত: কাদের
সন্ত্রাসী কর্মকাণ্ড ও অগ্নি সন্ত্রাসের মাধ্যমে বিএনপি-জামায়াত জোট দেশকে ধ্বংস করতে চায় বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেছেন, আমরা গভীর ক্ষোভ ও উদ্বেগের সাথে লক্ষ্য করছি যে ৭ই জানুয়ারির নির্বাচনকে সামনে রেখে বিএনপি ও তাদের দোসররা নাশকতা অগ্নিসংযোগ সহ ব্যাপক সন্ত্রাসী তৎপরতা শুরু করেছে। ‘গোপীবাগে ট্রেনে অগ্নিসংযোগ করে দুইজন শিশুসহ চারজনকে হত্যা করেছে, কয়েকজন অগ্নিদগ্ধ হয়েছেন। বিএনপি জামাত অপশক্তি দেশকে ধ্বংস করতে চায়, শান্তিপূর্ণ পরিবেশ নষ্ট করতে চায়,’ বলেন তিনি। শনিবারে সকালে নোয়াখালীতে নিজ নির্বাচনী এলাকায় সাংবাদিকদের এসব কথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তিনি বলেন, কানাডার ফেডারেল রায় অনুযায়ী বিএনপি আবারো প্রমাণ করলো তারা একটি সন্ত্রাসী সংগঠন। বিএনপির ভোট অর্জনের ডাক দিয়েছে এবং তারা প্রতিনিয়ত নির্বাচনকে সামনে রেখে নির্বাচন বিরোধী অপপ্রচার করে যাচ্ছে। ওবায়দুল কাদের বলেন, সারাদেশে শান্তিপূর্ণ ভোট হবে। নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হবে। বিদেশি পর্যবেক্ষক সাংবাদিক যারা এসেছেন, তারাও নির্বাচন পর্যবেক্ষণ করবেন। আজকে যে অপশক্তি নির্বাচন বর্জন করেছে তাদের সন্ত্রাসীর চরিত্রের প্রমাণ আপনারা দেখতে পাচ্ছেন। তারা বাসে আগুন দিচ্ছে ট্রেনে আগুন দিচ্ছে। ‘এদের সন্ত্রাসীর চরিত্র সম্পর্কে আমরা বাংলাদেশের মানুষ অবগত। বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের কাছে আমরা এই সন্ত্রাসীদের ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করছি,’ বলেন তিনি।
Positive
আতঙ্ক দূর করতে ব্যবস্থা নিন, ইসিকে আওয়ামী লীগ
একাত্তর টিভি
০৬ জানুয়ারি ২০২৪
আতঙ্ক দূর করতে ব্যবস্থা নিন, ইসিকে আওয়ামী লীগ
হরতাল-অবরোধে অগ্নিসংযোগের কারণে নির্বাচনকে ঘিরে জনমনে যে আতঙ্ক তৈরি হয়েছে তা দূর করতে নির্বাচন কমিশনকে প্রয়োজনীয় পদক্ষেপ নেবার আহ্বান জানিয়েছে আওয়ামী লীগের প্রতিনিধি দল। শনিবার সকালে সকালে আওয়ামী লীগের ছয় সদস্যের একটি প্রতিনিধি দল আগারগাঁওয়ে নির্বাচন ভবনে যান। সেখানে তারা নির্বাচন কমিশন কর্মকর্তাদের সঙ্গে দেখা করে এই আহ্বান জানান তারা। এসময় কমিশন সচিবের কাছে লিখিত আবেদন জমা দিয়ে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া জানান, নির্বাচন বিরোধীদের মশাল মিছিল, লাঠি মিছিল, গণ কারফিউসহ নানা হুমকির কারণে জনগণের মধ্য ভীতি তৈরি হয়েছে। তারা বলেন, বিএনপি নির্বাচনের পথে হাঁটছে না, তাই নির্বাচন ব্যাহত করার সব প্রচেষ্টাই তারা করছে। তাই নির্বাচনের শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে কার্যকর পদক্ষেপ নেবার জন্য নির্বাচন কমিশনের কাছে আবেদন জানিয়েছেন তারা।
Positive
সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন সিইসি
একাত্তর টিভি
০৬ জানুয়ারি ২০২৪
সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন সিইসি
শনিবার সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। শুক্রবার নির্বাচন কমিশনের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে সম্প্রচার করা হবে সিইসির ভাষণ । নির্বাচন কমিশনের (ইসি) কর্মকর্তারা জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ আগামী রোববার (৭ জানুয়ারি) অনুষ্ঠিত হবে। নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সর্বোচ্চ চেষ্টা করছে নির্বাচন কমিশন। সিইসি ভাষণে জাতিকে সংসদ নির্বাচনে ভোটারদের ভোট দেওয়াসহ সুষ্ঠু নির্বাচনে সহায়তা করতে প্রার্থীদের আহ্বান জানাবেন। এর আগে, গত ১৫ নভেম্বর জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধান নির্বাচন কমিশনার। ওই ভাষণে তিনি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। ওইদিন আগারগাঁওয়ে নির্বাচন কমিশন থেকে তার ভাষণ বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে সরাসরি সম্প্রচার করা হয়। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ। এর মধ্যে নতুন ভোটার এক কোটি ৫৪ লাখ ৫২ হাজার। মোট ভোটারের মধ্যে পুরুষ ৬ কোটি ৭৬ লাখ ও নারী ৫ কোটি ৮৯ লাখ। আর ট্রান্সজেন্ডার ভোটার ৮৪৯ জন। আগামীকাল ৭ জানুয়ারি সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ব্যালট পেপারের মাধ্যমে চলবে ভোটগ্রহণ।
Positive
https://ekattor.tv/country/dhaka/57237/%E0%A6%AB%E0%A6%B0%E0%A6%BF%E0%A6%A6%E0%A6%AA%E0%A7%81%E0%A6%B0-%E0%A7%A9-%E0%A6%8F-%E0%A6%9C%E0%A7%9F%E0%A7%80-%E0%A6%8F-%E0%A6%95%E0%A7%87-%E0%A6%86%E0%A6%9C%E0%A6%BE%E0%A6%A6
একাত্তর টিভি
০৭ জানুয়ারি ২০২৪
ফরিদপুর-৩ এ জয়ী এ কে আজাদ
ফরিদপুর-৩ (সদর) আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়েছেন ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদ। বেসরকারিভাবে পাওয়া ফলে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নৌকার প্রার্থী শামীম হকের চেয়ে ৫৯ হাজার ৯ ভোটের ব্যবধানে জয়ী হন তিনি। ফরিদপুর-৩ আসনে ১৫৪ কেন্দ্রের মধ্যে ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী শিল্পপতি এ কে আজাদ পেয়েছেন এক লাখ ৩৪ হাজার ৯৮ ভোট আর নৌকার প্রার্থী শামীম হক পেয়েছেন ৭৫ হাজার ৮৯ ভোট। এই আসনে মোট ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। আসনের ১৫৪ কেন্দ্রের মোট বৈধ ভোটের সংখ্যা ২ লাখ ১০ হাজার ৮২৪, বাতিল ভোট ২ হাজার ২০০, সর্বমোট প্রদত্ত ভোট ২ লাখ ১৩ হাজার ২৪টি। আর প্রদত্ত ভোটের শতকরা হার ৫২ দশমিক ৬৯ শতাংশ। ভোটের কয়েকদিন আগে জেলা আওয়ামী লীগের উপদেষ্টা পদক থেকে অব্যাহতি পান আজাদ। ফরিদপুর-৩ আসনে এ কে. আজাদ ও শামীম হকের সঙ্গে আরও প্রতিদ্বন্দ্বিতা করেন বাংলাদেশ কংগ্রেসের মুঈদ হোসেন আরিফ (ডাব) তার প্রাপ্ত ভোট ৪৪১, জাতীয় পার্টির এস, এম, ইয়াহিয়া (লাঙ্গল) তার প্রাপ্ত ভোট ৫৮৩, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের গোলাম রাব্বানী খাঁন (নোঙ্গর) তার প্রাপ্ত ভোট ২৯২, বাংলাদেশ সুপ্রিম পার্টির মো. দেলোয়ার হোসেন (একতারা) তার প্রাপ্ত ভোট ৩২১।
Positive
প্রার্থিতা বাতিল হওয়া নৌকার মোস্তাফিজুরের আসনে ঈগল জয়ী
একাত্তর টিভি
০৭ জানুয়ারি ২০২৪
প্রার্থিতা বাতিল হওয়া নৌকার মোস্তাফিজুরের আসনে ঈগল জয়ী
আওয়ামী লীগের মোস্তাফিজুর রহমান চৌধুরীর প্রার্থিতা বাতিল হওয়া চট্টগ্রাম-১৬ আসনে ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মুজিবুর রহমান জয়ী হয়েছেন। তিনি পেয়েছেন ৫৭ হাজা ৪৯৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আবদুল্লাহ কবির ট্রাক প্রতীক পেয়েছে ৩২ হাজার ২২০ ভোট। রোববার ভোট গ্রহণের শেষ সময়ে মোম্তাফিজুর রহমান চৌধুরীর প্রার্থিা বাতিল করে নির্বাচন কমিশন। দলীয় লোকজনের ওপর হাত দিলে পুলিশের হাত কেটে নেওয়ার হুমকি দিয়েছিলেন এই আসনের বর্তমান সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান চৌধুরী। সে ঘটনায় তার বিরুদ্ধে মামলা করেছিলো ইসি।
Positive
দুই লাখ ৪৯ হাজার ভোট পেয়ে জয়ী শেখ হাসিনা
একাত্তর টিভি
০৭ জানুয়ারি ২০২৪
দুই লাখ ৪৯ হাজার ভোট পেয়ে জয়ী শেখ হাসিনা
গোপালগঞ্জ-৩ (টুঙ্গিপাড়া-কোটালীপাড়া) আসনে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই আসনের ১০৮টি কেন্দ্রের ফল পাওয়া গেছে। প্রাপ্ত ফল অনুযায়ী, সব কেন্দ্রের ঘোষিত ফলে শেখ হাসিনা নৌকা প্রতীকে পেয়েছেন দুই লাখ ৪৯ হাজার ৯৬২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী শেখ আবুল কালাম আম প্রতীকে ৪৬০ ভোট পেয়েছেন। জাকের পার্টির প্রার্থী মাহাবুর মোল্যা গোলাপ ফুল প্রতীকে ৪২৫ ভোট পেয়েছেন। রোববার সন্ধ্যায় জেলা প্রশাসক কার্যালয় মিলনায়তনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফল ঘোষণা করেছেন জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা কাজী মাহবুবুল আলম। এর আগে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ হয়। এরপর শুরু হয় গণনা।
Positive
https://ekattor.tv/politics/57226/%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%9A%E0%A6%A8-%E0%A6%9C%E0%A6%A8%E0%A6%97%E0%A6%A3%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%9C%E0%A7%9F
একাত্তর টিভি
০৭ জানুয়ারি ২০২৪
নির্বাচনকে ‘জনগণের বিজয়’ বললেন কাদের
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ‘জনগণের বিজয়’ বলে মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘আমরা সবচেয়ে বেশি যাদের কাছে কৃতজ্ঞ তারা হলেন বাংলাদেশের জনগণ।’ রোববার সন্ধ্যায় তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে এক ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন। ওবায়দুল কাদের বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন হয়েছে। এই নির্বাচনের মাধ্যমে সারা বিশ্বের মানুষ, বাংলাদেশের মানুষ প্রত্যক্ষ করেছে জনগণের বিজয়। তিনি বলেন, জনগণ তাদের পছন্দমতো প্রার্থীদের ভোট দিয়েছে। ভোট প্রদানে কোনও প্রকার ভয়ভীতি বা হস্তক্ষেপ হয়নি। এই নির্বাচন গণতান্ত্রিক অগ্রযাত্রাকে শক্তিশালী করবে। তিনি আরও বলেন, এখন পর্যন্ত যে তথ্য পেয়েছি তাতে নিশ্চিত বলা যায়, আওয়ামী লীগের প্রার্থী অধিকাংশ আসনে বিপুল ভোটে বিজয়ী হচ্ছে। বিএনপির ভোট বর্জনের বিষয়ে তিনি বলেন, এই নির্বাচনের মধ্য দিয়ে জনগণ তাদের বর্জন করেছে। তারা গণতন্ত্রকে হত্যা করেছে। হরতাল-অবরোধ দিয়ে অগ্নিসন্ত্রাস করেছে। অপরাজনীতির কুচক্রে তারা আটকে গেছে। এই নির্বাচনে অংশ নেওয়ার মধ্যমে জনগণ বিএনপি-জামায়াতকে প্রত্যাখ্যান করেছে। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, অনেক বাধা-বিপত্তি অতিক্রম করে অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। অপপ্রচার চালিয়ে বিভ্রান্ত করতে চেয়েছিল আন্তর্জাতিক এবং বাংলাদেশের বন্ধুদের। বিদেশি সাংবাদিকরা, আমাদের দেশের সাংবাদিকরা প্রত্যক্ষ করেছেন এই নির্বাচন। একজনের দুঃখজনক মৃত্যুর খবর পেয়েছি উল্লেখ করে তিনি বলেন, আজকে মাত্র কয়েকটি বিচ্ছিন্ন-বিক্ষিপ্ত ঘটনা ঘটেছে। গণমাধ্যমে ৩৭টি সহিংসতার খবর পেয়েছি, যা ৪২ হাজার কেন্দ্রের তুলনায় নগণ্য। তিনি বলেন, আমাদের পার্টির প্রধান শেখ হাসিনা প্রমাণ করে দেখিয়েছেন, সরকারপ্রধান হয়েও স্বাধীন-নিরপেক্ষ নির্বাচন কমিশনের অধীনে একটি গ্রহণযোগ্য করতে পারেন। নির্বাচন আয়োজন ও পরিচালনায় নিয়োজিত সবাইকে আওয়ামী লীগের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।
Positive
ভোটগ্রহণ নিয়ে সন্তুষ্টি ওআইসির নির্বাচন ইউনিটের প্রধানের
একাত্তর টিভি
০৭ জানুয়ারি ২০২৪
ভোটগ্রহণ নিয়ে সন্তুষ্টি ওআইসির নির্বাচন ইউনিটের প্রধানের
বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহণের কার্যক্রম দেখে সন্তুষ্টি প্রকাশ করেছেন ওআইসির নির্বাচন পর্যবেক্ষক ও ওআইসির নির্বাচন ইউনিটের প্রধান শেখ মোহাম্মদ বন্দর। নির্বাচন নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন রাশিয়া, ফিলিস্তিন ও গাম্বিয়ার পর্যবেক্ষকরা। রোববার বিকেলে ভোটগ্রহণের সময় শেষে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে সংবাদ সম্মেলনে এ কথা জানান তারা। নির্বাচন পর্যবেক্ষকরা সন্তুষ্টির কথা জানিয়ে বলেন, ভোটার এবং প্রার্থীর এজেন্টদের সঙ্গে কথা বলে তারা সন্তুষ্ট। ওআইসির নির্বাচন ইউনিটের প্রধান শেখ মোহাম্মদ বন্দর বলেন, ‘পর্যবেক্ষক হিসেবে সহিংসতার কোনো চিহ্ন আমাদের চোখে পড়েনি। আমি অবাক হয়েছি, দোকান-পাট বন্ধ কেন! সড়কে কোনো মানুষ দেখা যায়নি। শহর ছিল শান্ত।’ তাকে করা নানা প্রশ্ন সম্পর্কে তিনি বলেন, ‘আমাকে প্রশ্ন করা হয়েছে, আপনি এমন একটি দেশ থেকে এসেছেন যেখানে যুদ্ধ চলছে। বাংলাদেশে আসা কি গুরুত্বপূর্ণ? বাংলাদেশে আসার জন্য আপনার ওপর কোনো ধরনের চাপ ছিল? বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কোনো ধরনের চাপ ছিল কি না?’ এসব প্রশ্নের জবাব ‘না’ জানিয়ে তিনি বলেন, ‘বাংলাদেশ ও পাকিস্তানের সঙ্গে আমাদের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। আমরা আমন্ত্রণ পেয়েছিলাম। তিন মাস আগে আমি যখন জিম্বাবুয়েতে ছিলাম, তখন আমন্ত্রণপত্র পাই। আমি ফিলিস্তিনের পশ্চিম তীর থেকে এসেছি, গাজার মতো সেখানে যুদ্ধ চলছে না।’ আরব ইলেকট্রোরাল ম্যানেজমেন্ট বডির সঙ্গে সংশ্লিষ্টতার কথা জানিয়ে তিনি বলেন, ‘আমার দেশের পাশাপাশি আমি ওই সংগঠনেও প্রতিবেদন জমা দেবো। যে কারণে এই আমন্ত্রণে সাড়া দেওয়া গুরুত্বপূর্ণ ছিল।’ তিনি আরও বলেন, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো অভিজ্ঞতা বিনিময়। আপনাদের অভিজ্ঞতা এবং আমি ও বাংলাদেশে আমার সহকর্মীরা আজ যা দেখলাম, এই সফরে আমরা একে অপরের কাছ থেকে শিখলাম। এটা একটি পেশাগত সফর ছিল।’ নির্বাচনী পরিবেশ দেখে সন্তুষ্ট জানিয়ে তিনি বলেন, ‘আমরা ভালো নির্বাচনী প্রক্রিয়া দেখেছি।’ কম ভোটার উপস্থিতি নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমি এখনো জানি না কত শতাংশ ভোট পড়েছে। সকালে যখন আমরা কেন্দ্র পরিদর্শন করি, তখন ভোটার উপস্থিতি খুবই কম ছিল। মানুষ আশা করছিল উপস্থিতি বাড়বে। যদি বাধ্যবাধকতা না থাকে, আপনি কেন্দ্রে না যাওয়ার সিদ্ধান্ত নিতে পারেন এবং কেউ আপনাকে ভোট দিতে বাধ্য করতে পারে না। ভোট দেওয়ার ক্ষেত্রে আপনাদের দেশে কোনো আইনি বাধ্যবাধকতা নেই, তাই এ বিষয়ে আমি কোনো মন্তব্য করতে পারি না।’
Positive
ভোট সুষ্ঠু হয়েছে, পড়েছে ৪০ শতাংশের মতো: সিইসি
একাত্তর টিভি
০৭ জানুয়ারি ২০২৪
ভোট সুষ্ঠু হয়েছে, পড়েছে ৪০ শতাংশের মতো: সিইসি
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ‘ভালো’ হয়েছে বলে মনে করছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেছেন, এখনো নিশ্চিত হিসাব না এলেও সারা দেশে গড়ে ৪০ শতাংশের মতো ভোট পড়েছে। রোববার ভোট গ্রহণ শেষে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের এসব কথা বলেন সিইসি। তিনি বলেন, দলীয় সরকারের অধীনে নির্বাচন সম্ভব, সেটা আমরা আগেও বলেছি। সরকারের যে পলিটিকাল উইল অবাধ সুষ্ঠু নিরপেক্ষ করার, সেটা ছিল। সেই সাথে সরকারের তরফ থেকে আন্তরিকতা ছিল। ‘নিশ্চয়তা বিধান করার কথা ছিল, নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে যে সহযোগিতা করার কথা ছিল, সে সহযোগিতা পেয়েছিলাম বলে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করা সহজ হয়েছে, আমরা করতে পেরেছি,’ বলেন হাবিবুল আউয়াল। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯ আসনে ভোট অনুষ্ঠিত হয় এদিন। একজন প্রার্থী মারা যাওয়ায় একটি আসনে ভোট বাতিল করা হয়েছে। আর সারা দেশে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোট হয়েছে বলে জানিয়েছে দেশি-বিদেশি পর্যটকরা। প্রধান নির্বাচন কমিশনার বলেন, আমরা সার্বক্ষণিক মনিটর করেছি। অনিয়মের বিষয়ে তাৎক্ষণিক ব্যবস্থা নিয়েছি। কিছু জাল ভোটের খবর এসেছে এবং তা যাচাই করে দেখা হচ্ছে বলে জানান তিনি।
Positive
১৬ কেন্দ্রে দ্বিগুণ ভোটে এগিয়ে ঈগলের আজাদ
একাত্তর টিভি
০৭ জানুয়ারি ২০২৪
১৬ কেন্দ্রে দ্বিগুণ ভোটে এগিয়ে ঈগলের আজাদ
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফরিদপুর-৩ আসনে ভোট গণনা শুরুর পরই দ্বিগুণ ভোটে এগিয়ে গিয়েছেন ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী একে আজাদ। রোববার সকাল আটটা থেকে থেকে বিকেল চারটা পর্যন্ত ভোট গ্রহণের পর শুরু হয়েছে গণনা। বিচ্ছিন্ন কয়েকটি সংঘর্ষের পর সারাদেশে সুষ্ঠুভাবে ভোট অনুষ্ঠিত হয়েছে। সদর উপজেলা নিয়ে গঠিত ফরিদপুর-৩ আসনে ছয়জন প্রার্থী থাকলেও মুল প্রতিদ্বন্দ্বিতায় আছেন দুজন। এরা হলেন- স্বতন্ত্র প্রার্থী ব্যবসায়ী নেতা একে আজাদ। আর তার প্রতিদ্বন্দ্বী ফরিদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি নৌকা প্রতীকের শামীম হক। এদিন ভোট শেষে ১৬ কেন্দ্রের ফলাফলে ঈগলের আজাদ পেয়েছে ১৩ হাজার ৮১৯ ভোট। নৌকার শামীম পেয়েছেন সাত হাজার ১৩৪ ভোট।
Positive
এটা গণতন্ত্র রক্ষার ভোট: আইনমন্ত্রী
একাত্তর টিভি
০৭ জানুয়ারি ২০২৪
এটা গণতন্ত্র রক্ষার ভোট: আইনমন্ত্রী
বাংলাদেশের জনগণ সন্ত্রাসকে প্রত্যাখ্যান করে যে ভোট দিয়েছে তা গণতন্ত্র রক্ষার ভোট বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। তিনি বলেছেন, বাংলাদেশের জনগণ সন্ত্রাসকে প্রত্যাখ্যান করেছে। আজ যে ভোট হচ্ছে, সেটা গণতন্ত্র রক্ষার ভোট। আমরা ইনশাল্লাহ বিজয়ী হয়ে গণতন্ত্র রক্ষা করবো। রোববার দুপুরে ব্রাক্ষ্মণবাড়িয়ার কসবা উপজেলার পানিয়ারুপ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেয়ার পর সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আনিসুল হক ব্রাহ্মণবাড়িয়া-৪ (কসবা-আখাউড়া) আসন থেকে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী। নির্বাচন প্রতিহত করতে হরতাল ও অসহযোগ আন্দোলনের ডাক দেয়ার এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, দেশে আইনের শাসন আছে। কেউ অসহযোগ, অন্যায় বা অপরাধ করলে আইন তার নিজস্ব গতিতে চলবে। তিনি বলেন, আমি এতক্ষণ খবর নিয়ে আসলাম, সারা দেশের মানুষ স্বতঃস্ফূর্তভাবে ভোট কেন্দ্রে এসে ভোট দিচ্ছে। তার মানে জনগণ, গণতন্ত্র প্রতিষ্ঠা করার জন্য প্রতিজ্ঞাবদ্ধ। সেটাই প্রমাণিত হচ্ছে। বিভিন্ন যানবাহনে মানুষ ভোট দিতে আসছে উল্লেখ করে আনিসুল হক বলেন, হরতাল মানে তো এগুলো বন্ধ থাকার কথা। তার মানে হচ্ছে, বাংলাদেশের মানুষ এ হরতাল মানে না। তারা হরতাল প্রত্যাখ্যান করেছে।
Positive
ভোট গণনা শুরু, ফলের অপেক্ষা
একাত্তর টিভি
০৭ জানুয়ারি ২০২৪
ভোট গণনা শুরু, ফলের অপেক্ষা
কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া শান্তিপূর্ণভাবে শেষ হলো দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। রোববার সকাল আটটা থেকে বিকেলে চারটা পর্যন্ত উৎসবমুখর পরিবেশে দেশের ৪২ হাজার ১০৩টি কেন্দ্রে একযোগে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ইতিমধ্যে ভোট গণনার কাজ শুরু হয়েছে। ভোট দেখতে আসা যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ডসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা ভোটের সার্বিক পরিবেশে সন্তুষ্টি প্রকাশ করেছেন। তারা বলেন, সাত আটটি ভোট কেন্দ্র পরিদর্শন করে এতো ভোটারের উপস্থিতি ও ভোট কেন্দ্রে শান্তিপূর্ণ পরিবেশ দেখে বাংলাদেশের নির্বাচন নিয়ে খুবই সন্তুষ্ট এবং ভীষণ আশাবাদী। রাজধানীর বাইরে ৪০ থেকে ৭০ শতাংশ ভোটারের উপস্থিতি দেখে বাংলাদেশ সরকারের প্রতি অভিনন্দন জ্ঞাপন করেন তারা। বিষয়টি আন্তর্জাতিকভাবে তুলে ধরবেন বলেও জানান যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের পর্যবেক্ষক দল। দুপুরে ইসি সচিব এক ব্রিফিংয়ে জানান, বিকেল তিনটা পর্যন্ত দেশের আট বিভাগে ২৭ দশমিক ১৫ শতাংশ ভোট পড়েছে। তার মধ্যে ঢাকায় ২৫ শতাংশ, চট্টগ্রামে ২৭ শতাংশ, খুলনায় ৩২ শতাংশ, সিলেটে ২২ শতাংশ, ময়মনসিংহে ২৯ শতাংশ, রাজশাহীতে ২৬ শতাংশ, রংপুরে ২৬ শতাংশ, বরিশালে ৩১ শতাংশ ভোট পড়েছে। ইসি সচিব জানান, সকাল থেকে ভোটগ্রহণ চলাকালে জালভোট দেওয়া ও ভাঙচুরের কারণে দেশের সাতটি কেন্দ্রের ভোট বাতিল করা হয়েছে। এসময় এক জনের প্রাণহানী ঘটেছে। আটক করা হয়েছে ১৫ জনকে। এখন পর্যন্ত বড় ধরনের কোনো নাশকতার ঘটনা নাই।
Positive
ফলাফল যাই হোক, মানুষের জন্য কাজ করবো: মাহি
একাত্তর টিভি
০৭ জানুয়ারি ২০২৪
ফলাফল যাই হোক, মানুষের জন্য কাজ করবো: মাহি
রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনের ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী চিত্রনায়িকা মাহিয়া মাহি বলেছেন, ‘ফলাফল যা হওয়ার হবে, আমি হারি আর জিতি সোমবার পুরো এলাকায় একটা শোডাউন দেবো। হেরে গেলেও সবাইকে জানান দেবো, আমি তাদের সঙ্গে আছি। ভোটগ্রহণকে কেন্দ্র করে এলাকায় উৎসবমুখর পরিবেশ চলছে। প্রশাসন খুবই অ্যাকটিভ। সুন্দর করে সুষ্ঠু পরিবেশে ভোট হচ্ছে। রোববার সকাল ১০টার দিকে তানোর উপজেলার মুণ্ডুমালা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র পরিদর্শনে এসে সাংবাদিকদের এসব কথা বলেনতিনি। প্রত্যেকটি কেন্দ্রে এজেন্ট দেওয়ার বিষয়ে মাহি বলেন, সব কেন্দ্রেই এজেন্ট দেওয়া হয়েছে। কিছু কিছু জায়গায় কেউ (এজেন্ট) একটু লেট করেছে, তবে সব কেন্দ্রেই আমার লোকজন আছে। এটা আমার প্রথম নির্বাচন। আপনারা সবাই জানেন, অন্যদের মতো আমি একদম পুরোদস্তুর রাজনীতিবিদ না। অনেকেই আমার বয়সের আগে থেকে রাজনীতির সাথে যুক্ত। তাদের কার্যক্রম যতটা মসৃণ হবে, সেখানে আমার তো একটু ঘাটতি থাকবেই। তবে ওভারঅল সবকিছু ভালোই আছে। পাসের বিষয়ে তিনি বলেন, পাস করি, আর ফেল করি এখন এটা আমার কাছে বড় বিষয় না। তবে আমি মানুষের এত কাছাকাছি গিয়েছি, এত বয়স্ক মানুষের দোয়া পেয়েছি যা বলার মতো না। প্রত্যন্ত অঞ্চলে গিয়েছি এবং অনেক মানুষের সঙ্গে কথা বলেছি। মানুষের কষ্টের কথাগুলো শুনেছি। এর থেকে অনেক কিছু শেখার আছে। তাদের জন্য আমার অনেক করণীয় আছে। তিনি আরও বলেন, আমি যদি জয়লাভ করি তাহলে বৃহৎ পরিসরে তাদের সহযোগিতা করতে পারব। আর না পেলেও আমি ব্যক্তিগত উদ্যোগে তাদের সহযোগিতা করবো।
Positive
সারাদেশের পরিস্থিতি রংপুরের মতো না: জিএম কাদের
একাত্তর টিভি
০৭ জানুয়ারি ২০২৪
সারাদেশের পরিস্থিতি রংপুরের মতো না: জিএম কাদের
জাপা চেয়ারম্যান বলেন, তারা আমাদের বারংবার আশ্বস্ত করেছিলো এ ধরনের কোনো ঘটনা ঘটবে না। তবে, এরইমধ্যে আমরা কয়েকটি ঘটনা শুনেছি। ভোটটা স্বাভাবিক হবে না এ ধরনের একটা আবহ তৈরি করা হয়েছে। সব জায়গার পরিবেশ সম্পর্কে এখনই বলা যাচ্ছে না। ‘আমরা এখন পর্যন্ত বলতে পারি, বেশিরভাগ জায়গায়ই ভোট স্বাভাবিক হচ্ছে। এটা দিন গড়ালে সামনের দিকে আমরা পরিষ্কারভাবে বুঝতে পারবো।’ জিএম কাদের বলেন, সবসময় আমাদের আশঙ্কা ছিলো, নির্বাচনে নিয়ে এসে আমাদের কোরবানি করা হবে। কোরবানি করলে নির্ভেজাল একদলীয় শাসনব্যবস্থা কায়েম হবে দেশে। এসব আশঙ্কা সত্যি হয় কিনা বিকেল হলেই বোঝা যাবে। জাতীয় পার্টির শঙ্কা যদি সত্যি হয় তাহলে দলের অবস্থান কী হবে- এমন প্রশ্নে তিনি বলেন, সেটা যখন হবে তখন বলবো। আগে থেকে কিছু বলতে চাই না। আমরা সার্বিক পরিস্থিতি দেখে দলের নেতাদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেবো। ২০১৮ সালের নির্বাচনের পুনরাবৃত্তি হচ্ছে কিনা, জবাবে জিএম কাদের বলেন, এখন পর্যন্ত কিছু কিছু নমুনা দেখা যাচ্ছে। কারণ তাদের লোকবল বেশি। প্রশাসন তাদের সঙ্গে পরোক্ষভাবে আছে। অনেক জায়গায় কোথাও বাধা দিচ্ছে না, চুপ করে দাঁড়িয়ে আছে। এরকম তারা করে যাচ্ছে। যতদূর খবর পেয়েছি এতে আমরা উদ্বিগ্ন। এ পরিস্থিতিতে শেষ পর্যন্ত নির্বাচনে থাকবেন কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা যেহেতু ইলেকশনে এসেই গেছি, এখন তো আর বর্জন করার কোনো স্কোপ নেই। ইলেকশনের পরে ফলাফল দেখে পরবর্তী কর্মসূচি নিতে হবে। এ সময় জাতীয় পার্টির কো-চেয়ারম্যান ও রংপুর মহানগরের সভাপতি সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, সাধারণ সম্পাদক এসএম ইয়াসীর, জেলা কমিটির সদস্য সচিব হাজী আব্দুর রাজ্জাকসহ প্রমুখ উপস্থিত ছিলেন।
Positive
ভোট দিয়ে যা বললেন অধ্যাপক আরাফাত
একাত্তর টিভি
০৭ জানুয়ারি ২০২৪
ভোট দিয়ে যা বললেন অধ্যাপক আরাফাত
ঢাকা-১৭ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অধ্যাপক মোহাম্মদ এ আরাফাত বলেছেন, এই নির্বাচন শুধু বিজয়ী হয়ে এমপি হওয়ার নয়, ভোট বর্জনকারী এবং সন্ত্রাসীদের বিপক্ষে ভোট বিপ্লব ঘটানোর নির্বাচন এটি। রোববার (৭ জানুয়ারি) গুলশান-২ এর গুলশান মডেল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ভোট দিয়ে এসব কথা বলেন তিনি। অধ্যাপক আরাফাত বলেন, এই নির্বাচন আমরা করছি সন্ত্রাসীদের প্রত্যাখ্যান করে গণতন্ত্রের পক্ষে অবস্থান নেওয়ার জন্য। এই নির্বাচনে যারা ভোটগ্রহণে বিঘ্ন ঘটানোর চেষ্টা করেছিল, তাদের বিপক্ষে ব্যবস্থা নিয়ে নজির স্থাপনের নির্বাচন। তিনি বলেন, এই নির্বাচনে আমি ভোট দিলাম এবং বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানা একই ভোট কেন্দ্রে আমার সঙ্গে ভোট দিয়েছেন। সকাল সাড়ে ১০টায় গুলশান-২ এর গুলশান মডেল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ভোট দেন ঢাকা ১৭ আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থী অধ্যাপক মোহাম্মদ এ আরাফাত।
Positive
সাত ঘণ্টায় কতো ভোট পড়লো জানালো ইসি
একাত্তর টিভি
০৭ জানুয়ারি ২০২৪
সাত ঘণ্টায় কতো ভোট পড়লো জানালো ইসি
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রথম সাত ঘণ্টায় কত ভোট পড়েছে, কতটি কেন্দ্রে ভোট বন্ধ রয়েছে এবং স্থগিতের পর কতটি কেন্দ্রে পুণরায় চালু হয়েছে সেই হিসাব দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। রোববার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ইসি সচিব জাহাংগীর আলম সাংবাদিকদের জানান, বিকেল তিনটা পর্যন্ত দেশের আট বিভাগে ২৭ দশমিক ১৫ শতাংশ ভোট পড়েছে। তার মধ্যে ঢাকায় ২৫ শতাংশ, চট্টগ্রামে ২৭ শতাংশ, খুলনায় ৩২ শতাংশ, সিলেটে ২২ শতাংশ, ময়মনসিংহে ২৯ শতাংশ, রাজশাহীতে ২৬ শতাংশ, রংপুরে ২৬ শতাংশ, বরিশালে ৩১ শতাংশ ভোট পড়েছে। ইসি সচিব জানান, সকাল থেকে ভোটগ্রহণ চলাকালে জালভোট দেওয়া ও ভাঙচুরের কারণে দেশের সাতটি কেন্দ্রের ভোট বাতিল করা হয়েছে। এসময় এক জনের প্রাণহানী ঘটেছে। আটক করা হয়েছে ১৫ জনকে। এখন পর্যন্ত বড় ধরনের কোনো নাশকতার ঘটনা নাই। তিনি বলেন, ১৫ ব্যক্তি জাল ভোটে সহায়তা করার তাদের বিভিন্ন মেয়াদে দণ্ড দেওয়া হয়েছে। এর মধ্যে প্রিজাইডিং অফিসার ও সহকারী প্রিজাইডিং অফিসারসহ যারা জাল ভোট দিতে গেছেন তারাও রয়েছেন। ইসি সচিব বলেন, বিভিন্ন স্থানে সংঘাতের ঘটনায় কোথাও আমাদের পুলিশের গাড়িতে ইট মেরে গ্লাস ভাঙা হয়েছে। কোথাও ভোটকেন্দ্রের পাশে ককলেট বিস্ফোরণ হয়েছে। বিষয়গুলো আপনাদের মিডিয়ার মাধ্যমে জানতে আমরা পেরেছি।
Positive
https://ekattor.tv/politics/57208/%E0%A6%89%E0%A6%9A%E0%A7%8D%E0%A6%9B%E0%A7%8D%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%B8-%E0%A6%89%E0%A6%A6%E0%A7%8D%E0%A6%A6%E0%A7%80%E0%A6%AA%E0%A6%A8%E0%A6%BE%E0%A7%9F-%E0%A6%9A%E0%A6%BE%E0%A6%AA%E0%A6%BE-%E0%A6%AA%E0%A7%9C%E0%A7%87%E0%A6%9B%E0%A7%87-%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%8F%E0%A6%A8%E0%A6%AA%E0%A6%BF%E0%A6%B0-%E0%A6%85%E0%A6%AA%E0%A6%9A%E0%A7%87%E0%A6%B7%E0%A7%8D%E0%A6%9F%E0%A6%BE
একাত্তর টিভি
০৭ জানুয়ারি ২০২৪
উচ্ছ্বাস-উদ্দীপনায় চাপা পড়েছে বিএনপির অপচেষ্টা: হাছান
বিএনপি-জামায়াত জোট নির্বাচন বানচালের যে অপচেষ্টা চালিয়েছে তা ভোটমুখী মানুষের উচ্ছ্বাস-উদ্দীপনায় চাপা পড়ে গেছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। রোববার সকালে চট্টগ্রামের রাঙ্গুনিয়ার সুখবিলাস উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট দিয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। হাছান মাহমুদ বলেন, নির্বাচন হচ্ছে আমাদের দেশে একটি উৎসব; সত্যিকার অর্থেই এই ভোট উৎসব বাংলাদেশে অনুষ্ঠিত হচ্ছে। ভোটকে ঘিরে বিএনপির অপতৎপরতা ও অপচেষ্টাগুলো মানুষের উচ্ছ্বাস-উদ্দীপনার মধ্যে ঢাকা পড়ে গেছে। ‘প্রকৃতপক্ষে মানুষ যেভাবে আজকে উৎসবে শামিল হয়ে ভোট দিচ্ছে, তাতে বিএনপি-জামাত জনগণের প্রতিপক্ষ হয়ে দাঁড়িয়েছে,’ বলেন তিনি।
Positive
বাগেরহাটে দুপুর দুইটা পর্যন্ত পড়লো ৪৫.৩৩ শতাংশ
একাত্তর টিভি
০৭ জানুয়ারি ২০২৪
বাগেরহাটে দুপুর দুইটা পর্যন্ত পড়লো ৪৫.৩৩ শতাংশ
দ্বাদশ সংসদ নির্বাচনে বা‌গেরহা‌টের চার‌টি সংসদীয় আস‌নে বেলা দুইটা পর্যন্ত গ‌ড়ে ৪৫.৩৩ শতাংশ ভোট প‌ড়ে‌ছে। রোববার দুপুরে বা‌গেরহাট জেলা নির্বাচন অ‌ফিসার শেখ মুহাম্মদ জালাল উ‌দ্দিন এ তথ্য জানান। এদিন সকাল আটটা থেকে শুরু হয়ে একটানা বিকাল চারটা পর্যন্ত চলবে ভোট গ্রহণ। পৌষের শীত উপেক্ষা করে সকাল থেকেই নারী-পুরুষ ভোটাররা ভোট কেন্দ্রে আসতে শুরু করেন। জেলার চারটি আসনের ৪৮৮টি ভোট কেন্দ্রে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ শুরু করেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোট কেন্দ্রে ভোটারদের উপস্থিতি বাড়তে থাকে। বিশেষ করে নারী ভোটারদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। বিভিন্ন এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের টহল দিতে দেখা গেছে। বাগেরহাটের চারটি আসনে মোট ভোটার ১২ লাখ ৮১ হাজার ১৩৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬ লাখ ৪৪ হাজার ৮৬ জন, নারী ভোটার ৬ লাখ ৩৭ হাজার ৪০ জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার আটজন। চারটি আসনে বিভিন্ন রাজনৈতিক দল এবং স্বতন্ত্র মিলে মোট ২৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। জেলা প্রশাসক ও রিটানিং অফিসার মোহা. খালিদ হোসেন এবং পুলিশ সুপার আবুল হাসনাত খান সকাল থেকে বিভিন্ন ভোট কেন্দ্র ঘুরে দেখেন।]
Positive
প্রথম চার ঘণ্টায় কত ভোট, বন্ধ কতটি কেন্দ্রে, জানালো ইসি
একাত্তর টিভি
০৭ জানুয়ারি ২০২৪
প্রথম চার ঘণ্টায় কত ভোট, বন্ধ কতটি কেন্দ্রে, জানালো ইসি
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রথম চার ঘণ্টায় কত ভোট পড়েছে, কতটি কেন্দ্রে ভোট বন্ধ রয়েছে এবং স্থগিতের পর কতটি কেন্দ্রে পুণরায় চালু হয়েছে সেই হিসাব দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। রোববার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ইসি সচিব জাহাংগীর আলম সাংবাদিকদের বলেন, প্রথম চার ঘণ্টায় অর্থাৎ বেলা ১২টা পর্যন্ত দেশে ভোট পড়েছে ১৮ দশমিক ৫০ শতাংশ। এদিন সকাল আটটা থেকে দেশের ২৯৯টি সংসদীয় আসনে ভোট গ্রহণ শুরু হয়েছে, চলবে বেলা চারটা পর্যন্ত। অর্থাৎ আরো চার ঘণ্টার ভোটের হিসাব এখনো বাকী রয়েছে। এদিন সহিংসতা ও অনিয়মের কারণে বেশ কয়েকটি কেন্দ্র ভোট গ্রহণ বন্ধ করা হয় বলে জানান জাহাংগীর আলম।
Positive
শান্তিপূর্ণ পরিবেশে ভোট, ত্রুটি চোখে পড়েনি: বিদেশি পর্যবেক্ষক
একাত্তর টিভি
০৭ জানুয়ারি ২০২৪
শান্তিপূর্ণ পরিবেশে ভোট, ত্রুটি চোখে পড়েনি: বিদেশি পর্যবেক্ষক
ডেপুটি হেড অব মিশন ইউএস এসটিও টেরি এল. ইসলে বলেন, ভোটের পরিবেশ ভালো দেখেছি। মানুষ ভোট দিতে আসছে। সবকিছু ভালো মনে হয়েছে। আমরা যে কেন্দ্রগুলো পর্যবেক্ষণ করেছি, সেগুলোতে কোনো ত্রুটি চোখে পড়েনি। ভোটার‌দের ভোট দি‌তে যাওয়া পর্যন্ত দেখছি। ভোটের পদ্ধ‌তি দেখে ভালো মনে হয়েছে। পলিটিকাল এডিটর আয়ারল্যান্ড নিকোলাস হুপাওয়াল বলেন, ভোটের পরিবেশ যতোটা দেখেছি, শান্তিপূর্ণ এবং নিরাপদ মনে হয়েছে। অবাধ, সুষ্ঠু ও নিরাপদ নির্বাচন বাংলাদেশের গণতন্ত্রের জন্য একটি মাইলস্টোন হবে। আমাদের কাজ অবাধ, সুষ্ঠু ও নিরাপদে ভোট হচ্ছে কি না সেটা পর্যবেক্ষণ করা। আমরা যেটা দেখেছি সেটা ভালো লেগেছে। তবে এখনো সময় বাকি রয়েছে। আমরা আরও দেখবো।
Positive
ভোট কেন্দ্র পরিদর্শনে ভারতের ইসির মহাপরিচালক
একাত্তর টিভি
০৭ জানুয়ারি ২০২৪
ভোট কেন্দ্র পরিদর্শনে ভারতের ইসির মহাপরিচালক
দ্বাদশ সংসদ নির্বাচনের ভোট দেখতে চাঁদপুরের বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেছেন ভারতের নির্বাচন কমিশনের মহাপরিচালক (মিডিয়া) নারায়ণ বালা সুব্রামানিয়াম। রোববার সকালে চাঁদপুর-৩ আসনে বেশ কয়েকটি কেন্দ্র পরিদর্শন করেন তিনি। এগুলোর মধ্যে অন্যতম হলো- বাবুরহাট উচ্চ বিদ্যালয়, বিষ্ণুপুর ইউনিয়নের খেরুদিয়া উচ্চ বিদ্যালয় এবং ষোলঘর আদর্শ উচ্চ বিদ্যালয়। এছাড়া আরো কয়েকটি ভোট ভোট কেন্দ্র পরিদর্শন করেন তিনি। ভারতের ইসির মহাপরিচালক ভোটারদের সঙ্গে কথা বলেন। এছাড়া প্রিজাইডিং অফিসারসহ অন্যান্য নির্বাচনী কর্মকর্তা এবং পোলিং এজেন্টসহ নির্বাচন সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেন।
Positive
https://ekattor.tv/national/57197/%E0%A6%AD%E0%A7%8B%E0%A6%9F-%E0%A6%A6%E0%A6%BF%E0%A6%B2%E0%A7%87%E0%A6%A8-%E0%A6%B6%E0%A7%87%E0%A6%96-%E0%A6%B0%E0%A7%87%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%A8%E0%A6%BE
একাত্তর টিভি
০৭ জানুয়ারি ২০২৪
ভোট দিলেন শেখ রেহানা
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিয়েছেন বঙ্গবন্ধুর ছোট কন্যা ও প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহানা। রোববার সকাল সাড়ে ১১টার দিকে রাজধানীর গুলশান মডেল স্কুল এন্ড কলেজ কেন্দ্রে ভোট দেন তিনি। তার সঙ্গে ছিলেন এ সময় তার সাথে ছিলেন ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক। ভোট দিয়ে বিজয়ের ব্যাপারে সবার দোয়া চান শেখ রেহানা। একইসঙ্গে সবাই যেন ভোট দিতে পারে, সেই শুভকামনাও করেন তিনি। এ সময় ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ ভোট দেয়ার পর তার সংক্ষিপ্ত প্রতিক্রিয়ার সমাপ্তি টানেন। এর আগে সকাল ৮টার দিকে রাজধানীর ঢাকা সিটি কলেজ কেন্দ্রে ভোট দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
Positive
https://ekattor.tv/national/57192/%E0%A6%95%E0%A7%87%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A6%E0%A7%8D%E0%A6%B0%E0%A7%87-%E0%A6%95%E0%A7%87%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A6%E0%A7%8D%E0%A6%B0%E0%A7%87-%E0%A6%AD%E0%A7%8B%E0%A6%9F%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%A6%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%A6%E0%A7%80%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%98-%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%87%E0%A6%A8
একাত্তর টিভি
০৭ জানুয়ারি ২০২৪
কেন্দ্রে কেন্দ্রে ভোটারদের লাইন
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে রোববার সকাল ৮টা থেকে, চলবে বিকেল ৪টা পর্যন্ত। শীত উপেক্ষা করে সকাল থেকেই দেশের বিভিন্ন কেন্দ্রে ভোটার উপস্থিতি চোখে পড়ার মতো। রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকা থেকে প্রতিবেদকরা জানিয়েছেন, সকালে ভোট শুরুর পর থেকেই ভোটাররা কেন্দ্রে আসতে শুরু করেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারদের উপস্থিতও বাড়ছে। বিভিন্ন কেন্দ্রে ভোটারদের দীর্ঘ সারি দেখা গেছে। ঢাকা ২ আসনে কামরাঙ্গীচরের ভোট কেন্দ্রে গুলোয় সরেজমিনে দেখা গেছে, শীতের সকালে বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়ছে ভোটার সংখ্যা। ভোটারা জানান, এখানকার বেশিরভাগ শ্রমজীবী মানুষ। তাই বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোট কেন্দ্রের উপস্থিতি ক্রমেই বাড়বে।
Positive
ভোট দিয়ে যা বললেন ওবায়দুল কাদের
একাত্তর টিভি
০৭ জানুয়ারি ২০২৪
ভোট দিয়ে যা বললেন ওবায়দুল কাদের
শান্তিপূর্ণ উৎসবমূখর পরিবেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। রোববার সকালে নিজ গ্রাম বড় রাজাপুরের উদয়ন প্রি-ক্যাডেট স্কুলে ভোট দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। ভোট দিয়ে সাংবাদিকদের তিনি বলেন, শান্তিপূর্ণ উৎসবমূখর পরিবেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সকাল থেকে যতোগুলো কেন্দ্রের খবর নিয়েছি, জানতে পেরেছি সুন্দর ভোট হচ্ছে। বিএনপির ভোট বর্জন প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, বিএনপির ভোট বর্জন এটাই প্রমাণ করেছে ভোটাররা তাদের বর্জন করেছে। সারাদেশে যে শান্তিপূর্ণ পরিস্থিতি বিরাজ করছে- যারা ভোট বর্জন করতে নাশকতার আশ্রয় নিয়েছে, ভোটারদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণই প্রমাণ করছে, ভোটারেরা তাদেরই বর্জন করেছে। নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীদের অংশগ্রহণ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, গণতন্ত্রের প্রাণ হচ্ছে নির্বাচন। নির্বাচন হতে হবে প্রতিযোগিতামূলক। অবাধ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে- এটা আমাদের গণতন্ত্রের জন্য সুখবর। নির্বাচন যতো বেশি প্রতিযোগিতামূলক হয় ততোই ভালো। নির্বাচনের পরিবেশ নিয়ে তিনি বলেন, আপনারা এতো সাংবাদিক এখানে এসেছেন আপনারাই দেখেছেন কতটা শান্তিপূর্ণ। বিপুল সংখ্যক নারী পুরুষ ভোট দিচ্ছে। দ্বাদশ সংসদ নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয় সকাল আটটা থেকে। দেশের ২৯৯ টি আসনে সকাল আটটায় শুরু হয় ভোট উৎসব। বিরতিহীন ভোট গ্রহণ চলবে বিকাল চারটা পর্যন্ত। প্রায় ১২ কোটি ভোটার নিজেদের রায়ে বেছে নেবেন নিজে নিজ এলাকার জনপ্রতিনিধি। নওগাঁ-২ আসনের স্বতন্ত্র প্রার্থী আমিনুল ইসলাম মারা যাওয়ায় ওই আসনের নির্বাচন স্থগিত করেছে ইসি। ফলে ৩শ’ আসনের মধ্যে ২৯৯ আসনে ভোট হবে। দ্বাদশ সংসদ নির্বাচনে এবারই প্রথমবারের মতো ভোটের দিন সকালে কেন্দ্রে ব্যালট পেপার পাঠানো হয়েছে। শুধু দুর্গম অঞ্চলের দুই হাজার ৯৬৪টি কেন্দ্রে ব্যালট পাঠানো হয়েছে ভোটের আগের দিন। সারাদেশে সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসহ অন্যান্য স্থাপনায় মোট ৪২ হাজার ২৪টি ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছে। এসব কেন্দ্রে ভোটকক্ষের সংখ্যা ২ লাখ ৬১ হাজার ৯১২টি। ভোটের নিরাপত্তা রক্ষায় মাঠ পর্যায়ে পুলিশ, র‍্যাব, আনসার-ভিডিপি, সেনাবাহিনী, নৌবাহিনী, কোস্টগার্ডসহ আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় ৮ লাখ সদস্য মোতায়েন করা হয়েছে। ভোট গ্রহণের কাজে ৮ লাখ কর্মকর্তা-কর্মচারী নিয়োজিত রয়েছেন। এছাড়াও স্ট্যান্ডবাই থাকছেন এক লাখ কর্মকর্তা-কর্মচারী। তিন হাজার ম্যাজিস্ট্রেট ও বিচারক মাঠে থাকছেন। তারা যে কোনো অপরাধে তাৎক্ষণিক শাস্তি দিতে পারবেন। এবার ভোটে রিটার্নিং অফিসার হিসেবে ৬৬ জন দায়িত্ব পালন করছেন। এর মধ্যে দুইজন বিভাগীয় কমিশনার এবং ৬৪ জন জেলা প্রশাসক।
Positive
সিলেট-১ আসনে ভোট দিলেন শমসের মবিন
একাত্তর টিভি
০৭ জানুয়ারি ২০২৪
সিলেট-১ আসনে ভোট দিলেন শমসের মবিন
তৃণমূল বিএনপির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রদূত শমসের মবিন চৌধুরী ভোট দিয়েছেন। রোববার সকাল আটটায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের শুরুতেই ভোট দেন তিনি। শমসের মবিন চৌধুরী ভোট দিয়েছেন সিলেট-১ আসনের আম্বরখানা গার্লস স্কুল এন্ড কলেজ কেন্দ্রে। যদিও তিনি তৃণমূল বিএনপির সোনালী আঁশ প্রতীকে লড়ছেন বিয়ানীবাজার ও গোলাপগঞ্জ উপজেলা নিয়ে সিলেট-৬ আসনে। তবে নিজের নির্বাচনী এলাকার ভোটার নন সাবেক বীর বিক্রম শমসের মবিন। তিনি সিলেট-১ আসনের ভোটার হওয়ায় সেখানেই ভোট দিয়েছেন। ভোট দেওয়ার পরই নিজের নির্বাচনী এলাকায় চলে যান সাবেক এই কূটনীতিক। সদর উপজেলা ও শহর নিয়ে গঠিত সিলেট-১ (সাবেক সিলেট-৮) আসনকে ভিআইপি আসন বলা হয়। স্বাধীনতার পর থেকে এই আসনে যে দলের প্রার্থী বিজয়ী হয়েছেন, সে দলই সরকার গঠন করেছে। সম্প্রতি তৃণমূল বিএনপিতে যোগ দেন বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান ও সাবেক পররাষ্ট্রসচিব শমসের মবিন চৌধুরী। উৎসবমুখর পরিবেশে সকাল আটটা থেকে শুরু হয়েছে সারা দেশের ভোট গ্রহণ, চলবে বিকেল পাঁচটা পর্যন্ত। প্রথম এক ঘণ্টার ভোট চলাকালে দেশের কোথাও অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।
Positive
‘কেন্দ্রে আসবেন, ভোটের জন্য বহু জেল-জুলুম সহ্য করেছি’
একাত্তর টিভি
০৭ জানুয়ারি ২০২৪
‘কেন্দ্রে আসবেন, ভোটের জন্য বহু জেল-জুলুম সহ্য করেছি’
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণের শুরুতেই রোববার সকাল ৮টার দিকে ঢাকা সিটি কলেজ কেন্দ্রে ভোট দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগের টানা চতুর্থবারের মতো জয়ের বিষয়ে আশাবাদী তিনি। ভোট দেওয়ার পর সাংবাদিকদের তিনি বলেন, নির্বাচন সুষ্ঠুভাবে করতে পারছি সে জন্য দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা জানাই। অনেক বাধা-বিপত্তি পেরিয়ে ভোট দেওয়ার পরিবেশ তৈরি করতে পেরেছি। আমাদের সামনে আরও কাজ আছে। নৌকা মার্কার জয় লাভ করবে ইনশাল্লাহ। আবার আমরা সরকার গঠন করে দেশের উন্নতি করতে পারবো। আওয়ামী লীগ সভাপতি বলেন, বিএনপি-জামায়াত জ্বালাও-পোড়াও করে, তারা গণতন্ত্রে বিশ্বাস করে না। বিএনপি একটা সন্ত্রাসী দল, তারা বাসে, ট্রেনে, ভোটকেন্দ্রে আগুন দেয়। সে কারণে জনগণ তাদের প্রত্যাখ্যান করেছে।
Positive
ভোট দিয়ে উপস্থিতি নিয়ে যা বললেন সিইসি
একাত্তর টিভি
০৭ জানুয়ারি ২০২৪
ভোট দিয়ে উপস্থিতি নিয়ে যা বললেন সিইসি
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। রোববার সকাল আটটা ৪০ মিনিটে রাজধানীর শান্তিনগরে হাবীবুল্লাহ্‌ বাহার কলেজে নিজের ভোট দেন দেশের নির্বাচন আয়োজক সংস্থার এই প্রধান। আর ভোট দিয়ে বের হয়েই সাংবাদিকদের মুখোমুখি পড়তে হয় কাজী হাবিবুল আউয়ালকে। তিনি বলেন, আমি এইমাত্র আমার ভোট প্রদান করেছি। ভালো লাগছে যে, ভোট গ্রহণ শুরু হয়েছে। পাঁচ বছর পরপর জাতীয় সংসদের এই ভোটটি হয়। সকলের সমন্বিত প্রচেষ্টায়, সহযোগিতায় সম্পন্ন হয়।’ সিইসি বলেন, আমি কেবল আপনাদের (সাংবাদিকদের) অনুরোধ করবো, ভোটের দৃশ্যমানতা ও স্বচ্ছতা যতো পারা যায় তুলে ধরা যায়। ‘কারণ ভোট নিয়ে যদি মানুষের মধ্যে কোনো অনাস্থা থাকে, সেই অনাস্থাটা যেন ক্রমান্বয়ে কেটে যায়, এই প্রত্যাশা ব্যক্ত করে আমি সকলের শুভকামনা করে শেষ করছি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভোটারের উপস্থিতি কম কি বেশি, সেটা আমি কিছুই জানি না। আমি এসে আমার ভোট টা দিয়ে গেছি এতোটুকুই জানি। ‘তবে শেষ পর্যন্ত অপেক্ষা করুন, দেখবেন,’ বলেন প্রধান নির্বাচন কমিশনার। চলমান সহিংসতার কারণে ভোটার উপস্থিতি কম হবার শঙ্কা করছেন কি- এই প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমি ওগুলো নিয়ে কোনো চিন্তা-ভাবনা করি না। আমার কাজ ভোট আয়োজন করা। ‘কে ভোট দিতে আসবেন কি আসবেন না, সহিংসতা হবে কি হবে না এগুলো নিয়ে... সহিংসতা নিয়ে আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দেখবে।’ উৎসবমুখর পরিবেশে সকাল আটটা থেকে শুরু হয়েছে সারা দেশের ভোট গ্রহণ, চলবে বিকেল পাঁচটা পর্যন্ত। প্রথম এক ঘণ্টার ভোট চলাকালে দেশের কোথাও অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।
Positive
ছবিতে ভোট উৎসব
একাত্তর টিভি
০৭ জানুয়ারি ২০২৪
ছবিতে ভোট উৎসব
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট উৎসব শুরু হয়েছে। সকাল আটটায় শুরু হওয়া ভোট গ্রহণ চলবে বিকেল চারটা পর্যন্ত। দেশের প্রায় ১২ কোটি লোক এবার তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকালে ঢাকা সিটি কলেজের ভোট কেন্দ্রে ভোট দিয়েছেন। সারাদেশের ভোট কেন্দ্রে গুলোতেই সকাল থেকে ভোটারদের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে। উৎসবমুখর পরিবেশে সহিংসতা ছাড়াই একযোগে ৪২ হাজার ২৪টি ভোট কেন্দ্রে ভোট হচ্ছে। এসব কেন্দ্রে ভোটকক্ষ দুই লাখ ৬১ হাজার ৯১২টি। এবার নির্বাচনে ২৮টি দল ও স্বতন্ত্র মিলিয়ে ১৯৭০ জন প্রার্থী অংশ নিয়েছেন। তাদের মধ্যে দলীয় প্রার্থী ১৫৩৪ জন আর স্বতন্ত্র ৪৩৬ জন।
Positive
ভোট দিলেন প্রধানমন্ত্রী
একাত্তর টিভি
০৭ জানুয়ারি ২০২৪
ভোট দিলেন প্রধানমন্ত্রী
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার ভোটের শুরুতেই সকাল আটটায় নিজের ভোট দেন তিনি। প্রধানমন্ত্রী ঢাকা সিটি কলেজের ভোট কেন্দ্রে আসেন আটটার কিছু আগে। সঙ্গে ছিলেন ছোট বোন শেখ রেহানা, কন্যা সায়মা ওয়াজেদ পুতুল, বঙ্গবন্ধুর দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক। সিটি কলেজ কেন্দ্রে ভোট দেন পুতুল। দেশে উৎসবমুখর পরিবেশে ২৯৯টি আসনে দ্বাদশ সংসদ নির্বাচনের ভোট শুরু হয়েছে রোববার সকাল আটটায়, চলবে, বেলা চারটা পর্যন্ত। ভোট উৎসব শুরুর আগেই কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই দুর্গম অঞ্চলসহ সারা দেশের কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে ব্যালট পেপারসহ অন্যান্য সরঞ্জাম। এবারই প্রথম ভোটের দিন সকালে কেন্দ্রে ব্যালট পাঠানো হয়েছে।
Positive
ভোট কেন্দ্রে প্রবেশ করতে পারবেন যারা
একাত্তর টিভি
০৭ জানুয়ারি ২০২৪
ভোট কেন্দ্রে প্রবেশ করতে পারবেন যারা
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণকালে কোনো অবাঞ্ছিত ব্যক্তি ভোট কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। শুধুমাত্র ছয় ধরনের ব্যক্তিই ভোট কেন্দ্রে প্রবেশের অনুমতি পাচ্ছেন বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বহুমুখী চ্যালেঞ্জের মধ্যে রোববার অনুষ্ঠিত হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ২৯৯টি আসনের ৪২ হাজার ভোট কেন্দ্রে একযোগে ভোট চলবে। সংসদ নির্বাচনে ভোট গ্রহণকালে যেন কোনো অবাঞ্ছিত ব্যক্তি ভোট কেন্দ্রে প্রবেশ করতে না পারে তা রিটার্নিং কর্মকর্তারা নিশ্চিত করবেন।
Positive
কেন্দ্রে কেন্দ্রে ব্যালট পেপার, ভোটের সরঞ্জাম
একাত্তর টিভি
০৭ জানুয়ারি ২০২৪
কেন্দ্রে কেন্দ্রে ব্যালট পেপার, ভোটের সরঞ্জাম
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট উৎসব শুরুর আগেই কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই দুর্গম অঞ্চলসহ সারা দেশের কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে ব্যালট পেপারসহ অন্যান্য সরঞ্জাম। এবারই প্রথম ভোটের দিন সকালে কেন্দ্রে ব্যালট পাঠানো হয়েছে। রোববার ভোর চারটা থেকেই কেন্দ্রে কেন্দ্রে ব্যালট পেপার পাঠানো শুরু হয়। শুধু দুর্গম অঞ্চলের দুই হাজার ৯৬৪টি কেন্দ্রে ব্যালট পাঠানো হয়েছে শনিবার। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ শুরু সকাল আটটায়, চলবে বিকেল চারটা পর্যন্ত। নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে দেশজুড়ে নেয়া হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। ভোট থেকে ব্যালট পাঠানো শুরুর পর তা বুঝে নেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যসহ কেন্দ্রের দায়িত্বে থাকা কর্মকর্তারা। শনিবার সকাল থেকে ভোটের স্বচ্ছ ব্যালট বক্স, সিলসহ বিভিন্ন উপকরণ কেন্দ্রের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তাদের হাতে তুলে দেয়া হয়। নির্বাচনে ২৯৯টি সংসদীয় আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন এক হাজার ৯৬৯ জন প্রার্থী। এর মধ্যে ২৮টি রাজনৈতিক দলের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১ হাজার ৫৩৪ জন প্রার্থী। আর স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন ৪৩৬ জন।
Positive
ভোট উৎসব শুরু
একাত্তর টিভি
০৭ জানুয়ারি ২০২৪
ভোট উৎসব শুরু
দ্বাদশ সংসদ নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে। দেশের ২৯৯ টি আসনে সকাল আটটায় শুরু হয় ভোট উৎসব। বিরতিহীন ভোট গ্রহণ চলবে বিকাল চারটা পর্যন্ত। প্রায় ১২ কোটি ভোটার নিজেদের রায়ে বেছে নেবেন নিজে নিজ এলাকার জনপ্রতিনিধিদের। নওগাঁ-২ আসনের স্বতন্ত্র প্রার্থী আমিনুল ইসলাম মারা যাওয়ায় ওই আসনের নির্বাচন স্থগিত করেছে ইসি। ফলে ৩শ’ আসনের মধ্যে ২৯৯ আসনে ভোট হবে। দ্বাদশ সংসদ নির্বাচনে এবারই প্রথমবারের মতো ভোটের দিন সকালে কেন্দ্রে ব্যালট পেপার পাঠানো হয়েছে। শুধু দুর্গম অঞ্চলের দুই হাজার ৯৬৪টি কেন্দ্রে ব্যালট পাঠানো হয়েছে ভোটের আগের দিন। সারাদেশে সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসহ অন্যান্য স্থাপনায় মোট ৪২ হাজার ২৪টি ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছে। এসব কেন্দ্রে ভোটকক্ষ ২ লাখ ৬১ হাজার ৯১২টি। ভোটের নিরাপত্তা রক্ষায় মাঠ পর্যায়ে পুলিশ, র্যাব, আনসার-ভিডিপি, সেনাবাহিনী, নৌবাহিনী, কোস্টগার্ডসহ আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় ৮ লাখ সদস্য মোতায়েন করা হয়েছে। ঢাকায় শুক্রবার মধ্যরাত থেকে মোটরসাইকেল এবং শনিবার মধ্যরাত থেকে আরো কিছু যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে পুলিশ। এছাড়া ভোট গ্রহণের কাজে ৮ লাখ কর্মকর্তা-কর্মচারী নিয়োজিত থাকবেন। এছাড়াও স্ট্যান্ডবাই থাকবেন এক লাখ কর্মকর্তা-কর্মচারী। তিন হাজার ম্যাজিস্ট্রেট ও বিচারক মাঠে থাকছেন। তারা যে কোনো অপরাধে তাৎক্ষণিক শাস্তি দিতে পারবেন। এবার ভোটে রিটার্নিং অফিসার হিসেবে ৬৬ জন দায়িত্ব পালন করছেন। এর মধ্যে দুইজন বিভাগীয় কমিশনার এবং ৬৪ জন জেলা প্রশাসক। শনিবার সন্ধ্যায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল দেশবাসীকে নির্ভয়ে ভোট কেন্দ্রে যাওয়ার আহবান জানিয়েছেন। একই সঙ্গে হুশিয়ারি দিয়ে বলেছেন, কোনো অনিয়ম হলে প্রয়োজনে ভোট বন্ধ করা হবে।
Positive
রাত পেরোলেই ভোট, প্রস্তুত ইসি, প্রস্তুত ভোটাররা
একাত্তর টিভি
০৭ জানুয়ারি ২০২৪
রাত পেরোলেই ভোট, প্রস্তুত ইসি, প্রস্তুত ভোটাররা
এখন শুধু ভোরের অপেক্ষা। এরপরেই শুরু হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট নেয়ার পালা। প্রায় ১২ কোটি ভোটার নিজেদের রায়ে বেছে নেবেন নিজে নিজ এলাকার জনপ্রতিনিধিদের। রোববার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীন ভোট গ্রহণ চলবে। এ লক্ষ্যে, ভোটগ্রহণের সব প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন ও স্থানীয় প্রশাসন। গোটা দেশজুড়ে নেয়া হয়েছে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা। আগামী পাঁচ বছরের জন্য দেশের আইনসভায় কারা হবেন জনপ্রতিনিধি, সেই লক্ষ্যে অনুষ্ঠেয় ভোট সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে সম্ভাব্য সব প্রস্তুতি নেয়া হয়েছে হয়েছে বলে নিশ্চিত করেছে নির্বাচন কমিশন। নওগাঁ-২ আসনের স্বতন্ত্র প্রার্থী আমিনুল ইসলাম মারা যাওয়ায় ওই আসনের নির্বাচন স্থগিত করেছে ইসি। ফলে ৩শ’ আসনের মধ্যে ২৯৯ আসনে ভোট হবে। শনিবার সন্ধ্যায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল দেশবাসীকে নির্ভয়ে ভোট কেন্দ্রে যাওয়ার আহবান জানিয়েছেন। একই সঙ্গে হুশিয়ারি দিয়ে বলেছেন, কোনো অনিয়ম হলে প্রয়োজনে ভোট বন্ধ করা হবে। তিনি এমন এক সময়ে এই হুশিয়ারী দিলেন যখন বিএনপি-জামায়াতসহ সমমনা দলগুলোর ভোট ঠেকানোর ঘোষণা দিয়ে আন্দোলনে আছে। এরমধ্যেই আবারও যাত্রীবাহী ট্রেনে নাশকতার ঘটনা ঘটেছে। বেনাপেলো এক্সপ্রেসে ট্রেনে আগুন দেয়ার ঘটনায় প্রাণ ঝরছে নিরীহ চার মানুষের, যাদের মধ্যে আছে নারী শিশুও। গত ১৫ নভেম্বর জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি। ঘোষিত তফসিল অনুযায়ী, ১৮ ডিসেম্বর চূড়ান্ত প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেয় সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। ওই দিন থেকেই আনুষ্ঠানিক প্রচার শুরু হয়। প্রচার শেষ হয় ৫ জানুয়ারি সকাল ৮টায়। এবারের নির্বাচনে ১৮ দিন প্রচারের সময় পেয়েছেন প্রার্থীরা। এবারের নির্বাচনে ২৮টি দল ও স্বতন্ত্র মিলিয়ে ১৯৭০ প্রার্থী অংশ নিচ্ছেন। তাদের মধ্যে দলীয় প্রার্থী ১৫৩৪ জন আর স্বতন্ত্র ৪৩৬ জন। রাজনৈতিক দলগুলোর মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী ২৬৬ জন, জাতীয় পার্টির ২৬৫, তৃণমূল বিএনপির প্রার্থী ১৩৫ জন, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ৬৬ জন, ন্যাশনাল পিপলস পার্টির ১২২ জন, জাতীয় পার্টির (জেপি) ১৩ জন, বিকল্পধারা বাংলাদেশের ১০ জন প্রার্থী রয়েছেন। নির্বাচনে নারী প্রার্থী হিসেবে রাজনৈতিক দল ও স্বতন্ত্র মিলে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৯০ জন। আর ক্ষুদ্র নৃ-গোষ্ঠী অন্যান্য মিলে ৭৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। ২৯৯ সংসদীয় আসনে মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৪২ হাজার ২৪টি। এসব কেন্দ্রে ভোটকক্ষ দুই লাখ ৬১ হাজার ৯১২টি। মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৮৯ হাজার ২৮৯ জন। যার মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৬ কোটি ৭৬ লাখ ৯ হাজার ৭৪১ ও নারী ভোটারের সংখ্যা ৫ কোটি ৮৯ লাখ ১৮ হাজার ৬৯৯। এছাড়া সারাদেশে এবার তৃতীয় লিঙ্গের ভোটার আছেন ৮৪৯ জন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করবেন স্থানীয় ২০ হাজার ৭৭৩ জন পর্যবেক্ষক। এছাড়া প্রায় দুই শতাধিক বিদেশি পর্যবেক্ষক থাকছেন বলে জানিয়েছেন নির্বাচন কমিশন। বিদেশি তৎপরতা, সহিংসতা, বর্জন সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলনে থাকা বিএনপি গত ২৮ অক্টোবর মহাসমাবেশ পণ্ড হওয়ার পর থেকে অবরোধ-হরতাল চালিয়ে যাচ্ছে দলটি এবং তাদের সমমনারা। সর্বশেষ ভোটের একদিন আগে থেকে ৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে তারা। এই হরতালের আগেই শুক্রবার বেনাপোল এক্সপ্রেসে আগুন দেয় হরতাল সমর্থনরা। এতে প্রাণ যায় চারজনের। আহত হয়ে আশঙ্কাজনক অবস্থায় রয়েছে ১০ জন। এর আগে, বৃহস্পতিবার রাজশাহী ও ফেনীর পাঁচটি ভোটকেন্দ্রে আগুন দেয়ার ঘটনা ঘটে। শুক্রবার মধ্যরাত থেকে দেশের দশ জেলায় ১৪টি ভোটকেন্দ্রে আগুন দেয়ার খবর পাওয়া গেছে। এক দশক আগে ২০১৪ সালে ভোট প্রতিহত করতে সারা দেশজুড়ে ব্যাপক নাশকতা চালায় বিএনপি-জামায়াত চক্র সকালের মধ্যেই ১৪৭টি আসনে বিভিন্ন জায়গায় সহিংসতার কারণে প্রায় ১৪০টি কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত করে দেওয়া হয়। ভোট ঠেকাতে এবারও একই কায়দায় সহিংসতা চালাচ্ছে তারা। ভোটের আগে রাজনৈতিক দলগুলোর মধ্যে সমঝোতা করাতে ঢাকায় মার্কিন যুক্তরাষ্ট্রের তৎপরতা ছিলো চোখে পড়ার মতো। দলগুলোর মধ্যে দূতিয়ালি করতে দেখা যায় রাষ্ট্রদূত পিটার হাসকে। নভেম্বর মাসে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় যুক্তরাষ্ট্রের এই তৎপরতার বিরুদ্ধে প্রতিবাদও জানায়।
Positive
শেখ হাসিনাকে ভারত, রাশিয়া, চীনসহ বিভিন্ন দেশের অভিনন্দন
একাত্তর টিভি
০৮ জানুয়ারি ২০২৪
শেখ হাসিনাকে ভারত, রাশিয়া, চীনসহ বিভিন্ন দেশের অভিনন্দন
দ্বাদশ জাতীয় নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের জন্য আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছে ভারত, রাশিয়া, চীন, ভুটান, ফিলিপাইন, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, নেপাল, পাকিস্তান, ব্রাজিলের রাষ্ট্রদূত এবং মরক্কোর রাষ্ট্রদূত ও ডিন অব দ্যা ডিপ্লোমেটিক । প্রধানমন্ত্রী রাষ্ট্রদূতদের ধন্যবাদ জানান এবং বাংলাদেশের উন্নয়ন-অগ্রযাত্রায় বন্ধু রাষ্ট্রসমূহের সহযোগিতা কামনা করেন। রাষ্ট্রদূতগণ বাংলাদেশের সাথে নিজ নিজ দেশের সহযোগিতা অব্যাহত রাখার দৃঢ প্রত্যয় ব্যক্ত করেন। সোমবার সকালে দেশগুলোর হাইকমিশন ও রাষ্ট্রদূতরা গণভবনে সৌজন্য সাক্ষাৎ করেন। প্রধানমন্ত্রীর প্রেস উইং জানিয়েছে, ঢাকায় নিযুক্ত এই বিদেশি রাষ্ট্রদূতরা ছাড়াও শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছে আগা খান ডিপ্লোমেটিক রিপ্রেজেনটেটিভের প্রতিনিধিরা। রোববার অনুষ্ঠিত দ্বাদশ সংসদ নির্বাচনে ২৯৯টি আসনের মধ্যে আওয়ামী লীগ ২২৫টিতে জয়লাভ করে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। শেখ হাসিনার নেতৃত্বে দলটি টানা চতুর্থবারের মতো সরকার গঠন করতে যাচ্ছে।
Positive
বিকেলে সাংবাদিক-পর্যবেক্ষকদের সঙ্গে সৌজন্য বিনিময় করবেন প্রধানমন্ত্রী
একাত্তর টিভি
০৮ জানুয়ারি ২০২৪
বিকেলে সাংবাদিক-পর্যবেক্ষকদের সঙ্গে সৌজন্য বিনিময় করবেন প্রধানমন্ত্রী
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কাভার করা দেশি-বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের সঙ্গে আজ সৌজন্য বিনিময় করবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। সোমবার বিকেল সাড়ে ৩টায় গণভবনে এ সৌজন্য বিনিময় অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সোমবার বিকেল সাড়ে ৩টায় বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন-২০২৪ উপলক্ষ্যে দেশি-বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের সঙ্গে সৌজন্য বিনিময় করবেন।
Positive
জরুরি সংবাদ সম্মেলন ডেকেছে বিএনপি
একাত্তর টিভি
০৮ জানুয়ারি ২০২৪
জরুরি সংবাদ সম্মেলন ডেকেছে বিএনপি
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আনুষ্ঠানিক মন্তব্য জানাতে সংবাদ সম্মেলন ডেকেছে বিএনপি। সোমবার বেলা ১১টায় দলের চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে এ সংবাদ সম্মেলন করবেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য অধ্যাপক ড. আব্দুল মঈন খান। এতে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্যবৃন্দও উপস্থিত থাকবেন। এর আগে রোববার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সারাদেশে ২৯৯টি আসনে বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলে। হয়েছে। অনিয়মের কারণে সাতটি কেন্দ্রে ভোট বাতিল করা হয় এবং ১৫ ব্যক্তিকে জাল ভোটে সহায়তা করার জন্য দণ্ড দেওয়া হয়েছে। কারচুপি ও ভয়ভীতি দেখানোর অভিযোগ তুলে ভোট বর্জন করেছেন বেশ কয়েকজন প্রার্থী।
Positive
https://ekattor.tv/politics/57254/%E0%A6%AF%E0%A7%87-%E0%A6%95%E0%A7%9F-%E0%A6%A6%E0%A6%B2-%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%9A%E0%A7%8D%E0%A6%9B%E0%A7%87-%E0%A6%B8%E0%A6%82%E0%A6%B8%E0%A6%A6%E0%A7%87
একাত্তর টিভি
০৮ জানুয়ারি ২০২৪
যে কয় দল যাচ্ছে সংসদে
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়া ২৮টি দলের মধ্যে ২৩টি দলেরই কোনো প্রার্থী জিততে পারেননি। এসব দলের মধ্যে সবচেয়ে আলোচিত তৃণমূল বিএনপি। একই অবস্থা জাতীয়তাবাদী আন্দোলনেরও (বিএনএম)। ঘোষিত ২৯৮টি ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে, নির্বাচনে মাত্র পাঁচটি দলের প্রার্থীরা জয়ী হয়েছেন। দলগুলো হলো, আওয়ামী লীগ, জাতীয় পার্টি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ও কল্যাণ পার্টি। আওয়ামী লীগ এককভাবে পেয়েছে ২২৪টি আসন। জাতীয় পার্টি পেয়েছে ১১ আসন। অন্য তিনটি দল মাত্র একটি করে আসনে জয়ী হয়েছে। তৃণমূল বিএনপি চেয়ারপারসন শমসের মবিন চৌধুরীর ভরাডুবি হয়েছে। সিলেট-৬ আসনে নির্বাচন করে তিনি হয়েছেন তৃতীয়। এই আসনে বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের সভাপতিমণ্ডলী সদস্য নুরুল ইসলাম নাহিদ নৌকা প্রতীকে ৫০ হাজার ৯০ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। শমসের মবিন চৌধুরী পেয়েছেন ১০ হাজার ৮৫৮ ভোট। শমসের মবিন চৌধুরী জামানত রক্ষা করতে পারলেও দলটির মহাসচিব তৈমূর আলম খন্দকারের জামানত রক্ষা হচ্ছে না। নারায়ণগঞ্জ-১ আসনে নির্বাচন করে তৈমূর আলম খন্দকার সোনালী আঁশ প্রতীকে পেয়েছেন মাত্র তিন হাজার ১৯০ ভোট। এই আসনে আওয়ামী লীগ প্রার্থী গোলাম দস্তগীর গাজী নৌকা প্রতীকে এক লাখ ৫৬ হাজার ৪৮৩ ভোট পেয়ে জয়ী হয়েছেন। এদিকে ফরিদপুর-১ সংসদীয় আসনে বিএনএম’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান শাহ মোহাম্মদ আবু জাফরেরও (নোঙর) জমানত রক্ষা হচ্ছে না। এ আসনে নৌকার প্রার্থী আব্দুর রহমান এক লাখ ২৩ হাজার ৩৩১ ভোটের বিপরীতে আবু জাফর ২২ হাজার ৪৬৫ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন। স্বতন্ত্র প্রার্থী আরিফুর রহমান দোলন (ঈগল) পেয়েছেন ৮৪ হাজার ৯৮৯ ভোট। বর্তমান নির্বাচন কমিশনের হাতে নিবন্ধন পাওয়া বিএনএম ও বাংলাদেশ সুপ্রিম পার্টি বেশ কিছু আসনে নির্বাচনে প্রার্থী মনোনয়ন দিলেও, তাদের কেউই জয়ী হতে পারেনি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন ১৪-দলীয় জোটের মধ্যে তিনটি দলের সঙ্গে ছয়টি আসন ছেড়ে দেয় আওয়ামী লীগ। এর মধ্যে ওয়ার্কার্স পার্টি দুটি, জাসদ তিনটি ও জাতীয় পার্টি (জেপি) একটি আসন পেয়েছে। ছেড়ে দেওয়া আসনগুলোর মধ্যে ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন তার বরিশাল-২ আসনে জয়ী হলেও, দলটির সধারণ সম্পাদক রাজশাহী-২ আসনের ফজলে হোসেন বাদশা পরাজিত হন। জাসদের তিনটি আসনের মধ্যে দলের বগুড়া-৪ আসনের প্রার্থী রেজাউল করিম তানসেন জয়ী হন। দলের সভাপতি হাসানুল হক ইনু তার কুষ্টিয়া-২ এবং অপর প্রার্থী লক্ষ্মীপুর-৪ এর মোশরাফ হোসেন হেরে গেছেন। হেরেছেন পিরোজপুর-২ আসনের জাতীয় পার্টি (জেপি) প্রার্থী আনোয়ার হোসেন মঞ্জুও। আগে বিএনপি নেতৃত্বাধীন জোটের সঙ্গে থাকলেও, নির্বাচনের আগমুহূর্তে ভোটে অংশ নেয় বাংলাদেশ কল্যাণ পার্টি। নির্বাচনে অংশ নিয়ে কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহম্মদ ইবরাহিম কক্সবাজার-১ আসন থেকে জয়ী হয়েছেন। এই আসনে আওয়ামী লীগের কোনও প্রার্থী ছিল না। এ আসনে স্বতন্ত্র হয়ে বর্তমান সংসদ সদস্য জাফর আলম নির্বাচন করলেও, আওয়ামী লীগের নেতাকর্মীদের বড় অংশই ইবরাহিমের পক্ষে ছিলেন বলে জানা গেছে। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, এবারের সংসদ নির্বাচনে অংশ নেয়া ২৮টি দলের মধ্যে ইসলামী ফ্রন্ট বাংলাদেশ ৩৯টি আসনে, ইসলামী ঐক্যজোট ৪২টি আসনে, কৃষক শ্রমিক জনতা লীগ ৩০টি আসনে, গণফোরাম ৯টি আসনে, গণফ্রন্ট ২১টি আসনে, জাকের পার্টি ২১টি আসনে, জাতীয় পার্টি ২৬৫টি আসনে, জাতীয় পার্টি-জেপি ১৩টি আসনে, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ৬৬টি আসনে, তৃণমূল বিএনপি ১৩৫টি আসনে, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) ১২২টি আসনে, বিকল্প ধারা বাংলাদেশ ১০টি আসনে, আওয়ামী লীগ ২৬৬টি আসনে, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট ৩৭টি আসনে, বাংলাদেশ কংগ্রেস ৯৬টি আসনে, বাংলাদেশ কল্যাণ পার্টি ১৬টি আসনে, বাংলাদেশ খেলাফত আন্দোলন ১১টি আসনে বাংলাদেশ জাতীয় পার্টি ৫টি আসনে, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) ৫৬টি আসনে, বাংলাদেশ তরিকত ফেডারেশন ৩৮টি আসনে, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) ৫টি আসনে, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট ৪৫টি আসনে, বাংলাদেশ মুসলিম লীগ ৪টি আসনে, সুপ্রিম পার্টি ৭৯টি আসনে, সাংস্কৃতিক মুক্তিজোট ৬৩টি আসনে, ওয়ার্কার্স পার্টি ২৬টি আসনে, সাম্যবাদী দল ৪টি আসনে ও গণতন্ত্রী পার্টি ১০টি আসনে প্রার্থী দেয়। আর স্বতন্ত্র ৪৩৬ জনসহ নির্বাচনে ১ হাজার ৯৬৯ জন প্রার্থী অংশ নেন। নির্বাচন কমিশনে বর্তমানে নিবন্ধিত রাজনৈতিক দল ৪৪টি। এর মধ্যে বিএনপিসহ ১৬টি দল নির্বাচন বর্জন করেছে।
Positive
সুনামগঞ্জ-২ আসনে নৌকাডুবি, জয় সুরঞ্জিতপত্নী জয়ার
একাত্তর টিভি
০৮ জানুয়ারি ২০২৪
সুনামগঞ্জ-২ আসনে নৌকাডুবি, জয় সুরঞ্জিতপত্নী জয়ার
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সুনামগঞ্জ-২ (দিরাই-শাল্লা) আসনে স্বতন্ত্র প্রার্থী প্রয়াত আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেন গুপ্তের স্ত্রী জয়া সেনগুপ্তা বিজয়ী হয়েছেন। নির্বাচনের ফলাফল অনুযায়ী, জয়া বর্তমান আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুনের ছোট ভাই মাহমুদকে নয় হাজার ভোটে পরাজিত করেছেন। নৌকা প্রতীকে মাহমুদ পেয়েছেন ৫৮ হাজার ৬৭২ ভোট। অন্যদিকে কাঁচি প্রতীকে জয়া পেয়েছেন ৬৭ হাজার ৭৭৫ ভোট। সুনামগঞ্জ-২ (দিরাই-শাল্লা) আসনটি সারা দেশে পরিচিত প্রয়াত আওয়ামী লীগ সুরঞ্জিত সেন গুপ্তের আসন হিসেবে। ২০১৭ সালে সুরঞ্জিত সেন মারা যাওয়ার পর উপ-নির্বাচনে বিজয়ী হন তার স্ত্রী জয়া সেন গুপ্তা। পরবর্তীতে ২০১৮ সালেও নৌকার মনোনয়ন নিয়ে বিএনপির প্রার্থীকে হারিয়ে আসনটি নিজের দখলে রাখেন জয়া। এই আসন থেকে সুরঞ্জিত স্বাধীনতা-পরবর্তী সময়ে মোট ৭বার সংসদ সদস্য নির্বাচিত হন আর তার স্ত্রীর ১ বার।
Positive
দুই আসনে জয় পেয়েছে ১৪ দলের শরিকরা
একাত্তর টিভি
০৮ জানুয়ারি ২০২৪
দুই আসনে জয় পেয়েছে ১৪ দলের শরিকরা
১৪ দলের শরিকদের ছয়টি আসনে ছাড় দিয়েছিলো ক্ষমতাসীন আওয়ামী লীগ। যেসব আসনে ছাড় দেওয়া হয়েছিলো তার মধ্যে কেবল রাশেদ খান মেনন আর রেজাউল করিম তানসেন জিততে পেরেছেন। মুক্তিযুদ্ধ, গণতন্ত্র এবং অসাম্প্রদায়িক আদর্শের ভিত্তিতে ২০০৪ সালে আওয়ামী লীগের নেতৃত্বে গঠিত হয় ১৪ দলীয় জোট। মূলত ওই বছরের ২১ আগস্ট শেখ হাসিনার সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলা চালিয়ে অনেক নেতাকর্মীকে হত্যার পর মুক্তিযুদ্ধের পক্ষের গণতান্ত্রিক প্রগতিশীল দলগুলোকে নিয়ে ২৩ দফা ঘোষণা দিয়ে ১৪ দলীয় জোটের যাত্রা শুরু হয়। ২০০৮ সাল থেকে গত তিনটি সংসদ নির্বাচনে ১৪ দলের শরিকদের সঙ্গে আসন ভাগাভাগি করে ভোটে অংশ নেয় আওয়ামী লীগ। গত নির্বাচনেও জোটসঙ্গীদের ১৩ আসন ছেড়ে দেয় আওয়ামী লীগ। জোটের অন্যান্য দলের সিংহভাগ প্রার্থীই আওয়ামী লীগের নৌকা প্রতীকে নির্বাচন করেন। এবারও তার ব্যতিক্রম হয়নি। দ্বাদশ সংসদ নির্বাচনে কুষ্টিয়া-২ আসনে জাসদ সভাপতি হাসানুল হক ইনুকে নৌকা দেওয়া হয়। দলটির আরো দুইজনতে আওয়ামী লীগ ছাড় দেয়। তাদের মধ্যে রেজাউল করিম তানসেন বগুড়া-৪ আসনে নৌকা প্রতীকে জয়ী হয়েছে। আর জাসদ নেতা মোশাররফ হোসেন লক্ষ্মীপুর-৪ আসনে নৌকা নিয়ে ভোট করেও জিততে পারেননি। বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন গত তিনবার ঢাকা-৮ আসন থেকে নির্বাচন করেছে সংসদে গেছেন। এবার আওয়ামী লীগ তাকে ছাড় দেয় বরিশাল-২ আসনে। সেখানে প্রায় ৯০ হাজার ভোটের ব্যবধানে তিনি জয়ী হয়েছেন। তবে ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা আগের মতই রাজশাহী-২ আসনে নৌকা নিয়ে ভোট করেও হেরেছেন। এর বাইরে জাতীয় পার্টি-জেপির চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জুকে পিরোজপুর-২ আসন ছেড়ে দেয় আওয়ামী লীগ। এবার তাকে হারতে হয়েছে।
Positive
বিজয় মিছিল না করার নির্দেশ শেখ হাসিনার
একাত্তর টিভি
০৮ জানুয়ারি ২০২৪
বিজয় মিছিল না করার নির্দেশ শেখ হাসিনার
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পরবর্তী কোথাও কোনো ধরনের বিজয় মিছিল করবে না আওয়ামী লীগ। রোববার রাতে দলটির সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজয় মিছিল না করার নির্দেশনা দিয়েছেন। দলটির উপ-দপ্তর সম্পাদক সায়েম খান জানিয়েছেন, নির্বাচনে ফলাফল ঘোষণার পর কোনো প্রকার বিজয় মিছিল না করার এবং অন্যপ্রার্থী ও তার কর্মী-সমর্থকদের সঙ্গে সহিংসতা বা আত্মকলহে লিপ্ত না হওয়ার জন্য সাংগঠনিক নির্দেশনা দিয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। রোববার অনুষ্ঠিত দ্বাদশ সংসদ নির্বাচনে সর্বশেষ খবর অনুযায়ী আওয়ামী লীগ ২২৫টি, জাতীয় পার্টি ১১টি, কল্যাণ পার্টি ১টি এবং স্বতন্ত্র পেয়েছে ৫৮টি আসন পেয়েছে। ফলাফল অনুযায়ী, টানা চতুর্থবারের মতো আওয়ামী লীগ সংসদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেলো। এর আগে রোববার সকাল ৮টায় শুরু হয়ে ভোটগ্রহণ চলে বিকেল ৪টা পর্যন্ত। এবারের নির্বাচনে ৩০০ সংসদীয় আসনের মধ্যে ২৯৯ আসনে ভোট হয়।
Positive
মেনন জিতলেও হারলেন বাদশা
একাত্তর টিভি
০৮ জানুয়ারি ২০২৪
মেনন জিতলেও হারলেন বাদশা
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন জিতলেও হেরেছেন দলটির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা। শরিকদের সাথে আসন ভাগাভাগির সময় ওয়ার্কার্স পার্টিকে এই দুটি আসনে ছাড় দিয়েছিলো আওয়ামী লীগ। বরিশাল-২ আসনে প্রায় এক লাখ ভোটের ব্যবধানে রাশেদ খান মেনন বিজয়ী হয়েছেন। রোববার দিনভর ভোট শেষে রাতে রিটার্নিং কর্মকর্তা শহীদুল ইসলাম এই আসনের ফলাফল ঘোষণা করেন। উজিরপুর ও বানারীপাড়া উপজেলা নিয়ে গঠিত এই আসনে ১৪ দলের নৌকা প্রতীকের এই প্রার্থী বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি। এই আসনে শের-ই-বাংলা একে ফজলুল হকের নাতি এ কে ফাইয়াজুল হক স্বতন্ত্র প্রার্থী ছিলেন। মেনন বরিশাল-২ ও ৩ আসনের মনোনয়ন ফরম কিনেছিলেন। তবে বরিশাল-৩ আসনটি জাতীয় পার্টিকে ছেড়ে দেওয়া হয়। এবারের ভোটে নৌকা প্রতীকে মেনন পেয়েছেন এক লাখ ২২ হাজার ১৭৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী ফাইয়াজুল হক রাজু ঈগল প্রতীকে পেয়েছেন ৩১ হাজার ৩৯৭ ভোট। বরিশাল-৩ থেকে দুই বার এমপি নির্বাচিত হওয়ার পর মেনন ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনে ঢাকা-৮ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ওই আসনে এবার আওয়ামী দলের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমকে মনোনয়ন দেয়। এদিকে, রাজশাহী-২ আসনে নৌকা প্রতীকের ১৪ দলের প্রার্থী ফজলে হোসেন বাদশা স্বতন্ত্র প্রার্থীর কাছে হেরে গেছেন। রাতে জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শামীম আহমেদ বেসরকারি ফলাফল ঘোষণা করেন। ফলাফল অনুযায়ী রাজশাহী নগর আওয়ামী লীগের সহ-সভাপতি স্বতন্ত্র প্রার্থী শফিকুর রহমান বাদশা পেয়েছেন ৫৪ হাজার ৯০৬ ভোট। তার প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীকের প্রার্থী ফজলে হোসেন বাদশা পেয়েছেন ৩১ হাজার ৪৬৩ ভোট। সদর উপজেলা নিয়ে গঠিত এই আসনে ১৪ দলের প্রার্থী বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির নেতা ফজলে হোসেন বাদশা এর আগের টানা তিনবারের সংসদ সদস্য।
Positive
আবারও নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেলো আওয়ামী লীগ
একাত্তর টিভি
০৮ জানুয়ারি ২০২৪
আবারও নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেলো আওয়ামী লীগ
নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে টানা চতুর্থবারের মতো জয়ী হতে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। সর্বশেষ তথ্য অনুযায়ী, দ্বাদশ সংসদ নির্বাচনে ২৯৯ আসনের ফল ঘোষণা হয়েছে ২৮৬টি আসনে। এরমধ্যে ২২৩টি পেয়েছে আওয়ামী লীগ। স্বতন্ত্র প্রার্থীরা পেয়েছেন ৫২টি আসন। বর্তমান সংসদের বিরোধী দল জাতীয় পার্টি পেয়েছে ১১টি আসন। নবম জাতীয় সংসদ নির্বাচনের মধ্য দিয়ে শেখ হাসিনার নেতৃত্বে দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসে দলটি। এরপর থেকে একটানা ক্ষমতায় রয়েছে। ভোটের মাঠে আলোচনায় থাকা স্বতন্ত্র প্রার্থীরা উল্লেখযোগ্য আসনে তীব্র প্রতিদ্বন্দ্বিতা করে জয়ী হয়েছেন। সংবিধান অনুযায়ী, ৩০০ আসনের জাতীয় সংসদে কোনো দল যদি ১৫১ আসনে বিজয়ী হয় তাহলে তারা সরকার গঠন করতে পারে। সেই হিসেবে আওয়ামী লীগ এরইমধ্যে আগামী সরকার গঠনের যোগ্যতা অর্জন করেছে। এ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতার মধ্যদিয়ে টানা চতুর্থবারের মতো আওয়ামী লীগ সরকার গঠন করতে যাচ্ছে। ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট ২৬৩টি আসনে জয়লাভ করেছিলেঅ। এর মধ্যে আওয়ামী লীগ পায় ২৩০টি আসন। তার মধ্য দিয়ে শেখ হাসিনার নেতৃত্বে দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসে স্বাধীনতার নেতৃত্বদানকারী দলটি। এরপর ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে প্রধান বিরোধীদল বিএনপির বর্জনের মধ্যে ৩০০ সংসদীয় আসনের মধ্যে ২৬৩টি আসনে জয়লাভ করে আওয়ামী লীগ। পরবর্তীতে ২০১৮ সালে একাদশ সংসদ নির্বাচনে এককভাবে ২৫৯ আসনে জয় পায় দলটি। রোববার সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত চলে ভোটগ্রহণ। বিক্ষিপ্ত কিছু ঘটনা ছাড়া সারা দেশে নির্বাচন মোটামুটি সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে। নির্বাচন হয়েছে ২৯৯ আসনে। ২৮টি রাজনৈতিক দল ও স্বতন্ত্র মিলে প্রার্থী ছিলেন ১৯৭১ জন। ভোট নেওয়া হয় ব্যালট পেপারে। প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল জানিয়েছেন, নির্বাচনে ৪০ শতাংশের মতো ভোট পড়েছে। বিদেশি পর্যবেক্ষকদের বড় অংশই বলেছে নির্বাচন সুষ্ঠু হয়েছে।
Positive
নওগাঁ-২ আসনে ভোট ১২ ফেব্রুয়ারি
একাত্তর টিভি
০৮ জানুয়ারি ২০২৪
নওগাঁ-২ আসনে ভোট ১২ ফেব্রুয়ারি
নওগাঁ-২ আসনে স্থগিত হওয়া নির্বাচনের ভোটগ্রহণ আগামী ১২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। সোমবার নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম নির্বাচন কমিশনের আদেশক্রমে এই তারিখ ঘোষণা করেছেন। এ সংক্রান্ত এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৭ জানুয়ারি, মনোনয়নপত্র বাছাই ১৮ জানুয়ারি, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ১৯ থেকে ২৩ জানুয়ারি। আপিল নিষ্পত্তি ২৪ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৫ জানুয়ারি ২৫ জানুয়ারি। প্রতীক বরাদ্দ ২৬ জানুয়ারি। আর ভোটগ্রহণ হবে ১২ ফেব্রুয়ারি। তবে গত বছরের ১৫ নভেম্বর নির্বাচনী সময়সূচি ঘোষণার পর ইতোপূর্বে যাদের নাম প্রতিদ্বন্দ্বী প্রার্থীর তালিকায় রয়েছে, তাদেরকে নতুন করে মনোনয়নপত্র দাখিল করতে হবে না এবং জামানতের অর্থও জমা দিতে হবে না বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে। এতে আরও বলা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য নওগাঁ-২ আসনের বৈধভাবে মনোনীত প্রার্থী জনাব মো. আমিনুল হকের মৃত্যুজনিত কারণে স্থগিত গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ১৭ অনুচ্ছেদের (২) দফার বিধান অনুসারে নির্বাচন কমিশন গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ১১ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতা বলে উল্লিখিত নির্বাচনি এলাকা হইতে ১ (এক) জন সংসদ সদস্য নির্বাচনের জন্য সংশ্লিষ্ট ভোটারগণকে আহবান জানাচ্ছে।
Positive
নির্বাচনে নিরবচ্ছিন্ন ইন্টারনেট নিশ্চিত করেছে বিটিআরসি
একাত্তর টিভি
০৮ জানুয়ারি ২০২৪
নির্বাচনে নিরবচ্ছিন্ন ইন্টারনেট নিশ্চিত করেছে বিটিআরসি
শেষ হয়েছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। ২২৪ আসন পেয়ে সরকার গঠন করবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। নির্বাচনকালীন সময়ে ইন্টারনেট সেবা নিশ্চিত করতে আগেভাগেই নির্দেশনা ছিল বিটিআরসির। নির্দেশনা মোতাবেক সবই সচল থাকায় তেমন দৃশ্যমান কোনো অভিযোগ ছিলোনা। সোমবার বিটিআরসি এক বিজ্ঞপ্তিতে জানায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচন চলাকালীন ও নির্বাচন পরবর্তী সময়ে জরুরি সেবা হিসেবে মানসম্মত টেলিযোগাযোগ নেটওয়ার্ক নিশ্চিতকরণের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য বিটিআরসি হতে সংশ্লিষ্ট সকল টেলিকম অপারেটরদের নির্দেশনা প্রদান করা হয়। টেলিকম অপারেটরদের জরুরি নেটওয়ার্ক রক্ষণাবেক্ষণের জন্য নিয়োজিত যানবাহন চলাচল নিশ্চিত করার লক্ষ্যে বিটিআরসি সংশ্লিষ্ট সংস্থাসমূহের সাথে প্রয়োজনীয় সমন্বয় সাধন করেছে। নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ সেবা নিশ্চিতকরণের লক্ষ্যে রাস্তা খনন কার্যক্রমে ভূগর্ভস্থ অপটিক্যাল ফাইবার যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সংশ্লিষ্ট সংস্থাসমূহকে বিটিআরসি হতে অবহিত করা হয়। বিটিআরসি’র নির্দেশনা মোতাবেক সংশ্লিষ্ট সকল মোবাইল, টাওয়ার-কো, এনটিটিএন, আইএসপি,আইআইজি, আইসিএক্স, আইজিডব্লিউ প্রভৃতি অপারেটসমূহের গুরুত্বপূর্ণ সাইট, পপ, হাব-সাইটসহ অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক রক্ষণাবেক্ষণসহ স্ব-স্ব টেলিকম অপারেটরদের সার্বক্ষণিক নেটওয়ার্ক নিশ্চিতকরণের কার্যক্রম গ্রহণ করা হয়। মানসম্মত টেলিযোগাযোগ সেবা নিশ্চিতকরণের অংশ হিসেবে টেলিকম অপারেটর কর্তৃক ৫-৭ জানুয়ারি সার্বক্ষণিক নেটওয়ার্ক মনিটরিংয়ের ব্যবস্থাকরণ, বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতকরণে পোর্টেবল ও ডিজেল জেনারেটরের ব্যবস্থাকরণ, নেটওয়ার্ক সচল রাখার স্বার্থে গুরুত্বপূর্ণ যন্ত্রপাতির ব্যবস্থাকরণ, প্রয়োজনীয় মোবাইল বিটিএসের ব্যবস্থাকরণসহ নানাবিধ পদক্ষেপ গ্রহণ করা হয়। সকল টেলিকম অপারেটরদের সার্বক্ষণিক মনিটরিং ও প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রণয়নসহ সার্বিকভাবে সকল কার্যক্রম সুচারুরূপে পর্যবেক্ষণের জন্য বিটিআরসির কর্মকর্তাগণের সমন্বয়ে একটি মনিটরিং সেল গঠন করা হয়। গঠিত মনিটরিং সেলে দায়িত্বরত কর্মকর্তাগণ সার্বক্ষণিকভাবে নির্বাচন কমিশনসহ সকল টেলিকম অপারেটরদের সাথে যোগাযোগের মাধ্যমে সার্বিক পরিস্থিতির তত্ত্বাবধান ও প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করে। বিটিআরসির মনিটরিং সেলে দায়িত্বরত কর্মকর্তাগণের সার্বিক পর্যবেক্ষণ, তদারকি ও দিক নির্দেশনা প্রণয়নের মাধ্যমে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন চলাকালীন দেশব্যাপী নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ সেবা নিশ্চিতকরণ সম্ভবপর হয়েছে।
Positive
এবারের নির্বাচন একটা যুগান্তকারী ঘটনা: শেখ হাসিনা
একাত্তর টিভি
০৮ জানুয়ারি ২০২৪
এবারের নির্বাচন একটা যুগান্তকারী ঘটনা: শেখ হাসিনা
নির্বাচন নিয়ে এতো আগ্রহ আগে কখনো দেখিনি মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এবারের নির্বাচন একটা যুগান্তকারী ঘটনা। সোমবার বিকেলে গণভবনে দেশি-বিদেশি সাংবাদিক ও পর্যবেক্ষকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়কালে তিনি এ কথা বলেন। ভোট দেখতে আসা বিদেশি সংবাদিকদের শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, নির্বাচনের জনগণের বিজয় হয়েছে। নির্বাচন যে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হতে পারে তা প্রমাণিত হয়েছে। সব সময় চেষ্টা ছিল, নির্বাচন সুষ্ঠু করা, মানুষ যাকে চায় তাকে ভোট দিয়ে যেন সরকার গঠন করতে পারে। তিনি বলেন, নিজেদের প্রার্থী নির্বাচন করেছে। আবার সবার প্রার্থীতা উন্মুক্ত করেও দিয়েছি। দেশের মানুষ স্বতঃস্ফূর্তভাবে ভোট দিয়েছে।
Positive
নতুন মন্ত্রিপরিষদ কবে, জানালেন নসরুল হামিদ
একাত্তর টিভি
০৮ জানুয়ারি ২০২৪
নতুন মন্ত্রিপরিষদ কবে, জানালেন নসরুল হামিদ
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা বিজয়ী আওয়ামী লীগের নেতৃত্বে আগামী ১৫ জানুয়ারির মধ্যে নতুন মন্ত্রিপরিষদ সদস্যদের শপথ হতে পারে। সোমবার সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। ঢাকা-৩ (কেরানীগঞ্জ) আসন থেকে টানা চতুর্থ বারের মতো নির্বাচিত হয়েছেন তিনি। এরপর সোমবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন নসরুল হামিদ। নতুন মন্ত্রিসভা গঠনের বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমার কাছে মনে হচ্ছে আগামী ১৫ জানুয়ারির মধ্যে হয়ে যাবে বলে আমি আশা করছি। আরেক প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, নির্বাচন কমিশন শক্ত অবস্থান নেয়ায় সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট অনুষ্ঠিত হয়েছে। প্রার্থীরা যে যেভাবে এলাকায় সময় দিয়েছেন, ভোটাররা নির্বাচনে সেই প্রতিফলন ঘটিয়েছেন।
Positive
ভোটের হার ৪১ দশমিক ৮, চ্যালেঞ্জ করলে ইসি প্রস্তুত: সিইসি
একাত্তর টিভি
০৮ জানুয়ারি ২০২৪
ভোটের হার ৪১ দশমিক ৮, চ্যালেঞ্জ করলে ইসি প্রস্তুত: সিইসি
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারা দেশে গড়ে ৪১ দশমিক ৮ শতাংশ হারে ভোট পড়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। আর ভোটের এই হার নিয়ে কেউ যদি চ্যালেঞ্জ করতে চান তাহলে সেই চ্যালেঞ্জ মোকাবিলায় নির্বাচন কমিশন প্রস্তুত রয়েছে বলেও জানিয়েছেন সোমবার সিইসি। সোমবার দুপুরে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। কাজী হাবিবুল আউয়াল বলেন, জাপানের নির্বাচন পর্যবেক্ষক দল আমাদের সঙ্গে দেখা করেছেন। তারা সন্তুষ্ট এবং আমাদের নির্বাচন নিয়ে প্রতিবেদন দেবে। ‘আমাদের পেশাদারিত্বের সুনাম করেছে। তাদের আশা, এই নির্বাচন বাংলাদেশের উদাহরণ হয়ে থাকবে,’ বলেন সিইসি। শেষ এক ঘণ্টায় ১৩ শতাংশ ভোট পড়া নিয়ে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি বলেন, ঘন্টায় ভোটের ফল পরিবর্তন হতে পারে। সব ফল হাতে পাওয়ার পর যে ফল হবে, সেটাই অথেনটিক। এক প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার বলেন, নির্বাচনে ভোট পড়েছে ৪১ দশমিক ৮ শতাংশ। আর ভোটের এই হার নিয়ে কেউ চ্যালেঞ্জ করতে চাইলে কমিশন প্রস্তুত রয়েছে।
Positive
সামনে বড় চ্যালেঞ্জ নির্বাচনী প্রতিশ্রুতি রক্ষা করা: সুমন
একাত্তর টিভি
০৮ জানুয়ারি ২০২৪
সামনে বড় চ্যালেঞ্জ নির্বাচনী প্রতিশ্রুতি রক্ষা করা: সুমন
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে হবিগঞ্জ-৪ আসনে প্রায় এক লাখ ভোটের ব্যবধানে স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন বিজয়ী হয়েছেন। মাধবপুর ও চুনারুঘাট উপজেলা নিয়ে গঠিত এই আসনে স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার সুমন ফেইসবুকের অতি পরিচিত মুখ। এ আসনে নৌকার প্রার্থী ছিলেন বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলী। তিনি টানা দুইবারের এই আসনের সংসদ সদস্য। রিটার্নিং কর্মকর্তা ঘোষিত ফলাফল অনুযায়ী, ব্যারিস্টার সুমন পেয়েছেন ১ লাখ ৬৯ হাজার ৯৯ ভোট। তার প্রতিদ্বন্দ্বী মাহবুব আলী পেয়েছেন ৬৯ হাজার ৫৪৩ ভোট। প্রায় এক লাখ ভোটের ব্যাবধানে পাওয়া জয়ের বিষয়ে ব্যারিস্টার সুমনের অনুভূতি জানতে চাইলে তিনি একাত্তরকে বলেন, আগে যেমন ছিলো কাজের বিনিময়ে খাদ্য আমার এলাকায় এবার হয়েছে কাজের বিনিময়ে ভোট কর্মসূচি। আমি আগে মানুষের জন্য যেইসব কাজ করেছিলাম ব্যাক্তিগত স্বেচ্ছাশ্রম দিয়ে, মানুষ সেজন্যী আমাকে ভোট দিয়েছে। ঘাম কখনো প্রতারণা করে না।
Positive
টানা চতুর্থবার নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা ও সরকার
একাত্তর টিভি
০৮ জানুয়ারি ২০২৪
টানা চতুর্থবার নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা ও সরকার
ভূমিধ্বস বিজয়ের মাধ্যমে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করতে যাচ্ছে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আওয়ামী লীগ, ২০০৮ সাল থেকে অনুষ্ঠিত হওয়া চারটি নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে দলটি। স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের পর ১৯৭৩ সালে প্রথম নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতায় নিয়ে ক্ষমতায় আসে স্বাধীনতা সংগ্রামে নেতৃত্ব দেওয়া আওয়ামী লীগ। এরপর প্রায় দেড় দশকের সামরিক শাসন এবং আরো দশ বছর সংসদীয় গণতন্ত্রের আড়ালে ধর্মীয় চরমপন্থিদের উত্থানের সময় বেশ ভুগতে হয়েছিলো দেশের প্রধান রাজনৈতিক দলটিকে। কিন্তু ২০০৮ সাল থেকে রাজনৈতিকভাবে দৃঢ় ও সংগঠিত আওয়ামী লীগের সামনে আর দাঁড়াতেই পারেনি সামরিক শাসকদের হাতে তৈরি এবং ধর্মীয় মতাদর্শের ওপর গড়ে ওঠা রাজনৈতিক দলগুলো। রোববার অনুষ্ঠিত হওয়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৮টি আসনের মধ্যে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট পেয়েছে ২২৪ আসন। এরমধ্যে আওয়ামী লীগ ২২২ এবং ওয়ার্কার্স পার্টি ও জাসদ একটি করে আসন। বাকী আসনগুলোর মধ্যে স্বতন্ত্র ৬২, জাতীয় পার্টি ১১ ও কল্যাণ পার্টি পেয়েছে ১টি আসন। ৩০০ সংসদীয় আসনের মধ্যে এক প্রার্থীর মৃত্যুতে একটি আসনে ভোট হয়নি, আর এক আসনের একটি কেন্দ্রে ভোট স্থগিত থাকায় ফল ঘোষণা করা হয়নি। ২০১৪ সালের মতো এবারের নির্বাচনও বয়কট করে ভোটের বাইরে থেকেছে বিএনপি। সামরিক শাসক জিয়াউর রহমানে হাতে গড়া এই দলটি গত এক দশকের মধ্যে এ নিয়ে দুই সংসদীয় নির্বাচনে ভোটের বাইরে থাকলো, যা নির্বাচনমুখী রাজনৈতিক দলের ভবিষ্যৎ অস্তিত্ব রক্ষার ক্ষেত্রে বিরাট চ্যালেঞ্জ হিসেবে দেখছেন অনেকে। রোববার অনুষ্ঠিত হয়ে যাওয়া নির্বাচনকে বাংলাদেশের ইতিহাসে অন্যতম সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোটের নজির স্থাপনকারী হিসেবে দেশি-বিদেশি পর্যবেক্ষকরা। ৪০ শতাংশের মতো ভোট পড়েছে, যা স্বস্তি দিয়েছে নির্বাচন আয়োজকদের।
Positive
৭১ দিন পর গুলশান কার্যালয়ে বিএনপির সংবাদ সম্মেলন
একাত্তর টিভি
০৮ জানুয়ারি ২০২৪
৭১ দিন পর গুলশান কার্যালয়ে বিএনপির সংবাদ সম্মেলন
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আনুষ্ঠানিক মন্তব্য জানাতে বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলন আয়োজন করেছে দলটি। ৭১ দিন পর এই কার্যালয়ে কোন সংবাদ সম্মেলন আয়োজিত হল। সোমবার বেলা ১১টায় শুরু হওয়া এই সংবাদ সম্মেলনে কথা বলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য অধ্যাপক ড. আব্দুল মঈন খান। মঈন খান বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জনগণ আওয়ামী লীগের একচেটিয়া ভোট বর্জন করেছে। তিনি বলেন, ডামি পর্যবেক্ষকেরা নির্বাচনের সাফাই গাইলেও জনগণ একচেটিয়াভাবে এই নির্বাচনকে বর্জন করেছে। সাত জানুয়ারি একটি প্রহসনের নির্বাচন হয়েছে।
Positive
https://ekattor.tv/national/57340/%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%BE-%E0%A6%B9%E0%A6%9A%E0%A7%8D%E0%A6%9B%E0%A7%87-%E0%A6%A6%E0%A7%8D%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%A6%E0%A6%B6-%E0%A6%B8%E0%A6%82%E0%A6%B8%E0%A6%A6%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%A7%E0%A6%BE%E0%A6%A8-%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%B0%E0%A7%8B%E0%A6%A7%E0%A7%80-%E0%A6%A6%E0%A6%B2]
একাত্তর টিভি
০৯ জানুয়ারি ২০২৪
কারা হচ্ছে দ্বাদশ সংসদের প্রধান বিরোধী দল?
সাবেক আইনমন্ত্রী শফিক বলেন, স্বতন্ত্র সংসদ সদস্য ৬২ জন হলেও একা একা তাদের বিরোধী দল হওয়ার সুযোগ নেই। তবে তারা সংসদে থাকা অন্য কোনো দলকে সমর্থন দিতে পারে। যে দলের সমর্থন বেশি হবে তারাই হবে বিরোধী দল। আর স্বতন্ত্র প্রার্থীরা আলাদাভাবে জোট করতে পারে, তখন ওই জোটে কতজন হবে, সেই হিসেবে তারাও বিরোধী দল হতে পারে। স্বতন্ত্রের জোট করার ঘটনাও রয়েছে নিকট অতীতে। দশম সংসদেই স্বতন্ত্র প্রার্থীরা জোটবদ্ধ হন। সাড়ে তিন বছর পর, আবার তারা দল বেঁধে আওয়ামী লীগে ফিরেও গিয়েছিলেন। এবারও যদি স্বতন্ত্র প্রার্থীরা জোটবদ্ধ হয়ে কাউকে নেতা নির্বাচন করেন, তাহলে জাতীয় পার্টির প্রধান বিরোধী দল আর বিরোধীদলীয় নেতা হবার কোন সুযোগ আর থাকবে না বলেন মনে করেন একাধিক বিশেষজ্ঞ। জাতীয় পার্টি দেশের দ্বিতীয় বৃহৎ দল না হলেও, ২০১৪ সালে বিএনপির বর্জনের সুযোগে সংসদে সেই মর্যাদা তারা পেয়ে যায়। সেবার দলটি ৩৪টি আসন পায়। নির্বাচনে যাওয়ার প্রশ্নে জোরালো অবস্থান নেওয়া রওশন এরশাদকে বিরোধীদলীয় নেতা নির্বাচন করা হয়। এরপর ২০১৮ সালে একাদশ সংসদ নির্বাচনে যোগ দেয় বিএনপি ও তাদের শরিকরা। জাতীয় পার্টি তখন আওয়ামী লীগের সঙ্গে জোট করেই নির্বাচনে যায়, আসন পায় ২২টি। বিএনপি ও তাদের জোটের আসন ছিলো আটটি। সে নির্বাচনের পর জাতীয় পার্টি মহাজোট থেকে বেরিয়ে এসে আবার বিরোধী দলে বসে। বিরোধীদলীয় নেতা হন পার্টি চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। তার মৃত্যুর পর আবার বিরোধী দলীয় নেতা হিসাবে আবিভূত হ হন রওশন। এনিয়ে দলের মধ্যে বড় টানপোড়েন তৈরিও হয়। ২২২ আসন পেয়ে আওয়ামী লীগের সরকারে থাকা নিশ্চিত হয়েছে। তবে বিরোধী দলে কারা বসবে, সে প্রশ্ন এখন সবচেয়ে বড় হয়ে দেখা দিয়েছে। জাতীয় পার্টির আছে ১১, অন্যদিকে দলটির চেয়ে প্রায় ছয় গুণ বেশি ৬২টি আসন রয়েছে স্বতন্ত্র প্রার্থীদের দখলে। এই ৬২ জনের মধ্যে ৫৯ জনই আওয়ামী লীগ নেতা। বাকিদের একজন জাতীয় পার্টির মনোনয়ন না পেয়ে, একজন বিএনপি ছেড়ে এসে স্বতন্ত্র প্রার্থী হয়ে জিতেছেন। ১৯৭৩ সালের প্রথম জাতীয় নির্বাচনের পর যে সংসদ গঠন হয়, তাতে বিরোধীদলীয় নেতার আসনে কেউ বসেননি। সেবার ৩০০ আসনের মধ্যে আওয়ামী লীগ একাই পায় ২৯৩টি। একটি করে আসন পায় জাসদ ও জাতীয় লীগ। বাকি পাঁচটি আসন পান স্বতন্ত্র সংসদ সদস্যরা। জাতীয় লীগের নেতা আতাউর রহমান খানকে বিরোধীদলীয় নেতা করার প্রস্তাব উঠলেও, সংসদ নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আপত্তি জানান। তিনি বলেন, বিরোধী দল হিসেবে স্বীকৃতি পেতে হলে একটি রাজনৈতিক দলের অবশ্যই কমপক্ষে ২৫টি আসন থাকতে হবে। না হলে তাদেরকে পার্লামেন্টারি গ্রুপ হিসেবে বলা যেতে পারে, কিন্তু বিরোধী দল নয়। ফলে সেই সংসদে বিরোধী দল বলে কিছু ছিলো না। ১৯৮৮ সালে বিতর্কিত চতুর্থ জাতীয় নির্বাচনের পরও একই চিত্র দেখা গিয়েছিল। ওই নির্বাচনে জাতীয় পার্টি এককভাবে ২৫১টি আসনে জয় পেয়েছিল। অন্যদিকে জাসদের নেতৃত্বে সম্মিলিত বিরোধী দল পেয়েছিল ১৯টি আসন। আর স্বতন্ত্র প্রার্থীরা পেয়েছিল ২৫টি আসন। এছাড়া জাসদ তিনটি ও ফ্রিডম পার্টি দুইটি আসন পায়। জাতীয় পার্টি ক্ষমতা নেয়ার পর, ফ্রিডম পার্টি ও স্বতন্ত্র সংসদ সদস্যদের সমর্থন নিয়ে বিরোধীদলীয় নেতা নির্বাচিত হয়েছিলেন জাসত নেতা আ স ম আব্দুর রব সংসদ। ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি আওয়ামী লীগ, এরশাদের জাতীয় পার্টি, জামায়াতে ইসলামী ও বামপন্থী জোট ছাড়াই নির্বাচন হয়। সেই নির্বাচনে ২৭৮টিতে জয়ী হয় বিএনপি। ১০টি আসনে স্বতন্ত্র এবং একটিতে ফ্রিডম পার্টিকে বিজয়ী দেখানো হয়। বাকি ১১টি আসনের মধ্যে ১০টিতে কাউকে বিজয়ী দেখানো হয়নি। একটিতে ভোট স্থগিত ছিলো। এই সংসদের মেয়াদ ছিলো মাত্র ১১ দিন।
Positive
সিদ্ধান্ত বদল ‍জাতীয় পার্টির
একাত্তর টিভি
০৯ জানুয়ারি ২০২৪
সিদ্ধান্ত বদল ‍জাতীয় পার্টির
বারবার সিদ্ধান্ত বদল জাতীয় পার্টির জন্য নতুন কিছু নয়। সংসদ সদস্য হিসেবে শপথ নেওয়া বিষয়ে সেটি আরেকবার প্রমাণ করলো দলটি। দলের পক্ষ থেকে মঙ্গলবার বিকেলে জানানো হয়েছিলো বুধবার তাদের নির্বাচিত ১১ প্রার্থী শপথ নেবেন না। এ বিষয়ে সংসদ সচিবালয়ে চিঠিও দিয়েছে দলটি। দলের যুগ্ম দপ্তর সম্পাদক মাহমুদ আলম একাত্তরকে বিকেলে বলেন, দলের পক্ষ থেকে চিঠি দেওয়া হয়েছে। দল বৈঠক করে শপথের বিষয়ে সিদ্ধান্ত নেবে। বৃহস্পতিবার সংসদ ভবনে দলের বৈঠক রয়েছে। পরে সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপিতে দলটির পক্ষ থেকে মাহমুদ আলম জানান, বৃহস্পতিবারের সভা বাতিল করা হয়েছে। বুধবারই দলের ১১জন শপথ নেবেন। নিয়ম অনুযায়ী সংসদ নির্বাচনে নির্বাচিতদের গেজেট প্রকাশের তিনদিনের মধ্যে শপথ নিতে হয়। এদিকে সন্ধ্যায় রংপুরে সেনপাড়ার বাসায় সাংবাদিকদের জাপা চেয়ারম্যান জি এম কাদের বলেন, জনগণের প্রত্যাশা পূরণের লক্ষ্যে শপথ নিয়ে আমরা সংসদে যাবো। তিনি বলেন, ‘আমরা যেহেতু নির্বাচনে অংশগ্রহণ করেছি, তাই এ মুহূর্তে শপথ না নিয়ে পিছু হটবো না। জনগণের পক্ষে কথা বলার জন্য ও জনগণের প্রত্যাশা পূরণের লক্ষ্যে আমরা সংসদে যাবো।’ তিনি সমালোচনা করে বলেন, ‘এ নির্বাচন সরকার যেখানে সুষ্ঠু ও নিরপেক্ষ করতে চেয়েছে, সেখানে সুষ্ঠু করেছে। আর যেখানে চেয়েছে তাদের লোকজনকে জেতাতে, সেখানে জোর করে সিল মেরে আমাদের লোকজনকে হারিয়ে দিয়েছে।’
Positive
কর্মীদের ঠান্ডা মাথায় চলতে বললেন কাদের
একাত্তর টিভি
০৯ জানুয়ারি ২০২৪
কর্মীদের ঠান্ডা মাথায় চলতে বললেন কাদের
অশুভরা যারা সহিংসতার পথ অবলম্বন করেছে, জনগণ তাদের পাশে থাকেনি, থাকবে না উল্লেখ করে বিএনপির আন্দোলন প্রসঙ্গে কাদের বলেন, বিএনপি-জামাতের তথাকথিত আন্দোলনকে বিন্দুমাত্র গাহ্য করছি না, এগুলো তাদের নেতাকর্মীদের চাঙ্গা রাখতে করছে। জনগণ বিপুলভাবে ভোটে অংশ নিয়ে প্রমাণ করেছে যারা ভোট বর্জনের আহবান জানিয়েছে, জনগণ তাদের বর্জন করেছে। এর আগে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বর্জন করে লাগাতার আন্দোলনের ডাক দেয় বিএনপি ও সমমনা দলগুলো। দলগুলোর ডাকা হরতাল ও অবরোধে ডিসেম্বর মাসে ঢাকায় দৈনিক গড়ে সাতটি করে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এসময় সারাদেশে দুই হাজার ৩৬০টি আগুনের ঘটনা ঘটে যা গেলো নভেম্বরের চেয়ে বেশি। এসব অগ্নিকাণ্ডের ঘটনায় সারা দেশে ১৮ জন আহত ও আটজন নিহত হয়েছেন। মাসিক পরিসংখ্যানে দেখা গেছে, নভেম্বর মাস থেকে ডিসেম্বর মাসে অগ্নিকাণ্ডের ঘটনা বেড়েছে। এ প্রসঙ্গে সেতুমন্ত্রী বলেন, নির্বাচনের জন্য অনেক কিছু ধৈর্য ধরে অপেক্ষা করেছি তবে এখন সহিংসতা ঠেকাতে, জনগণের নিরাপত্তার স্বার্থে আরও কঠোর হবে সরকার।
Positive
প্রধানমন্ত্রীকে কমনওয়েলথ সেক্রেটারি জেনারেলের শুভেচ্ছা
একাত্তর টিভি
০৯ জানুয়ারি ২০২৪
প্রধানমন্ত্রীকে কমনওয়েলথ সেক্রেটারি জেনারেলের শুভেচ্ছা
দ্বাদশ সংসদ নির্বাচনে বিজয়ী হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানিয়েছেন কমনওয়েলথের সেক্রেটারি জেনারেল প্যাট্রিসিয়া স্কটল্যান্ড কেসি। মঙ্গলবার সামাজিক মাধ্যম এক্স-এ দেয়া এক বার্তায় শেখ হাসিনাকে শুভেচ্ছা জানান তিনি। সেখানে প্যাট্রিসিয়া লেখেন, জাতীয় অগ্রাধিকার অর্জনে বাংলাদেশের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করতে প্রস্তুত কমনওয়েলথ। বাংলাদেশের জনগণ এবং কমনওয়েলথভুক্ত পরিবারের সব সদস্যদের জন্য বাংলাদেশের সাথে কাজ করতে উন্মুখ হয়ে আছেন তিনি। বিশ্বের ৫৬টি সদস্যের মধ্যে বাংলাদেশও কমনওয়েলথের অন্যতম সদস্য রাষ্ট্র।
Positive
https://ekattor.tv/national/57315/%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%9A%E0%A6%A8-%E0%A6%A0%E0%A7%87%E0%A6%95%E0%A6%BE%E0%A6%A4%E0%A7%87-%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%A4-%E0%A6%AE%E0%A6%BF%E0%A6%B2%E0%A6%BF%E0%A7%9F%E0%A6%A8-%E0%A6%A1%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%87-%E0%A6%B2%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%9F-%E0%A6%A8%E0%A6%BF%E0%A7%9F%E0%A7%8B%E0%A6%97
একাত্তর টিভি
০৯ জানুয়ারি ২০২৪
নির্বাচন ঠেকাতে সাত মিলিয়ন ডলারে লবিস্ট নিয়োগ
ঢাকা সফররত মার্কিন পর্যবেক্ষক দল বরাত দিয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম জানিয়েছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বিরোধী প্রোপাগান্ডায় সাত মিলিয়ন ডলার ব্যয়ে লবিস্ট নিয়োগ করা হয়েছে। তবে কারা এটা করেছে সেটা পরিষ্কার করেননি পর্যবেক্ষকরা। মঙ্গলবার সকালে, সাবেক মার্কিন কংগ্রেসম্যান এবং নির্বাচনী পর্যবেক্ষক জিম বেটসের সঙ্গে বৈঠকের পর তিনি এসব কথা সাংবাদিকদের জানান। তাজুল ইসলাম বলেন, উনারা নির্বাচন পর্যবেক্ষণ করে বলেছে সুষ্ঠু ভোট হয়েছে। নির্বাচনে কোথাও কোনো রকম গোলযোগ হয়নি। নির্বাচন সুষ্ঠুভাবে শেষ হয়েছে। পর্যবেক্ষক দলটি মন্ত্রীকে জানিয়েছেন, ভোট গুণতে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াতে এক মাসের মতো সময় লাগে। ই-ভোট, পোস্টাল ব্যালটে ভোট এবং সরাসরি গিয়ে ভোট দিতে হয়। আর এখানে আট ঘণ্টার মধ্যে এত লোকের ভোট দেওয়াকে প্রশংসনীয় বলেছেন তারা। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ সংসদ নির্বাচন নিয়ে অসন্তোষ জানিয়েছে, এই বিষয়ে কোন আলোচনা হয়েছে কি না, তা জানতে চাইলে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, তারা বলেছেন ইলেকশন অবাধ এবং সুষ্ঠু হয়েছে। তবে তারা মনে করে এখানে কিছু লবিস্ট ফার্মকে নিয়োগ করা হয়েছে সাত মিলিয়ন ডলার দিয়ে। এ প্রসঙ্গে তিনি আরও বলেন, কথাটা তারা বলেছেন, কোট করেছেন। তাদের কাছে তথ্য আছে। সেগুলো দিয়ে কিছু রকম প্রোপাগান্ডা সৃষ্টি করার চেষ্টা করা হচ্ছে। বাংলাদেশের অভূতপূর্ব পরিবর্তনকে সমর্থন করেন তারা। মানুষের ভাগ্যের পরিবর্তন হয়েছে, এই কথাটা বলেছেন তারা।
Positive
https://ekattor.tv/country/sylhet/57314/%E0%A6%B8%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%86%E0%A6%97%E0%A7%87-%E0%A6%AE%E0%A6%B0%E0%A6%BE-%E0%A6%A8%E0%A6%A6%E0%A7%80%E0%A6%B0-%E0%A6%95%E0%A6%9A%E0%A7%81%E0%A6%B0%E0%A6%BF%E0%A6%AA%E0%A6%BE%E0%A6%A8%E0%A6%BE-%E0%A6%B8%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%AC%E0%A7%87%E0%A6%A8-%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%BF%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%9F%E0%A6%BE%E0%A6%B0
একাত্তর টিভি
০৯ জানুয়ারি ২০২৪
সবার আগে মরা নদীর কচুরিপানা সরাবেন ব্যারিস্টার সুমন
সংসদ নির্বাচনে বিজয়ের পর পরই মরা নদীর কচুরিপানা আর এলাকার ময়লা পরিষ্কারের ঘোষণা দিয়েছেন হবিগঞ্জ-৪ আসনে ইতিহাস গড়ে বিজয়ী সংসদ সদস্য ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। বললেন, যাকে বিশাল ব্যবধানে পরাজিত করেছেন, তাকেসহ সবাইকে সাথে নিয়ে কাজ করতে চান তিনি। সমাজে নানা রকম অনিয়ম-অসঙ্গতির কথা নিয়ে ফেসবুকে লাইভ করার মাধ্যমে অনেক আগেই সারাদেশে পরিচিতি পেয়েছেন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। এবার ঈগলের ডানায় ভর করে হবিগঞ্জ-৪ আসনে সংসদ সদস্য হলেন ব্যারিস্টার সুমন। তাকে নির্বাচিত করে উচ্ছ্বসিত মাধবপুর-চুনারুঘাট উপজেলার মানুষ। যাদের ভোটে সংসদ সদস্য হলেন, তাদের প্রতি কৃতজ্ঞতা জানালেন ব্যারিস্টার সুমনের পরিবারের সদস্যরা। আর সুমন বললেন, মানুষ যতটা না তাঁকে ভালবেসে ভোট দিয়েছে, তার চেয়ে বেশি দিয়েছেন বর্তমান সংসদ সদস্যের প্রতি ক্ষোভ থেকে। তবে পরাজিত প্রার্থীকে সাথে নিয়েই নিজের প্রতিশ্রুতি পূরণ করতে চান তিনি। চা-শ্রমিক অধ্যুষিত এই আসনে ১৯৯১ সাল থেকে নৌকা কখনো হারেনি। তবে এবার চা শ্রমিকরাও দল বেঁধে ভোট দিয়েছেন ঈগলে। সে সঙ্গে এলাকার তরুণ ভোটারদের সমর্থন পেয়েছেন। ব্যারিস্টার সুমন জানান, করোনার দুঃসময়ে চা-শ্রমিকদের পাশে না থাকায় তারা নৌকার মাঝি বদল করেছে।
Positive
https://ekattor.tv/national/57307/%E0%A6%AD%E0%A7%8B%E0%A6%9F%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%AB%E0%A6%B2%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%97%E0%A7%87%E0%A6%9C%E0%A7%87%E0%A6%9F-%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B6%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%85%E0%A6%A8%E0%A7%81%E0%A6%AE%E0%A7%8B%E0%A6%A6%E0%A6%A8
একাত্তর টিভি
০৯ জানুয়ারি ২০২৪
ভোটের ফলের গেজেট প্রকাশের অনুমোদন
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলের গেজেট প্রকাশের অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বুধবার ২৯৮ সংসদীয় আসনের ফল গেজেট আকারে প্রকাশ করা হবে। মঙ্গলবার দুপুরে এ তথ্য জানান নির্বাচন কমিশনার আলমগীর হোসেন। তিনি বলেন, নিয়ম মেনেই নির্বাচন করা হয়েছে। আমরা কোনো অনিয়ম গ্রহণ করিনি। এদিকে বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ বা সুষ্ঠু ছিল না বলে উল্লেখ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। নির্বাচনে সব দল অংশগ্রহণ না করায় হতাশা প্রকাশ করেছে দেশটির পররাষ্ট্র দপ্তর। এ বিষয়ে ইসি আলমগীর বলেন, কে, কী বললো সেটা দেখা আমাদের দেখার কাজ। অপরদিকে বুধবার সকাল ১০টায় জাতীয় সংসদ ভবনে নয়া এমপিদের শপথ অনুষ্ঠিত হবে। শপথ বাক্য পাঠ করাবেন চলতি একাদশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। মন্ত্রিপরিষদ বিভাগ এবং জাতীয় সংসদ সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, নবনির্বাচিত এমপিরা শপথ নিলে পরের দিন বৃহস্পতিবার নতুন মন্ত্রিসভা গঠন করা হবে।
Positive
https://ekattor.tv/national/57306/%E0%A6%A8%E0%A6%A4%E0%A7%81%E0%A6%A8-%E0%A6%AE%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%BF%E0%A6%B8%E0%A6%AD%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%B6%E0%A6%AA%E0%A6%A5-%E0%A6%AC%E0%A7%83%E0%A6%B9%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%AA%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%B0
একাত্তর টিভি
০৯ জানুয়ারি ২০২৪
নতুন মন্ত্রিসভার শপথ বৃহস্পতিবার
নতুন সরকারের মন্ত্রিসভা শপথ নেবে বৃহস্পতিবার। ওইদিন সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী এবং মন্ত্রী-প্রতিমন্ত্রীদের শপথ পড়াবেন। বুধবার বিকেলে মন্ত্রিপিরষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘আগামীকাল (বুধবার) সংসদ সদস্যদের শপথ। কেবিনেটের শপথ বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গভবনে। আমরা প্রস্তুতি নিচ্ছি। তবে কারা মন্ত্রী হচ্ছেন তা এখনই বলা যাচ্ছে না। আয়োজনে ১৩-১৪শ’ মানুষকে দাওয়াত দেওয়া হবে। রোববার দ্বাদশ সংসদ নির্বাচনে বিপুল জয় পায় আওয়ামী লীগ। এবার টানা চতুর্থবারের মতো সরকার গঠন করে রেকর্ড করতে যাচ্ছেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা।
Positive
https://ekattor.tv/politics/57301/%E0%A6%8F%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%9A%E0%A6%B2%E0%A6%AC%E0%A7%87-%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%9C%E0%A6%A8%E0%A7%80%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%B0-%E0%A6%96%E0%A7%87%E0%A6%B2%E0%A6%BE-%E0%A6%95%E0%A6%BE%E0%A6%A6%E0%A7%87%E0%A6%B0
একাত্তর টিভি
০৯ জানুয়ারি ২০২৪
এবার চলবে রাজনীতির খেলা: কাদের
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ৭ জানুয়ারি নির্বাচনী খেলা শেষ হয়েছে, এবার রাজনীতির খেলা চলবে। মঙ্গলবার গণভবনে আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনের নেতাকর্মীদের সঙ্গে দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনী খেলা শেষ হয়েছে। এখন রাজনীতির খেলা চলবে। এখনো পথে পথে নানা বাধা বিপত্তি এখনো চলছে। বিএনপি গণতন্ত্রের শত্রুরা এখানো হুমকি দিচ্ছে। মানুষ পুড়িয়ে মেরেছে। ওবায়দুল কাদের আরও বলেন, তারেক রহমান আর রাজনীতি করবে না বলে মুচলেকা দিয়ে বিদেশে পালিয়েছে। সে দূর থেকে আমাদের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। কানাডার আদালত বিএনপিকে সন্ত্রাসী দল হিসেবে আখ্যায়িত করেছে। এদের চেতনায় স্বাধীনতা নেই। ওবায়দুল কাদের বলেন, ষড়যন্ত্র হচ্ছে, হবে তবে আমাদের নেতাকর্মীদের মাথা গরম করলে হবে না। ঠাণ্ডা মাথায় মোকাবিলা করতে হবে। আমাদের সতর্ক পাহারায় থাকতে হবে। এতো বড় নির্বাচন হলো কিন্তু তেমন কোনো সহিংসতা হয়নি। পৃথিবীর বহু দেশে নির্বাচন হয়। কঙোতে দেখলাম ইন্টারনেট বন্ধ, বিদ্যুৎ নেই, পরে ফল প্রকাশ। এমন নির্বাচন আমরা করিনি। তিনি বলেন, গত ৪০ বছরের সবচেয়ে সাহসী নেতা শেখ হাসিনা। আমাদের পূর্ব পৃথিবীর সূর্য। তিনি আমাদের আশার বাতিঘর। বীর বাঙ্গালীর বীর কন্যা। সবচেয়ে দীর্ঘ সময়ের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি মানুষকে ভালোবেসে মানুষের মধ্যে ঠাই করে নিয়েছে। আপনাকে অভিনন্দন। আপনি সংসদ নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী হয়েছেন। আপনাকে অভিনন্দন।
Positive
https://ekattor.tv/politics/57300/%E0%A6%AD%E0%A7%8B%E0%A6%9F-%E0%A6%A8%E0%A6%BF%E0%A7%9F%E0%A7%87-%E0%A6%AC%E0%A7%9C-%E0%A6%96%E0%A7%87%E0%A6%B2%E0%A6%BE-%E0%A6%96%E0%A7%87%E0%A6%B2%E0%A6%A4%E0%A7%87-%E0%A6%9A%E0%A6%BE%E0%A6%93%E0%A7%9F%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%A5-%E0%A6%B6%E0%A7%87%E0%A6%96-%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%B8%E0%A6%BF%E0%A6%A8%E0%A6%BE
একাত্তর টিভি
০৯ জানুয়ারি ২০২৪
ভোট নিয়ে বড় খেলা খেলার চেষ্টা ব্যর্থ: শেখ হাসিনা
নির্বাচন নিয়ে যারা বড় খেলা খেলতে চেয়েছিলো তারা ব্যর্থ হয়েছে হয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, নির্বাচন যাতে না হয় সেজন্য অনেক চেষ্টা করা হয়েছিল। মুরুব্বিদের পরামর্শে চললে বাংলাদেশের আর চলা লাগবে না। এটাই হলো বাস্তবতা। যদি সৎ পরামর্শ হয়, সেটা ভালো কথা। যার ভোট হতে দেবে না বলে হুমকি ধমকি দিয়েছিল তারা এখন কোথায় গেলো। মঙ্গলবার দুপুরে গণভবনে দলীয় নেতাকর্মীদের সঙ্গে দ্বাদশ সংসদ নির্বাচনের জয়ে শুভেচ্ছা বিনিময়ের পর বক্তৃতায় তিনি এসব কথা বলেন। এর আগে আওয়ামী লীগের নেতাকর্মীরা ফুল দিয়ে শেখ হাসিনাকে শুভেচ্ছা জানান। বক্তৃতায় বিএনপির নেতাকর্মীদের হতাশায় না ভোগার পরামর্শ দিয়ে শেখ হাসিনা বলেন, এ নির্বাচন ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। অনেক দল অংশ নিয়েছে, জনগণ অংশ নিয়েছে এটাই বড় কথা। কোনো একটি দল অংশ নিলো কিনা সেটি বড় বিষয় না। বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে সুষ্ঠু নির্বাচন হয়েছে উল্লেখ করে নেতাকর্মীদের উদ্দেশে দলনেতা বলেন, পরাজিতরা প্রতিশোধ নেয়ার চেষ্টা করবে। কাজেই সবাইকে সতর্ক থাকতে হবে। দলীয় সরকার ক্ষমতায় থাকলেও যে অবাধ, সুষ্ঠু নির্বাচন হতে পারে আওয়ামী লীগ সেটা প্রমাণ করেছে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমাদের কোনো মাস্টার নেই। দেশের জনগণই আমাদের মাস্টার, জনগণই আমাদের শক্তি। সেই শক্তি নিয়েই আমরা চলবো।
Positive
https://ekattor.tv/national/57298/%E0%A6%B6%E0%A7%87%E0%A6%96-%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%B8%E0%A6%BF%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%95%E0%A7%87-%E0%A6%B8%E0%A7%8C%E0%A6%A6%E0%A6%BF-%E0%A6%AB%E0%A6%BF%E0%A6%B2%E0%A6%BF%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%B8%E0%A6%B9-%E0%A6%86%E0%A6%B0%E0%A6%93-%E0%A7%A7%E0%A7%AF-%E0%A6%A6%E0%A7%87%E0%A6%B6%E0%A7%87%E0%A6%B0
একাত্তর টিভি
০৯ জানুয়ারি ২০২৪
শেখ হাসিনাকে সৌদি, জাপানসহ ১৯ দেশের শুভেচ্ছা
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ভূমিধ্বস বিজয়ে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানিয়েছে জাপান, থাইল্যান্ড, ভিয়েতনাম, আর্জেন্টিনাসহ ১৯ দেশ। এই ১৯ দেশের তালিকায় আরও আছে- ইন্দোনেশিয়া, রিপাবলিক অব কোরিয়া, ব্রুনেই দারুসসালাম, মালয়েশিয়া, মিশর, আলজেরিয়া, কুয়েত, লিবিয়া, ইরান, ইরাক, ওমান, কাতার, সৌদিআরব, সংযুক্ত আরব আমিরাত ও ফিলিস্তিন। মঙ্গলবার বাংলাদেশে নিযুক্ত এই দেশগুলোর রাষ্ট্রদূতগণ গণভবনে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে এ তথ্য জানানো হয়েছে। এসময় স্ব স্ব দেশের পক্ষ থেকে ফুলের তোড়া দিয়ে শেখ হাসিনাকে অভিনন্দন জানান রাষ্ট্রদূতরা। এসময় তারা তাদের দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের অভিনন্দন বার্তা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পৌঁছে দেন। শেখ হাসিনার সাথে সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থ ও উন্নয়ন সংক্রান্ত দ্বি-পাক্ষিক এবং আন্তর্জাতিক বিভিন্ন বিষয় নিয়ে মতবিনিময় করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নত সমৃদ্ধ দেশে পরিণত হবে মর্মে আশাবাদ ব্যক্ত করেন রাষ্ট্রদূতরা। বাংলাদেশের সঙ্গে নিজ নিজ দেশের সহযোগিতা অব্যাহত রাখার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন তারা।
Positive
https://ekattor.tv/national/57296/%E0%A6%A6%E0%A7%8D%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%A6%E0%A6%B6-%E0%A6%9C%E0%A6%BE%E0%A6%A4%E0%A7%80%E0%A7%9F-%E0%A6%B8%E0%A6%82%E0%A6%B8%E0%A6%A6%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%B6%E0%A6%AA%E0%A6%A5-%E0%A6%AC%E0%A7%81%E0%A6%A7%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%B0
একাত্তর টিভি
০৯ জানুয়ারি ২০২৪
নতুন এমপিদের শপথ বুধবার
দ্বাদশ জাতীয় সংসদে নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ বুধবার অনুষ্ঠিত হবে। এ দিন সকাল ১০টায় জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে শপথ বাক্য পাঠ করাবেন চলতি একাদশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। মঙ্গলবার সকালে বাংলাদেশ সংসদ সচিবালয়ের সূত্র ও আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া এ তথ্য জানিয়েছেন। সংসদ সচিবালয় সূত্র আরও জানিয়েছে, শপথ অনুষ্ঠানের সব প্রস্তুতি ইতিমধ্যে নেওয়া হয়েছে। এদিকে সূত্র জানিয়েছে, মঙ্গলবারের মধ্যেই দ্বাদশ জাতীয় সংসদে নব নির্বাচিতদের তালিকা বা ফল সরকারি গেজেট আকারে প্রকাশ করবে ইসি। গেজেট প্রকাশ হলে আইন অনুযায়ী তিন দিনের মধ্যে সংসদ সদস্য হিসেবে শপথগ্রহণ করতে হবে নতুন সংসদ সদস্যদের। মন্ত্রিপরিষদ বিভাগ এবং জাতীয় সংসদ সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, নবনির্বাচিত এমপিরা শপথ নিলে আগামী ১৫ জানুয়ারির মধ্যেই নতুন মন্ত্রিসভা গঠিত হতে পারে পারে। মন্ত্রিপরিষদ বিভাগ জানায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয়ের পর এখন সংসদ সদস্যদের শপথ এবং মন্ত্রিসভা গঠনের আলোচনা ও প্রক্রিয়া শুরু হয়েছে। জাতীয় সংসদে বিরোধীদল কোনটি হবে, তা স্পষ্ট নয়। ক্ষমতাসীন আওয়ামী লীগের বাইরে কোনো দল সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায়, বিরোধীদল কারা হবে, তা নিয়ে ধোঁয়াশা দেখা দিয়েছে। সংশ্লিষ্টরা জানান, সংসদ সদস্যদের শপথের বিষয়টি জাতীয় সংসদ সচিবালয় এবং মন্ত্রিসভার সদস্যদের শপথ ও মন্ত্রীদের দপ্তর বণ্টনের কাজে দাপ্তরিক সহায়তা দিয়ে থাকে মন্ত্রিপরিষদ বিভাগ। নির্বাচনের পরের দিন প্রশাসনের কেন্দ্রবিন্দু বাংলাদেশ সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, সংশ্লিষ্ট শাখা এসব নিয়ে প্রাথমিক কাজ শুরু করেছে। রীতি অনুযায়ী, নবনির্বাচিতদের গেজেট প্রকাশের পর শপথের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্পিকারের কাছে তা পাঠাবে নির্বাচন কমিশন সচিবালয়। সংসদ নির্বাচনের ফল গেজেট আকারে প্রকাশের তিন দিনের মধ্যে শপথ গ্রহণের ৩০ দিনের মধ্যে অধিবেশন ডাকতে হবে।
Positive
https://ekattor.tv/national/57383/%E0%A6%B6%E0%A7%87%E0%A6%96-%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%B8%E0%A6%BF%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%95%E0%A7%87-%E0%A6%B8%E0%A6%B0%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%97%E0%A6%A0%E0%A6%A8%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%86%E0%A6%AE%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%A3-%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%B7%E0%A7%8D%E0%A6%9F%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%AA%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%B0
একাত্তর টিভি
১০ জানুয়ারি ২০২৪
শেখ হাসিনাকে সরকার গঠনের আমন্ত্রণ রাষ্ট্রপতির
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় অর্জন করায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সরকার গঠনের আমন্ত্রণ জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। বাংলাদেশের সংবিধান অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদে সংখ্যাগরিষ্ঠ সদস্যদের আস্থাভাজন হিসেবে শেখ হাসিনাকে সরকার গঠনের আমন্ত্রণ জানান রাষ্ট্রপতি । দ্বাদশ সংসদ নির্বাচনে বিপুল বিজয়ের পর বুধবার সংসদ সদস্য হিসেবে শপথ নিয়ে বিকেলে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করতে বঙ্গভবন যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গভবনে পৌঁছালে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে স্বাগত জানান। রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন পরে ব্রিফিংয়ে জানান, সাক্ষাতকালে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় অর্জন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক শুভেচ্ছা ও উষ্ণ অভিনন্দন জানান। তিনি বলেন, দেশের গণতন্ত্র ও উন্নয়নের ধারা অব্যাহত রাখতে এ বিজয় জনমতেরই প্রতিফলন।
Positive
https://ekattor.tv/politics/57380/%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%9C%E0%A7%87%E0%A6%95%E0%A7%87-%E2%80%98%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%A7%E0%A6%A8%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%8F%E0%A6%95%E0%A6%9F%E0%A6%BF-%E0%A6%9B%E0%A7%87%E0%A6%B2%E0%A7%87-%E0%A6%AC%E0%A6%B2%E0%A6%B2%E0%A7%87%E0%A6%A8-%E0%A6%AE%E0%A7%87%E0%A6%A8%E0%A6%A8
একাত্তর টিভি
১০ জানুয়ারি ২০২৪
নিজেকে ‘হারাধনের একটি ছেলে’ বললেন মেনন
আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের প্রার্থী হিসেবে নৌকা প্রতীকে নির্বাচনে জিতে নিজেকে ‘হারাধনের একটি ছেলে’ আখ্যা দিয়েছেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। বুধবার দুপুরে সংসদ ভবনে শপথ নেওয়ার পর সাংবাদিকদেনর তিনি এ কথা বলেন। জোটের বেশ কয়েকজন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এমপি ছিলেন, এবার আপনি একা– এ বিষয়ে অনুভূতি জানতে চাইলে মেনন বলেন, ‘হারাধনের একটি ছেলে। টেকাটাই গুরুত্বপূর্ণ। সংগ্রাম করে টিকে থাকাটা বড় বিষয়। বিশেষ করে আমরা যারা সাধারণ মানুষের সঙ্গে মিশে চলি, যাদের অর্থবিত্ত নেই, তাদের এ ধরনের নির্বাচনে বেরিয়ে আসা কঠিন কাজ। আমার বিজয়টা এবার বিস্ময়কর লেগেছে। কারণ ১৯৭৩ সাল থেকে এ পর্যন্ত নির্বাচন করে এবার সব চেয়ে বড় ব্যবধানে জিতেছি। প্রায় ৯০ হাজার ভোটে জিতেছি আমি। ভোটে মানুষের স্বতঃস্ফূর্ততা ভালো লেগেছে।’ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন জিতলেও হেরেছেন দলটির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা। শরিকদের সাথে আসন ভাগাভাগির সময় ওয়ার্কার্স পার্টিকে দুটি আসনে ছাড় দিয়েছিলো আওয়ামী লীগ। বরিশাল-২ আসনে প্রায় এক লাখ ভোটের ব্যবধানে রাশেদ খান মেনন বিজয়ী হয়েছেন। মেনন ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনে ঢাকা-৮ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ওই আসনে এবার আওয়ামী দলের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমকে মনোনয়ন দেয়। রাজধানী ছেড়ে নিজের এলাকায় ফেরার অনুভূতিটা কেমন জানতে চাইলে তিনি বলেন, ‘১৯৯১ সালেও আমি এমপি ছিলাম। এলাকায় পিছিয়ে থাকা লোকজন রয়েছে। তারপরও আমি মনে করি, মানুষ আমাকে পুরোনোভাবেই গ্রহণ করেছে। সেভাবেই তারা আমাকে দেখতে চায়।’
Positive
https://ekattor.tv/national/57379/%E0%A6%B8%E0%A6%82%E0%A6%B8%E0%A6%A6%E0%A7%87-%E0%A6%86%E0%A6%B8%E0%A6%A8-%E0%A6%B8%E0%A6%82%E0%A6%96%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE-%E0%A6%A6%E0%A7%8D%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%97%E0%A7%81%E0%A6%A3-%E0%A6%95%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%A4%E0%A6%BE%E0%A6%97%E0%A6%BF%E0%A6%A6
একাত্তর টিভি
১০ জানুয়ারি ২০২৪
সংসদে আসন সংখ্যা দ্বিগুণ করার তাগিদ
আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। বুধবার মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে। সংবিধানের নিয়ম অনুযায়ী প্রধানমন্ত্রী ও প্রধান বিচারপতি নিয়োগ দেন রাষ্ট্রপতি। বুধবার দ্বাদশ সংসদ নির্বাচনে নির্বাচিতরা সংসদ সদস্য হিসেবে শপথ নেন। শপথের পর আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় শেখ হাসিনা সংসদ নেতা নির্বাচিত করা হয়। নিয়ম অনুযায়ী সংসদে সংখ্যাগরিষ্ঠ দলের সদস্যদের আস্থাভাজন সংসদ সদস্যকে প্রধানমন্ত্রী পদে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি। একইসঙ্গে তার নেতৃত্বে নতুন মন্ত্রিসভা গঠনের জন্য সম্মতি দিয়েছেন।
Positive
https://ekattor.tv/politics/57376/%E0%A6%95%E0%A7%87%E0%A6%89-%E0%A6%AC%E0%A6%B2%E0%A6%A4%E0%A7%87-%E0%A6%AA%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%AC%E0%A7%87-%E0%A6%A8%E0%A6%BE-%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%A4%E0%A7%87-%E0%A6%AD%E0%A7%8B%E0%A6%9F-%E0%A6%B9%E0%A7%9F%E0%A7%87%E0%A6%9B%E0%A7%87-%E0%A6%B6%E0%A7%87%E0%A6%96-%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%B8%E0%A6%BF%E0%A6%A8%E0%A6%BE
একাত্তর টিভি
১০ জানুয়ারি ২০২৪
কেউ বলতে পারবে না রাতে ভোট হয়েছে: শেখ হাসিনা
আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নির্বাচন হতে না দেবার ঘোষণার পরও ৪১ শতাংশ মানুষ ভোট দিয়েছে। জাতীয় নির্বাচনে এটিও কম নয়। এবার কেউ বলতে পারবে না রাতে ভোট হয়েছে। নির্বাচন সুষ্ঠু, শান্তিপূর্ন হয়েছে। বুধবার বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের সমাবেশে শেখ হাসিনা এ কথা বলেন। শেখ হাসিনা বলেন, জিয়াউর রহমানের অবৈধ নির্বাচন নিয়ে যারা কখনো কথা বলেনি, আজ যখন সু্ষ্ঠু নির্বাচন হচ্ছে, জনগন নিজের ভোট নিজে দিতে পারছে, তখন তারা নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে অপপ্রচার চালাচ্ছে ২০০৮ এ মানুষ বিএনপিকে প্রত্যাখ্যান করেছিলো। তারপরও বিএনপি গনতন্ত্রের পথে আসেনি, সন্ত্রাসের পথ বেছে নিয়েছিলো। আওয়ামী লীগ ক্ষমতায় না আসলে দেশ এগুতে পারতো না। বাংলাদেশের অগ্রযাত্রা কেউ ঠেকাতে পারবে না। সব বাধা উপেক্ষা করে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগকে ভোট দেওয়ার জন্য জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে দলটির সভাপতি বলেন, ২০০৯ সালের পর প্রতিটি নির্বাচনে মানুষ আওয়ামী লীগকে ভোট দিয়েছে। কারণ, জনগণের ভোটের অধিকার জনগণের কাছে ফিরিয়ে দিয়েছে এই আওয়ামী লীগ। আজকের বাংলাদেশ বদলে যাওয়া বাংলাদেশ। শেখ হাসিনা বলেন, জাতির ভাগ্য গড়ার জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার পুরো জীবন উৎসর্গ করেছিলেন। বাংলাদেশের মানুষের কোনো কিছু ছিলো না। থাকার ঘর ছিলো না, বাড়ি ছিলো না, শিক্ষার আলো থেকে বঞ্চিত ছিলো এ দেশের মানুষ। সেই জাতির জন্য, তাদের ভাগ্য গড়ার জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজের জীবন উৎসর্গ করেন। অনেক সংগ্রাম ও ত্যাগের মধ্য দিয়ে এই দেশ স্বাধীন করেন। প্রধানমন্ত্রী বলেন, পাকিস্তানি কারাগার থেকে মুক্তি পেয়ে বঙ্গবন্ধু ফিরে এসেছিলেন এই বাংলাদেশে। সবার আগে ছুটে এসেছিলেন এই ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে যেখানে তিনি ভাষণ দিয়েছিলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব তার জীবনটা উৎসর্গ করেছিলেন বাংলাদেশের জনগণের জন্য। এদেশে অন্ন, বস্ত্র ,বাসস্থান, শিক্ষার কোনো কিছু ছিলো না। প্রায় ৮০ থেকে ৯০ ভাগ মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করত। একবেলা খাবার পেতো না, দিনের পর দিন না খেয়ে তাদের জীবন কাটাতে হয়েছে। সেই মানুষদের মুক্তির জন্য অনেক ত্যাগ স্বীকার করেতে হয়েছিল তাকে। তিনি বলেন, এদেশের মানুষের আর্থ সামাজিক উন্নয়নের জন্য, অর্থনৈতিক মুক্তির জন্য, কী কী কাজ করা দরকার, একটি স্বাধীন সার্বভৌম দেশকে কীভাবে তিনি গড়ে তুলবেন সেই সব বিষয়ে তিনি ভাষণেই উল্লেখ করেছিলেন। যে ভাষণ তিনি এ জায়গায় দিয়েছিলেন। এই ভাষণ যখন শুনি আমি মাঝে মাঝে অবাক হয়ে যাই। দীর্ঘ ৯ মাস কারাগারে বন্দী ছিলেন। সেখানে তাকে ঠিকমতো খাবারও দেওয়া হতো না। সম্পূর্ণ বিচ্ছিন্নভাবে রাখা হয়েছিলো তাকে। এমনকি একটি পত্রিকাও তার জন্য রাখা হয়নি। তার ফাঁসির হুকুম হয়ে গিয়েছিলেঅ। সেই অবস্থা থেকে বেরিয়ে লন্ডন হয়ে বাংলাদেশে পৌঁছেছিলেন তিনি। দেশে পা রেখেই ছুটে যান বাংলার জনগণের সামনে। ১০ জানুয়ারি এখানেই তিনি ভাষণ দেন। সেই ভাষণে একটি দেশের ভবিষ্যৎ, উন্নয়ন, সব পরিকল্পনা, দুঃখী মানুষের হাসি ফোটানোর পরিকল্পনা, মহান মুক্তিযুদ্ধের যে আদর্শ সেটা তিনি তুলে ধরেছিলেন। এ আগে, সোহরাওয়ার্দী উদ্যান এলাকায় জড়ো হয় আওয়ামী লীগের বিপুল সংখ্যক নেতাকর্মী। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ কেন্দ্রীয় নেতারা মঞ্চে উপস্থিত ছিলেন। জনসভায় যোগ দিতে দলটির নেতাকর্মীরা খণ্ড খণ্ড মিছিল নিয়ে জনসভাস্থলে আসেন ঢাকা ও আশপাশের জেলা থেকে আওয়ামী লীগের নেতাকর্মীরা আসতে শুরু করেন দুপুরের আগেই। উদ্যানের বিভিন্ন গেট দিয়ে ভিতরে ঢোকেন তারা। এ ছাড়া আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ, ছাত্রলীগসহ বিভিন্ন অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা ব্যানার-প্লাকার্ড নিয়ে জনসভায় যোগ দেন। ঢাকার বিভিন্ন থানা, ওয়ার্ড ও ইউনিটের নেতারা ব্যানার-প্ল্যাকার্ড ও পতাকা নিয়ে আসেন। ছবির হাটের গেট, টিএসসি সংলগ্ন গেট, রমনা কালিমন্দির গেট, তিন নেতারা মাজার গেট দিয়ে সোহরাওয়ার্দী উদ্যানে ঢোকেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। রমনা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের গেট দিয়ে ভিআইপিরা প্রবেশ করেন জনসভায়। সে অনুযায়ী আইনশৃঙ্খলা বাহিনী নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করে।
Positive
https://ekattor.tv/politics/57375/%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%B0%E0%A7%8B%E0%A6%A7%E0%A7%80-%E0%A6%9C%E0%A7%8B%E0%A6%9F
একাত্তর টিভি
১০ জানুয়ারি ২০২৪
বিরোধী জোট নিয়ে যা বললেন নিক্সন-আজাদ
দ্বাদশ সংসদের নবনির্বাচিত সদস্যদের শপথ নেয়া হলেও এবার প্রধান বিরোধী দলের আসনে কারা বসতে যাচ্ছে সেটি এখনও পরিস্কার হয়নি। শপথ অনুষ্ঠান শেষে আওয়ামী লীগের সংসদীয় দলের সভা শেষে এই বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, স্পিকার ও প্রধানমন্ত্রী এ সিদ্ধান্ত নেবেন। প্রধানমন্ত্রী স্পিকারের সঙ্গে আলাপ আলোচনা করে সিদ্ধান্ত নেবেন। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে টানা চতুর্থবার সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। আর দলটির সভাপতি শেখ হাসিনা এরিমধ্যে সংসদীয় দলের নেতা নির্বাচিত হয়েছেন। তবে, দ্বাদশ জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা কে হবেন, সে বিষয়ে কোন ফয়সালা হয়নি। এনিয়ে চায়ের টেবিল থেকে শুরু করে সামাজিক মাধ্যমে এনিয়ে আলোচনার চলছে, চায়ের কাপে উঠেছে ঝড়। ক্ষমতাসীন আওয়ামী লীগের পর বড় দল হিসাবে সবচেয়ে বেশি ১১ আসন পেয়েছে জাতীয় পার্টি (জাপা)। কিন্তু দলটির চেয়ে প্রায় ছয় গুণ বেশি ৬২টি আসন পেয়েছে ভোটের মাঠে শুরু থেকেই আলোচনার তুঙ্গে থাকা স্বতন্ত্র প্রার্থীরা । যাদের বেশিরভাগই আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত। দলীয় সভাপতির অনুমতি নিয়েই তারা ভোটের মাঠে লড়েছেন। সংসদীয় গণতন্ত্রে সরকারি দলের পাশাপাশি সংসদে বিরোধী দলের ভুমিকাও প্রায় সমান। বিরোধী দলের নেতা পান রাষ্ট্রীয় সব সুযোগ সুবিধা। এবারের নির্বাচনে ২২২টি আসন পেয়ে সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। অন্যদিকে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের পর সবচেয়ে বেশি আসন পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। প্রশ্ন উঠছে, স্বতন্ত্র প্রার্থীরা বিরোধী দল গঠন করবে কিনা। বুধবার সংসদ সদস্য হিসেবে শপথ নেয়ার আগে এই বিষয়ে ফরিদপুর-৪ (ভাঙ্গা-সদরপুর-চরভদ্রাসন) আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচিত সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী ওরফে নিক্সন চৌধুরী বলেন, এই সংসদে বিরোধী দল গঠনে স্বতন্ত্র প্রার্থীরা মিলে জোট গঠন করতে পারে। এখনো বিরোধী দল গঠন হয় নাই। আমরা আজকে শপথ নেব। তারপর আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেব। পরে শপথ নেয়ার পর নিক্সন চৌধুরী সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, আমরা দলের বিদ্রোহী প্রার্থী, বিরোধী দলের নেতা হওয়ার জন্য স্বতন্ত্র নির্বাচন করিনি। আমরা আমাদের নিজ এলাকার যে নৌকার মাঝি তার বিপক্ষে নির্বাচন করেছি। আমরা নৌকার পক্ষেই। আওয়ামী লীগের নৌকাটা তারা ঠিকই পাইছে, কিন্তু বৈঠাটা আমরা পাইছি। তিনি আরও বলেন, যে উদ্দেশ্য ও স্বপ্ন নিয়ে জনগণ ভোট দেয়, সেই স্বপ্ন পূরণ করতে হবে। উন্নয়ন করতে হবে। কোনো নির্বাচিত সংসদ সদস্য যদি জনগণকে সময় না দেয় এবং যদি উন্নয়ন না করে, তাহলে কোন দিনই সে ভোট পাবে না। আমার তিন থানার মানুষ এটাই প্রমাণ করেছে। আমি দুবার স্বতন্ত্র নির্বাচন করে জিতেছি। আমার দায়িত্ব পালন করেছিলাম বলেই জনগণ এবারও আমাকে ভোট দিয়ে পাশ করিয়েছে। নিক্সন চৌধুরীর সূরেই কথা বলেছেন আরেক স্বতন্ত্র প্রার্থী একে আজাদ। সংসদে বিরোধী দলের বিষয়ে ফরিদপুর-৩ (সদর) আসনের নবনির্বাচিত এই সংসদ সদস্য বলেন, স্বতন্ত্র প্রার্থীরা সবাই একত্রে থাকব, এ রকম একটা প্রিলিমিনারি (প্রাথমিক) আলোচনা হয়েছে। সে রকম কংক্রিট কোনো সিদ্ধান্ত হয়নি। বুধবার সকালে সংসদে শপথ গ্রহণের আগে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একে আজাদ আরও বলেন, সব কিছু নির্ভর করছে প্রধানমন্ত্রীর ওপর। যেহেতু আমরা বেশিরভাগ এসেছি আওয়ামী লীগ থেকে। সেক্ষেত্রে সবকিছু নির্ভর করছে প্রধানমন্ত্রীর ওপর। ৭ জানুয়ারি রোববার সারা দেশে একযোগে ২৯৯ আসনের নির্বাচন অনুষ্ঠিত হয়। ২৯৮ আসনের ফল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। কমিশনের দেওয়া তালিকা অনুযায়ী নির্বাচনে অংশ নেওয়া দলগুলোর মধ্যে ২৯৮ আসনের মধ্যে আওয়ামী লীগ ২২২ আসনে জয়লাভ করে একক সংখ্যাগরিষ্ঠা লাভ করেছে। নির্বাচনে জাতীয় পার্টি ১১ এবং ওয়ার্কার্স পার্টি, জাসদ ও কল্যাণ পার্টি একটি করে আসনে নির্বাচিত হয়েছেন। এছাড়া স্বতন্ত্র প্রার্থীরা ৬২টি আসনে জয়লাভ করেছেন, তাদের ৫৯ জনই আওয়ামী লীগের নেতা।
Positive
https://ekattor.tv/politics/57373/%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%8F%E0%A6%A8%E0%A6%AA%E0%A6%BF%E0%A6%95%E0%A7%87-%E0%A6%AE%E0%A7%8B%E0%A6%95%E0%A6%BE%E0%A6%AC%E0%A7%87%E0%A6%B2%E0%A6%BE-%E0%A6%95%E0%A6%B0%E0%A6%A4%E0%A7%87-%E0%A6%B9%E0%A6%AC%E0%A7%87-%E0%A6%AE%E0%A7%87%E0%A6%A8%E0%A6%A8
একাত্তর টিভি
১০ জানুয়ারি ২০২৪
বিএনপিকে মোকাবেলা করতে হবে: মেনন
বিএনপি বা সাম্রাজ্যবাদীদের চক্রান্ত মোকাবেলা করার ঘোষণা দিয়েছেন বরিশাল-২ আসনে (উজিরপুর-বানারীপাড়া) ১৪-দলীয় জোটের প্রার্থী ও ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। বুধবার সকালে জাতীয় সংসদ ভবনে নবনির্বাচিত সংসদ সদস্য হিসেবে শপথ নেয়ার পর তিনি এসব কথা বলেন। মেনন বলেন, সামনের দিনে বিএনপি বা সাম্রাজ্যবাদীদের চক্রান্ত মোকাবেলা করতে হবে। এটা বড় এক চ্যালেঞ্জ। দেশি-বিদেশি চক্রান্ত উপেক্ষা করে শান্তিপূর্ণভাবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান করায় দেশবাসী ও নির্বাচন সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদও জানান তিনি। জোটের একমাত্র সংসদ সদস্য হিসাবে কেমন লাগছে, এমন প্রশ্নের জবাবে মেনন বলেন, হারাধনের একটি ছেলে। টেকাটাই গুরুত্বপূর্ণ। সংগ্রাম করে টিকে থাকাটা বড় ব্যাপার। বিশেষ করে আমরা যারা সাধারণ মানুষের সঙ্গে চলি, যাদের অর্থবিত্ত নেই তাদের এ ধরনের নির্বাচনে বেরিয়ে আসা কঠিন কাজ। ওয়ার্কার্স পার্টির সভাপতি আরও বলেন, আমার বিজয়টা এবার বিস্ময়কর লেগেছে, কারণ আমি ৭৩ সাল থেকে এ পর্যন্ত নির্বাচন করে এবার সবচেয়ে বেশি ব্যবধানে জিতেছি। প্রায় ৯০ হাজার ভোটে আমি জিতেছি। ভোটে মানুষের স্বতঃস্ফূর্ততা আমার ভালো লেগেছে। রাশেদ খান মেনন বলেন, বরিশাল-২ আসন আমি আগেও নির্বাচন করেছি। গতবার আমি আমি ঢাকা থেকে ভোট করেছি, এবার আবার গ্রামের বাড়িতে ফিরলাম। ১৯৯১ সালেও আমি এমপি ছিলাম। সেখানে পিছিয়ে থাকা লোকজন রয়েছে। তারপরও আমি মনে করেছি যে মানুষ আমাকে পুরোনোভাবেই গ্রহণ করেছে।
Positive
https://ekattor.tv/politics/57371/%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%AA%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%9F%E0%A6%BE-%E0%A6%A8%E0%A6%A4%E0%A7%81%E0%A6%A8-%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%97%E0%A6%9B%E0%A7%87-%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%95%E0%A6%BF%E0%A6%AC%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%A4%E0%A6%AC%E0%A7%87
একাত্তর টিভি
১০ জানুয়ারি ২০২৪
ব্যাপারটা নতুন লাগছে সাকিবের, তবে...
মানুষের জন্য কাজ করার পাশাপাশি মাগুরাবাসীদের জন্য নিজেকে উজাড় করে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন নবনির্বাচিত সংসদ সদস্য এবং বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসান। বুধবার জাতীয় সংসদ ভবনে স্পিকারের কাছে শপথ নেয়ার পর তিনি এসব কথা বলেন। ক্রিকেটের মাঠ থেকে সরাসরি রাজনীতিতে এসেই সফলতা পেয়েছেন সাকিব আল হাসান। আওয়ামী লীগের নৌকা প্রতীকে ভোটের মাঠে তিনি ছক্কাই মেরেছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মাগুরা-১ আসনে নৌকা প্রতীকে ১ লাখ ৮৫ হাজার ৩৮৮ ভোট পেয়ে জয়ী হন সাকিব। বুধবার সকাল ১০টায় জাতীয় সংসদ ভবনের শপথকক্ষে নবনির্বাচিত আওয়ামী লীগের অন্যান্য সংসদ সদস্যর সঙ্গে শপথ নেন সাকিব আল হাসানও। শপথবাক্য পাঠ করান একাদশ জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। পরে তিনি গণমাধ্যমের সঙ্গে কথা বলেন ক্রিকেটের ক্যাপ্টেন। সাকিব বলেন, এই ব্যাপারটা নতুন, তবে অভ্যাস হয়ে যাবে আস্তে আস্তে। চেষ্টা কররো মানুষের জন্য কাজ করার, মাগুরার মানুষের জন্য কাজ করার। প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দিতে হয় যে, তিনি আমাকে এই সুযোগ করে দিয়েছেন। আর যারা আমাকে সমর্থন দিয়েছেন, তাদের এখন প্রতিদান দেয়ার সময়। আমি চেষ্টা করবো আমার জায়গা থেকে সর্বোচ্চ করার। সাকিবের কাছে জানতে চাওয়া হয়, রাজনীতির মাঠে খেলতে আপনি কেমন বোধ করবেন? জবাবে সাকিব বলেন, টেস্ট ম্যাচের মতো খেলতে হবে। দীর্ঘমেয়াদী সময় নিয়ে কাজ করার যদি সুযোগ হয় সেটা ইনশাল্লাহ করবো। দীর্ঘসময়ের ব্যাপার, টেস্ট ম্যাচের মতো মনে করে খেলতে হবে এবং সে জন্য আমি প্রস্তুত আছি। গত সাতই জানুয়ারির নির্বাচনে মাগুরা-১ আসনে নৌকা প্রতীকে ১ লাখ ৮৫ হাজার ৩৮৮ ভোট পেয়ে জয়ী হন সাকিব। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বাংলাদেশ কংগ্রেসের কাজী রেজাউল হোসেন ডাব প্রতীকে পান ৫ হাজার ৯৭৩ ভোট। প্রথমবার ভোটে দাঁড়িয়েই চমক দেখালেন অলরাউন্ডার সাকিব আল হাসান।
Positive
https://ekattor.tv/national/57370/%E0%A7%AA%E0%A7%A6-%E0%A6%97%E0%A6%BE%E0%A7%9C%E0%A6%BF-%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%A4%E0%A7%81%E0%A6%A4-%E0%A6%A8%E0%A6%A4%E0%A7%81%E0%A6%A8-%E0%A6%AE%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%B0%E0%A7%80%E0%A6%A6%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%9C%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%AF
একাত্তর টিভি
১০ জানুয়ারি ২০২৪
নতুন মন্ত্রীদের জন্য যে কয়টি গাড়ি প্রস্তুত
একাদশ সংসদ নির্বাচনের পর সরকারের শপথের সময়ও ৪০টি গাড়ি দিয়েছিলো পরিবহন পুল। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর থেকে ক্ষমতার বাইরে থাকা আওয়ামী লীগ ১৯৯৬ সালে সপ্তম সংসদ নির্বাচনের মধ্য দিয়ে রাষ্ট্র ক্ষমতায় ফেরে। ২০০৮ সালে নবম সংসদ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে দ্বিতীয়বার সরকার গঠন করেন হাসিনা। এরপর থেকে ক্ষমতায় আছে মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী দলটি। রোববার দ্বাদশ সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠ পায় আওয়ামী লীগ। চতুর্থবারের মতো সরকার গঠন করতে যাচ্ছে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ।
Positive
https://ekattor.tv/national/57369/%E0%A6%B6%E0%A6%AA%E0%A6%A5-%E0%A6%A8%E0%A7%87%E0%A7%9F%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%AA%E0%A6%B0-%E0%A6%AF%E0%A6%BE-%E0%A6%AC%E0%A6%B2%E0%A6%B2%E0%A7%87%E0%A6%A8-%E0%A6%B8%E0%A6%82%E0%A6%B8%E0%A6%A6-%E0%A6%B8%E0%A6%A6%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%B0%E0%A6%BE
একাত্তর টিভি
১০ জানুয়ারি ২০২৪
শপথ নেয়ার পর যা বললেন সংসদ সদস্যরা
জাতীয় সংসদ ভবনে শপথ নেয়া শেষে দলের নির্বাচনি ইশতেহার বাস্তবায়নের পাশাপাশি এলাকার মানুষের কাছে দেয়া প্রতিশ্রুতি পূরণের অঙ্গীকার করেছেন নবনির্বাচিত সংসদ সদস্যরা। এসময় তারা স্মার্ট বাংলাদেশ, দুর্নীতি ও সন্ত্রাসমুক্ত দেশ গঠনের পাশাপাশি মানুষের জন্য কাজ করার অঙ্গীকার করেন। বুধবার সকাল থেকেই সংসদ ভবনের ১২ নম্বর গেটের সামনে নবনির্বাচিত সংসদ সদস্যদের ভিড় দেখা যায়। সকাল ১০টায় জাতীয় সংসদ ভবনে শুরু হয় শপথ কার্যক্রম। শুরুতে নিজের শপথ পাঠ করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। পরে আওয়ামী লীগের ২২২ জন সংসদ সদস্যকে শপথ পড়ান তিনি। এরপর শপথ নেন স্বতন্ত্র প্রার্থীরা। পরে জাতীয় পার্টির ১১ সংসদ সদস্যরা শপথ নেন স্পিকারের কাছে। শপথ নেয়া সংসদ সদস্যরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট, ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত এবং বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার অঙ্গীকার করেন। আওয়ামী লীগ যে ইশতেহার দিয়েছে তার সব কিছু বাস্তবায়ন করাই এখন মূল লক্ষ্য বলেও জানান নির্বাচিত সংসদ সদস্যরা। তারা বলেন, জনগণের পাশে থেকে তাদের উন্নয়নে কাজ করে যাওয়ার প্রতিশ্রুতি দেন নির্বাচিতরা। এদিকে, জোট গঠনের বিষয়ে ভাবছেন বিজয়ী স্বতন্ত্র প্রার্থীরা। এ বিষয়ে পরবর্তীতে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে বলেও জানান তারা। এর আগে মঙ্গলবার নির্বাচনের ফলাফলের গেজেট প্রকাশিত হয়।
Positive