source_link
stringlengths
11
485
newspaper_name
stringclasses
19 values
published_date
stringlengths
9
34
headline
stringlengths
12
253
short_description
stringlengths
29
11.4k
sentiment
stringclasses
2 values
জাল ভোট হলে কেন্দ্রের কারও চাকরি থাকবে না: ইসি আহসান হাবিব
একাত্তর টিভি
২৭ ডিসেম্বর ২০২৩
জাল ভোট হলে কেন্দ্রের কারও চাকরি থাকবে না: ইসি আহসান হাবিব
নির্বাচন কমিশনার আহসান হাবিব খান বলেছেন, কোনো কেন্দ্রে যদি একটি জাল ভোট হয় তবে ওই কেন্দ্রের প্রিসাইডিং অফিসারসহ কারও চাকরি থাকবে না। তিনি আরও বলেছেন, প্রথমে তাদের সাসপেন্ড করা হবে, পরবর্তীতে চাকরিচ্যুতির জন্য যা যা করার দরকার তাই করা হবে। আমাদের অবস্থান এবার জিরো টলারেন্স। বুধবার দুপুরে পটুয়াখালী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে পটুয়াখালীর চারটি এবং বরগুনার দুটি আসনের প্রার্থী, নির্বাচন কর্মকর্তা, আইনশৃঙ্খলা বাহিনী, গোয়েন্দাসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভা শেষে প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন। আহসান হাবিব খান বলেন, এখন ছবিযুক্ত ভোটার তালিকা আছে। অ্যাসিস্ট্যান্ট পোলিং অফিসার দেখবে চেহারা, ছবি মিলাবে, তারপর ভোট দিবে। একটি ব্যক্তি যেন না বলে আমার ভোট তো দেওয়া হয়ে গেছে। একটি কেস যদি পাওয়া যায় সেই প্রিসাইডিং অফিসার, পোলিং অফিসারদেরকে কিন্তু সাথে সাথে সাসপেন্ড করা হবে এবং পরবর্তীতে চাকরিচ্যুক করা হবে। আমাদের যা যা করা দরকার সেটা করা হবে। তিনি আরও বলেন, সততা-স্বচ্ছতা এবং সুন্দর ভোটের ব্যাপারে জিরো টলারেন্স। এটার সহযোগিতা কিন্তু সবার দরকার। প্রার্থীদের পক্ষ থেকেও দরকার। তারা সহযোগিতা করবে এবং আমার সাথে সবাই পরীক্ষিত এখানে যারা আছেন তারা আমাদের অনেক ইলেকশনে সহযোগিতা করে প্রমাণ করেছে তারা সঠিক নির্বাচনের জন্য প্রশাসন, পুলিশ আইন-শৃঙ্খলা বাহিনী সহযোগী হয়ে কাজ করছে। সাংবাদিকদের সহযোগিতা চেয়ে তিনি বলেন , আপনাদের সহযোগিতা দরকার; আপনারা যারা আছেন তারা কেন্দ্রের সামনে ক্যামেরা নিয়ে দাঁড়িয়ে থাকবেন আর কেন্দ্র ভাগ করে নিবেন, ভোট দিয়ে আসার পর জিজ্ঞাসা করবেন, ‘মা কেমন ভোট হল?’ মা এসে বলবে, বাবা এত সুন্দর ভোট কখনো দেখি নাই। এটা যদি বলে তাহলে ১০০ তে ১০০ প্রচার করেন। আবার যদি বলে, ‘বাবা আমার ভোট কে যেন দিয়ে গেছে, আর ভিতরে কে যেন সিল মারছে’ তখন আপনারা প্রচার করেন যেই হোক যার ফেভারেট হোক সেটা প্রচার করবেন যদি সৎ সাহস থাকে। আপনাদের এই সহযোগিতা দরকার। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, এই পর্যন্ত আপনারা সহায়তা করেছেন সাহায্য দিয়েছেন এবং দেখেন বড় পত্রিকায় এসেছিল লক্ষ্মীপুর ও ব্রাহ্মণবাড়িয়া জেলায় দুজনকে চাকরিচুত্যু হতে যাচ্ছে। আপনাদের মিডিয়ার খবর আমাদের পর্যন্ত আসতে হবে। সকলের সহযোগিতায় ইনশাআল্লাহ পৃথিবীর কাছে, বাংলাদেশ ভোটারদের কাছে , আমাদের নিজেদের মনের মধ্যে বিবেকের কাছে, যেন প্রমাণ করতে পারি এর আগে অতীতে এমন নির্বাচন হয় নাই। ভবিষ্যৎ প্রজন্মের কাছে এবং আগামী নির্বাচন কর্মকর্তাদের কাছে অনুকরণীয় অনুসরণীয় হয়ে থাকবে। বরিশালের বিভাগীয় কমিশনার মো. শওকত আলীর সভাপতিত্বে মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত ডিআইজি মো. শহীদুল্লাহ, পটুয়াখালী জেলা প্রশাসক নূর কুতুবুল আলম, পুলিশ সুপার মো. সাইদুল ইসলাম, বিভিন্ন আসনের প্রার্থী ও নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা।
Positive
ভয়-ভীতি উপেক্ষা করে ভোট দেয়ার আহবান
একাত্তর টিভি
২৭ ডিসেম্বর ২০২৩
ভয়-ভীতি উপেক্ষা করে ভোট দেয়ার আহবান
বিএনপি ও জামায়াতে ইসলামী কোনো রাজনৈতিক দল হিসেবে আর বিবেচ্য নয়। তারা নির্বাচনে এলো কিনা সেটা এখন আর বিবেচনায় না নিয়ে সব ভয়ভীতি উপেক্ষা করে ভোট দিতে যেতে হবে। বুধবার, ক্যাম্পেইন এডভোকেসি প্রোগ্রামের ‘ভোটার টার্নআউট’ শীর্ষক এক ওয়েবিনারে বক্তারা এসব কথা বলেন। প্রতিষ্ঠানটির ইলেকশন রিসার্চ এন্ড এনালিস্ট টিমের সদস্য কামরুল হাসানের সঞ্চালনায় অনুষ্ঠিত ওই ওয়েবিনারে আলোচনায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক আনোয়ার হোসেন চৌধুরী বলেন, জামায়াত-বিএনপির নির্বাচন বর্জনকে গুরুত্ব দেওয়ার কিছু নেই। সামাজিক মাধ্যমে চলতে থাকা সব গুজবের শক্তিশালী জবাব দিয়ে নতুন ভোটারদের ভোট দানে উৎসাহিত করার কথা বলেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ফিল্ম এন্ড মিডিয়া বিভাগের সহযোগী অধ্যাপক রাগীব রহমান। অন্যদিকে, বিএনপি-জামায়াত ও তাদের সমমনা দলগুলোর ভোট বিরোধী আন্দোলন পুরোপুরি ব্যর্থ হয়েছে উল্লেখ করে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের প্রভাষক সাইফুল ইসলাম বলেন, জনগণ ভোট উৎসবে যুক্ত হবার জন্য মুখিয়ে আছে। ওয়েবিনারে ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচন ও রাজনৈতিক তৎপরতা নিয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা আলোচনা করেন। চট্টগ্রামের রাউজানের খৈয়াখালী রত্নাঙ্কুর বিহারের বিহারাধ্যক্ষ সুমঙ্গল থের বলেছেন, অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে মানুষ ভোট দিতে আগ্রহী। সকল প্রকার ভয়-ভীতিকে উপেক্ষা করে সরকারের ও নির্বাচন কমিশনের উপর আস্থা রেখে ভোট কেন্দ্রে যাওয়ার কথা বলেন তিনি।
Positive
বৃহস্পতিবার ছয় জেলার জনসভায় বক্তব্য দেবেন শেখ হাসিনা
একাত্তর টিভি
২৭ ডিসেম্বর ২০২৩
বৃহস্পতিবার ছয় জেলার জনসভায় বক্তব্য দেবেন শেখ হাসিনা
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটের প্রচারে বৃহস্পতিবার ছয় জেলার জনসভায় যোগ দেবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগ কার্যালয় থেকে শেখ হাসিনা ভার্চুয়ালি জামালপুর, শেরপুর, কিশোরগঞ্জ, নরসিংদী, চাঁদপুর এবং বান্দরবানে আয়োজিত জনসভায় বক্তব্য দেবেন। আওয়ামী লীগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। কর্মসূচিতে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা, সংশ্লিষ্ট জেলা আওয়ামী লীগ, উপজেলা/থানা/পৌর আওয়ামী লীগ, ইউনিয়ন/ওয়ার্ড আওয়ামী লীগ নেতা জেলাগুলোর নির্বাচনী এলাকাগুলোর আওয়ামী লীগ মনোনীত প্রার্থীরা উপস্থিত থাকবেন। মঙ্গলবার রংপুরে নির্বাচনী প্রচারে যান আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনা। শনিবার (২৩ ডিসেম্বর) বিকেলে ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয় থেকে দ্বাদশ সংসদ নির্বাচন উপলক্ষে ছয় জেলার জনসভায় ভার্চুয়ালি অংশ নেন আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনা। ওইদিন কুষ্টিয়া, ঝিনাইদহ, সাতক্ষীরা, নেত্রকোণা, বরগুনা ও রাঙ্গামাটি জেলার জনসভায় বক্তব্য দেন। এর আগে বুধবার (২০ ডিসেম্বর) সিলেটে হজরত শাহজালাল (রহ.) মাজার জিয়ারতের মধ্য দিয়ে নির্বাচনী প্রচার শুরু করেন শেখ হাসিনা। এরপর বৃহস্পতিবার পাঁচ জেলায় ভার্চুয়ালি জনসভায় বক্তব্য দেন। আওয়ামী লীগের দপ্তর থেকে জানানো হয়েছে, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ২৯ ডিসেম্বর বিকেল ৩টায় বরিশাল জেলা সদরে নির্বাচনী জনসভায়, ৩০ ডিসেম্বর গোপালগঞ্জ-৩ নির্বাচনী এলাকায় (টুঙ্গিপাড়া ও কোটালীপাড়া) এবং মাদারীপুর-৩ আসনে জনসভায় বক্তব্য রাখবেন।
Positive
ভুল-ত্রুটি আমাদের, সফলতা আপনাদের: শেখ হাসিনা
একাত্তর টিভি
২৭ ডিসেম্বর ২০২৩
ভুল-ত্রুটি আমাদের, সফলতা আপনাদের: শেখ হাসিনা
গত তিন মেয়াদে রাষ্ট্র পরিচালনার ভুল-ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার আহ্বান জানিয়ে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, ১৫ বছর দেশ পরিকল্পনায় যে ত্রুটি বিচ্যুতি তার দায়ভার আমাদের। আগামীতে ভুল থেকে শিক্ষা নিয়ে রাষ্ট্র পরিচালনার অঙ্গীকারও করেন সরকারপ্রধান। বুধবার সকালে রাজধানীর সোনারগাঁও হোটেলে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের ইশতেহার ঘোষণার সময় একথা বলেন তিনি। আসন্ন নির্বাচনে আওয়ামী লীগের প্রতীক নৌকায় ভোট চেয়ে শেখ হাসিনা বলেন, যা কর্তব্য হিসাবে গ্রহণ করেছি, সেখান থেকে কেউ আমাকে সরাতে পারবে না। আপনারা আমাদের ভোট দিবেন, আমরা উন্নয়ন সমৃদ্ধি দিবো। তিনি বলেন, সরকার পরিচালনা করতে গিয়ে শতভাগ সফল হয়েছি তেমন দাবি করবো না। আওয়ামী লীগ কথামালার রাজনীতিতে বিশ্বাসী নয়। আমরা যা বলি বাস্তবায়ন করি। রাষ্ট্রপরিচালনায় ভুল ত্রুটি হলে তা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার আহ্বান জানিয়ে তিনি বলেন, বিগত ১৫ বছরের সরকার পরিচালনার পথ-পরিক্রমায় যা কিছু ভুলত্রুটি তার দায়ভার আমাদের। সাফল্যের কৃতিত্ব আপনাদের। আমাদের ভুলত্রুটিগুলো ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। আমরা কথা দিচ্ছি, অতীতের ভুলভ্রান্তি থেকে শিক্ষা নিয়ে আপনাদের প্রত্যাশা অনুযায়ী ভবিষ্যৎ কর্মকা- পরিচালনা কররো।’ আগামী ৭ জানুয়ারির ভোটে নির্বাচিত সরকারের জন্য অর্থনীতির এই ক্রান্তিকাল বড় চ্যালেঞ্জ হবে বলেও মন্তব্য করেন শেখ হাসিনা। তিনি বলেন, ‘একমাত্র আওয়ামী লীগই পারবে এই চ্যালেঞ্জ মোকাবেলা করতে।’
Positive
উন্নয়ন চলমান রাখতে নৌকায় ভোট চাইলেন সালমান
একাত্তর টিভি
২৭ ডিসেম্বর ২০২৩
উন্নয়ন চলমান রাখতে নৌকায় ভোট চাইলেন সালমান
অংশগ্রহণমুলক নির্বাচনের জন্য ভোটারদের কেন্দ্রে গিয়ে ভোট দেয়ার আহবান জানিয়েছেন ঢাকা-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী সালমান এফ রহমান। সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন করতে সরকার আন্তরিক বলেও মন্তব্য করেন তিনি। এ সময় নির্বাচনে জয়ী হলে নিজের এলাকায় আরও উন্নয়নের প্রতিশ্রুতিও দেন তিনি। বুধবার সকালে, দোহারের মাহমুদপুর ইউনিয়নের কুতুবপুর এলাকায় এক মতবিনিময় সভায় যোগ দিয়ে এসব বলেন নৌকার এই প্রার্থী। সালমান এফ রহমান বলেন, পদ্মা পাড়ের জনপদ দোহার-নবাবগঞ্জের বড় সমস্যা নদী ভাঙন। তাই প্রায় ২ হাজার কোটি টাকা খরচে বাঁধ নির্মাণ করা হচ্ছে। সরকারের উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় আবারো আওয়ামী লীগকে জয়ী করতে ণৌকা মার্কায় ভোট চান সালমান এফ রহমান। দোহারে পাইলট প্রজেক্টের মাধ্যমে দ্রুত স্বাস্থ্যসেবা প্রদান, মূল সড়ক চার লেনে উন্নীতসহ উন্নয়নের নানা প্রতিশ্রুতি দিয়েছেন ঢাকা-১ আসনে নৌকার প্রার্থী সালমান এফ রহমান। ঢাকা-১ আসনে মূল লড়াই হচ্ছে আওয়ামী লীগ এবং জাতীয় পার্টির (জাপা) দুই নেতার মধ্যে। এই আসনে সালমান এফ রহমান আওয়ামী লীগের প্রার্থী। তিনি প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা। লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির (জাপা) প্রেসিডিয়াম সদস্য সালমা ইসলাম প্রতিদ্বন্দ্বিতা করছেন। হেভিওয়েট এই দুই প্রার্থী সমানতালে প্রচারণা চালিয়ে যাচ্ছেন। তৃণমূল বিএনপির মুফিদ খান, বাংলাদেশ সুপ্রিম পার্টির শামসুজ্জামান চৌধুরী, গণফণ্টের শেখ মো. আলী, ওয়ার্কার্স পার্টির মো. করম আলী এবং ন্যাশনাল পিপলস পার্টির আ. হাকিম এই আসনে প্রার্থী হয়েছেন।
Positive
বঙ্গবন্ধুর স্বপ্নের দেশ গড়তে নৌকায় ভোট চাইলেন সেলিমা আহমাদ
একাত্তর টিভি
২৭ ডিসেম্বর ২০২৩
বঙ্গবন্ধুর স্বপ্নের দেশ গড়তে নৌকায় ভোট চাইলেন সেলিমা আহমাদ
দুর্গম চর আর খেয়া পাড়ি দিয়ে মেঘনার রামপ্রসাদ এবং টিটির চরে নির্বাচনী প্রচারণা চালান কুমিল্লা-২ আসনে নৌকার মনোনীত প্রার্থী জনাব সেলিমা আহমাদ মেরী। এসময় সংসদ সদস্য সেলিমা আহমাদ বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সেনার বাংলা গড়তে কাজ করে যাচ্ছেন জননেত্রী শেখ হাসিনা। তাই জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা মার্কাকে বিজয়ী করতে হবে। মেঘনা উপজেলার প্রত্যন্ত এলাকা চালিভাঙ্গা ইউনিয়ন এর সার্বিক উন্নয়নের জন্য নৌকাকে বিজয়ী করতে হবে। উপজেলা সদরের সাথে সংযোগ সেতু সহ রাস্তা ঘাট, বিদ্যুৎ এবং অবকাঠামো উন্নয়নের জন্য আগামী ৭ জানুয়ারী নৌকাকে বিজয়ী করতে হবে। সোমবার মেঘনা উপজেলার চালিভাঙ্গা ইউনিয়ন এর রামপ্রশাদের চর ও টিটিরচর এলাকায় গণসংযোগ ও পথসভায় বক্তব্যে হোমনা-মেঘনা আসনের নৌকার প্রার্থী সেলিমা আহমাদ মেরী এমপি এসব কথা বলেন। সকালে তিনি প্রত্যন্ত এ এলাকায় আসলে নারী পুরুষ এর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে আবেগাপ্লুত হয়ে যান। এ সময় তিনি নির্বাচিত হলে চালিভাঙ্গা ইউনিয়ন এর ব্যাপক উন্নয়নে করার ঘোষণা দেন। এ সময় নারী পুরুষরা সমস্বরে নৌকাকে বিজয়ী করতে কাজ করবে বলে জানান। মেঘনা উপজেলার চালিভাঙ্গা ইউনিয়ন এর চেয়ারম্যান হুমায়ুন কবির এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে রাখেন মেঘনা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও মেঘনা উপজেলা পরিষদের চেয়ারম্যান সাইফুল্লাহ মিয়া রতন শিকদার, ভাইস চেয়ারম্যান মিলন সরকার, সাবেক চেয়ারম্যান আব্দুল লতিফসহ উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগের নেতৃবৃন্দ।
Positive
দেড় দশকে বাংলাদেশের রূপান্তর তুলে ধরলেন শেখ হাসিনা
একাত্তর টিভি
২৭ ডিসেম্বর ২০২৩
দেড় দশকে বাংলাদেশের রূপান্তর তুলে ধরলেন শেখ হাসিনা
বিএনপি-জামায়াত জোট সরকারের শেষ বছর ২০০৬ সালে বিভিন্ন আর্থ-সামাজিক সূচকে বাংলাদেশ কোথায় ছিল, আর আজ বাংলাদেশ উন্নয়ন, অগ্রগতির কোথায় অবস্থান করছে তার সংক্ষিপ্ত একটি তুলনামূলক চিত্র তুলে ধরেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। বুধবার রাজধানীর সোনারগাঁও হোটেলে দ্বাদশ সংসদ নির্বাচনের ইশতেহার ঘোষণার আগে তিনি এ পরিসংখ্যান তুলে ধরেন। এসময় প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের ইতিহাসে গণতান্ত্রিক ব্যবস্থায় ধারাবাহিকভাবে রাষ্ট্র পরিচালনার একটানা ১৫ বছর পূর্ণ হতে চলেছে। পাঁচ বছর মেয়াদি সংসদীয় সরকার ব্যবস্থা স্থিতিশীল থাকায় আমরা বাংলাদেশের অভূপূর্ব উন্নতি সাধন করতে পেরেছি। বাংলাদেশ আজ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। শেখ হাসিনা বলেন, ১৯৯৬ সালের ২৩ জুন থেকে ২০০১ সালের ১৫ জুলাই - এই ৫ বছর পূর্ণ করে ২৬ বছর পর আওয়ামী লীগ সরকার বাংলাদেশের ইতিহাসে সর্বপ্রথম শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করে। ১৯৯৬-২০০১ মেয়াদে আমরা ধান ও দানাদার শস্য উৎপাদন বৃদ্ধি করে দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করি। স্বাক্ষরতার হার বৃদ্ধি, বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি, সামাজিক নিরাপত্তা কর্মসূচি গ্রহণ, বয়স্ক, বিধবা, স্বামী নিগৃহীতা ও প্রতিবন্ধী ভাতা প্রবর্তন এবং বর্গাচাষীদের বিনা জামানতে কৃষি ঋণ প্রদান করি। সরকারপ্রধান বলেন, ২০০১ সালের ১ আক্টোবরে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে দেশের একমাত্র প্রাকৃতিক সম্পদ গ্যাস বিক্রির প্রতিশ্রুতি দিয়ে এবং নানা চক্রান্তের ফসল হিসেবে বিএনপি জামাত-জোট ক্ষমতার মসনদে আরোহন করে। ক্ষমতায় বসেই চরম দুর্নীতি, দুঃশাসন, হত্যা, নারী ধর্ষণ, হিন্দু-মুসলমান-খ্রিস্টান-বৌদ্ধসহ আওয়ামী লীগের অগণিত নেতাকর্মীর উপর আমানবিক নির্যাতন, লাশ গুমসহ সমগ্র দেশে হত্যা, ত্রাস ও গুমের রাজত্ব কায়েম করে। মেয়াদ শেষে ২০০৬ সালে ক্ষমতা হস্তান্তর করে নির্বাচন দেওয়ার কথা থাকলেও বিএনপি-জামাত জোট ক্ষমতাকে চিরস্থায়ী করতে নানা ছলচাতুরির আশ্রয় নিতে থাকে। নির্বাচনে কারচুপির উদ্দেশ্যে ১ কোটি ২৩ লাখ ভুয়া ভোটারসমেত ভোটার তালিকা প্রণয়ন এবং আজ্ঞাবহ নির্বাচন কমিশন গঠন করে। গত ১৫ বছরে বাংলাদেশের রূপান্তর ঘটেছে। আজকের বাংলাদেশ দারিদ্র্যক্লিষ্ট, অর্থনৈতিকভাবে ভঙ্গুর বাংলাদেশ নয়। আমি দ্ব্যর্থহীনভাবে বলতে পারি, আজকের বাংলাদেশ বদলে যাওয়া বাংলাদেশ। সম্ভাবনার হাতছানি দেওয়া দুর্বার গতিতে এগিয়ে চলা দুরন্ত বাংলাদেশ। ছোটখাট অভিঘাত আজ আমাদের অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করতে পারবে না। করোনা মহামারিসহ নানা অভিঘাত মোকাবিলা করে সেই প্রমাণ আমরা রেখেছি।
Positive
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের ইশতেহার ঘোষণা করছেন শেখ হাসিনা
একাত্তর টিভি
২৭ ডিসেম্বর ২০২৩
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের ইশতেহার ঘোষণা করছেন শেখ হাসিনা
‘স্মার্ট বাংলাদেশ’ থিমে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ইশতেহার ঘোষণা করছেন দেশের প্রধান রাজনৈতিক দল আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা। এবারের ইশতেহারের স্লোগান রাখা হয়েছে 'উন্নয়ন দৃশ্যমান বাড়বে এবার কর্মসংস্থান'। রাজধানীর সোনারগাঁও হোটেলে বুধবার সকালে ইশতেহার ঘোষণা আনুষ্ঠানিকতা শুরু হয়। বেলা ১১টা ২০ মিনিটে দলীয় প্ইরধান শতেহার ঘোষণা শুরু করেন। অনুষ্ঠানের শুরুতে বক্তব্য দেন ইশতেহার প্রণয়ন কমিটির প্রধান আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রাজ্জাক। এরপর দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বক্তব্য রাখেন। টানা তিন মেয়াদে রাষ্ট্র পরিচালনা করা আওয়ামী লীগ প্রায় ১২ কোটি ভোটারকে সামনে রেখে এ ইশতেহার প্রণয়ন করেছে। স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্য, দুর্নীতি রোধ, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ, আর্থিক খাতে সুশাসন প্রতিষ্ঠা ও কর্মসংস্থানের প্রতিশ্রুতি থাকছে এবারের ইশতেহারে। বিশেষ অগ্রাধিকার দেওয়া হচ্ছ ১১টি বিষয়ে। ডিজিটাল বাংলাদেশ গঠনের রূপরেখা সম্বলিত ২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগের ইশতেহারের স্লোগান ছিল ‘দিন বদলের সনদ’। এরপর ২০১৪ সালের দশম সংসদ নির্বাচনে ছিল ‘এগিয়ে যাচ্ছে বাংলাদেশ’। ২০১৮ সালে একাদশ নির্বাচনে মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী দলটির ইশতেহারে স্লোগান ছিলো, ‘সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ’। আওয়ামী লীগ প্রেসিডেন্ট সদস্য আব্দুর রাজ্জাককে আহ্বায়ক করে গত ২৮ সেপ্টেম্বর থেকে কাজ শুরু করেছে ২৫ সদস্যের ইশতেহার প্রণয়ন কমিটি। কমিটির তৈরি খসড়া থেকে প্রধান শেখ হাসিনার নির্দেশনায় তৈরি হয়েছে- চূড়ান্ত ইশতেহার।
Positive
রাজনৈতিক কারণে কেউ গ্রেপ্তার হয়নি: পররাষ্ট্রমন্ত্রী
একাত্তর টিভি
২৭ ডিসেম্বর ২০২৩
রাজনৈতিক কারণে কেউ গ্রেপ্তার হয়নি: পররাষ্ট্রমন্ত্রী
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, আমরা কোনো দলের কোনো নেতাকর্মীদের অ্যারেস্ট (গ্রেপ্তার) করিনি, যারা সন্ত্রাসের সাথে যুক্ত, যাদের চেহারা সিসিটিভির ফুটেজে দেখা গেছে তাদেরকে অ্যারেস্ট করা হয়েছে। রাজনৈতিক কারণে কেউ গ্রেপ্তার হয়নি। বুধবার রাতে সিলেটে পররাষ্ট্রমন্ত্রীর নিজ বাসায় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নির্বাচন পর্যবেক্ষক দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এসব কথা বলেন। এসময় পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আমরা অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য যা দরকার তা করেছি। আগে বিএনপির সময় ১ কোটি ২৩ লাখ ভুয়া ভোটার ছিলো। এখন আমরা তা বায়োমেট্রিক করেছি। এবার কোনো ভুয়া ভোট হবে না। আমরা স্বচ্ছ ব্যালট বক্স করেছি। সবাই দেখবে কতো ভোট পড়েছে। সবচেয়ে বড় বিষয় আমরা একটি শক্তিশালী নির্বাচন কমিশন গঠন করেছি। যারা নির্বাচনের সময় সব দায়িত্ব পালন করবেন।
Positive
‘ভোট দিতে মানুষ উদগ্রীব’
একাত্তর টিভি
২৮ ডিসেম্বর ২০২৩
‘ভোট দিতে মানুষ উদগ্রীব’
আগামী ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচনে ভোট দিতে মানুষ উদগ্রীব হয়ে বসে আছে। নির্বাচনকেন্দ্রিক যে বৈশ্বিক চাপ ছিলো তা এখন অনেকটাই কেটে গেছে বলে মনে করেন বক্তারা। বৃহস্পতিবার ক্যাম্পেইন এডভোকেসি প্রোগ্রামের (ক্যাপ) তত্ত্বাবধায়নে ‘ভূরাজনৈতিক প্রেক্ষাপটে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের গুরুত্ব’ শীর্ষক সেমিনারে একথা বলেন তারা। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভূরাজনৈতিক প্রেক্ষাপটে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের গুরুত্ব নিয়ে সেমিনারটিতে আলোচনা করা হয়। সেমিনারে অংশ নেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক খায়ের মাহমুদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন বিভাগের অধ্যাপক ড. প্রনব কুমার পান্ডে এবং সিলেট বৌদ্ধ বিহারের অধ্যক্ষ শ্রীমৎ সংঘানন্দ মহাথের। ক্যাপের ইলেকশন রিসার্চ অ্যান্ড অ্যানালিস্ট টিমের সদস্য কামরুল হাসান সেমিনারটি সঞ্চালনা করেন। আলোচনায় অধ্যাপক ড. প্রণব কুমার পান্ডে বলেন, বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন কেন্দ্রিক বৈশ্বিক যে চাপ ছিলো তা অনেকাংশেই কেটে গিয়েছে এবং আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির পক্ষে জনগণ তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ভারত, রাশিয়া ও চীন এই তিন আঞ্চলিক পরাশক্তি কখনোই বাংলাদেশের অস্থিতিশীল বা অনির্বাচিত সরকারের সাথে মানিয়ে নিতে অস্বস্তিবোধ করবে।
Positive
ফরিদুপরে তিন থানার ওসি বদলির নির্দেশ ইসির
একাত্তর টিভি
২৮ ডিসেম্বর ২০২৩
ফরিদুপরে তিন থানার ওসি বদলির নির্দেশ ইসির
ফরিদপুরের তিন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) বদলির নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। বৃহস্পতিবার নির্বাচন কমিশন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিবকে ওই তিন থানার ওসিকে সরিয়ে দিতে দিয়েছে। ফরিদপুরের যে তিনটি থানার ওসিদের বদলির নির্দেশ দেওয়া হয়েছে, তারা হলেন ফরিদপুর কোতোয়ালি থানার ওসি মো. শহীদুল ইসলাম, সদরপুর থানার ওসি মো. মামুন আল রশিদ ও ভাঙ্গার ওসি এম এ জলিল। কোতোয়ালি থানা ফরিদপুর-৩ (সদর) সংসদীয় আসনভুক্ত। ভাঙ্গা ও সদরপুর সংসদীয় আসন ফরিদপুর-৪ এর অন্তর্গত। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো চিঠিতে বলা হয়, ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠানের লক্ষ্যে নিম্নবর্ণিত ওসিদের অন্যত্র বদলিপূর্বক তদস্থলে অন্য জেলা থেকে পদায়ন করার জন্য নির্বাচন কমিশন সচিব সিদ্ধান্ত নিয়েছে।’ দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর গত ৭ ডিসেম্বর ঢাকার পুলিশ সদর দপ্তর থেকে জারি করা এক প্রজ্ঞাপনে ফরিদপুরের সদরপুর থানা বাদে বাকি আটটি থানার ওসিকে বদলি করা হয়। তবে সে সময়ে এ বদলি করা হয়েছিলো জেলার মধ্যে এক থানা থেকে অন্য থানায়।
Positive
আওয়ামী লীগের শেষ নির্বাচনি সমাবেশ নারায়ণগঞ্জে, থাকছেন শেখ হাসিনা
একাত্তর টিভি
২৮ ডিসেম্বর ২০২৩
আওয়ামী লীগের শেষ নির্বাচনি সমাবেশ নারায়ণগঞ্জে, থাকছেন শেখ হাসিনা
আগামী ৪ জানুয়ারি নারায়নগঞ্জে দলীয় জনসভার মধ্য দিয়ে আওয়ামী লীগের নির্বাচনী প্রচারণা শেষ হবে বলে জানিয়েছেন নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য ও নৌকার প্রার্থী একেএম শামীম ওসমান। বৃহস্পতিবার বিকালে চাষাড়ায় রাইফেল ক্লাবে সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন তিনি। শামীম ওসমান বলেন, সারাদেশে নির্বাচনি প্রচারণার শেষ সমাবেশ ঢাকায় না করে আমাদের এখানে করবেন প্রধানমন্ত্রী। আমাদের যেভাবে তিনি মূল্যায়ন করেছেন, তার জন্য আমরা গর্ববোধ করছি। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আমাদের নিশ্চিত করেছেন, আগামী ৪ জানুয়ারি দুপুর আড়াইটায় নারায়ণগঞ্জের এ কে এম শামসুজ্জোহা স্টেডিয়ামে সমাবেশ করবেন শেখ হাসিনা। তিনি আরও বলেন, এবারের নির্বাচনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ আমরা প্রতিপক্ষের সাথে প্রতিদ্বন্দিতা করার পাশাপাশি অদৃশ্য শক্তির সাথে লড়াই করতে হবে। নারায়ণগঞ্জে স্মরণকালের বৃহত্তর সমাবেশ করতে চাই আমরা উল্লেখ করে শামীম ওসমান বলেন, দলের নেতাকর্মীদের বলবো, সব বাধা উপেক্ষা করে ওই দিন দুপুর ২টার মধ্যে শামসুজ্জোহা স্টেডিয়ামে উপস্থিত হবেন। আমরা বিশ্বাস করি, সেদিন স্মরণকালের বৃহত্তম সমাবেশ হবে। এই স্টেডিয়ামে ঈদের জামাতে এক লাখ ২৫ হাজার লোক নামাজ পড়তে পারেন। সে হিসাবে আড়াই লাখ লোকের জায়গা হবে। পাশাপাশি রাস্তাও আছে। এখানে দলের সাধারণ সম্পাদকসহ কেন্দ্রীয় নেতারা থাকবেন। নির্বাচনি প্রচারণায় ব্যক্তিগত কারণে হয়তো দলের অনেক নেতা মাঠে নেই। জেলা ও মহানগরের সভাপতি, মেয়র সেলিনা হায়াৎ আইভী হয়তো কোনো কারণে প্রচারণায় নামেননি। তবে ৪ জানুয়ারির সমাবেশে আসবেন মেয়র আইভী। আশা করছি, আমরা একসঙ্গে সমাবেশ মঞ্চে থাকবো।
Positive
নির্বাচন নিয়ে কে কী ভাবছে চিন্তিত নয় ঢাকা: পররাষ্ট্র সচিব
একাত্তর টিভি
২৮ ডিসেম্বর ২০২৩
নির্বাচন নিয়ে কে কী ভাবছে চিন্তিত নয় ঢাকা: পররাষ্ট্র সচিব
বাংলাদেশের লক্ষ্য সুষ্ঠু, অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচন। কোন দেশ কি ভাবছে তা নিয়ে চিন্তিত নয় ঢাকা বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। বৃহস্পতিবার সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডিপ্লোম্যাটিক করেসপনডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশের (ডিক্যাব) সাথে হওয়া আলোচনায় এ মন্তব্য করেন তিনি। নির্বাচন কমিশনের (ইসি) ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ৭ জানুয়ারি সারাদেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ প্রসঙ্গে পররাষ্ট্র সচিব বলেন, বাংলাদেশে উৎসবমুখর পরিবেশে অংশগ্রহণমূলক নির্বাচন হবে। তাই আগে থেকে নিষেধাজ্ঞা নিয়ে চিন্তার কিছু নেই। তারপরও কোনো দেশ নিষেধাজ্ঞা দিলে তা মোকাবেলা করবে বাংলাদেশ। নিজেরা ঠিক থাকলে, সবাই ভোট দিতে গেলে এবং সংঘাতমুক্ত নির্বাচন হলে চিন্তার কিছু নেই বলেও মন্তব্য করেন তিনি। তিনি বলেন, ভোটাভুটি বিদেশিদের খুশি করার জন্য নয়। ভোট গণতান্ত্রিক প্রক্রিয়া। কোন দেশ কি ভাবলো তা আমরা বিবেচনা করবো না। আসছে দ্বাদশ সংসদ নির্বাচনে ৩৫টি দেশ পর্যবেক্ষক পাঠানোর জন্য আগ্রহ জানিয়েছে এবং প্রতিবেশীসহ বেশ কিছু দেশের সাংবাদিকরাও আসছেন নির্বাচনকে বিশ্বের সামনে তুলে ধরতে উল্লেখ করে তিনি আরও বলেন, কিন্তু নির্বাচনে দলগুলোর অংশগ্রহণ নিয়ে কয়েকটি দেশ পূর্বে দৌড়ঝাঁপ করলেও এখন তারা অনেকটাই নীরব। এর আগে গত ২৪ মে যুক্তরাষ্ট্র বাংলাদেশের জন্য একটি নতুন ভিসা নীতি ঘোষণা করে। ঘোষণা অনুযায়ী, নির্বাচনে কারচুপি, ভীতি প্রদর্শন এবং নাগরিক ও গণমাধ্যমের বাকস্বাধীনতায় যারা বাধা দেবে, তাদের বিরুদ্ধে মার্কিন ভিসা নিষেধাজ্ঞা দেয়া হতে পারে। এ প্রসঙ্গে সচিব বলেন, ব্যক্তি বিশেষের ওপর ভিসা নীতি আসতে পারে, এটি বাংলাদেশের বিপক্ষে নয়।
Positive
৭ জানুয়ারি সাধারণ ছুটি ঘোষণা
একাত্তর টিভি
২৮ ডিসেম্বর ২০২৩
৭ জানুয়ারি সাধারণ ছুটি ঘোষণা
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আগামী ৭ জানুয়ারি সারাদেশে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আগামী ৭ জানুয়ারি সারাদেশে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। ছুটি ঘোষণার প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘অ্যালোকেশন অব বিজনেস অ্যামাং দ্য ডিফারেন্স মিনিস্ট্রিজ অ্যান্ড ডিভিশন্স’র জনপ্রশাসন মন্ত্রণালয়ের অংশে ৩৭ নম্বর ক্রমিকে দেওয়া ক্ষমতাবলে বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের চাহিদা মোতাবেক দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আগামী ৭ জানুয়ারি (রোববার) সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস/প্রতিষ্ঠান/সংস্থায় কর্মরত কর্মকর্তা/কর্মচারী এবং সরকারি, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক/কর্মকর্তা/ কর্মচারীদের ভোটাধিকার প্রয়োগ ও ভোটগ্রহণের সুবিধার্থে সারাদেশে নির্বাচনকালীন সাধারণ ছুটি ঘোষণা করা হলো।
Positive
https://ekattor.tv/country/mymensingh/56639/%E0%A6%97%E0%A7%8C%E0%A6%B0%E0%A7%80%E0%A6%AA%E0%A7%81%E0%A6%B0%E0%A7%87-%E0%A6%9B%E0%A7%81%E0%A6%9F%E0%A6%9B%E0%A7%87%E0%A6%A8-%E0%A6%AA%E0%A6%AA%E0%A6%BF-%E0%A6%9C%E0%A7%9F-%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%B6%E0%A7%8D%E0%A6%9A%E0%A6%BF%E0%A6%A4%E0%A7%87-%E0%A6%8F%E0%A6%95%E0%A6%BE%E0%A6%9F%E0%A7%8D%E0%A6%9F%E0%A6%BE-%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%80-%E0%A6%93
একাত্তর টিভি
২৮ ডিসেম্বর ২০২৩
গৌরীপুরে ছুটছেন পপি, জয় নিশ্চিতে একাট্টা নারী ও বীর মুক্তিযোদ্ধারা
আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহ-৩ আসনে প্রচার-প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থীর অ্যাডভোকেট নিলুফার আনজুম পপি। গ্রামে-গঞ্জে, মানুষের দ্বারে দ্বারে ছুটে চলেছেন তিনি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের বাকী আর মাত্র নয় দিন। পাঁচ জানুয়ারি শেষ হচ্ছে প্রচার-প্রচারণা। আর বিজয় নিশ্চিত করতে মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান পপি প্রচার-প্রচারণায় দিন-রাত ছুটে চলেছেন গ্রামে-গঞ্জে। নারী সংসদ সদস্য প্রার্থী হিসেবে পাচ্ছেন সাধারণ মানুষের অকুণ্ঠ ভালোবাসা। বিশেষ করে নারী ভোটাররা তাঁকে আপন করে নিয়েছেন নিজ কন্যার মতো। প্রবীণ নারীরা মাথায় হাত বুলিয়ে দোয়া করছেন।সহনাটি গ্রামের জমিলা বেগম (৬৫) বলেন, একজন নারীর কষ্ট ও সুযোগ-সুবিধা আরেকজন নারীই বোঝে। পপি আমাদের মেয়ে, সে খুব হাসিখুশি ও পরোপকারী। আমরা পপিকে ভোট দিয়ে পাস করাবো। পপি বলেন, নারী ভোটাররা তাঁকে ভীষণ আপন করে নিয়েছেন। যেখানেই যাচ্ছেন নারীরা ছুটে আসছে আপনজনের মতো। বিজয়ী হলে প্রবীণ নারী-পুরুষ নির্বিশেষে সবার জন্য তিনি বিশেষ কিছু করতে চান।
Positive
নির্বাচন পর্যবেক্ষণে ৩৫ দেশের ১৮০ পর্যবেক্ষকের আবেদন
একাত্তর টিভি
২৮ ডিসেম্বর ২০২৩
নির্বাচন পর্যবেক্ষণে ৩৫ দেশের ১৮০ পর্যবেক্ষকের আবেদন
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে ৩৫টি দেশ থেকে ১৮০ জন পর্যবেক্ষক নির্বাচন কমিশনে আবেদন করেছে। এছাড়া বিভিন্ন দেশ থেকে আরও ৩০ জন কর্মকর্তা নির্বাচন পর্যবেক্ষক হিসেবে বাংলাদেশে আসবেন। বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে মুখপাত্র সেহেলী সাবরীন এ তথ্য জানান। তিনি বলেন, মোট ৩৫টি দেশ থেকে প্রায় ১৮০ জন নির্বাচন পর্যবেক্ষক হিসেবে বাংলাদেশ নির্বাচন কমিশনে আবেদন করেছেন। এছাড়া বিভিন্ন দেশ থেকে আরও প্রায় ৩০ জন কর্মকর্তা নির্বাচন পর্যবেক্ষক হিসেবে বাংলাদেশে আসবেন। বিদেশি পর্যবেক্ষকদের জন্য ব্যয় বরাদ্দ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে সেহেলী সাবরীন বলেন, আন্তর্জাতিক পর্যবেক্ষকদের ব্যবস্থাপনার জন্য বাংলাদেশ নির্বাচন কমিশন পররাষ্ট্র মন্ত্রণালয়ে বরাদ্দ প্রদানের বিষয়টি প্রক্রিয়াধীন আছে। ভারতীয় সাংবাদিকরা নির্বাচন কমিশনের মাধ্যমে বাংলাদেশের ভিসার জন্য আবেদন করেছেন। তারা এখনও অনুমতি পাননি। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে মুখপাত্র সেহেলী বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বিভিন্ন সংস্থার সাংবাদিকরা নির্বাচন কমিশনে আবেদন করেছেন। নির্বাচন কমিশন বিদেশি সাংবাদিকদের আবেদন নির্দিষ্ট প্রক্রিয়ার মাধ্যমে যাচাই-বাছাই করছে। ওই প্রক্রিয়া সম্পন্ন হলে যাদের আবেদন গৃহীত হবে তাদের অনুমতি প্রক্রিয়া শুরু করা হবে। তিনি বলেন, ইতোমধ্যেই কিছু সংখ্যক সাংবাদিককে তাদের সংশ্লিষ্ট মিশনে ভিসার আবেদন পাঠাতে বাংলাদেশ নির্বাচন কমিশন ই-মেইলের মাধ্যমে অনুরোধ করেছে।
Positive
ভোটের মাঠে থাকছেন ২০ হাজার ৭৭৩ দেশি পর্যবেক্ষক
একাত্তর টিভি
২৮ ডিসেম্বর ২০২৩
ভোটের মাঠে থাকছেন ২০ হাজার ৭৭৩ দেশি পর্যবেক্ষক
আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য ২০ হাজার ৭৭৩ জন দেশি পর্যবেক্ষককে অনুমতি দিয়েছে নির্বাচন কমিশন। বৃহস্পতিবার কমিশনের এই সিদ্ধান্তের কথা সাংবাদিকদের নিশ্চিত করেছেন ইসির জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলম। তিনি জানান, কেন্দ্রীয়ভাবে ভোট পর্যবেক্ষণের অনুমতি দেওয়া হয়েছে ৪০টি পর্যবেক্ষক সংস্থার ৫১৭ জন। আর স্থানীয়ভাবে ৮৪টি পর্যবেক্ষণ সংস্থার ২০ হাজার ২৫৬ জন ভোট পর্যবেক্ষণ করবেন। এসব পর্যবেক্ষক সংস্থার কতজন কোন জেলায় কোন আসনে ও কোন উপজেলায় নির্বাচন পর্যবেক্ষণ করবেন, তাও নির্ধারণ করে দেওয়া হয়েছে বলে জানান শরিফুল। দেশি পর্যবেক্ষক ছাড়াও এবারের ভোটে আড়াইশো জনের মতো বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিক ভোট পর্যবেক্ষণ করবেন বলে এর আগে জানান ইসির এক কর্মকর্তা। নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে আগামী ৭ জানুয়ারি। দেশের ৩০০ আসনে বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৮৯৬ প্রার্থী। ভোট পর্যবেক্ষণের জন্য কেন্দ্রীয় পর্যবেক্ষকদের পরিচয়পত্র ও গাড়ির স্টিকার দেওয়া হবে নির্বাচন কমিশন সচিবালয় থেকে। আর স্থানীয় পর্যবেক্ষকদের পরিচয়পত্র ও গাড়ির স্টিকার দেবে রিটার্নিং অফিসারের কার্যালয়।
Positive
আরও ১৯০৪ নির্বাহী ম্যাজিস্ট্রেট চায় ইসি
একাত্তর টিভি
২৮ ডিসেম্বর ২০২৩
আরও ১৯০৪ নির্বাহী ম্যাজিস্ট্রেট চায় ইসি
ভোটের মাঠে দায়িত্ব পালনে আট বিভাগে আরও এক হাজার ৯০৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট চেয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ভোটে আচরণবিধি প্রতিপালন নিশ্চিত করতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের কাছে এ জনবল চেয়ে চিঠি দিয়েছে সাংবিধানিক সংস্থাটি। জনপ্রশাসন সচিবের কাছে পাঠানো চিঠিতে বলা হয়, ৭ জানুয়ারি অনুষ্ঠেয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আচরণবিধি প্রতিপালন নিশ্চিত করতে ভোটগ্রহণের দুদিন আগে থেকে ভোটগ্রহণের দুদিন পর পর্যন্ত অর্থাৎ ৫ জানুয়ারি থেকে ৯ জানুয়ারি পর্যন্ত মোট পাঁচ দিনের জন্য নির্বাচনী এলাকার সার্বিক শান্তিশৃঙ্খলা রক্ষা, অপরাধ প্রতিরোধ এবং মোবাইল ও স্ট্রাইকিং ফোর্সের সঙ্গে, বিশেষ করে বিজিবি, কোস্টগার্ড ও সশস্ত্র বাহিনীর সঙ্গে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োজিত করার প্রয়োজন হবে। ওই চিঠিতে আরও বলা হয়, আট বিভাগে এক হাজার ১৬২ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োজিত আছেন। এছাড়া আচরণবিধি প্রতিপালনের জন্য মোবাইল কোর্টে নিয়োজিত ৭৫৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটও নিয়োজিত আছে। আট বিভাগে অতিরিক্ত আরও এক হাজার ৯০৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রয়োজন। এই এক হাজার ৯০৪ জনের মধ্যে ঢাকা বিভাগে ৩৮৮ জন, ময়মনসিংহ বিভাগে ১২৬ জন, চট্টগ্রাম বিভাগে ৩৭৬ জন, সিলেট বিভাগে ১৪৪ জন, রাজশাহী বিভাগে ২১৯ জন, বরিশাল বিভাগে ১৮৬ জন, খুলনা বিভাগে ১৮৩ জন ও রংপুর বিভাগে ২৮২ জনের চাহিদা দিয়েছে ইসি। চিঠিতে বলা হয়েছে, নির্বাহী ম্যাজিস্ট্রেটদের জেলা ম্যাজিস্ট্রেটদের চাহিদা অনুযায়ী পদায়ন করে তাদের প্রশিক্ষণের জন্য দুটি ব্যাচে বিভক্ত করে প্রথম ব্যাচের কর্মকর্তাদের আগামী ৩১ ডিসেম্বর ও দ্বিতীয় ব্যাচের কর্মকর্তাদের ২ জানুয়ারি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রশিক্ষণ দেওয়া হবে।
Positive
ভোটে ‘বাধা ও বাধ্য’ করা নিয়ে যা বলছে মানবাধিকার কমিশন
একাত্তর টিভি
২৮ ডিসেম্বর ২০২৩
ভোটে ‘বাধা ও বাধ্য’ করা নিয়ে যা বলছে মানবাধিকার কমিশন
কোনো নাগরিকের ভোটে বাধা দেওয়াকে ‘মানবাধিকারের লঙ্ঘন’ এবং ভোট দিতে বাধ্য করাবে ‘আচরণবিধির লঙ্ঘন’ বললেন বলে মন্তব্য করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কামাল উদ্দিন আহমেদ। বৃহস্পতিবার প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে ইসি কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের কাছে এ মন্তব্য করেন তিনি। কামাল উদ্দিন আহমেদ, ভোট দেওয়া এবং ভোট অংশগ্রহণ করা একটি অধিকার। ভোট না দেওয়া এবং ভোটে অংশগ্রহণ না করাও একটা অধিকার। তিনি বলেন, ‘কেউ যদি ভোট দিতে চায়, তাকে যদি বাধা দেওয়া হয়, সেটি মানবাধিকারের লঙ্ঘন। আর কাউকে ভোট দিতে বাধ্য করা হলে, সেটি হবে আচরণবিধির লঙ্ঘন।’ পৃথিবীর কোনো কোনো দেশে ভোট দেওয়া বাধ্যতামূলক বলে এ সময় জানান মানবাধিকার কমিশনের চেয়ারম্যান। তিনি বলেন, কিন্তু আমাদের দেশে সে ধরনের কোনো নিয়ম নেই। সে কারণে আমি বলবো, ভোট যদি কেউ না দিতে চায় তাহলে সেটা তার ইচ্ছা। তাই কেউ ভোট দিতে চাইলে তাকে বাধা দেওয়ার অধিকার কারো নেই বলেও মন্তব্য করেন কামাল উদ্দিন আহমেদ। ভোটের ৯ দিন আগে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে মানবাধিকার ও নির্বাচন কমিশনের শীর্ষ কর্মকর্তারা বৈঠক করলেন। প্রায় দেড় ঘণ্টা ব্যাপী বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সিইসি কাজী হাবিবুল আউয়ালও।
Positive
দুদিনের নতুন কর্মসূচি ঘোষণা দিয়েছে বিএনপি
একাত্তর টিভি
২৮ ডিসেম্বর ২০২৩
দুদিনের নতুন কর্মসূচি ঘোষণা দিয়েছে বিএনপি
সরকার পতনের একদফা আন্দোলনের অংশ হিসেবে শুক্র ও শনিবার দুই দিনের গণসংযোগ ও লিফলেট বিতরণ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। বৃহস্পতিবার দুপুরে এক ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে এ কর্মসূচি ঘোষণা করেন দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, নির্বাচন বর্জন এবং আওয়ামী লীগ সরকারের পদত্যাগ ও নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠার দাবিতে চলমান অসহযোগ আন্দোলনের সমর্থনে আগামী ২৯ ও ৩০ ডিসেম্বর গণসংযোগ কর্মসূচি পালন করা হবে। ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে নেতাকর্মী ও পুলিশের মধ্যে সংঘর্ষের পর থেকে টানা কর্মসূচি পালন করে আসছে বিএনপি। গত দুই মাস সাধারণ সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার ও শনিবার বাদ রেখে কর্মসূচি পালন করে আসছিল দলটি। কিন্তু এবার শুক্রবার ও শনিবার কর্মসূচি অব্যাহত রাখা হয়েছে। সংবাদ সম্মেলনে রিজভী বলেন, ভোট বর্জন ও অসহযোগ আন্দোলন পক্ষে আমাদের ৩ দিনের (২৬, ২৭ ও ২৮ ডিসেম্বর) কর্মসূচি চলমান রয়েছে। এই কর্মসূচি আরও ২ দিন বৃদ্ধি করা হয়েছে। অর্থাৎ আগামীকাল শুক্রবার ও শনিবার সারাদেশে গণসংযোগ এবং লিফলেট বিতরণ কর্মসূচি অব্যাহত থাকবে তিনি আরও বলেন, ক্ষমতা ধরে রাখতে সরকার দেশের গণতন্ত্রকে হুমকির মুখে ফেলেছে। আবারও বিএনপি নেতাদের ওপর নাশকতার তকমা লাগিয়ে বাড়ি বাড়ি গিয়ে তুলে নিয়ে যাওয়া হচ্ছে। আটক ব্যক্তিদের হদিস মিলছে না। রাষ্ট্রশক্তিকে ব্যবহার করে বিরোধীদলের নেতাদের নিশ্চিহ্নে মরিয়া সরকার। এরজন্য এক সময় জবাবদিহি করতে হবে। সরকারের মাষ্টার প্ল্যানে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে উল্লেখ করে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব বলেন, আওয়ামী লীগের অধীনে নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে না- তা প্রমাণিত। ২০১৪ এবং ১৮ সালের মতো নির্বাচন করে সরকার এবার পার পাবে না। জনগণ ভোট কেন্দ্রে যাবে না। মানুষ প্রতিরোধ ও প্রতিশোধের জন্য তৈরি হচ্ছে।
Positive
নির্বাচনে খুব বেশি সহিংসতা হয়নি: সিইসি
একাত্তর টিভি
২৮ ডিসেম্বর ২০২৩
নির্বাচনে খুব বেশি সহিংসতা হয়নি: সিইসি
আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে খুব বেশি সহিংসতা হয়নি বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।ভোটের ৯ দিন আগে বৃহস্পতিবার এ মন্তব্য করেন সিইসি। এর আগে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ও অন্যান্য কর্মকর্তাদের বৈঠক করেন তিনি।প্রায় দেড় ঘণ্টার বৈঠক শেষে কাজী হাবিবুল আউয়াল সাংবাদিকদের বলেন, দলগুলোর মধ্যে আস্থা থাকা দরকার। আস্থার সংস্কৃতি গড়ে তুলতে না পারলে সহিংসতা থেকে যাবে।‘প্রার্থী বা প্রশাসনের কাছ থেকে খুব বেশি অভিযোগ পাইনি। মোটাদাগে খুব বেশি সহিংসতা হয়নি। একদমই হয়নি তা না। এ বিষয়ে আমরা প্রশাসনের সঙ্গে কথা বলেছি যাতে সহিংসতা না হয়।’প্রধান নির্বাচন কমিশনার বলেন, কেন্দ্রে যাতে কোন বাইরের লোক প্রবেশ করতে না পারে সেজন্য গণমাধ্যমসহ সবাইকে দায়িত্ব নিতে হবে। তাহলে নির্বাচন একটি দৃশ্যমান গ্রহণযোগ্যতা পাবে।আগামী সাত জানুয়ারি হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট। প্রার্থীদের প্রচার-প্রচারণায় ভোট উৎসব চলছে সারাদেশে। ৩০০ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ২৭টি রাজনৈতিক দল ও স্বতন্ত্র থেকে এক হাজার ৮৯৫ জন প্রার্থী।তবে প্রচার-প্রচারণায় আচরণবিধি লঙ্ঘনসহ মানবাধিকার লঙ্ঘন হচ্ছে বলেও অনেকের অভিযোগ। আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে প্রায় ২০০ প্রার্থীকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে নির্বাচন কমিশন।মানবাধিকার কমিশন ও নির্বাচন কমিশনের বৈঠক প্রসঙ্গে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, সহিংসতা থেকে সরে এসে অহিংস পথে ভোটারদের উদ্বুদ্ধ করতে কাজ করবে দুই কমিশন।ইসির সঙ্গে বৈঠকে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদের নেতৃত্বে আট সদস্যের প্রতিনিধি দল অংশ নেন। আর ইসি কর্মকর্তাদের নেতৃত্ব দেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।বৈঠক শেষে মানবাধিকার কমিশন চেয়ারম্যান সাংবাদিকদের বলেন, ভোট দেওয়া যেমন অধিকার তেমনি, ভোট না দেওয়াও একটি অধিকার।
Positive
বৈঠকে ইসি-মানবাধিকার কমিশন
একাত্তর টিভি
২৮ ডিসেম্বর ২০২৩
বৈঠকে ইসি-মানবাধিকার কমিশন
আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বৈঠকে করেছেন নির্বাচন কমিশন ও জাতীয় মানবাধিকার কমিশনের কর্মকর্তারা। বৃহস্পতিবার বেলা ১১টার পরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এ বৈঠক হয়। বৈঠকে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদের নেতৃত্বে আট সদস্যের প্রতিনিধি দল অংশ নেন। আর ইসি কর্মকর্তাদের নেতৃত্ব দেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। শুক্রবার সকাল ১১ টায় নির্বাচন ইসি কার্যালয়ে সিইসিসহ অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে আবার বৈঠক করবেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যানসহ অন্যান্য কর্মকর্তারা। বৈঠকে নির্বাচন-পূর্ব, নির্বাচন-কালীন ও নির্বাচন পরবর্তী মানবাধিকার সুরক্ষার বিষয়ে আলোচনা হবে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাকি আছে ৯দিন। প্রার্থীদের প্রচার-প্রচারণায় ভোট উৎসব চলছে সারাদেশে। ত০০ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ২৭টি রাজনৈতিক দল ও স্বতন্ত্র থেকে এক হাজার ৮৯৫ জন প্রার্থী। তবে প্রচার-প্রচারণায় আচরণবিধি লঙ্ঘনসহ মানবাধিকার লঙ্ঘন হচ্ছে বলেও অনেকের অভিযোগ। আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে প্রায় ২০০ প্রার্থীকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে নির্বাচন কমিশন।
Positive
বিকেলে ৬ জেলার নির্বাচনী জনসভায় অংশ নেবেন শেখ হাসিনা
একাত্তর টিভি
২৮ ডিসেম্বর ২০২৩
বিকেলে ৬ জেলার নির্বাচনী জনসভায় অংশ নেবেন শেখ হাসিনা
আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ ৬ জেলার নির্বাচনী জনসভায় অংশ নেবেন। বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) বিকেল ৩টায় রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয় থেকে ৬টি জেলার নির্বাচনী জনসভায় ভার্চুয়ালি অংশগ্রহণ করবেন। দলটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শেখ হাসিনা পর্যায়ক্রমে জামালপুর ও শেরপুর জেলা, কিশোরগঞ্জ ও নরসিংদী এবং চাঁদপুর ও বান্দরবান জেলার নির্বাচনী জনসভায় বক্তব্য রাখবেন। কর্মসূচিতে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা, সংশ্লিষ্ট জেলা আওয়ামী লীগ, উপজেলা-থানা-পৌর আওয়ামী লীগ, ইউনিয়ন-ওয়ার্ড আওয়ামী লীগ নেতা এবং সংশ্লিষ্ট জেলাগুলোর নির্বাচনী এলাকাগুলোর আওয়ামী লীগ মনোনীত প্রার্থীরা উপস্থিত থাকবেন। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ভার্চুয়াল জনসভা সফলভাবে সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানিয়েছেন। শেখ হাসিনা এর আগে গত ২১ ডিসেম্বর ৫ জেলায় এবং ২৩ ডিসেম্বর ৬ জেলায় নির্বাচনী জনসভায় ভার্চুয়ালি অংশ নিয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন।
Positive
সারাদেশে ২০০ প্লাটুন এপিবিএন মোতায়েন
একাত্তর টিভি
২৯ ডিসেম্বর ২০২৩
সারাদেশে ২০০ প্লাটুন এপিবিএন মোতায়েন
আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে সারাদেশে ২০০ প্লাটুন আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) ফোর্স মোতায়েন করা হয়েছে। শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এপিবিএনের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এতে বলা হয়েছে, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠান এবং সার্বিক আইন শৃঙ্খলা রক্ষার্থে মেট্রোপলিটন এলাকা/জেলাসমূহকে সহায়তা করার লক্ষ্যে এপিবিএন ফোর্স ২৯ ডিসেম্বর ২০২৩ হতে ১০ জানুয়ারি ২০২৪ পর্যন্ত মোতায়েন থাকবে এবং দায়িত্ব পালন করবে। এদিকে নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় মাঠে থাকবে পুলিশ, র‍্যাব, বিজিবি, কোস্টগার্ড ও আনসারের প্রায় সাড়ে সাত লাখ সদস্য। নির্বাচনের আগে, পরে ও ভোটের দিন নির্বাচন কমিশনের অধীনে দায়িত্ব পালন করবেন তারা। এর আগে গত ১৫ নভেম্বর সন্ধ্যায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিলো ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ছিলো ১ থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত, মনোনয়ন বাতিলের বিরুদ্ধে আপিল ও নিষ্পত্তির সময় ছিলো ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর এবং প্রতীক বরাদ্দের সময় ছিলো ১৮ ডিসেম্বর পর্যন্ত। ইতোমধ্যে নির্বাচনী প্রচারণা শুরু হয়েছে। চলবে ৫ জানুয়ারি পর্যন্ত। ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।
Positive
‘আওয়ামী লীগের ইশতেহার সময়োপযোগী’
একাত্তর টিভি
২৯ ডিসেম্বর ২০২৩
‘আওয়ামী লীগের ইশতেহার সময়োপযোগী’
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগের ইশতেহারটি খুবই সময়োপযোগী। দক্ষ মানব সম্পদ ব্যবস্থাপনায় এবং স্মার্ট বাংলাদেশ গঠনে ইশতেহারটি ফলপ্রসু ভুমিকা পালন করবে। ক্যাম্পেইন অ্যাডভোকেসি প্রোগ্রাম (ক্যাপ) এর উদ্যোগে আয়োজিত শুক্রবার ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মানে বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচনি ইশতেহার’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন তারা। আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠেয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্মার্ট বাংলাদেশ বিনির্মানে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার নিয়ে সেমিনারটিতে আলোচনা করা হয়। সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক ড. নুরুল আমিন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক আনোয়ার হোসেন চৌধুরী, চট্টগ্রাম দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ববিতা বড়ুয়া প্রমুখ। সেমিনারটি সঞ্চালনা করেন ক্যাপ এর ইলেকশন এক্সপার্ট এবং রিসার্চ টিমের সদস্য কামরুল হাসান। সেমিনারে অধ্যাপক ড. নুরুল আমিন বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগের ইশতেহারটি খুবই সময়উপযোগী। ইশতেহারটি আধুনিক উন্নত, সমৃদ্ধ এবং স্মার্ট বাংলাদেশ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। গত ১৫ বছরের অর্থ সামাজিক এবং অবকাঠামোগত যে উন্নয়ন হয়েছে ইশতেহারটি তারই ধারাবাহিকতা বহন করবে। সহযোগী অধ্যাপক আনোয়ার হোসেন চৌধুরী বলেন, গত ১৫ বছরে সরকার আধুনিক ও যুগপযোগী শিক্ষার পাশাপাশি কর্মমুখী শিক্ষায় গুরুত্ব দিয়েছেন। দক্ষ মানব সম্পদ ব্যবস্থাপনায় এবং স্মার্ট বাংলাদেশ গঠনে ইশতেহারটি ফলপ্রশু ভুমিকা পালন করবে।
Positive
ঢাকায় যত রাজনীতি জেলায় জেলায় ভোটের হাওয়া
একাত্তর টিভি
২৯ ডিসেম্বর ২০২৩
ঢাকায় যত রাজনীতি জেলায় জেলায় ভোটের হাওয়া
বিএনপির ডাকা অবরোধ হরতাল গণসংযোগসহ নানা কর্মসূচি দিয়ে নির্বাচন বর্জনের ডাক যতটা রাজধানীকেন্দ্রিক, ঠিক উল্টো হাওয়া জেলায় উপজেলায় নির্বাচনি মাঠে। দেশের বিভিন্ন সংসদীয় আসনে তুমুল লড়াইয়ের প্রস্তুতি নিয়ে মাঠে আওয়ামী লীগ, জাতীয় পার্টি, তৃণমূল বিএনপিসহ স্বতন্ত্রপ্রার্থীরা। বিশ্লেষকরা বলছেন, এখন পর্যন্ত তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন হবে প্রায় দুইশ’ আসনে। রংপুরের ছয়টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩৫ জন। এরমধ্যে অন্তত চারটি আসনে তুমুল প্রতিদ্বন্দিতা রয়েছে। জাতীয় পার্টির ঘাঁটি হিসেবে পরিচিত রংপুরে ভোটের হাওয়া বইছে বেশ জোরেশোরে। প্রার্থীরা প্রচারণা চালানোর পাশাপাশি পোস্টার লিফলেট ছাপিয়েছেন, প্রচার করছেন। তেমন অপ্রীতিকর ঘটনা এখনও নজরে আসেনি। তবে নৌকার প্রার্থীকে বেশ শক্ত প্রতিযোগিতায় পড়তে হবে বলেও মনে করছেন কেউ কেউ। এদিকে বগুড়া সব সময় বিএনপি-জামায়াতের ঘাঁটি হিসেবে পরিচিত হলেও সেখানেও বইছে নির্বাচনি হাওয়া। আওয়ামী লীগ, জাতীয় পার্টি, স্বতন্ত্র মিলিয়ে এরইমধ্যে জমে উঠেছে নির্বাচন। বগুড়াতেও মোট সাতটি আসন। সেখানে লড়ছেন ৫৪ জন। তবে, তুমুল প্রতিদ্বন্দ্বিতা হবে ৫টি আসনে। স্থানীয়রা বলেছেন, বিএনপি-জামায়াতের ঘাঁটি হওয়ায় কিছু নেগেটিভ প্রচারণার চেষ্টা আছে, কিন্তু জনগণ এখন ভোটের জন্য প্রস্তুত।
Positive
দেশের সমৃদ্ধিতে আওয়ামী লীগের বিকল্প নেই: শেখ হাসিনা
একাত্তর টিভি
২৯ ডিসেম্বর ২০২৩
দেশের সমৃদ্ধিতে আওয়ামী লীগের বিকল্প নেই: শেখ হাসিনা
বরিশালে লাখো মানুষের সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দেশ যখন এগিয়ে যায় তখনই বিএনপি জামায়াত আগুন সন্ত্রাস শুরু করে। তাই দেশের উন্নয়ন ও সমৃদ্ধি ধরে রাখতে আওয়ামী লীগের কোনো বিকল্প নেই। বিএনপিকে সন্ত্রাসী দল উল্লেখ করে শেখ হাসিনা বলেন, তাদের রাজনীতি করার কোনো অধিকার নেই। শুক্রবার বিকেলে বরিশালের বঙ্গবন্ধু উদ্যানে আওয়ামী লীগের নির্বাচনী জনসভায় শেখ হাসিনা এসব কথা বলেন। এসময় সঙ্গে ছিলেন ছোট বোন শেখ রেহেনা। শেখ হাসিনা বললেন, আওয়ামী লীগের হাতেই বরিশাল বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পায়রা গভীর সমুদ্র বন্দর, বিদ্যুতকেন্দ্র, আধুনিক নদী বন্দর আর বিমান বন্দরের সুবিধা পেয়েছে মানুষ। আগামীতে শিল্প-কলকারনা তৈরির মধ্য দিয়ে আরও সমৃদ্ধ হবে বরিশাল। বিএনপিকে সন্ত্রাসী দল আখ্যা দিয়ে তিনি বলেন, সাধারণ মানুষকে অত্যাচার করে তারা নিজেদের ভাগ্য গড়েছে। নিজেদের ভাগ্য গড়তেই তারা ক্ষমতায় যেতে চায়। সাত তারিখের ভোটে নৌকার প্রতি সমর্থন চেয়ে প্রধানমন্ত্রী বলেন, যতো বাধাই আসুক সোনার বাংলা গড়াই আমার লক্ষ্য। নৌকায় ভোট দিলেই কেবল দেশের উন্নতি হয়, মনে করিয়ে দেন শেখ হানিনা। প্রধানমন্ত্রী বলেন, আমরা যখন জনগণের জন্য উন্নয়ন করি, তখন ওই বিএনপি-জামায়াত করে অগ্নিসন্ত্রাস। রেললাইনের ফিস প্লেট ফেলে দিয়ে, বগি ফেলে দিয়ে মানুষ হত্যার ফাঁদ পাতে। রেলে আগুন দিয়ে পুড়িয়েছে। মা-সন্তানকে বুকে জড়িয়ে রেখেছে- এই অবস্থায় আগুনে পুড়ে কাঠ হয়ে গেছে। এই দৃশ্য পুরো বিশ্ব বিবেককে নাড়া দিয়েছে। আসে আগুন, গাড়িতে আগুন, ঠিক ২০০১ সালে শুরু করেছিল। এরপর ১৩-১৪ একই ঘটনা ঘটায়। এখন আবার অগ্নিসন্ত্রাস শুরু করেছে। আমি ধিক্কার জানাই বিএনপি-জামায়াতকে। শেখ হাসিনা বলেন, আজকে আমি বরিশালে উপস্থিত হয়েছি। ৭ জানুয়ারি নির্বাচন, সেই লক্ষে এখানে উপস্থিত হয়েছি। জাতির পিতা বঙ্গবন্ধু শূন্য হাতে বাংলাদেশ বিনির্মাণের যাত্রা শুরু করেছিলেন। তিনি যখন দায়িত্ব নেন তখন মাথাপিছু আয় ছিল ৯১ ডলার। তিনি দায়িত্ব নেওয়ার তিন বছরের মধ্যে তা ২৭৭ ডলারে উন্নীত করেন। তিনি অসহায়দের জন্য অকাতরে সব বিলিয়ে দেন।
Positive
প্রার্থী আচরণবিধি ভঙ্গ করলেই আইনগত ব্যবস্থা: ইসি রাশেদা
একাত্তর টিভি
২৯ ডিসেম্বর ২০২৩
প্রার্থী আচরণবিধি ভঙ্গ করলেই আইনগত ব্যবস্থা: ইসি রাশেদা
কোনো স্বতন্ত্র, হেভিওয়েট বা লাইটওয়েট প্রার্থী বুঝি না। আমরা প্রার্থীকে প্রার্থী হিসেবে বুঝি বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার (ইসি) বেগম রাশেদা সুলতানা। তিনি বলেছেন, সব প্রার্থী আমাদের কাছে সমান। সেভাবেই নির্দেশনা দিয়েছি। যে প্রার্থী আচরণবিধি ভঙ্গ করবেন তার বিরুদ্ধেই আইনগত ব্যবস্থা নেয়া হবে। শুক্রবার দুপুরে লালমনিরহাট জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে রিটার্নিং কর্মকর্তা, প্রিজাইডিং কর্মকর্তা ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়া প্রার্থীদের সঙ্গে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি। রাশেদা সুলতানা বলেন, আচরণবিধি যাতে ঠিক থাকে সেজন্য ভোটের মাঠে নির্বাহী ম্যাজিস্ট্রেটরা রয়েছেন, তারা মোবাইল কোর্ট পরিচালনা করছেন। ৩০০ আসনে ৩০০ জন নির্বাচন পরিচালনা কমিটির সদস্য রয়েছেন, তারা অভিযোগ পেলে তদন্ত ও খতিয়ে দেখছেন। তারা কমিশনে কোনো কিছু পাঠালে কমিশন ব্যবস্থাও নিচ্ছে। তিনি আরও বলেন, যার বিরুদ্ধে গুরুতর অভিযোগ তার বিরুদ্ধে সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হচ্ছে। অভিযোগ যেমন ব্যবস্থাও তেমন গ্রহণ করা হচ্ছে।
Positive
বরিশালের সভামঞ্চে শেখ হাসিনা
একাত্তর টিভি
২৯ ডিসেম্বর ২০২৩
বরিশালের সভামঞ্চে শেখ হাসিনা
বরিশালে নির্বাচনী জনসভায় যোগ দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (২৯ ডিসেম্বর) বিকেল ২টা ৫৯ মিনিটে তিনি জনসভা মঞ্চে উপস্থিত হন। এ সময় নেতাকর্মীরা স্লোগান দিয়ে তাকে স্বাগত জানান। শেখ হাসিনা মঞ্চে উঠার পর একটি দেশাত্মবোধক গান ও নাচ (ধান নদী খাল, এ তিনে বরিশাল) দিয়ে শেখ হাসিনাকে স্বাগত জানান শিল্পীরা। এর আগে দুপুর ১টায় ঢাকা থেকে সড়ক পথে বরিশালে এসে পৌঁছান তিনি। সেখানে পৌঁছে তিনি বরিশাল সার্কিট হাউজে যান। কিছু সময় বিশ্রাম শেষে বিকেলে নগরীর বঙ্গবন্ধু উদ্যানে পৌঁছান। বিকেল ৪ টায় আওয়ামী লীগের নির্বাচনী জনসভায় বক্তব্য রাখবেন তিনি।
Positive
জনসভায় যোগ দিতে বরিশাল পৌঁছেছেন প্রধানমন্ত্রী
একাত্তর টিভি
২৯ ডিসেম্বর ২০২৩
জনসভায় যোগ দিতে বরিশাল পৌঁছেছেন প্রধানমন্ত্রী
নির্বাচনী জনসভায় অংশ নিতে বরিশালে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার দুপুর ১টায় বরিশাল পৌঁছান। এর আগে সকাল ৯টার দিকে বরিশালের উদ্দেশে ঢাকা থেকে রওনা হন প্রধানমন্ত্রী। পাঁচ বছর পর বরিশাল আসলেন প্রধানমন্ত্রী। বিকেল ৩টায় বিভাগীয় নগরীর ঐতিহাসিক বঙ্গবন্ধু উদ্যানে নির্বাচনী জনসভায় ভাষণ দেবেন তিনি। তার সফরকে কেন্দ্র করে জেলার পাশাপাশি গোটা বিভাগে উৎসবের আমেজ বিরাজ করছে। শেখ হাসিনাকে স্বাগত জানাতে অধীর আগ্রহে অপেক্ষা করছেন জেলার আওয়ামী লীগের নেতাকর্মীসহ সর্বস্তরের মানুষ। অনুষ্ঠানস্থলে বিশাল আকারের মঞ্চ নির্মাণসহ সকল প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। শেখ হাসিনার আগমনকে কেন্দ্র করে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।
Positive
৭ তারিখ হতে এখনো সময় আছে, আপনারা আলোচনায় আসুন'
একাত্তর টিভি
২৯ ডিসেম্বর ২০২৩
'৭ তারিখ হতে এখনো সময় আছে, আপনারা আলোচনায় আসুন'
দেশের স্বার্থে সংঘাত পরিহার করে রাজনৈতিক সহাবস্থান ফিরিয়ে আনতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান। শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের মিলনায়তনে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের দ্বি-বার্ষিক কাউন্সিলের উদ্বোধনী অধিবেশনে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, আলোচনা বা সংলাপ বিষয়ে বিএনপির সম্মতি রয়েছে। এক্ষেত্রে সরকারকে এগিয়ে আসতে হবে। বিএনপির এই নেতা বলেন, নির্বাচনের আগে এখনো অনেক সময় আছে। বিতর্কিত নির্বাচনের অপবাদ থেকে বেরিয়ে এলে আওয়ামী লীগই লাভবান হবে। মঈন খান বলেন, আওয়ামী লীগ ভয় পাচ্ছে বলেই সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন দিচ্ছে না। আপনারা সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করুন। এমনও হতে পারে বাংলাদেশের মানুষ খুশি হয়ে আবার আপনাদেরই ভোট দেবে। দেশের মানুষের মনস্তাত্ত্বিক অবস্থা উপলব্ধি করে রাজনীতি করুন। তিনি বলেন, এখনো সময় আছে, ৭ তারিখ অনেক দূরে। আপনারা ভাবুন, আলোচনায় বসুন, চিন্তা করুন, সংলাপ করুন। সাংঘর্ষিক রাজনীতি থেকে বেরিয়ে আসুন। মঈন খান আরও বলেন, আমরা সারা দেশে একটি তামাশার নির্বাচন বর্জন করেছি, কিন্তু নির্বাচন বর্জন করিনি। আমরা জানি আজকের পরিবেশ পরিস্থিতি অত্যন্ত দুরূহ। তারপরও আমরা জানি বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন আজকে একটি সুষ্ঠু নির্বাচন আয়োজন করতে পেরেছে এজন্য তারা প্রশংসা পাবে। এবং আজকে আমরা সরকারের চোখে এটা আঙ্গুল দিয়ে দেখিয়ে দিতে চাই। এই চরম পরিস্থিতির মধ্যে সুস্থ নিরপেক্ষ নির্বাচন করা সম্ভব। ‌তিনি বলেন, আমি সরকারকে অনুরোধ করব আপনারা যেভাবে বানরের পিঠা বেচার নির্বাচনের আয়োজন করেছেন, নির্বাচনের আগেই সব সিটের ফলাফল ইতোমধ্যে নির্ধারণ করে ফেলেছেন। এখনো সময় আছে এই অপবাদ থেকে বেরিয়ে আসুন। আপনারা নিরপেক্ষ নির্বাচন দিন এতে করে সুনাম আওয়ামী লীগেরই হবে। উদ্বোধনী অধিবেশনে সভাপতিত্ব করেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি এম আব্দুল্লাহ।
Positive
https://ekattor.tv/country/dhaka/56672/%E0%A6%AD%E0%A7%8B%E0%A6%9F%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%AE%E0%A7%9F%E0%A7%87-%E0%A6%AE%E0%A7%8C%E0%A6%B2%E0%A6%BF%E0%A6%95-%E0%A6%85%E0%A6%A7%E0%A6%BF%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%9A%E0%A6%BE%E0%A6%A8-%E0%A6%AF%E0%A7%8C%E0%A6%A8%E0%A6%95%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%AE%E0%A7%80%E0%A6%B0%E0%A6%BE
একাত্তর টিভি
২৯ ডিসেম্বর ২০২৩
ভোটের বিনিময়ে মৌলিক অধিকার চান যৌনকর্মীরা
রাজবাড়ীর দৌলতদিয়ার পূর্বপাড়া যৌনপল্লীতেও লেগেছে ভোটের হাওয়া। ভোট দেয়ার অপেক্ষায় ১৩শ’ যৌনকর্মী। সমাজের পিছিয়ে পরা এই নারীরা এতদিন নির্দিষ্ট সীমানায় থাকলেও এখন ভোট উৎসবে মেতেছেন তারা, অংশ নিচ্ছেন নির্বাচনী বিভিন্ন কাজে। বলছেন, এবার তারা ভোটের বিনিময়ে আদায় করতে চান সকল মৌলিক ও নাগরিক অধিকার। প্রকৃতির সব আলোই যেখানে বিবর্ণ। জীবন ছন্নছাড়া। রাজবাড়ীর পদ্মা পাড়ের পূর্বপাড়া যৌনপল্লীতে সেখানে একদল মানুষের বসবাস, যারা সমাজের প্রায় সব সুবিধা থেকেই বঞ্চিত। এখানকার বাসিন্দাদের একসময় জাতীয় পরিচয়পত্রের ঠিকানায় লেখা ছিলো ‘পতিতালয়’। একারণেও ভোট নিয়ে তাদের আগ্রহও ছিলো না। যৌনপল্লীর বাসিন্দাদের ওই বঞ্চনার খবর প্রকাশ করেছিলো একাত্তর টেলিভিশন। এরপর নির্বাচন কমিশনের উদ্যোগে তাদের ঠিকানা লেখা হয় ‘পূর্বপাড়া’। কয়েকজন যৌনকর্মী বলেন, নির্বাচন কমিশনের উদ্যোগের ফলে তারা এখন অন্যত্র গিয়েও কাজ করতে পারছেন। তাছাড়া কোথাও গিয়ে পরিচয় দিতে তাদের সমস্যা হয় না। নির্বাচনী আমেজ লেগেছে পুরো পূর্বপাড়ায়। আর এখানকার বাসিন্দারা অন্যদের সাথে মিলে অংশ নিচ্ছেন নির্বাচনের বিভিন্ন কাজে, করছেন মিটিং-মিছিল। বলছেন, নতুন সরকারের কাছে ভোটের বিনিময়ে সড়ক, ড্রেনেজ ব্যবস্থা ও বাসস্থানের নিশ্চয়তা চান তারা। যৌনকর্মী বলছেন, যে প্রার্থী সবসময় তাদের পাশে থাকবেন- তারা এমন প্রার্থীই চান। নারী নেত্রীরা বলছেন, পূর্বপাড়ার বাসিন্দারা বয়স্ক ভাতা, বিধবা ভাতা, উপবৃত্তি, রেশনসহ নানান ধরনের সুবিধা পেয়ে আসছে। তবে সরকারিভাবে দেয়া ঘর পাননি কেউই।
Positive
ভোটের মাঠে সাড়ে সাত লাখ আইনশৃঙ্খলা রক্ষাকারী সদস্য
একাত্তর টিভি
২৯ ডিসেম্বর ২০২৩
ভোটের মাঠে সাড়ে সাত লাখ আইনশৃঙ্খলা রক্ষাকারী সদস্য
নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় মাঠে থাকবে পুলিশ, র‍্যাব, বিজিবি, কোস্টগার্ড ও আনসারের প্রায় সাড়ে সাত লাখ সদস্য। নির্বাচনের আগে, পরে ও ভোটের দিন নির্বাচন কমিশনের অধীনে দায়িত্ব পালন করবেন তারা। এদিকে চিহ্নিত সন্ত্রাসী ও সুর্নিদিষ্ট অভিযোগ থাকা ব্যক্তিদের গ্রেপ্তার ও অস্ত্র উদ্ধারে অভিযান চলছে সারাদেশে। এবারের জাতীয় নির্বাচনে ৩০০ আসনে ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। এরই মধ্যে এবারই প্রথম ভোট দেবেন ১ কোটি ৫৪ লাখ ৫২ হাজার ৯৫৬ জন। নতুন ভোটারদের উৎসাহ দিতে রীতিমত বিজ্ঞাপন বানিয়েছে র‍্যাব। এরই মধ্যে নির্বাচনী সহিংসতা ঠেকাতে চট্টগ্রাম, কক্সবাজার, টাঙাইলসহ বিভিন্ন জেলায় অস্ত্র উদ্ধারে অভিযান চালাচ্ছে র‍্যাব। চলছে চিহ্নিত সন্ত্রাসীদের উপর নজরদারি। জানা গেছে নির্বাচন ও পরবতী সময়েও স্ট্রাইকিং ফোর্স হিসেবে মাঠে থাকবেন তারা। র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এসব তথ্য জানিয়েছেন। এদিকে বিএনপির অভিযোগ ২৮ অক্টোবরের পর থেকে দেশব্যপী তাদের অন্তত ২৩ হাজারের বেশি নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। সবশেষ নাশকতার অভিযোগে ২৮ ডিসেম্বর রাতে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতিসহ ১১ জনকে গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ। কিন্তু এসব গ্রেফতারের পেছনে কোন রাজনৈতিক উদ্দেশ্য নেই বলে জানান পুলিশ সদর দপ্তরের উপ-মহাপরিদর্শক আনোয়ার হোসেন। নির্বাচনে অবৈধ অস্ত্রের ব্যবহার ঠেকাতে পুলিশের বিশেষ অভিযান চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। নির্বাচনের প্রার্থী, ভোটার, প্রিজাইডিং ও রিটার্নিং কর্মকর্তাসহ সবাইকে নিরাপত্তা দিতে মাঠে থাকবে এক লাখ ৭৫ হাজার পুলিশ সদস্য।
Positive
সড়ক পথে বরিশালের উদ্দেশে শেখ হাসিনা
একাত্তর টিভি
২৯ ডিসেম্বর ২০২৩
সড়ক পথে বরিশালের উদ্দেশে শেখ হাসিনা
নির্বাচনী জনসভায় যোগ দিতে বরিশালের উদ্দেশে সড়কপথে রওনা হয়েছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। শুক্রবার সকাল সোয়া ৯টায় ঢাকা থেকে রওনা হন তিনি। বরিশালের সঙ্গে সারা দেশের যোগাযোগ ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন এনেছে পদ্মা সেতু। ২০২২ সালে স্বপ্নেই এই সেতুর চালু হওয়ার পর আওয়ামী লীগ সভাপতির এটাই প্রথম বরিশাল সফর। ঢাকা থেকে রওনা হয়ে সড়কপথে তিনি বরিশাল যাচ্ছেন পদ্মা সেতু হয়েই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরিশাল যাচ্ছেন প্রায় পাঁচ বছর পর। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার প্রতীকের প্রচার প্রচারণার অংশ হিসেবে বেলা তিনটায় বরিশাল নগরীর ঐতিহাসিক বঙ্গবন্ধু উদ্যানের জনসভায় তার ভাষণ দেওয়ার কথা রয়েছে। প্রধানমন্ত্রী ও দলীয় সভাপতির সফর ঘিরে জনসভাস্থলসহ পুরো নগর ও মহাসড়ক জুড়েই তৈরি হয়েছে আগমনী আমেজ, সেই সাথে বিশেষ নিরাপত্তাও জোরদার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। স্থানীয়দের প্রত্যাশা, শেখ হাসিনার এ আগমন দক্ষিণ অঞ্চলের মানুষের মাঝে নির্বাচনী এক নতুন উদ্দীপনা তৈরি করবে। নির্বাচনী আমেজে ব্যানার ফেস্টুনে ছেয়ে গেছে পুরো বরিশাল শহর। শেখ হাসিনাকে বরণ করতে মুখিয়ে আছেন বরিশালবাসী। শুধু বঙ্গবন্ধু উদ্যান নয়, পুরো সিটি করপোরেশন সাজানো হয়েছে বর্ণিল সাজে। বরিশালের সমাবেশেও লাখো মানুষের ঢল নামবে বলে আশা প্রকাশ করেছেন দলীয় নেতা ও স্থানীয়রা। জনসভাটি বরিশালের ইতিহাসে বৃহত্তম সমাবেশ হবে বলেও তারা জানান। দেশের বিভিন্ন উন্নয়নর ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার নিয়ে গুরুত্বপূর্ণ ভাষণও দেবেন শেখ হাসিনা। পদ্মা সেতু ছাড়াও দক্ষিণাঞ্চলের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড, বিশেষ করে পায়রায় সমুদ্র বন্দর ও বিদ্যুৎ কেন্দ্র স্থাপনসহ নানা উন্নয়নের কথাও সমাবেশে তুলে ধরা হবে।
Positive
সারা দেশে ১ হাজার ১৫১ প্লাটুন বিজিবি মোতায়েন
একাত্তর টিভি
২৯ ডিসেম্বর ২০২৩
সারা দেশে ১ হাজার ১৫১ প্লাটুন বিজিবি মোতায়েন
নির্বাচনকালীন আইনশৃঙ্খলা বজায় রাখতে সারাদেশে এক হাজার ১৫১ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। শুক্রবার (২৯ ডিসেম্বর) বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে শান্তিশৃঙ্খলা রক্ষায় রাজধানীসহ সারাদেশে এক হাজার ১৫১ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তা করতে আজ থেকে আগামী ১০ জানুয়ারি পর্যন্ত ঢাকাসহ সারাদেশের নির্বাচনী এলাকায় শান্তিশৃঙ্খলা রক্ষার্থে বিজিবি মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে। উল্লেখ্য, গত ১৫ নভেম্বর সন্ধ্যায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ছিল ১ থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত, মনোনয়ন বাতিলের বিরুদ্ধে আপিল ও নিষ্পত্তির সময় ছিল ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর এবং প্রতীক বরাদ্দের সময় ছিল ১৮ ডিসেম্বর পর্যন্ত। ইতোমধ্যে নির্বাচনী প্রচারণা শুরু হয়েছে। চলবে ৫ জানুয়ারি পর্যন্ত। ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।
Positive
নৌকার প্রচারে বরিশাল যাচ্ছেন শেখ হাসিনা
একাত্তর টিভি
২৯ ডিসেম্বর ২০২৩
নৌকার প্রচারে বরিশাল যাচ্ছেন শেখ হাসিনা
আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার প্রতীকের প্রচারণার বরিশাল যাচ্ছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। শুক্রবার বেলা তিনটায় বিভাগীয় নগরীর ঐতিহাসিক বঙ্গবন্ধু উদ্যানের নির্বাচনী জনসভায় তার ভাষণ দেওয়ার কথা রয়েছে। প্রধানমন্ত্রী ও দলীয় সভাপতির সফর ঘিরে জনসভাস্থলসহ পুরো শহর জুড়েই তৈরি হয়েছে আগমনী আমেজ, সেই সাথে বিশেষ নিরাপত্তাও জোরদার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। স্থানীয়দের প্রত্যাশা, শেখ হাসিনার এ আগমন দক্ষিণ অঞ্চলের মানুষের মাঝে নির্বাচনী এক নতুন আমেজ তৈরি করবে। ব্যানার ফেস্টুনে ছেয়ে গেছে পুরো বরিশাল শহর। বঙ্গবন্ধু কন্যার আগমন উপলক্ষে জনসভাস্থলসহ পুরো শহর জুড়েই তৈরি হয়েছে আগমনী আমেজ। সেই সাথে বিশেষ নিরাপত্তাও জোরদার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। বরিশালের সমাবেশেও লাখো মানুষের ঢল নামবে বলে আশা প্রকাশ করেছেন স্থানীয়রা। দেশের বিভিন্ন উন্নয়ন ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার নিয়ে গুরুত্বপূর্ণ ভাষণও দেবেন শেখ হাসিনা। প্রধানমন্ত্রী তার বক্তৃতায় নৌকা মার্কায় ভোট চাওয়ার পাশাপাশি, দক্ষিণাঞ্চলের উন্নয়নে আওয়ামী লীগ সরকারের অবদান তুলে ধরবেন।
Positive
বিএনপি ভোটে বাধা দিলে মোকাবিলার প্রস্তুতি আছে: সিইসি
একাত্তর টিভি
৩০ ডিসেম্বর ২০২৩
বিএনপি ভোটে বাধা দিলে মোকাবিলার প্রস্তুতি আছে: সিইসি
ভোট প্রতিহতের নামে বিএনপি ভোটারদের কেন্দ্রে যেতে বাধা দিলে তা নির্বাচনের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। তবে সেই চ্যালেঞ্জ মোকাবিলার প্রস্তুতি নির্বাচন কমিশনের রয়েছে বলেও সাফ জানিয়ে দিয়েছেন তিনি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সাতদিন আগে শনিবার সিলেটে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও মাঠ প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে মত বিনিময় সভাশেষে সাংবাদিকদের এসব বলেন তিনি। এক প্রশ্নের জবাবে হাবিবুল আউয়াল বলেন, ‘যেকোনো নির্বাচনেই কিছুটা চ্যালেঞ্জ থাকে। আমি চ্যালেঞ্জ দেখছি কিনা? আপনারাও দেখছেন যে, বিএনপি..একটি দল, ওরা নির্বাচন প্রত্যাখ্যান করেছে এবং জনগণকে আহ্বান জানাচ্ছে, নির্বাচন বর্জন করার জন্য। এটা যদি ওভাবেই বলেন, শান্তিপূর্ণভাবে, এটা কিন্তু খুব বড় চ্যালেঞ্জ নয়। ‘গণতান্ত্রিক রাষ্ট্রে, গণতান্ত্রিক অধিকারের মধ্যে কোনো একটা নির্বাচনের পক্ষে যেমন বলা যায়। সেই নির্বাচনের সমালোচনা করাও সম্ভব,’ বলেন সিইসি। কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘আমরা যেটা বলেছি, নির্বাচনকে প্রতিহত করতে পারবে না। এখন যদি তারা নির্বাচনকে প্রতিহত করার চেষ্টা করে, তাহলে একটা চ্যালেঞ্জ আসবে এবং সেটা আমাদেরকে মোকাবিলা করতে হবে।’ সিইসি বলেন, ‘আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং গোয়েন্দা সংস্থাকে বলা হয়েছে, তারা যেন বোঝার চেষ্টা করে যে, আসলেই কি তারা (বিএনপি) পিসফুল ম্যানারে নির্বাচন বর্জন করার আহ্বান জানাচ্ছে? যদি ওর মধ্যেই সীমাবদ্ধ থাকে, তাহলে আমাদের কোনো সংকট নেই। ‘কিন্তু নির্বাচনের দিন বা আগে তাদের (বিএনপি) অবস্থান যদি পরিবর্তন হয়, নির্বাচনকে প্রতিহত করার কোনো কার্যক্রম গ্রহণ করে, ভোটারদেরকে যদি ভোট কেন্দ্রে যেতে বাধা প্রদান করা হয়, তাহলে অবশ্যই একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে। তবে সেই চ্যালেঞ্জ মোকাবিলার প্রস্তুতি আমাদের রয়েছে,’ বলেন হাবিবুল আউয়াল।
Positive
পিরোজপুর-১ আসনে মুখোমুখি আউয়াল-রেজাউল
একাত্তর টিভি
৩০ ডিসেম্বর ২০২৩
পিরোজপুর-১ আসনে মুখোমুখি আউয়াল-রেজাউল
নদী বেষ্টিত জেলা পিরোজপুর-১ আসনে লড়াই হবে হাড্ডাহাড্ডি। সাড়ে তিন লাখের বেশি ভোটারের এই এলাকায় জাতীয় নির্বাচনে প্রার্থী চারজন। দুই জনের দেখা না মিললেও আওয়ামী লীগের দুই প্রার্থী প্রচারে জমে উঠেছে নির্বাচন। নির্বাচনী মাঠে নিজেদের মধ্যে কাঁদা ছোঁড়াছুঁড়ি থেকে খুনের ঘটনায় জড়িয়েছে ক্ষমতাসীন দল। মুখোমুখি এই অবস্থানকে স্থানীয়রা বলছেন, চলছে শেয়ানে শেয়ানে টক্কর। পিরোজপুরের সদর, ইন্দুরকানী ও নাজিরপুর উপজেলা নিয়ে পিরোজপুর-১ আসন। সাবেক দুই বারের এমপি জেলা আওয়ামী লীগের সভাপতি একেএমএ আউয়াল লড়ছেন ঈগল প্রতীকে। অপরদিকে একাদশ সংসদের এমপি এবং মৎস্য ও প্রাণী সম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম আবারও পেয়েছেন নৌকার টিকিট। আসনটির চার প্রার্থীর মধ্যে জাতীয় পার্টির নজরুল ও তৃণমূল বিএনপির রিপনের হাঁকডাক না থাকলেও রীতিমতো মুখোমুখি নৌকার প্রার্থী রেজাউল ও আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী আউয়াল। এ অবস্থায় ভোটাররা বলছেন, যোগ্য প্রার্থীকেই ভোট দেবেন তারা। অন্যদিকে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর বিপরীত অবস্থানে থাকা অংশের নেতারা বলছেন, দলীয় নেতাকর্মীদের খোঁজ নেন না বর্তমান সংসদ সদস্য। আর তাই ঈগলের পক্ষে কাজ করছেন তারা। স্বতন্ত্র প্রার্থী এ কে এম আউয়ালের অভিযোগ, নৌকার প্রার্থী দলীয় অফিসে আসেন না। আচরণবিধি লঙ্ঘন করে প্রটোকল নিয়ে তিনি ভোট চান। আউয়ালের দাবি, জামায়াত-বিএনপির কিছু লোক নিয়ে চলেন নৌকার প্রার্থী। অপরদিকে নৌকার প্রার্থী শ ম রেজাউল করিম বলছেন, স্বতন্ত্র প্রার্থী ও তার স্ত্রী মামলার আসামি। তার ভাইয়ের বিরুদ্ধেও মামলা আছে। এটি নৌকার ঘাটি, জনগণ নৌকার সঙ্গে আছে।
Positive
ভোটে অনিয়ম হলে চাকরি যাবে: ইসি হাবিব
একাত্তর টিভি
৩০ ডিসেম্বর ২০২৩
ভোটে অনিয়ম হলে চাকরি যাবে: ইসি হাবিব
আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কোনো অনিয়ম হলে নির্বাচনী কর্মকর্তাদের চাকরি হারাতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবিব খান। শনিবার যশোরের মনিরামপুরে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালায় এ মন্তব্য করেন তিনি। আহসান হাবিব খান বলেন, ভোটে পথভ্রষ্ট, অতি উৎসাহী, সন্ত্রাসীদের কোনো সুযোগ দেয়া যাবে না। কোনো প্রকার অনিয়ম হলে চাকরি হারাতে হবে। আর কেন্দ্র দখলের চেষ্টা হলে ভোট বন্ধ করে নির্বাচনী কর্মকর্তাদের চলে যাওয়ার আদেশ দেন ইসি হাবিব। তিনি বলেন, লাগলে ভোট নেয়া হবে পরে। নির্বাচন কমিশনার বলেন, সঠিক লোককে তার পছন্দের মতো ভোট দেয়ার ব্যবস্থা করতে হবে। ভোট নিয়ে নানা অভিযোগ আসে। সত্য-মিথ্যা দুই অভিযোগই তদন্ত করা হবে। মিথ্যা অভিযোগ দিলে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে। তিনি আরো বলেন, আমাদের দেশের উপর বিদেশিদের নজর আছে। বাইরের কেউ আমাদের সমস্যা ঠিক করে দিতে পারবে না। ফলে আমাদের সমস্যা আমাদেরই সমাধান করতে হবে।
Positive
স্ট্রাইকিং ফোর্স হিসেবে ৮৫০০ আনসার মোতায়েন
একাত্তর টিভি
৩০ ডিসেম্বর ২০২৩
স্ট্রাইকিং ফোর্স হিসেবে ৮৫০০ আনসার মোতায়েন
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় ৮ হাজার ৫০০ জন ব্যাটালিয়ন আনসার সদস্য স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোতায়েন করা হয়েছে। শুক্রবার থেকে এসব আনসার সদস্য দায়িত্ব পালনে মাঠে নেমেছেন। গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর গণসংযোগ কর্মকর্তা এ তথ্য জানান। বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৯ ডিসেম্বর সারা দেশে সাড়ে আট হাজার আনসার ব্যাটালিয়ন সদস্য মোতায়েন করা হয়েছে। আগামী ১৩ জানুয়ারি পর্যন্ত নির্বাচনকালীন স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোতায়েন থেকে ২৫০টি প্লাটুন ও ৭৫০টি সেকশনে তারা দায়িত্ব পালন করবেন। নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে মোতায়েন করা আনসার ব্যাটালিয়ন সদস্যরা রিটার্নিং অফিসারের পরিকল্পনা অনুযায়ী নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নেতৃত্বে মোবাইল, স্ট্রাইকিং, স্ট্রাইকিং রিজার্ভ ফোর্স হিসেবে দায়িত্ব পালন করবেন। অন্যদিকে এরইমধ্যে মাঠে নেমেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) স্ট্রাইকিং ফোর্স। নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী র‌্যাব ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে সকল নির্বাচনী এলাকায় দায়িত্ব পালন করবে। এছাড়া ভোটের সময় আইন-শৃঙ্খলার দায়িত্ব পালনে ১ হাজার ১৫১ প্লাটুন বিজিবি শুক্রবার থেকে মাঠে নেমেছে। আগামী ৭ জানুয়ারির নির্বাচনে অংশ নিচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগসহ ২৭টি দল। দ্বাদশ সংসদ নির্বাচনে সব মিলিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় সাড়ে সাত লাখ নিরাপত্তা সদস্য মোতায়েন করা হচ্ছে ভোটের মাঠে। ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, এবার ৫ লাখ ১৬ হাজার আনসার সদস্য, ১ লাখ ৮২ হাজার ৯১ পুলিশ ও র‌্যাব সদস্য, ২ হাজার ৩৫০ কোস্টগার্ড সদস্য এবং ৪৬ হাজার ৮৭৬ বিজিবি সদস্য থাকবেন ভোটের মাঠে।
Positive
নৌকার প্রচারে জনপ্রিয় যতো গান
একাত্তর টিভি
৩০ ডিসেম্বর ২০২৩
নৌকার প্রচারে জনপ্রিয় যতো গান
জাতীয় সংসদ নির্বাচন ঘিরে বিভিন্ন সময়ে ভোটারের দৃষ্টি আকর্ষণে জন্য বানানো হয় আকর্ষণীয় সব গান। গানের মাধ্যমে সকলের কাছে দেশের উন্নয়ন তুলে ধরতে দ্বাদশ জাতীয় সংসদের নির্বাচনী প্রচারণার জন্যও বের হয়েছে একাধিক গান। জিতবে আবার নৌকা: ‘টিম জয় বাংলা’র একদল তরুণ শিল্পীর বানানো ‘জিতবে আবার নৌকা’ গানটি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্যাপক সাড়া ফেলে। এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে সাড়া জাগানো এই গানটির নতুন সংস্করণ বের হয়েছে। গানটির প্রযোজক ও গীতিকার তৌহিদ হোসেন। গানের শিল্পী ও সুরকার সরোয়ার ও জিএম আশরাফ, সংগীত পরিচালক ডিজে তনু ও এলএমজি বিটস। সরকারের উন্নয়ন অগ্রযাত্রাকে তুলে ধরে গানের নতুন সংস্করণ বানিয়েছেন তারা। শুভ্র দেবের গান: নির্বাচনকে কেন্দ্র করে ‘উন্নয়নের দিকপাল শেখ হাসিনা’ শিরোনামে একটি গান গেয়েছেন জনপ্রিয় গায়ক শুভ্র দেব। গানটির লেখক এবং সুরকার শুভ্র দেব নিজেই। নির্বাচনী পুথি গান: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে বাংলার অন্যতম লোকসংস্কৃতির অংশ পুঁথি গান ফিরে এসেছে। ‘আমরা আছি মাঠে’ নামের পুঁথি গান এরইমধ্যে ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। এসব গানের মাধ্যমে প্রকাশ হয়েছে গত ১৫ বছরে বাংলাদেশের উন্নয়নের চিত্র। পুঁথি গান: পুঁথি গানটি আলোর মুখ দেখেছে মূলত চারজন মানুষের যৌথ উদ্যোগে। যার শুরুটা হয় যুক্তরাষ্ট্রে এক আড্ডা থেকে। সূত্রধর ছিলেন সাংবাদিক, রাজনৈতিক ও সংস্কৃতি জগতের অন্যতম মুখ এবং প্রধানমন্ত্রীর সাবেক ডেপুটি প্রেস সেক্রেটারি আশরাফুল আলম খোকন। গানটি লিখেছেন নন্দিত গীতিকবি জুলফিকার রাসেল। সংগীত পরিচালনা করেছেন দেশের অন্যতম সংগীত মুখ ইমন চৌধুরী। পিকলু চৌধুরী নির্মাণ করেছেন ভিডিও।
Positive
গোপালগঞ্জে দুই জনসভায় ভাষণ দেবেন শেখ হাসিনা
একাত্তর টিভি
৩০ ডিসেম্বর ২০২৩
গোপালগঞ্জে দুই জনসভায় ভাষণ দেবেন শেখ হাসিনা
আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার দুইটি নির্বাচনী জনসভায় বক্তব্য দেবেন। তিনি শুক্রবার বিকেলে বরিশালে জনসভা শেষে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় যান। সেখানে রাতযাপন করেন। টুঙ্গিপাড়া ও কোটালীপাড়া উপজেলা নিয়ে গঠিত গোপালগঞ্জ-৩ আসনে শেখ হাসিনা ৭ জানুয়ারি ভোটে প্রতিদ্বন্দ্বিতা করছেন। শনিবার সকাল ১১টায় প্রথমে তিনি টুঙ্গিপাড়ার শেখ মুজিবুর রহমান কলেজ মাঠে এবং দুপুর ১টায় কোটালীপাড়ার শেখ লুৎফর রহমান কলেজ মাঠে বক্তব্য রাখবেন। প্রধানমন্ত্রীর সফরকে কেন্দ্র করে গোপালগঞ্জ জেলা শহরের পাশাপাশি টুঙ্গিপাড়া-কোটালীপাড়া উপজেলায় উৎসবের আমেজ বিরাজ করছে। শেখ হাসিনাকে স্বাগত জানাতে অধীর আগ্রহে অপেক্ষা করছেন জেলা ও উপজেলা আওয়ামী লীগের নেতাকর্মীসহ সর্বস্তরের মানুষ। শেখ হাসিনার আগমনকে কেন্দ্র করে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। জনসভা দু’টির নিরাপত্তা নিশ্চিত করতে গোয়েন্দা সংস্থাগুলোর পাশাপাশি নিরাপত্তা বাহিনী কাজ করছে। স্থানীয় নেতা-কর্মীরা জানান আওয়ামী লীগ সভাপতি দুইটি জনসভা থেকে তার বক্তব্যে নেতা-কর্মীদের গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা দেবেন। টুঙ্গিপাড়া ও কোটালীপাড়ায় ইতিহাসের বৃহত্তম সমাবেশ হবে বলে আশা প্রকাশ করেন তারা। অনুষ্ঠানস্থলে মঞ্চ নির্মাণসহ সকল প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে।
Positive
গণতন্ত্র, মুক্তিযুদ্ধকে বাঁচাতে এই নির্বাচনের বিকল্প নেই: কাদের
একাত্তর টিভি
৩১ ডিসেম্বর ২০২৩
গণতন্ত্র, মুক্তিযুদ্ধকে বাঁচাতে এই নির্বাচনের বিকল্প নেই: কাদের
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন এবং সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, জোর করে ভোটে নির্বাচিত হতে চাই না। নিরপেক্ষ নির্বাচন করবে ইলেকশন কমিশন। সেই নির্বাচনে আপনারা দলে দলে ভোট কেন্দ্রে যাবেন। গণতন্ত্র, মুক্তিযুদ্ধকে বাঁচাতে হলে এ নির্বাচন অপরিহার্য, এ নির্বাচনের বিকল্প নেই। হাসিনা বিশ্বাস করে, জনগণই শক্তি। আমরা জনগণের ভোটে নির্বাচিত হতে চাই। রোববার বিকেলে নোয়াখালীর কবিরহাট উপজেলার মকবুল চৌধুরীর হাটে নৌকা প্রতীকের সমর্থনে পথসভায় তিনি এসব কথা বলেন। এসময় কাদের বলেন, এখনও একটি মহল শেখ হাসিনাকে হঠাতে চোরাগোপ্তা হামলা করে কিছু লোককে লাশ বানিয়ে এই নির্বাচন বানচাল করতে চায়। এর আগে সকাল থেকে দুপুর পর্যন্ত বেশ কয়েকটি পথসভায় তিনি বক্তব্য রাখেন। কবিরহাটের চাপরাশিরহাট বাজারে শেখ রাসেল স্মৃতি সংসদ ক্লাবে এক পথসভায় ওবায়দুল কাদের বলেন, আমাদের বিরোধী পক্ষ নির্বাচন বিরোধী অপপ্রচার চালিয়ে যাচ্ছে। কিন্তু এই নির্বাচনে জনগণ ভোট দিতে চায়। বিএনপি আন্দোলনে ব্যর্থ হয়ে নির্বাচন বানচাল করতে চায়। কিন্তু জনগণ ভোট দিয়ে তা প্রতিহত করবে। তিনি বলেন, আপনারা যদি শেখ হাসিনাকে ভালোবাসেন, আমাকে ভালবাসেন তাহলে নৌকা মার্কায় ভোট দেবেন। ভাববেন না আমি নির্বাচনে জয়ী হয়ে গেছি। ভোটকেন্দ্রে উপস্থিত হয়ে আমাদের সব ষড়যন্ত্রের জবাব দিতে হবে। বিএনপিকে উদ্দেশ্য করে মন্ত্রী বলেন, তারেক জিয়ার দেশে আসার সাহস নাই। তাই সে লন্ডনে বসে কিলিং স্কোয়াড গঠন করছে। পথসভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ফেনী-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী, নোয়াখালী-৪ আসনের সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ খান সোহেল, জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল ওয়াদুদ পিন্টু, বসুরহাট পৌরসভার মেয়র আব্দুল কাদের মির্জা, কবিরহাট উপজেলা পরিষদের চেয়ারম্যান কামরুন নাহার শিউলি, কবিরহাট উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ ইব্রাহীম, সাধারণ সম্পাদক জহিরুল হক রায়হান প্রমুখ। এদিন সকাল ১০টায় নিজ নির্বাচনী এলাকা নোয়াখালী-৫ আসনের কোম্পানীগঞ্জের বসুরহাট থেকে গণসংযোগ শুরু করে চর কাঁকরা হয়ে চাপরাশিরহাট এসে গণসংযোগ করেন ওবায়দুল কাদের। মন্ত্রী কবিরহাট উপজেলার ধানসিঁড়ি ইউনিয়নের জনতা বাজার, আলগি রাস্তার মাথা, আমিনবাজার হয়ে ভূঁইয়ারহাট এসে গণসংযোগ করেন।
Positive
নির্বিঘ্নে ভোট দিতে চান চিকিৎসকরা
একাত্তর টিভি
৩১ ডিসেম্বর ২০২৩
নির্বিঘ্নে ভোট দিতে চান চিকিৎসকরা
শেখ হাসিনাতে আস্থা রেখে ৭ জানুয়ারি ভোট দিতে চান চিকিৎসকরা। তাই বিনা বাধায় বিনা সহিংসতায় ভোট দেওয়ার সুযোগ করে দিতে নির্বাচন কমিশনের প্রতি আহবান জানিয়েছেন তারা। রোববার, বিএসএমএমইউ সুপার স্পেশালাইজড হাসপাতালের কনফারেন্স রুমে সম্প্রীতি বাংলাদেশ আয়োজিত ‘শেখ হাসিনায় আস্থা, চিকিৎসক সমাবেশে এই আহ্বান জানান তারা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সম্প্রীতি বাংলাদেশের সভাপতি পীযূষ বন্দ্যোপাধ্যায় এবং সঞ্চালনা করেন সদস্য সচিব অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপীল। চিকিৎসকরা জানান, শেখ হাসিনা ১৫ বছরে দেশকে কিভাবে চালিয়েছেন সেটি দৃশ্যমান। তিনি বিশ্বের কাছে সুন্দর ভাবে বাংলাদেশকে দৃশ্যমান করেছেন। দেশকে রোল মডেল হিসেবে দাঁড় করিয়েছেন। ৭ জানুয়ারি নির্বাচন। দেশের গণতন্ত্র সমুন্নত রাখতে নির্বাচন করা গুরুত্বপূর্ণ। নির্বাচন না থাকলে গণতন্ত্র থাকতে পারে না। কেউ কেউ নির্বাচন বানচাল করতে চাচ্ছে। তারা চাচ্ছে, নির্বাচন না হোক। নির্বাচন না হলে সংবিধান থাকবে না। যারা আসবে না তারা ব্যর্থ। শেখ হাসিনার উন্নয়নের প্রতি সমর্থন জানাতে ভোট দিতে যেতে হবে। ডা. অনুপম সাহা বলেন, ৭ জানুয়ারি নির্বাচনে শেখ হাসিনার আস্থা রাখতে পরিবারের সবাইকে ভোট কেন্দ্রে নিয়ে যাওয়া দায়িত্ব হওয়া উচিত। মেগা প্রকল্পগুলোর মাধ্যমে সারাদেশকে এক সুতায় নিয়ে এসেছেন। তার উন্নয়নের কথা সবার কাছে তুলে ধরা আমাদের দায়িত্ব। তলাবিহীন ঝুড়ি থেকে রোল মডেল হিসেবে দাঁড় করানোর কারিগর তিনি। তার প্রতি আমাদের মতো তরুণ চিকিৎসকদের যে আস্থা তার প্রতিফলন ঘটাতে চিকিৎসক সমাজকে তাদের পরিবারসহ ভোট কেন্দ্রে যেতে হবে। সম্প্রীতি বাংলাদেশের যুগ্ম আহ্বায়ক ডা. উত্তম কুমার বড়ুয়া বলেন, নির্বাচন আসলেই সম্প্রীতি নষ্ট হয়। তার ভয়াবহ উদাহরণ ২০০১ সালের নির্বাচন। বীভৎস সেই নির্বাচনে আমাদের দেশের সংখ্যালঘু সম্প্রদায়কে হত্যা, ধর্ষণ করেছে, লুণ্ঠন করেছে। যার কারণে সম্প্রীতি বাংলাদেশের আজকের এই শঙ্কা। নির্বাচন পূর্ববর্তী এবং নির্বাচনকালীন সময়ে এবং বিশেষ করে নির্বাচন পরবর্তী সময়ে সংখ্যালঘু জনগণের ওপর যে নির্যাতন হয় সেতি সম্প্রীতি বিনষ্ট করে। চিকিৎসক সমাজ আমরা আজকে বলতে চাই, আমাদের শেখ হাসিনাতেই আস্থা। আমরা চাই ৭ জানুয়ারির নির্বাচনে আমরা চিকিৎসকরা নির্বিঘ্নে ভোট দিতে চাই। আমার ভোট আমি বিনা বাঁধায়, বিনা সহিংসতায় দিতে চাই। আমাদের এই আবেদন নির্বাচন কমিশনের কাছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নিজাম উদ্দিন ভূঁইয়া বলেন, আজকে আমরা পৃথিবীর ৩৩তম দেশ।সারা বিশ্বেই এটি স্বীকৃত। প্রধানমন্ত্রী বিশ্বের ১০ জন নেত্রীর মধ্যে একজন। গত ১৫ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনায় ক্ষমতায় থেকে আমাদের অনেক মেগা প্রকল্প উপহার দিয়েছেন। একসময় আমাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঘণ্টার পর ঘণ্টা বিদ্যুৎ বন্ধ থাকতো। এখন শতভাগ বিদ্যুৎ। এখন আছে বিদেশিদের ষড়যন্ত্র। আমাদের নেত্রী সাহসী বলেই তিনি আমাদের শক্তি। উনি নির্বাচনী ইশতেহার দিয়েছেন। উনি যেটা বলেন সেটা করেন। আগামি ৭ তারিখ ভোট দিয়ে পেশাজীবীদের তাদের দায়িত্ব পালন করতে হবে। জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত বলেন, আজকে একসঙ্গে ১৬টি মেট্রোরেলের স্টেশন চলছে। ১৯৮১ সালে তিনি যখন দেশে ফিরে আসেন পুরো বাংলাদেশ তখন পাকিস্তান হয়ে গিয়েছিল ১৯৭৫ সালের মর্মান্তিক ঘটনার পর। মুক্তিযুদ্ধের সব চেতনা ভুলন্ঠিত করে একে একে সব ধ্বংস করা হচ্ছিল। শেখ হাসিনাতে আস্থা কেন? বাংলাদেশের অন্তর আত্মার জন্য। বাংলাদেশের অন্তর আত্মা হচ্ছে মুক্তিযুদ্ধ, একটি অসাম্প্রদায়িক, ধর্মনিরপেক্ষ বাংলাদেশ। ১৯৭৫ সালের পর বাংলাদেশ যেই জায়গায় এখন আছে, সেই একই জায়গায় নিতে হলে শেখ হাসিনাতে আস্থা আছে। এটার কোন বিকল্প নেই। মুক্তিযুদ্ধের প্রশ্নে এ ছাড়া আমাদের কাছে বিকল্প থাকে না। বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা.শারফুদ্দিন আহমেদ বলেন, ইশতেহারের ১১টি গুরুত্বপূর্ণ উদ্দেশ্য আছে। তার একটা হচ্ছে তরুণদের কর্মসংস্থান, দারিদ্র বিমোচন করবেন, সার্বজনীন স্বাস্থ্য সেবা দিবেন। আজকে বাংলাদেশের ১৬৬টি বিশ্ববিদ্যালয় আছে। স্বাস্থ্য ক্ষেত্রে তার যে অবদান, দারিদ্র্যের হার কমানো, শিক্ষিতের হার বাড়ানো এসবই প্রধানমন্ত্রীর অবদান। আমাদের দেশের প্রতিটি ক্ষেত্রেই তিনি দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। আগামীতেও তিনি উন্নত সমৃদ্ধ করে তুলবেন। ৪২টি রাজনৈতিক দল , ২৮টি অংশগ্রহণ করছে। দেশের ৭০ শতাংশ ভোটার অবস্থান করছেন। আমরা ৬০ শতাংশ ভোটার উপস্থিত থেকে ভোট দিতে চাই। সম্প্রীতি বাংলাদেশের সভাপতি পীযূষ বন্দ্যোপাধ্যায় বলেন, তরুণদের মধ্যে ভোট দেয়ার আনন্দ, উত্তেজনা, আগরহ বাড়ানোর দায়িত্ব রাজনিতিবিদদের যেমন, ঠিক একইভাবে আমাদেরও। আওয়ামী লীগের ইশতেহারে কিন্তু তরুণদের জন্য অনেক ভালো ভালো কথা আছে। সেগুলো তাদেরকে বুঝাতে হবে। আমরা ধরে নিচ্ছি আগামি নির্বাচন অবাধ সুষ্ঠু হবে। সেই নির্বাচনে মুক্তিযুদ্ধের চেতনা বিজয়ী হবে।
Positive
গাজীপুরের চার আসনে লড়াই হবে হাড্ডাহাড্ডি
একাত্তর টিভি
৩১ ডিসেম্বর ২০২৩
গাজীপুরের চার আসনে লড়াই হবে হাড্ডাহাড্ডি
সাবেক মেয়রের জাহাঙ্গীর আলমের সমর্থনে শক্ত অবস্থানে গাজীপুরের চারটি আসনের স্বতন্ত্র প্রার্থীরা। ভোটাররা মনে করছেন, জটিল রাজনীতির এই জেলায় এবারের নির্বাচনী লড়াই জমবে হাড্ডাহাড্ডি। গাজীপুর-১ আসনে মুক্তিযযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, গাজীপুর-২ আসনে ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলের বিপক্ষে শক্ত অবস্থানে স্বতন্ত্র প্রার্থীরা। আর গাজীপুর-৩ আসনে একজন সংরক্ষিত অন্যজন নির্বাচিত। দুই সংসদ সদস্যের প্রতিদ্বন্দ্বিতায় হাড্ডাহাড্ডি লড়াই হবে এই আসনেও। গাজীপুর-৩ দীর্ঘদিনের সংসদ সদস্য রহমত আলীর মৃত্যুর পর শ্রীপুর মাওনা নিয়ে গঠিত গাজীপুর-৩ আসনে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ইকবাল হোসেন সবুজ। জেলার প্রথম সারির নেতা হলেও এবার পাননি নৌকা প্রতীক। রহমত আলীর মেয়ে সংরক্ষিত আসনের সংসদ সদস্য রুমানা আলী নৌকা প্রতীক পেলেও সাত প্রার্থীর মধ্যে তার সাথে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে ট্রাক প্রতীকের সঙ্গে। গাজীপুর-২ বাবার মৃত্যুর পর পরপর চারবার গাজীপুর-২ আসনের সংসদ সদস্য নির্বাচিত হন আহসান উল্লাহ মাস্টারের ছেলে ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। মোট ৯ জন প্রর্থী হলেও সিটি করপোরেশনের সাবেক মেয়র জাহাঙ্গীরের সমর্থনে এই আসনে এবার শক্ত অবস্থানে ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী কাজী আলিম উদ্দিন। ঈগল প্রতীকে এই আসনে আছেন যুবলীগ নেতা সাইফুল ইসলাম। তিন শক্ত প্রার্থীর এই আসনে এবারের মূল প্রতিদ্বন্দ্বিতা হবে নৌকা আর ট্রাক প্রতীকে। যদিও কেউ কেউ মনে করেন লড়াই হবে ত্রিমুখী।
Positive
গৌরীপুরে নৌকার প্রার্থী পপির জনসভা
একাত্তর টিভি
৩১ ডিসেম্বর ২০২৩
গৌরীপুরে নৌকার প্রার্থী পপির জনসভা
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহ-৩ (গৌরীপুর) আসনে আওয়ামী লীগের প্রার্থী ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি নিলুফার আনজুম পপির নির্বাচনী প্রচারের অংশ হিসেবে জনসভা হয়েছে। রোববার অচিন্তপুর, মাওহা ও সহনাটি ইউনিয়ন আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের উদ্যোগে বিকেলে শাহগঞ্জ উচ্চ বিদ্যালয় মাঠে ওই জনসভা হয়। অচিন্তপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি মো. লস্কর ব্যাপারীর সভাপতিত্বে এবং সাবেক ছাত্র লীগ নেতা জহিরুল ইসলাম ছোটনের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন- গৌরীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোফাজ্জল হোসেন খান, উপজেলা যুব লীগের সভাপতি সানাউল হক, উপজেলা আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি ডা. হেলাল উদ্দিন আহমেদ, সাবেক সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদ, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আব্দুর রহিম, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান সালমা আক্তার রুবি, আওয়ামী লীগ নেতা আব্দুল মোতালিবসহ অন্য নেতারা। জনসভায় ৭ জানুয়ারি জাতীয় সংসদ নির্বাচনে নৌকাকে বিপুল ভোটে জয়ী করার আহ্বান জানান বক্তারা।
Positive
ঢাকার চারটি আসনে তীব্র লড়াইয়ের আভাস
একাত্তর টিভি
৩১ ডিসেম্বর ২০২৩
ঢাকার চারটি আসনে তীব্র লড়াইয়ের আভাস
আওয়ামী লীগের সঙ্গে আসন সমঝোতা বা শরিকদের না ছাড়ায় এবার ঢাকার চারটি আসনে তীব্র প্রতিদ্বন্দ্বীতা হবে প্রার্থীদের মধ্যে। এসব আসনে এরই মধ্যে নির্বাচনী প্রচার জমেছে বেশ জোরেশোরেই। অভিযোগ পাল্টা অভিযোগের এসব আসনে নির্বাচনী প্রচারে ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা। নির্বাচন কেন্দ্র করে আসনগুলোতে রয়েছে সহিংসতারও শঙ্কা। ঢাকা-১ (দোহার-নবাবগঞ্জ) গেলো নির্বাচনে ঢাকা-১ আসনে নৌকা প্রতীকে লাঙ্গলের প্রার্থী সালমা ইসলামকে পরাজিত করে এই আসনে সংসদ সদস্য নির্বাচিত হন প্রধানমন্ত্রী শিল্প ও বাণিজ্যবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। আসন সমঝোতা না হওয়ায় এবার তীব্র প্রতিদ্বন্দ্বীতা হবে ঢাকার এই আসনে। সাত জন প্রার্থী থাকলেও এবারও এই আসনে মূল লড়াই হবে নৌকা আর লাঙ্গলেই।
Positive
পথ কুসুমাস্তীর্ণ নয়, কিন্তু প্রমাণ করতেই হবে: সিইসি
একাত্তর টিভি
৩১ ডিসেম্বর ২০২৩
পথ কুসুমাস্তীর্ণ নয়, কিন্তু প্রমাণ করতেই হবে: সিইসি
ভোট আয়োজন ঘিরে নির্বাচন কমিশন খুব কুসুমাস্তীর্ণ পথে এগুচ্ছে না বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। তবে সরকারের অধীনে ইসি যে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে, এটা প্রমাণ করতেই হবে বলেও জানিয়েছেন তিনি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ছয়দিন আগে রোববার ভোটে নিয়োজিত নির্বাহী ম্যাজিস্ট্রেটদের প্রশিক্ষণ কর্মশালায় এসব কথা বলেন তিনি। কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘নির্বাচন আমাদের দ্বারপ্রান্তে। কিন্তু খুব কুসুমাস্তীর্ণ পথে আমরা এগুচ্ছি না। নির্বাচন নিয়ে আমাদের দেশে দীর্ঘ সময় ধরে কিছু বিতর্ক চলছেই। ‘নির্বাচনের গ্রহণযোগ্যতা, নির্বাচন ঠিক হয়েছে কি হয়নি- এই সমস্ত বিতর্কের কারণে, আমাদের দেশের নির্বাচন প্রশ্নে যেমন বাকবিতণ্ডা হচ্ছে, তেমন সহিংসতাও হয়েছে।’ সিইসি বলেন, ‘আমাদের আগামী নির্বাচনটা; সেখানে আমাদের বেশি মনোযোগী হতে হবে আরেকটি কারণে যে, দেশের রাজনৈতিক অঙ্গনে কিছুটা বাক-বিতণ্ডা আছে এবং রাজনৈতিক নেতৃত্বে একটা অংশ তারা নির্বাচন বর্জন করেছে।’ এ কারণেই ‘সকলে মিলেমিশে নির্বাচনে অংশগ্রহণ করে, এই ইউনিভার্সালটা হয়তো কিছুটা ক্ষুণ্ণ হয়েছে’ বলে মন্তব্য করেন তিনি। হাবিবুল আউয়াল বলেন, ২০১৪ সালে নির্বাচন বর্জন করা হয়েছিলো, সহিংসতা হয়েছিলো আপনারা জানেন। সেজন্য সেটাও একটা চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছিলো। ২০১৮ সালের নির্বাচন নিয়েও কিছু বিতর্ক হয়েছে। নির্বাচনটা সার্বিকভাবে অংশ গ্রহণমূলক ছিলো, কোনো চ্যালেঞ্জ তখন ছিলো না। পরবর্তীতে সেটা নিয়ে কিছু বিতর্ক হয়েছে। তিনি বলেন, ‘দেশের প্রচলিত নির্বাচন নিয়ে সার্বিক যে গ্রহণযোগ্যতা, সেটা অনেকটা ক্ষুণ্ণ হয়েছে। সেজন্যই এবারের নির্বাচনটা, যেকোনো মূল্যে আমাদের প্রমাণ করতে হবে যে, একটি সরকার দায়িত্বে থেকে নির্বাচন আয়োজন করতে পারে নির্বাচন কমিশনের মাধ্যমে। ‘আমরা নির্বাচন আয়োজন করছি। নির্বাচন কমিশনকে বলা হয়, ইলেকশন ম্যানেজমেন্ট বডি। সরকার বাধ্য, নির্বাচন কমিশনকে সহায়তা প্রদান করতে। এটা সাংবিধানিকভাবেই সরকার বাধ্য।’ আবার সরকারের সহায়তা ছাড়া আমরা নির্বাচন করতে পারি না বলেও মন্তব্য করেন সিইসি। তিনি বলেন, ‘নির্বাচন নিয়ে পৃথিবীর বিভিন্ন রাষ্ট্র তাদের আগ্রহ প্রকাশ করছে। সরকারের সাথে, আমাদের সাথে তারা বারবার সাক্ষাৎ করছেন এবং তাদের প্রত্যাশা ব্যক্ত করছেন। ‘তারা আশা করেন, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনটা অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হতে হবে। তারা যখন আশা করেন, তখন বুঝতে হবে তারা বেশ শক্তভাবেই আশা করেন। কাজেই তাদের আশাটা অন্যায় নয়, বলেন কাজী হাবিবুল আউয়াল।
Positive
ফরিদপুর যাচ্ছেন শেখ হাসিনা
একাত্তর টিভি
০১ জানুয়ারি ২০২৪
ফরিদপুর যাচ্ছেন শেখ হাসিনা
নির্বাচনী প্রচারে জনসভা করতে মঙ্গলবার ফরিদপুর যাচ্ছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। দলীয় সভাপতির এই সফর ঘিরে উৎফুল্ল নেতাকর্মীসহ ফরিদপুরের সাধারণ মানুষ। নেতাকর্মীরা মনে করেন, এই সফরের প্রভাব পড়বে ভোটারদের মধ্যে। বিকেলে সরকারি রাজেন্দ্র কলেজ মাঠে নির্বাচনী সমাবেশে বক্তব্য রাখবেন শেখ হাসিনা। দীর্ঘ পাঁচ বছর পর বঙ্গবন্ধু কন্যার এই ফরিদপুর সফর। ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ফরিদপুরে গিয়েছিলেন তিনি। সফর ঘিরে উচ্ছ্বাসিত ফরিদপুরের সাধারণ মানুষরা বলছেন, তাদের প্রতি ভালোবাসার বহিঃপ্রকাশ শেখ হাসিনার এই সফর। কারণ ফরিদপুরের সাথে শেখ হাসিনার রয়েছে আত্মার সম্পর্ক। দলীয় সভাপতির এ সফরকে ঘিরে উচ্ছ্বসিত আওয়ামী লীগের নেতাকর্মীরাও। তারা মনে করেন, শেখ হাসিনার এ সফর জেলার চারটি আসনে নৌকার প্রার্থীদের বিজয়ে ভূমিকা রাখবে। ফরিদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহ মো. ইশতিয়াক আরিফ ও যুগ্ম সাধারণ সম্পাদক পৌর মেয়র অমিতাভ বোস বলেন, প্রধানমন্ত্রীর জনসভা উপলক্ষ্যে মাঠে ৫০ হাজার নেতাকর্মীসহ সড়ক এবং আশপাশের এলাকায় মোট এক লাখ লোকের সমাগমের প্রস্তুতি নিয়েছে জেলা আওয়ামী লীগ। এ সভায় সভাপতিত্ব করবেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও ফরিদপুর-৩ (সদর) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শামীম হক। সভায় ফরিদপুরের বাকি তিনটি সংসদীয় আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীরাও উপস্থিত থাকবেন বলে আশা করা যাচ্ছে। ফরিদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক বলছেন, বঙ্গবন্ধু কন্যার কাছে ফরিদপুরের অনেক প্রত্যাশা। তার এই সফরে প্রত্যাশা পূরণের আশ্বাস পাওয়া যাবে বলে মনে করেন শামীম। প্রধানমন্ত্রীর সফরকে কেন্দ্র করে সরকারি রাজেন্দ্র কলেজের মাঠে জনসভা উপলক্ষ্যে একদিকে অবস্থিত স্থায়ী মঞ্চ ঘিরে বাঁশ দিয়ে নিরাপত্তা বেষ্টনী বানানো হয়েছে। মাঠে নারী ও পুরুষদের জন্য আলাদা বসার জায়গা নির্ধারণ করা হয়েছে।
Positive
ইসিতে বৈঠকে দুই মার্কিন সংস্থার প্রতিনিধি
একাত্তর টিভি
০১ জানুয়ারি ২০২৪
ইসিতে বৈঠকে দুই মার্কিন সংস্থার প্রতিনিধি
আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সর্বশেষ প্রস্তুতি নিয়ে নির্বাচন কমিশনের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) ও ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটটের (আইআরআই) যৌথ প্রতিনিধি দল। এনডিআই ও আইআরআইয়ের পাঁচ সদস্যের প্রতিনিধি দলটি সোমবার বিকালে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে যান। সেখানে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে বৈঠক করেন তারা। নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সাংবাদিকদের বলেন, ‘মিটিংটা কনফিডেনশিয়াল। তারা মিডিয়াকে কিছু ডিসক্লোজ না করতে অনুরোধ করেছে।’ মার্কিন দুই সংস্থার প্রতিনিধিরা নির্বাচন সম্পন্ন করতে ইসির প্রস্তুতি সম্পর্কে জানতে চেয়েছিলো বলে জানান অশোক। তিনি বলেন, নিরাপত্তা পরিকল্পনা, নির্বাচনী সামগ্রী কীভাবে পৌঁছাচ্ছে, কোড অব কনডাক্টে মাইনরিটি ইস্যুজগুলো আছে কিনা- এসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে। আসন্ন ভোটের তফসিল ঘোষণার আগে বাংলাদেশ সফর করে এনডিআই ও আইআরআইয়ের প্রতিনিধিরা। তখন তারা প্রধানমন্ত্রীসহ সরকারের নীতি নির্ধারক, নির্বাচন কমিশন ও বিভিন্ন এনজিও কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।
Positive
তামিল সিনেমার স্টাইলে প্রচার চালাচ্ছেন মাহি!
একাত্তর টিভি
০১ জানুয়ারি ২০২৪
তামিল সিনেমার স্টাইলে প্রচার চালাচ্ছেন মাহি!
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ নিয়েছেন চিত্রনায়িকা মাহিয়া মাহি। ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে ট্রাক মার্কায় ভোট দেওয়ার আহ্বান জানাচ্ছেন তিনি। এরইমধ্যে সোমবার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। যেখানে মাহিকে একটি মোটরসাইকেলে চেপে সমর্থকদের নিয়ে শোডাউন দিতে দেখা যায়। অনেকে এ ভিডিও দেখে বলেছেন, তামিল সিনেমার স্টাইলে প্রচার চালাচ্ছেন মাহি। একইদিন একটি উঠান বৈঠকে মাহিয়া মাহি বলেন, আমি চাই আমার ভোটারদের মুখে মুখে মাহি মাহি থাকবে। পাঁচ বছর পর আমার এলাকায় যদি অন্য কোনো প্রার্থী দাঁড়ায় সবাই মিলে তাকে বলবে- বসে পড়তে। এই অবস্থা যাতে হয় সেরকম করে আমি কাজ করবো। মাহি বলেন, আমাকে শুধু একটা সুযোগ দিয়ে দেখেন। আমার মতো সাহসী মানুষ একজনও ভোটে দাঁড়ায় নি। দ্বাদশ সংসদ নির্বাচনে অংশ নিতে প্রথমে চাঁপাইনবাবগঞ্জ-২ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন মাহিয়া মাহি। কিন্তু সেই আসনে দলীয় মনোনয়নবঞ্চিত হয়ে তিনি রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেন। তবে এক শতাংশ ভোটারের স্বাক্ষরের গরমিল থাকায় তার মনোনয়নপত্র বাতিল করে দেন রিটার্নিং কর্মকর্তা। পরে নির্বাচন কমিশনে আপিলের পর প্রার্থিতা ফিরে পান তিনি। রাজশাহী-১ আসনের বর্তমান সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে নৌকা প্রতীক পেয়েছেন। তিনি এবং মাহি বাদেও আরও সাতজন প্রার্থী রয়েছেন এ আসনে।
Positive
মাঠ চষে বেড়াচ্ছেন নৌকার আজাদ, বিপুল সাড়া
একাত্তর টিভি
০১ জানুয়ারি ২০২৪
মাঠ চষে বেড়াচ্ছেন নৌকার আজাদ, বিপুল সাড়া
মাঠ চষে বেড়াচ্ছেন জামালপুর-৫ সদর আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্যসচিব আবুল কালাম আজাদ। সোমবার সকালে দিগপাইত ইউনিয়নের আদর্শ বটতলা বাজারে পথসভার মাধ্যমে নির্বাচনী প্রচারণা শুরু করেন তিনি। পরে সারাদিন দিগপাইত ইউনিয়নের বিভিন্ন হাট-বাজার ও গ্রামের মোড়ে মোড়ে প্রচারণা চালান। গ্রামের প্রতিটি সড়কেই নৌকা প্রতিকের প্রার্থী আবুল কালাম আজাদকে স্বাগত জানান স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মী, সমর্থক ও সাধারন ভোটারেরা। তারা বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক সাবেক মূক্য সমন্বয়ক আবুল কালাম আজাদ একজন যোগ্য মানুষ। তার মাধ্যমে সদর উপজেলার কাঙ্খিত উন্নয়ন সম্ভব। দলীয় নেতাকর্মী ও সমর্থকরা জানান, আবুল কালাম আজাদের মতো প্রার্থী সদরবাসীর স্বপ্ন বাস্তবায়নে কাজ করতে পারবেন। তাই নৌকা প্রতিকে ভোট দেবার মাধ্যমে তাকে আগামী জাতীয় সংসদ নির্বাচনে জয়ী করবেন। আবুল কালাম আজাদ বলেন, সদর উপজেলা আয়তনে বিশাল। এখানকার অনেক সড়ক এখনো কাঁচা রয়েছে। সড়কের অবস্থা দেখে মাঝে মধ্যে চোখে পানি চলে আসে। আমাদের এখানে কর্মসংস্থানের অভাব রয়েছে। তিনি বলেন, নির্বাচিত হলে সদরের মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করবেন।
Positive
স্ট্রাইকার সালাম মুর্শেদীর সামনে এবার কঠিন প্রতিপক্ষ দারা
একাত্তর টিভি
০১ জানুয়ারি ২০২৪
স্ট্রাইকার সালাম মুর্শেদীর সামনে এবার কঠিন প্রতিপক্ষ দারা
ভোটের মাঠে শক্ত প্রতিদ্বন্দ্বিতায় পড়েছেন ফুটবল মাঠের সফল স্ট্রাইকার সালাম মুর্শেদী। খুলনা-৪ আসনে নৌকার এই প্রার্থীর প্রতিপক্ষ স্বতন্ত্র প্রার্থী মোর্তজা রশিদী দারা। রিটার্নিং অফিসার ও নির্বাচন কমিশনে মনোনয়ন বাতিল হলেও উচ্চ আদালতের আদেশে প্রার্থিতা ফিরে পেয়েছেন তিনি। এজন্য কিছুটা দেরিতে প্রচারে নামলেও নৌকার সাথে সমান টক্কর দিচ্ছেন মোর্তজা রশিদী দারা। এক সময় ফুটবল পায়ে মাঠ কাঁপানো স্ট্রাইকার সালাম মুর্শেদী এবার নৌকা নিয়ে চষে বেড়াচ্ছেন নির্বাচনের মাঠ। তবে সহজে গোল দেয়ার সুযোগ নেই, মাঠে আছেন শক্তিশালী প্রতিপক্ষ মোর্তজা রশিদী দারা। তেরখাদা, দিঘলিয়া ও রূপসা উপজেলা নিয়ে খুলনা-৪ আসনে ২০১৮ সালে উপনির্বাচনে ফাঁকা মাঠে গোল দিলেও সাধারণ নির্বাচনে বিএনপিকে হারিয়ে নির্বাচিত হন ফুটবলার থেকে শিল্পপতি হওয়া সালাম মুর্শেদী। এবারো তাকেই মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। ২০১৪ সালে দশম সংস নির্বাচনে এই আসনে সংসদ সদস্য হন এস এম মোস্তফা রশিদী সুজা। তার মৃত্যুর পর উপ-নির্বাচনে এই আসনে আওয়ামী লীগের মনোনয়নে সংসদে যান সালাম মুর্শেদী। সালাম ‍মুর্শেদীর বাড়ি খুলনার রূপসা উপজেলায়। নিজের জেলায় তরুণ বয়সেই পরিচিত পান ক্রীড়াবিদ হিসেবে। সত্তরের দশকে ঢাকায় আসার পর তিনি হয়ে ওঠেন ঢাকার ফুটবলের তারকা খেলোয়াড়দের একজন। নৌকার প্রার্থী সালাম মুর্শেদী একাত্তরকে বলেন, আমি এখানে কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে শিল্প স্থাপন করবো। আমি যেই লাইনে ব্যবসা করি সেই লাইনেই গার্মেন্ট কারখানা করার প্রতিশ্রুতি শুধু নয়, আমি সেটি করবো। এবার তাকে চ্যালেঞ্জ জানাতে শুরুতেই মাঠে নামেন জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মোর্তজা রশিদী দারা। কিন্তু রিটার্নিং অফিসার ও নির্বাচন কমিশন বাতিল করে দেয় তার মনোনয়নপত্র। পরে উচ্চ আদালতের আদেশে প্রার্থিতা ফিরে পেয়েছেন তিনি। সাবেক সংসদ সদস্য মোস্তফা রশিদী সুজার ভাই স্বতন্ত্র প্রার্থী মোর্তজা রশিদী দারা বলেন, এ অঞ্চলের সমস্ত মানুষ ভোট দেওয়ার জন্য মুখিয়ে আছে। উৎসব মুখর পরিবেশে মানুষ ভোট দেবে। এমন একটি অবস্থায় আমাদের বর্তমান সংসদ সদস্য হুমকি দিচ্ছে। এরই মধ্যে ভোটের মাঠ জমজমাট করে তুলেছেন এই স্বতন্ত্র প্রার্থী। ভোটাররা বলছেন, এলাকার উন্নয়ন ও সবার বিপদে-আপদে পাশে থাকেন এমন প্রার্থীকেই বেছে নেবেন তারা। সাধারণ এক ভোটার বলেন, দশ বছরের মধ্যে রাস্তাঘাটে কেউ হাত দেয় না। বৃষ্টির সময় রাস্তা ঘাট তলিয়ে যায়। এমপি সাহেব একবার আসলো। ভোট নিয়ে জলে গেলো। আরেক ভোটার বলেন, ভালো কাজ করে। এলাকার পাশে থাকে এমন একজনকে আমরা চাই।
Positive
https://ekattor.tv/national/56860/%E0%A6%AD%E0%A7%8B%E0%A6%9F-%E0%A6%AA%E0%A7%9C%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%AE%E0%A6%BF%E0%A6%B2%E0%A6%AC%E0%A7%87-%E0%A6%85%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%AA%E0%A7%87-%E0%A6%B9%E0%A7%8B%E0%A7%9F%E0%A6%BE%E0%A6%9F%E0%A6%B8-%E0%A6%85%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%AA-%E0%A6%A8%E0%A6%BF%E0%A7%9F%E0%A7%87%E0%A6%93
একাত্তর টিভি
০১ জানুয়ারি ২০২৪
ভোট পড়ার হার মিলবে অ্যাপে, হোয়াটস অ্যাপ নিয়েও ভাবছে ইসি
ভোট শেষে যেসব এলাকা থেকে ভোট গণনার তথ্য পেতে সমস্যা হবে সেগুলোতে ‘ভেরিফাইড হোয়াটসঅ্যাপের’ মাধ্যমে তথ্য সংগ্রহ করে বেসরকারি ফলাফল ঘোষণার পরিকল্পনা করছে নির্বাচন কমিশন। একই সঙ্গে নির্বাচন কমিশনের (ইসি) তৈরি অ্যাপের মাধ্যমে দ্বাদশ সংসদ নির্বাচনের কেন্দ্রভিত্তিক ভোট পড়ার হার দুই ঘণ্টা পরপর জানাবে নির্বাচন কমিশন। সোমবার ইসির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে কমিশনের সচিব মো. জাহাংগীর আলম সাংবাদিকদের এসব তথ্য জানান। নির্বাচনের দিন দেশের মোবাইল ফোন নেটওয়ার্কের গতিও কমবে না বলে জানান তিনি৷ কতগুলো ভোটকেন্দ্রকে নেটওয়ার্কের আওতায় আনা সম্ভব হয়েছে- এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, আমাদের যতগুলো মোবাইল নেটওয়ার্কিং সিস্টেম আছে, সবগুলোই ফুল স্পিডে চালু থাকবে। ভোটের দিন ইন্টারনেটের গতি ধীর হবে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আশা করি, না। এ বিষয়ে সংশ্লিষ্ট দপ্তরে বলা হয়েছে কি না, এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, আমরা যেহেতু একটা অথরিটি নিয়ে বলছি, সুতরাং তা বলা আছে কি না, এটা মুখ্য বিষয় হতে পারে না। ৭ জানুয়ারির ভোটের দিনের আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে জাহাংগীর আলম জানান, সেসময় মাঝারি শৈত্য প্রবাহের সম্ভাবনা রয়েছে। ফলে চরাঞ্চল থেকে কুয়াশার কারণে ফলাফলের লিখিত তথ্যের কাগজ আসতে দেরি হতে পারে। এজন্য ফল সংগ্রহে বিকল্প ব্যবস্থার কথা ভাবা হচ্ছে। ভেরিফাইড হোয়াটসঅ্যাপে যেন তথ্য নিয়ে বেসরকারি ফলাফল ঘোষণা করা যায় সে চিন্তাভাবনা চলছে। সংবাদ সম্মেলনে দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে ইসির তৈরি ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ অ্যাপের মাধ্যমে ভোটের বিভিন্ন তথ্য পাওয়া যাবে বলে জানান সচিব।
Positive
নির্বাচিত হলে শতভাগ বয়ষ্ক ও বিধবা ভাতার প্রতিশ্রুতি নৌকার পপির
একাত্তর টিভি
০১ জানুয়ারি ২০২৪
নির্বাচিত হলে শতভাগ বয়ষ্ক ও বিধবা ভাতার প্রতিশ্রুতি নৌকার পপির
ময়মনসিংহ-৩ গৌরীপুর আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট নিলুফার আনজুম পপি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হলে গৌরীপুরে শতভাগ বয়ষ্ক ও বিধবা ভাতা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। গৌরীপুর পৌরসভার মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতি সৈয়দ রফিকুল ইসলামের উদ্যোগে সোমবার বিকালে আয়োজিত নারী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ প্রতিশ্রুতি দেন তিনি। পৌর শহরের বাড়িওয়ালাপাড়া মহল্লায় মেয়রের বাসভবনের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। নিলুফার আনজুম পপি তার বক্তব্যে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিশ্বের বুকে বাংলাদেশ আজ একটি গর্বিত নাম। পদ্মা সেতু, মেট্রোরেল, কর্ণফুলী টানেল, এক্সপ্রেস হাইওয়ে সবকিছু সম্ভব হয়েছে শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বের কারণে। আগামীর বাংলাদেশ হবে আরও শক্তিশালী ও সমৃদ্ধ। কিন্তু যোগ্য নেতৃত্বের অভাবে গৌরীপুরে তেমন কোন উন্নতি হয়নি। তিনি আরও বলেন, নির্বাচিত হলে গৌরীপুরের উন্নয়নের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর কাছ থেকে বিশেষ বরাদ্দ এনে গৌরীপুরকে আধুনিক উপজেলা হিসেবে গড়ে তুলবেন। ৭ তারিখ ভোটের মাধ্যমে তাকে নির্বাচিত করানোর জন্য উপস্থিত নারীদের অনুরোধ করেন তিনি। সমাবেশ শেষে মেয়র সৈয়দ রফিকুল ইসলামের নেতৃত্বে সহস্রাধিক নারীদের একটি মিছিল পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
Positive
মৌলভীবাজার-২: নৌকা, স্বতন্ত্র ও তৃণমূল বিএনপির ত্রিমুখী লড়াই
একাত্তর টিভি
০১ জানুয়ারি ২০২৪
মৌলভীবাজার-২: নৌকা, স্বতন্ত্র ও তৃণমূল বিএনপির ত্রিমুখী লড়াই
ত্রিমুখী লড়াইয়ে জমজমাট মৌলভীবাজার-২ আসনের ভোট। কুলাউড়া উপজেলা নিয়ে এই আসনের মোট ভোটার সংখ্যা ২ লাখ ৮৫ হাজার। প্রার্থী আটজন। তবে নৌকা, স্বতন্ত্র আর তৃণমূল বিএনপির মধ্যেই মূল লড়াই। আওয়ামী লীগের ভোট ভাগাভাগির সুযোগ নিতে চায় তৃণমূল বিএনপি। ভারতীয় সীমান্ত ঘেঁষা কুলাউড়া পৌরসভা ও ১৩ ইউনিয়ন নিয়ে মৌলভীবাজার দুই আসনে এখন জমজমাট ভোটের লড়াই। পোস্টারে ছেয়ে গেছে শহর থেকে প্রত্যন্ত গ্রাম। প্রার্থীরা ছুটছেন দ্বারে দ্বারে। ১৯৯৬ সালের পর এবার এককভাবে নৌকার টিকেট নিয়ে আসনটিতে আওয়ামী লীগের প্রার্থী শফিউল আলম চৌধুরী নাদেল। আর উপজেলা চেয়ারম্যানের পদ ছেড়ে স্বতন্ত্র প্রার্থী হয়ে নেমেছেন আরেক আওয়ামী লীগ নেতা একেএম শফি আহমদ সলমান। গতবার নৌকা নিয়ে নির্বাচনে হেরে যাওয়া এমএম শাহিন এবার তৃণমূল বিএনপির প্রার্থী। সব মিলে আসনটিতে এবার ত্রিমুখী লড়াই। উন্নয়ন বঞ্চিত এলাকাটিতে এবার যোগ্য নেতা নির্বাচনে ভুল করবেন না ভোটাররা। তারা বলছেন, বিগত কয়েকবছর তেমন উন্নয়ন হয়নি। তাই এবার এমন প্রার্থীকেই বাছাই করবেন- যিনি এলাকাবাসীর জন্য কাজ করবেন। আওয়ামী লীগের তিন নেতাই মাঠে। এই সুযোগে নৌকার ভোট ভাগ হওয়ার আশা দেখছেন সাবেক সংসদ সদস্য ও তৃণমূল বিএনপির প্রার্থী এমএম শাহিন। তিনি বলেন, আমার ভোটার সাধারণ মানুষ। আমি সবদলের প্রার্থী। আমি বিশ্বাস করি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হলে বিশাল ব্যবধানে নির্বাচিত হবো। তবে নৌকার প্রার্থী, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক শফিউল আলম চৌধুরী নাদেল বলছেন, পিছিয়ে পড়া কুলাউড়ার উন্নয়নের জন্যই এবার ভোটাররা তাকে নির্বাচিত করবে। আর কাঁচি মার্কা নিয়ে মাঠে আছেন আরেক সাবেক সংসদ সদস্য আব্দুল মতিন।
Positive
নির্বাচন বানচালের সাহস তাদের নেই: শেখ হাসিনা
একাত্তর টিভি
০১ জানুয়ারি ২০২৪
নির্বাচন বানচালের সাহস তাদের নেই: শেখ হাসিনা
নির্বাচন বানচালে বিএনপি-জামায়াতের কর্মকাণ্ডের জবাব দিতে সবাইকে ভোট কেন্দ্রে যাওয়ার আহ্বান জানিয়ে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, নির্বাচন বানচালের সাহস তাদের নেই। সোমবার রাজধানীর কলাবাগান মাঠে আওয়ামী লীগের নির্বাচনী জনসভায় আওয়ামী লীগ প্রধান এ কথা বলেন। শেখ হাসিনা বলেন, বিএনপি নির্বাচন বর্জন করেছে। এটা স্বাভাবিক। কারণ তারা ভোট চুরি করতে পারবে না। সেজন্য নির্বাচন বর্জন করেছে। ইলেকশন করবে না। বানচাল করবে। নির্বাচন বন্ধ করবে এত সাহস তাদের নেই। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের আয়োজনে ওই জনসভায় শেখ হাসিনা ঢাকা মহানগরের ১৫টি আসনে নৌকার প্রার্থীদের পরিচয় করিয়ে দিয়ে বলেন, ঢাকার ১৫টা রত্ন আপনাদের সামনে দিলাম। তারা আপনাদের সেবা করবে। নৌকাই মানুষের উন্নতি দেয়। বাংলাদেশের জনগন নৌকায় ভোট দিয়ে স্বাধীনতা পেয়েছে। ডিজিটাল বাংলাদেশ পেয়েছে। নৌকায় ভোট দেবেন, ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ পাবেন। ভোট দিয়ে জঙ্গি, অগ্নিসন্ত্রাসী বিএনপি-জামায়াতকে জবাব দেবেন। এসময় এবার যারা যারা নতুন ভোটার তাদের উদ্দেশে আওয়ামী লীগ সভাপতি বলেন, প্রথম যারা ভোটার তাদের আহ্বান জানাবো, নৌকায় ভোট দিয়ে বাংলাদেশের উন্নয়ন যাত্রা অব্যাহত রাখবেন। শেখ হাসিনা বলেন, বিএনপি-জামায়াত অগ্নিসন্ত্রাসী। তারা নির্বাচন বানচাল করতে পারবে না। যেহেতু ধারাবাহিক ভাবে গণতন্ত্র আছে, মানুষের সেবা দেয়া বেড়েছে, মানুষের হৃদয় জয় করে ভোট পাই, ভোট চুরি করতে হয় না। যারা অবৈধ ভাবে ক্ষমতায় আসে তারাই ভোট চুরি করে ক্ষমতায় আসে। এখন তারা নির্বাচন বানচাল করতে চায়। তিনি বলেন, ভোট চুরি করতে পারবে না বলেই নির্বাচন বর্জন করেছে বিএনপি। রক্তের বিনিময়ে ভোটের অধিকার প্রতিষ্ঠা করেছি, সে অধিকার নষ্ট করবে এতো সাহস বিএনপির নাই। বিএনপি দেশের সর্বনাশ করতে চায়। ‘বাস, গাড়ি, রেল পুড়িয়ে... ট্রেনে আগুন দিয়েছে। তারা মানুষের লাশ চায়। অগ্নিসন্ত্রাসী বিএনপি-জামায়াত দেশের সর্বনাশ করতে চায়। মানুষকে সচেতন থাকতে হবে। এই নির্বাচনে মনে রাখতে হবে-বিএনপি-জামায়াত অগ্রিসন্ত্রাস করে ভোটের অধিকার কেড়ে নিতে চায়। এর জবাব দিতে হবে। জবাব দেবেন ভোট দিয়ে। প্রত্যেকে আপনার ভোট আপনি দেবেন। ভোটকেন্দ্রে যাবেন। বুদ্ধিজীবীদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, যেহেতু আমাদের সময়ে ধারাবাহিক গণতন্ত্র অব্যহত রয়েঝে। মানুষের জীবনমান উন্নত হয়েছে। মানুষের হৃদয় জয় করে ভোট পাই। ভোট চুরির দরকার হয় না। আওয়ামী লীগ জনগণের দল। অনেক বুদ্ধিজীবী নানা কথা বলে মানুষকে বিভ্রান্ত করেন। তাদের কাজই বিভ্রান্ত করা। মিথ্যা কথা বলে বিভ্রান্ত করেন। গণতন্ত্র থাকলে তাদের মূল্য থাকে না। অবৈধ সরকার থাকলে তাদের মূল্য থাকে। বঙ্গবন্ধুর দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার চিত্র তুলে ধরে তিনি বলেন, পঁচাত্তরের পর যারা ক্ষমতায় এসেছিল, তারা ক্ষমতায় এসেছিল অস্ত্রহাতে নিয়ে। মানুষের ভাগ্য গড়েনি। এই দেশটাকে নিয়ে ছিনিমিনি খেলা হয়। যে জয় বাংলা স্লোগানে দেশের মানুষ তাজা রক্ত দিয়েছিল, সেটিও নিষিদ্ধ করেছিল। মুক্তিযুদ্ধের চেতনার সম্পূর্ণ জলাঞ্জলি দিয়ে দেয়। শেখ হাসিনা বলেন, যেদিন বাংলাদেশে ফিরে আসি, আমার ফেলে রাখা আপনজনদের পাইনি। মায়ের স্নেহ পাইনি। বাবার স্নেহ পাইনি, ভাইয়ের স্নেহ পাইনি। কিন্তু পেয়েছি হাজার হাজার মানুষ। সেদিন ঘোষণা দিয়েছিলাম, এ বাংলাদেশের মানুষই আমার পরিবার। তাদের মধ্যেই আমি খুঁজে পাবো, বাবা-মা ভাইবোনের স্নেহ। হ্যাঁ, এটা পেয়েছি। একটা প্রত্যয় ছিল, সবার মুখে খাদ্য তুলে দেবো। কেউ গৃহহীন-ভূমিহীন থাকবে না। সবাইকে উন্নত জীবন দেবো। ক্ষমতায় এসে সেই কাজ শুরুও করেছিলাম। কিন্তু গ্যাস বিক্রির মুচলেকা দিইনি বলে ২০০১ সালে ক্ষমতায় আসতে পারিনি। খালেদা জিয়া মুচলেকা দিয়ে ক্ষমতায় এসেছিলো। তিনি বলেন, তবে দুর্নীতির কারণে ২০০৮ সালে জনগণ তাদের প্রত্যাখ্যান করেছে। আমরা ২৩৩ আসন পেয়ে সরকার গঠন করেছি। ২০১৩-১৪ সালে আগুনে মানুষ পুড়িয়েছে, কিন্তু নির্বাচন ঠেকাতে পারেনি। ২০১৮ সালে নির্বাচনে মনোনয়ন বাণিজ্য করেছে। তারেক জিয়া দেয় নমিনেশন, গুলশান থেকে ফখরুল দেয় নমিনেশন, পল্টন অফিস থেকে রিজভী দেয়। ওইভাবে নমিনেশন বিক্রির ফলে তাদের নির্বাচন ভেস্তে যায়। দোষ দেয় আমাদের ওপর।
Positive
ত্রিমুখী লড়াইয়ে ঘাম ছুটছে মেননের
একাত্তর টিভি
০১ জানুয়ারি ২০২৪
ত্রিমুখী লড়াইয়ে ঘাম ছুটছে মেননের
উজিরপুর ও বানারীপাড়া উপজেলা নিয়ে গঠিত বরিশাল-২ আসনে জমজমাট হয়ে উঠেছে নির্বাচনী প্রচার-প্রচারণা। প্রায় সাড়ে তিন লাখ ভোটারের দ্বারে দ্বারে ছুটছেন প্রার্থীরা। ৩৩ বছর আগে এই আসন থেকে সংসদ সদস্য হন রাশেদ খান মেনন। এরপর দুইবার ১৯৯৬ ও ২০০১ হন পরাজিত। ২০০৪ সালে আওয়ামী লীগের সঙ্গে জোট গড়ে গত তিনটি নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন ঢাকা-৮ আসন থেকে। কিন্তু এবার আওয়ামী লীগ মেননকে ঢাকার আসন ছাড়তে রাজি হয়নি। তাই তাকে ফিরতে হয়েছে বরিশালে। আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের প্রার্থী হয়ে নৌকা প্রতীক নিয়ে লড়ছেন মেনন। গত তিনটি সংসদীয় নির্বাচনে ভোটে জিততে তেমন বেগ পেতে হয়নি ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননকে। কিন্তু এবার পাল্টে গেছে হিসাব-নিকাশ। মেননের ভোটের মাঠে কাঁপন ধরিয়েছেন ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী ফাইয়াজুল হক রাজু। তিনি শেরে বাংলা একে ফজলুল হকের দৌহিত্র। রাজুর বাবা প্রয়াত একে ফায়জুল হক ছিলেন সংসদ সদস্য সাবেক মন্ত্রী। তবে এই দুই হেভিওয়েট প্রার্থীর লড়াই আরো কঠিন করে তুলেছেন কৃষক শ্রমিক জনতা লীগের গামছা প্রতীকের নকুল কুমার বিশ্বাস। ভোটের মাঠে আলোড়ন তুলেছেন জনপ্রিয় এই সংগীত শিল্পীও। উজিরপুরের একজন ভোটার বলছেন, এখানে লড়াই হবে ঈগল ও গামছার মধ্যে। আরেকজন বলেন, লড়াই হবে নৌকা আর ঈগলের মধ্যে। তবে এই লড়াইয়ের মধ্যে স্বতন্ত্র প্রার্থীর মানতে পারছেন না রাশেদ খান মেনন। তিনি বলেন, প্রধানমন্ত্রী একটা কথা বলেছিলেন যে, স্বতন্ত্র দাঁড়াতে পারবে। তার মানে এই নয় যে, নৌকার বিরুদ্ধে এসে তারা দাঁড়াবে। আমি মনে নির্বাচন যত এগোবে, স্বতন্ত্রর নিচে থেকে ততো মাটি সরে যাবে। এদিকে নিজের বিজয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী নতুন প্রার্থী ফাইয়াজুল হক রাজু। তিনি বলেন, লড়াইটা হচ্ছে আওয়ামী লীগ ভার্সেস আওয়ামী লীগ। জনগণের রায় প্রতিফলিত হলে আমার বিজয় কেউ ঠেকিয়ে রাখতে পারবে না। উজিরপুর ও বাবুগঞ্জ গিয়ে বরিশাল-৩ আসন থাকার সময় ১৯৭৯ সালে প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হন মেনন। এরপর উজিরপুর ও বানারীপাড়া নিয়ে বরিশাল-২ আসনে ১৯৯১-এর নির্বাচন জয়লাভ করেন মেনন। কিন্তু এর পরের দুইটি নির্বাচনে ভরাডুবি ঘটে তার। মেননের বাড়ি বাবুগঞ্জ হলেও নানাবাড়ি উজিরপুরে। ২২ বছর পর নানাবাড়িতে এলাকায় নির্বাচনে ফিরে মেনন কতটা ভোটার টানতে পারবেন তা নিয়ে সংশয় রয়েছে অনেকেরই।
Positive
বিদেশি পর্যবেক্ষকদের সঙ্গে বৈঠক নিয়ে যা বললেন কাদের
একাত্তর টিভি
০১ জানুয়ারি ২০২৪
নির্বাচনকে স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য করতে হবে: সিইসি
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আওয়াল বলেছেন, যে কোনো কারণেই হোক ভোটারদের মধ্যে একটা অনাস্থা তৈরি হয়েছে। আগের নির্বাচনগুলো নিয়ে বিতর্ক আছে। নিবাচন সুষ্ঠু হলেই হবে না নিবাচন বিশ্বাসযোগ্য হতে হবে। নির্বাচনটাকে দৃশ্যমানভাবে স্বচ্ছ করতে হবে। নির্বাচনকে জনগণের কাছে বিশ্বাসযোগ্য করতে হবে। সোমবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে নির্বাচনে দায়িত্ব পালন করা ম্যাজিস্ট্রেটদের প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন করে তিনি এসব কথা বলেন। এসময় সিইসি বলেন, নির্বাচন কমিশন এককভাবে নির্বাচন পরিচালনা করতে পারে না। সংবিধান অনুযায়ী রাষ্ট্র নির্বাচনে সহযোগিতা করতে বাধ্য। কোনো নির্বাচনই পুরোপুরি শান্তিপূর্ণ হয়নি। নির্বাচনে অনিয়ম হয়নি এটা বলা যাবে না। আমাদের এখনও নিরবিচ্ছভাবে নির্বাচন করার মতো পরিবেশ আসেনি। তবে অস্বাভাবিক সহিংসতা কাম্য নয়। ম্যাজিস্ট্রেটদের উদ্দেশে সিইসি বলেন, রাজনীতি ও নিবাচনী সংস্কৃতি পরিবর্তন হয়নি। এখনও নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করা হয়। আপনাদের সহযোগিতায় নির্বাচন সুষ্ঠু হবে বলে আশা করি। অনুষ্ঠানে আইন ও বিচার বিভাগের সচিব গোলাম সারওয়ার দায়িত্ব পালনে নিরপেক্ষ থাকার আহবান জানিয়ে বলেন, সুষ্ঠু, অবাধ নির্বাচন করার জন্য এবারেই প্রথমবারের মতো অনুসন্ধান কমিটি করা হয়েছে। তাদের তৎপরতা প্রকাশিত হচ্ছে। নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেন, আসছে নির্বাচনকে গুরুত্বের সঙ্গে নিয়েছি। এটার সঙ্গে গণতন্ত্র সম্পৃক্ত। জনগণই নির্ধারণ করবেন কাকে তারা নির্বাচীত করবেন। ম্যাজিস্ট্রেটদের উদ্দেশে তিনি বলেন, আচবরবিধি ব্যত্যয় হতে থাকলে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ তৈরি করা যায় না। কাজের সময় আদর্শ বিচ্যুতি, উদাসিনতা যেন না থাকে। আপনারা নির্ভয়ে কাজ করবেন।
Positive
ভোটারদের মন জয়ে ব্যস্ত প্রার্থীরা
একাত্তর টিভি
০২ জানুয়ারি ২০২৪
ভোটারদের মন জয়ে ব্যস্ত প্রার্থীরা
ভোটারদের মন জয়ে আর মাত্র তিনদিন সময় পাচ্ছেন প্রার্থীরা। তাই সকাল থেকেই নিজেদের নির্বাচনী এলাকায় গণসংযোগ করছেন তারা। নৌকার প্রার্থীরা দিয়েছেন উন্নয়নের প্রতিশ্রুতি আর স্বতন্ত্র প্রার্থীরা চেয়েছেন সবার সহযোগিতা আর প্রত্যাশা করেছেন সুষ্ঠু নির্বাচনের। প্রচারের নির্ধারিত সময় ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। শেষ সময়ের প্রচার নিয়ে একাত্তরের জেলা প্রতিনিধিদের পাঠানো তথ্য ও ছবিতে এ প্রতিবেদন। মাদারীপুর মাদারীপুরের শিবচর চান্দের চর মাঠে গণসংযোগ করেছেন ১ আসনের আওয়ামী লীগ প্রার্থী ও চিফ হুইপ নূর ই আলম চৌধুরী। এ সময় তিনি চিহ্নিত আগুন সন্ত্রাসীদের সামাজিকভাবে বয়কট করার আহবান জানান। তিনি বলেন, বঙ্গবন্ধু খুনের সাথে যারা জড়িত, তাদেরকে, তাদের পরিবারকে আমাদের বয়কট করতে হবে। নীলফামারী নীলফামারী-২ আসনে বিভিন্ন এলাকায় উঠান বৈঠক, পথসভা করেছেন নৌকার প্রার্থী আসাদুজ্জামান নূর। এসময় জেলার উন্নয়নের চিত্র তুলে ধরে নৌকা প্রতীকে আবারো ভোট চান তিনি। তিনি বলেন, নীলফামারীকে আমরা একটা আধুনিক শহর হিসেবে গড়ে তুলতে চাই। আগামীতে আমরা সে লক্ষ্যে কাজ করবো। ফেনী ফেনী-১ আসনের পরশুরামে বিভিন্ন এলাকায় ঘুরে নৌকার পক্ষে ভোট চেয়েছেন আওয়ামী লীগ প্রার্থী আলাউদ্দিন আহম্মদ চৌধুরী নাসিম। অন্যদিকে ফেনী-৩ আসনে জাতীয় পার্টির প্রার্থী অবসরপ্রাপ্ত লে. জেনারেল মাসুদ উদ্দিন চৌধুরী এলাকার শান্তি ও উন্নয়ন অব্যাহত রাখতে লাঙ্গল প্রতীকে ভোট চান। চট্টগ্রাম চট্টগ্রাম-১০ আসনে এবার ত্রিমুখী লড়াই হলেও স্বতন্ত্র প্রার্থী-সমর্থকদের সাথে নৌকার প্রার্থী-সমর্থকদের সংঘাতের সম্ভাবনা নাকচ করে দিয়েছেন আওয়ামী লীগ প্রার্থী মহিউদ্দিন বাচ্চু। তিনি বলেন, তার এলাকায় কোনো প্রার্থীর সমর্থকদের সাথে অন্য প্রার্থীর সমর্থকদের কোনো বাক-বিতণ্ডা পর্যন্ত হয়নি। রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) ভোটের প্রচারে ব্যস্ত নারায়ণগঞ্জ-১ আসনের আওয়ামী লীগ প্রার্থী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক)। তিনি দাবি করেন, নৌকার জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। অন্যদিকে তৃণমূল বিএনপি প্রার্থী দাবি করেন, যত বাধাই আসুক, শেষ মুহূর্ত পর্যন্ত তৃনমূল বিএনপি নির্বাচনে থাকবে। গোলাম দস্তগীর গাজী বলেন, রূপগঞ্জে এখন নৌকার সমর্থনে গণমানুষের জোয়ার। তৈমূর আলম খন্দকার বলেন, সকল বাধা-বিপত্তি মোকাবিলা করে নির্বাচনে তিনি শেষ পর্যন্ত থাকবেন এবং সরকারের সফলতা-ব্যর্থতা তুলে ধরবেন।
Positive
ত্রিমুখী লড়াইয়ে জমে উঠেছে সিলেট-৩
একাত্তর টিভি
০২ জানুয়ারি ২০২৪
ত্রিমুখী লড়াইয়ে জমে উঠেছে সিলেট-৩
আওয়ামী লীগ, জাতীয় পার্টি আর স্বতন্ত্র। এই ত্রিমুখী লড়াইয়ে জমে উঠেছে সিলেট-৩ আসনের ভোট । তিন লাখ ৮৪ হাজার ভোটারের এ আসনে মোট প্রার্থী ছয় জন। নৌকার প্রার্থী বলছেন, উন্নয়নের কারণেই সহজ জয় পাবেন তিনি। তবে স্বতন্ত্র প্রার্থীর অভিযোগ, কারচুপির ভয় দেখিয়ে ভোটারদের কেন্দ্রবিমুখ করা হচ্ছে। কুশিয়ারা নদী তীরে এখন চলছে জমজমাট ভোটের লড়াই। ফেঞ্চুগঞ্জ, দক্ষিণ সুরমা আর বালাগঞ্জ। এই তিন উপজেলা নিয়ে সিলেট-৩ আসন। আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগ, সেই সাথে জাতীয় পার্টি। সব মিলে লড়াইটা ত্রিমুখী। তাই সাত জানুয়ারি ভোটের একটি জমাট লড়াই দেখার অপেক্ষায় সেখানের ভোটাররা। সিলেট-৩ আসনে নির্বাচনি প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন ছয় প্রার্থী। তবে মূল লড়াই নৌকার ও স্বতন্ত্র প্রার্থীর মধ্যে, এরা দু’জনই আওয়ামী লীগের নেতা। প্রতিদ্বন্দ্বিতায় আছেন জাতীয় পার্টির প্রার্থী আতিকুর রহমান আতিকও। নৌকার প্রার্থী বর্তমান সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব। অন্যদিকে স্বতন্ত্র প্রার্থী ট্রাক মার্কা নিয়ে লড়াইয়ে রয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য ও বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী দুলাল। ক্ষমতাসীন আওয়ামী লীগের দুই নেতার মধ্যে ভোটের লড়াই ইতোমধ্যে জমে উঠেছে। নৌকার ভোটে ভাগ বসাতে চাইছেন আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী। এই ভাগাভাগির সুযোগ নিতে চান জাতীয় পার্টির প্রার্থী। ভোটাররা বলছেন, বিএনপির ভোট যে বেশি ঘরে টানতে পারবেন, তিনি হবেন জয়ী। তাই শীত উপেক্ষা করে প্রার্থীরা গণসংযোগে ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন। চষে বেড়াচ্ছেন গ্রামের পথ। ট্রাক মার্কার প্রার্থী দুলালের অভিযোগ, ভোটারদের ভয়ভীতি দেখিয়ে জিততে চায় নৌকা। আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হাবিব ও তার কর্মী-সমর্থকরা সাধারণ ভোটার ও প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকদের ভয়ভীতি ও হুমকি-ধমকি দিচ্ছেন বলেও অভিযোগ করেছেন তিনি।
Positive
ত্রিমুখী ভোটের লড়াই সাভার-আশুলিয়ায়
একাত্তর টিভি
০২ জানুয়ারি ২০২৪
ত্রিমুখী ভোটের লড়াই সাভার-আশুলিয়ায়
দ্বাদশ সংসদ নির্বাচনে ঢাকা-১৯ আসনে (সাভার-আশুলিয়া) এবার ত্রিমুখী ভোটের লড়াই। দুই বারের সংসদ সদস্য ডা. এনামুর রহমানের নৌকা প্রতীকের মুখোমুখি দুই স্বতন্ত্র প্রার্থী। শক্ত অবস্থানে আছে সাবেক সংসদ সদস্য তালুকদার মোহাম্মদ তৌহিদ জং মুরাদের ঈগল প্রতীক। লড়াইয়ের মাঠে আছে আরেক স্বতন্ত্র প্রার্থী সাইফুল ইসলামও। তিন প্রার্থীই চষে বেড়াচ্ছেন ভোটের মাঠ। জয়ের ব্যাপারেও আশাবাদী তিনজনই। প্রচারের শেষ সময়ে সাভার-আশুলিয়া জুড়ে এখন ভোটের আমেজ। জমে উঠেছে প্রার্থীদের প্রচার। রাজধানীর শিল্প অধ্যুষিত জনবহুল এলাকা সাভার ও আশুলিয়া মিলে ঢাকা-১৯ আসন। ১২টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে এই আসন। পৌরসভাতেই ভোটার প্রায় দুই লাখ। আর ধামসোনা নামের একটি ইউনিয়নে আরও প্রায় দুই লাখ ভোটার। এই দুই এলাকার ভোটের অঙ্কেই আছে ঢাকা-১৯ আসনে জয়ের সমীকরণ। প্রার্থীদের লড়াইটাও সেখানেই। এই আসনের মোট ভোটার সংখ্যা সাত লাখ ৫৬ হাজার ৪১৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার তিন লাখ ৮৭ হাজার ৪৬৯ জন ও নারী ভোটার তিন লাখ ৬৮ হাজর ৯৩৭ জন। ১৩ জন হিজড়া জন ভোটার রয়েছেন এ আসনে। আলোচিত তিনজনসহ এই আসনে মোট ৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- তৃণমূল বিএনপির মাহাবুবুল হাসান (সোনালি আঁশ), বাংলাদেশ কংগ্রেসের মিলন কুমার ভঞ্জ (ডাব), বাংলাদেশ জাতীয় পার্টির আইরীন পারভীন (কাঁঠাল), জাতীয়তাবাদী আন্দোলন-বিএনএমর সাইফুল ইসলাম মেম্বার ‌(নোঙ্গর), বাংলাদেশ সুপ্রীম পার্টির জুলহাস (একতারা), ন্যাশনাল পিপলস্‌ পার্টি-এনপিপির ইসরাফিল হোসেন সাভারী (আম), গণফ্রন্টের নূরুল আমীন (মাছ), স্বতন্ত্র প্রার্থী তালুকদার মো. তৌহিদ জং মুরাদ (ঈগল) ও মুহাম্মদ সাইফুল ইসলাম (ট্রাক)। ভোটার বহুল ধামসোনা ইউনিয়নের সাতবারের নির্বাচিত চেয়ারম্যান মুহাম্মাদ সাইফুল ইসলাম এবার ট্রাক মার্কার স্বতন্ত্র প্রার্থী। তার লক্ষ্য নিজের ভোট ব্যাংকের সমর্থন। সাইফুল ইসলাম্ একাত্তরকে বলেন, আমি বিভিন্ন জায়গায় ঘুরে দেখেছি, মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ, উদ্দীপনা আছে। শঙ্কাও আছে। তারা যদি ভোট দিতে পারে। ভোট যদি নিরপেক্ষ হয় আমরা বিপুল ভোটে জয়ী হবো এটা আমি বিশ্বাস করি।
Positive
দ্বাদশ জাতীয় নির্বাচন: কেমন হবে ভোটার উপস্থিতি
একাত্তর টিভি
০২ জানুয়ারি ২০২৪
দ্বাদশ জাতীয় নির্বাচন: কেমন হবে ভোটার উপস্থিতি
অনেক চওড়াই উতরাই পেরিয়ে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত ৭ জানুয়ারি ২০২৪ রবিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশের দ্বাদশ জাতীয় নির্বাচন। এই নির্বাচনে ৩০০ আসনে প্রতিদ্বন্দিতা করছে নিবন্ধিত ২৭টি রাজনৈতিক দল। অংশ নিচ্ছেন ৩৮২ জন স্বতন্ত্র প্রার্থী সহ মোট ১৮৯৫ বৈধ প্রার্থী। বর্তমান সরকারকে উৎখাতের মাধ্যমে তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠার আন্দোলনে থাকা বিএনপি এবং সমমনা দলগুলো ছাড়া দেশের প্রায় সব রাজনৈতিক দলই অংশগ্রহণ করছে এই নির্বাচনে। মানবতা বিরোধী অপরাধের সাথে সম্পৃক্ত স্বাধীনতাবিরোধী রাজনৈতিক দল বাংলাদেশ জামায়াতে ইসলামী সর্বোচ্চ আদালতের রায়ে নির্বাচন করার জন্য অযোগ্য ঘোষিত হয়েছে। ফলে, বিএনপির ঘনিষ্ঠতম রাজনৈতিক সহচর জামায়াতে ইসলামী এই নির্বাচনে অংশ নিতে পারছে না। এই নির্বাচনে ৩০০ আসনের জন্য মোট ভোটার সংখ্যা প্রায় ১২ কোটি, যার মধ্যে পুরুষ ও নারী ভোটারের সংখ্যা প্রায় সমান। এই বিশাল সংখ্যক ভোটারের ভোট গ্রহণের জন্য নির্বাচন কমিশন মোট ৪২ হাজার কেন্দ্র এবং প্রায় ২ লক্ষ ৬২ হাজার ভোটকক্ষের ব্যবস্থা করেছে। বাংলাদেশের গত এগারোটি নির্বাচনের ভোটগ্রহণের তথ্য পর্যালোচনা করলে দেখা যায় নির্বাচনে গড় ভোটের পরিমাণ ৫৯%। এর মধ্যে সর্বনিম্ন ভোট পড়েছিলো ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি নির্বাচনে; শতকরা ২১ ভাগ এবং সর্বোচ্চ ভোট গ্রহণ হয়েছিলো ২০০৮ সালের নির্বাচনে; শতকরা ৮৬ ভাগ। সামরিক শাসক জিয়াউর রহমান এবং এইচ এম এরশাদের সময় অনুষ্ঠিত দুটো রেফারেন্ডামের উপাত্ত এই হিসাবের মধ্যে বিবেচনায় নেয়া হয়নি। আন্দোলনে ব্যর্থ বিএনপি-জামায়াত জোট যেহেতু দ্বাদশ জাতীয় নির্বাচনে অংশ নিচ্ছে না তাই তাদের একনিষ্ঠ ৩০-৩৫% সমর্থক এই নির্বাচনে ভোট দিতে উৎসাহিত হবে না, এটি ধরে নেওয়া যায়। ফলে তাত্ত্বিকভাবে বলা যায় যে এবারের নির্বাচনে মোট ভোটারের সর্বোচ্চ ৬৫-৭০% উপস্থিতি হতে পারে। বাস্তবতার নিরিখে এবং অতীতের গড় ভোটার উপস্থিতির বিবেচনায় বলা যায় যে এই নির্বাচনে মোট ভোটারের ৩৮-৪১% ভোট গ্রহণ হতে পারে। খুব আশাবাদী হিসাব বিবেচনায় নিলে এই সংখ্যা ৫৫-৬০% হতে পারে। উল্লেখ্য, এবারের নির্বাচনে নতুন ভোটারের সংখ্যা প্রায় তিন কোটি। অতএব, নির্বাচনে মোট ভোটার উপস্থিতির ক্ষেত্রে একটি বড় নির্ণায়ক হবে নতুন ভোটারদেরকে অংশগ্রহণকারী রাজনৈতিক দল এবং প্রার্থীরা কতটা টানতে পারছেন। অন্যদিকে আরেকটি বড় ভোটার অংশ হচ্ছেন মহিলারা। তাদেরকে নির্বাচনে ভোট প্রদানে উৎসাহিত করতে হলে ভোটের দিন পর্যন্ত সুষ্ঠু, উৎসবমুখর ও অহিংস নির্বাচনী পরিবেশ বজায় রাখতে হবে। এ বিষয়ে ইসি, বিজিবি, সেনাবাহিনী ও নির্বাচনে অংশ নেয়া রাজনৈতিক দল ও প্রার্থীদের আন্তরিক হতে হবে। একটি বিষয় মনে রাখতে হবে যে বাংলাদেশের চলমান উন্নয়ন সূচকগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ সূচক হতে পারে একটি সুষ্ঠু ও প্রশ্নাতীত জাতীয় নির্বাচন। বিগত এগারোটি নির্বাচন নিয়েই জনমনে কমবেশি নানান প্রশ্ন আছে। তাই, সুযোগ এসেছে দেশের ইতিহাসের পরিচ্ছন্নতম নির্বাচন অনুষ্ঠিত করে আসন্ন দ্বাদশ জাতীয় নির্বাচনকে ইতিহাসের পাতায় অন্তর্ভুক্ত করার। নতুন প্রজন্ম তথা দেশের ১৭ কোটি মানুষের প্রত্যাশা এখন এটিই। এই নির্বাচনে স্থানীয় পর্যবেক্ষক ছাড়াও বিদেশী প্রায় দুই শতাধিক পর্যবেক্ষক আসছেন বলে বিভিন্ন সূত্রে জানা যায়। বলা হয়- পর্যবেক্ষকরা হলেন একটি সুষ্ঠু নির্বাচনের চোখ ও কান। এই পর্যবেক্ষকদের সাথে সম্প্রসারিত পর্যবেক্ষণে সম্পৃক্ত থাকবেন দেশের হাজার হাজার মিডিয়া কর্মী। তাই, ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশের দিকে নতুন এই পথচলার শক্ত বুনিয়াদ রচনা করে দিতে পারে এবারের এই নির্বাচন। একটি শুদ্ধ নির্বাচন একটি শক্তিশালী সরকার গঠনের মূল উপাদান। এই শক্ত ভিতের উপর দাঁড়িয়ে পরবর্তীতে রাষ্ট্র পরিচালনা করা অনেক সহজ হয়ে যায়। দেশী-বিদেশী অপশক্তিগুলো তখন দুর্বল হয়ে যায়, নিন্দুকের মুখ অন্ততঃ পাঁচ বছরের জন্য স্তব্ধ হয়ে যায়, উন্নয়ন সহযোগী এবং বিনিয়োগকারীরা আগ্রহী হয়; এক কথায় উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে চলার সুন্দর সোপান তৈরি হয়। এমনটাই তো চাই আমরা সবাই!
Positive
গোলাপের ডেরায় ঈগলের চোখ
একাত্তর টিভি
০২ জানুয়ারি ২০২৪
গোলাপের ডেরায় ঈগলের চোখ
আওয়ামী লীগের ঘাঁটি হিসেবে হিসেবে দেশের যে কয়টি সংসদীয় আসন পরিচিত তার মধ্যে অন্যতম মাদারীপুর-৩। কিন্তু আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এবার সেই আসনেই তীব্র প্রতিদ্বন্দ্বিতার আভাস পাওয়া যাচ্ছে। নির্বাচন ছয় প্রার্থী থাকলেও ভোটের মাঠ জমজমাট করে তুলেছে নৌকা ও ঈগলের সমর্থকেরা। তাদের মিছিলে সরব মাদারীপুর-৩ আসন। একদল চায়, নৌকার মাঝি বদল। আরেক দল বলছে, নৌকার জোয়ারে ঈগলই উড়ে যাবে। প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থীই আওয়ামী লীগের। নৌকার আবদুস সোবহান গোলাপ আওয়ামী লীগের কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক। গত নির্বাচনে নৌকার টিকিটে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী তাহমিনা সিদ্দিকী। তিনি কালকিনি উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য। আড়িয়াল খাঁ নদীর কোল ঘেঁষে সদরের একাংশ, আর কালকিনি উপজেলা নিয়ে গঠিত মাদারীপুর-৩ আসন। স্থানীয় ভোটারদের অভিযোগ, এই অঞ্চলে সমন্বিত উন্নয়ন হয়নি, হয়েছে একাংশের। তাই পুরো নির্বাচনী এলাকার একটি অংশ রয়ে গেছে অবহেলিত। পদ্মা সেতুর কারণে রাজধানীর সাথে মাদারীপুরের যোগাযোগ ব্যবস্থার ব্যাপক উন্নয়ন হলেও এই আসনে লাগেনি উন্নয়নের হাওয়া। ভোটারদের অভিযোগ, বর্তমান সংসদ সদস্য আবদুস সোবহান গোলাপ প্রতিশ্রুতি দিলেও তা বাস্তবায়ন করেননি। আর এ কারণেই নদী ভাঙন থেকে রক্ষা, কালভার্ট ব্রিজ-নির্মাণ ও রাস্তা সংস্কারের দাবি জানাচ্ছেন সাড়ে তিন লাখ ভোটারের আসন মাদারীপুর-৩ এর বাসিন্দারা। কয়েকদিন আগেই ভোটের প্রচারে কালকিনি গিয়েছিলেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। আর তার সফরকে কাজে লাগাচ্ছেন দুই প্রতিদ্বন্দ্বী সমর্থকেরা।
Positive
বক্তৃতার দরকার নেই ভোটে ছক্কা মেরে দিও, সাকিবকে শেখ হাসিনা
একাত্তর টিভি
০২ জানুয়ারি ২০২৪
বক্তৃতার দরকার নেই ভোটে ছক্কা মেরে দিও, সাকিবকে শেখ হাসিনা
বিশ্বসেরা ক্রিকেটার সাকিব আল হাসানকে খেলার মাঠের মতো নির্বাচনের মাঠেও ছক্কার মারার জন্য বলেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার বিকেলে ফরিদপুর সরকারি রাজেন্দ্র কলেজ মাঠে আওয়ামী লীগের নির্বাচনি জনসভায় এ কথা বলেন। বক্তৃতার শেষে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ফরিদপুর, রাজবাড়ী ও মাগুরায় দলের প্রার্থীদের পরিচয় করিয়ে দেন। এসময় মাগুরা-১ আসনে দ্বাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী সাকিবকে পরিচয় করিয়ে দেওয়ার সময় শেখ হাসিনা বলেন, আমাদের একটা রত্ন আছে। এই রত্নটা ক্রিকেট রত্ন। মাগুরা-১ আমরা নমিনেশন দিয়েছি সাকিব আল হাসান। সে বলছে, বক্তৃতা দিতে পারে না। আমি বলেছি বক্তৃতা দেবার দরকার নেই। তুমি খালি বলবা, ছক্কা মারতে পারো। আর বল করে উইকেট ফেলে দিতে পারো। তাহলেই হবে। এইবারেও ইলেকশনে ছক্কা মেরে দিয়ো।এর আগে, জনসভায় বক্তৃতা দেওয়ার সময় সাকিব বলেন, আমি বক্তৃতা দিতে পারি না। মাঠের মানুষ। মাঠে খেলি। যদি ভুল হয় ক্ষমা করে দেবেন। সাকিব বলেন, বাংলাদেশের প্রতিটা আসনে যেনো নৌকা জয় লাভ করেন। মাগুরাবাসীর কাছে ভোট চেয়ে সাকিব বলেন, শুধু আমাকেই নৌকা মার্কায় নয়, ফরিদপুরের চারটি আসনের নৌকার সব প্রার্থীকেই নৌকায় ভোট দিয়ে জয়ী করবেন। তিনি বলেন, ফরিদপুর আমার পাশের জেলা। এখানে প্রায়ই আমার যাতায়াত আছে। আমরা যেন পুরো খুলনা জেলাকে প্রধানমন্ত্রীর হাতে তুলে দিয়ে তার হাতকে শক্তিশালী করতে পারি। শেষে বাংলাদেশের অগ্রযাত্রা অব্যাহত রাখতে নৌকায় ভোট দেওয়ার আহবান জানান মাগুরা-১ এ নৌকার প্রার্থী সাকিব আল হাসান। এর আগে সভামঞ্চে প্রবেশ করে প্রধানমন্ত্রীর পায়ে হাত দিয়ে সালাম করেন সাকিব।
Positive
আরও পাঁচ জেলা ও এক উপজেলায় জনসভায় যোগ দেবেন শেখ হাসিনা
একাত্তর টিভি
০২ জানুয়ারি ২০২৪
আরও পাঁচ জেলা ও এক উপজেলায় জনসভায় যোগ দেবেন শেখ হাসিনা
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বুধবার পাঁচটি জেলা ও একটি উপজেলায় আওয়ামী লীগের নির্বাচনি জনসভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য রাখবেন দলের সভাপতি শেখ হাসিনা। ওইদিন বিকাল ৩টায় রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগ ভবন থেকে এসব জনসভায় যুক্ত হবেন তিনি। মঙ্গলবার আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার গাইবান্ধা, রাজশাহী জেলা ও মহানগর, টাঙ্গাইল, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা উত্তর-দক্ষিণ জেলা ও মহানগর এবং চট্টগ্রাম জেলার স্বন্দীপ উপজেলায় নির্বাচনি জনসভা করবে আওয়ামী লীগ। এতে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা ছাড়াও কেন্দ্রীয় নেতারা, সংশ্লিষ্ট জেলা আওয়ামী লীগ, মহানগর, উপজেলা, থানা, ইউনিয়ন, ওয়ার্ড আওয়ামী লীগের নেতারা এবং সংশ্লিষ্ট জেলাগুলোর নির্বাচনি এলাকার নৌকা মার্কার প্রার্থীরা উপস্থিত থাকবেন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ভার্চুয়াল জনসভা সফলভাবে সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়েছেন। ২০ ডিসেম্বর সিলেট থেকে আওয়ামী লীগের আনুষ্ঠানিক নির্বাচনি প্রচারণা শুরু করেন দলটির সভাপতি শেখ হাসিনা। ওই দিন হজরত শাহজালাল (রহ.) ও হজরত শাহপরানের (রহ.) মাজার জিয়ারতের পর দলের নির্বাচনি জনসভায় বক্তব্য দেন তিনি। এরপর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বিভিন্ন জেলায় নির্বাচনি জনসভা করছে আওয়ামী লীগ। এতে রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগ ভবন থেকে জনসভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য রাখছেন দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
Positive
খুলনাকে শেখ হাসিনার হাতে তুলে দেওয়ার আহবান সাকিবের
একাত্তর টিভি
০২ জানুয়ারি ২০২৪
খুলনাকে শেখ হাসিনার হাতে তুলে দেওয়ার আহবান সাকিবের
দ্বাদশ সংসদ নির্বাচনের শুধু মাগুরা-১ নয়, নৌকা মার্কায় ভোট দিয়ে পুরো খুলনা বিভাগকে শেখ হাসিনার হাতে তুলে দেওয়ার আহবান জানিয়েছেন সাকিব আল হাসান। মঙ্গলবার ফরিদপুরে সরকারি রাজেন্দ্র কলেজ মাঠে আয়োজিত নির্বাচনী সভায় বক্তব্যে তিনি এসব কথা বলেন। সভামঞ্চে উপস্থিত আছেন আওয়ামী লীগ সভাপতি ও শেখ হাসিনা। বক্তৃতায় সাকিব বলেন, ক্রিকেটসহ সব দিক থেকেই বাংলাদেশ আজ এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমি নৌকা প্রতীকে নির্বাচন করছি। মাগুরাবাসীর কাছে ভোট চেয়ে সাকিব বলেন, শুধু আমাকেই নৌকা মার্কায় নয়, ফরিদপুরের চারটি আসনের নৌকার সব প্রার্থীকেই নৌকায় ভোট দিয়ে জয়ী করবেন। তিনি বলেন, ফরিদপুর আমার পাশের জেলা। এখানে প্রায়ই আমার যাতায়াত আছে। আমরা যেন পুরো খুলনা জেলাকে প্রধানমন্ত্রীর হাতে তুলে দিয়ে তার হাতকে শক্তিশালী করতে পারি। শেষে বাংলাদেশের অগ্রযাত্রা অব্যাহত রাখতে নৌকায় ভোট দেওয়ার আহবান জানান মাগুরা-১ এ নৌকার প্রার্থী সাকিব আল হাসান। এর আগে সভামঞ্চে প্রবেশ করে প্রধানমন্ত্রীর পায়ে হাত দিয়ে সালাম করেন সাকিব।
Positive
ভোটের প্রচারে ফরিদপুরে শেখ হাসিনা
একাত্তর টিভি
০২ জানুয়ারি ২০২৪
ভোটের প্রচারে ফরিদপুরে শেখ হাসিনা
আসন্ন ভোটের প্রচারণায় ফরিদপুর পৌঁছেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারি রাজেন্দ্র কলেজ মাঠে আয়োজিত নির্বাচনী জনসভায় বক্তব্য দেবেন দলীয় প্রধান। ঢাকা থেকে সড়কপথে রওনা হয়ে মঙ্গলবার দুপুর দুইটার দিকে ফরিদপুরে পৌঁছান আওয়ামী লীগ সভাপতি। সার্কিট হাউজে কিছুক্ষণ অবস্থানের পর জনসভায় যোগ দেবেন তিনি। এদিকে দলীয় প্রধানের সমাবেশ ঘিরে সকাল থেকেই জনসভায় আসতে শুরু করেন আওয়ামী লীগের কর্মী-সমর্থকেরা। স্লোগানে স্লোগানে সরগরম হয়ে উঠেছে। খণ্ড খণ্ড মিছিলে আওয়ামী লীগের নেতাকর্মীরা জড়ো হয়েছে রাজেন্দ্র কলেজ মাঠে। দীর্ঘ পাঁচ বছর পর ফরিদপুর সফরে গেলেন বঙ্গবন্ধু কন্যা। ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ফরিদপুরে জনসভা করেছিলেন তিনি। শেখ হাসিনার সফর ঘিরে উচ্ছ্বাসিত ফরিদপুরের সাধারণ মানুষরা বলছেন, তাদের প্রতি ভালোবাসার বহিঃপ্রকাশ শেখ হাসিনার এই সফর। কারণ ফরিদপুরের সাথে শেখ হাসিনার রয়েছে আত্মার সম্পর্ক। জনসভায় সভাপতিত্ব করবেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও ফরিদপুর-৩ (সদর) আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী শামীম হক। ফরিদপুরের বাকি তিনটি সংসদীয় আসনের নৌকার প্রার্থীরাও উপস্থিত থাকবেন। শেখ হাসিনার আগমন ঘিরে পুরো ফরিদপুর শহরে উৎসবের আমেজ, গোটা শহরে সাজ সাজ রব। সকাল থেকে ঢাক-ঢোল, বাদ্যযন্ত্রের তালে নেচে-গেয়ে উৎসব করতে করতে খণ্ড খণ্ড মিছিল নিয়ে মাঠে আসেন আওয়ামী লীগ নেতাকর্মী, সমর্থকেরা। আওয়ামী লীগ নেতাকর্মী ও সমর্থকদের রঙিন পোশাক, রঙিন ক্যাপ, হাতে লাল-সবুজ পতাকার বর্ণিল সাজে সেজেছে রাজেন্দ্র কলেজ মাঠ এলাকা। প্রধানমন্ত্রীর সফরকে কেন্দ্র করে সরকারি রাজেন্দ্র কলেজের মাঠে জনসভা উপলক্ষ্যে একদিকে অবস্থিত স্থায়ী মঞ্চ ঘিরে বাঁশ দিয়ে নিরাপত্তা বেষ্টনী বানানো হয়েছে। মাঠে নারী ও পুরুষদের জন্য আলাদা বসার জায়গা নির্ধারণ করা হয়েছে। সমাবেশ মাঠে নৌকার আদলে নির্মাণ করা হয়েছে মঞ্চ। আশপাশের এলাকায় কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।
Positive
ফরিদপুরের জনসভায় সাকিব আল হাসান
একাত্তর টিভি
০২ জানুয়ারি ২০২৪
ফরিদপুরের জনসভায় সাকিব আল হাসান
ফরিদপুরে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নির্বাচনী জনসভায় যোগ দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসান। মঙ্গলবার দুপুর দেড়টার দিকে মাগুরা থেকে এসে ফরিদপুর শহরের সরকারি রাজেন্দ্র কলেজ মাঠে প্রধানমন্ত্রীর জনসভায় যোগ দেন তিনি। এই জনসভায় বিকাল ৩টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেওয়ার কথা রয়েছে। সাকিব আল হাসান জনসভায় পৌঁছালে তাকে ঘিরে ধরেন ভক্তরা। তার সঙ্গে অনেককে মোবাইলে সেলফি তুলতে দেখা যায়। পরে তিনি মঞ্চে নির্দিষ্ট আসনে বসেন। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মাগুরা-১ আসন থেকে নৌকা প্রতীক নিয়ে লড়ছেন সাকিব আল হাসান।
Positive
বুধবার থেকে ভোটের মাঠে সশস্ত্র বাহিনী
একাত্তর টিভি
০২ জানুয়ারি ২০২৪
বুধবার থেকে ভোটের মাঠে সশস্ত্র বাহিনী
অবাধ, সুষ্ঠু নিরপেক্ষ ভোট অনুষ্ঠানে নির্বাচন কমিশনের অনুরোধে বুধবার থেকে ভোটের মাঠে নামছে সশস্ত্র বাহিনীর সদস্যরা। তিন থেকে ১০ জানুয়ারি ইসি ও প্রশাসনকে সহায়তা করবে তারা। মঙ্গলবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের অনুরোধ ও সমন্বয়ের মাধ্যমে বাহিনীগুলো এলাকাভিত্তিক মোতায়েন সম্পন্ন করছে। ‘আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তার লক্ষ্যে সশস্ত্র বাহিনী নিয়োজিত হয়েছে,’ বলা হয়েছে বিজ্ঞপ্তিতে। এতে জানানো হয়েছে দেশের ৬৪ জেলার মধ্যে ৬২ জেলায় মোতায়েন করা হয়েছে সেনাবাহিনীর সদস্যদের। আর উপকূলীয় ভোলা ও বরগুনা জেলাসহ মোট ১৯টি উপজেলায় দায়িত্ব পালন করবে বাংলাদেশ নৌবাহিনী। এছাড়া দুর্গম পার্বত্য অঞ্চলের ভোট কেন্দ্রগুলোতে প্রয়োজনীয় হেলিকপ্টার সহায়তা দেবে বিমান বাহিনী। এর বাইরেও জরুরি প্রয়োজনে নির্বাচনী সহায়তার জন্য বিমানবাহিনীর হেলিকপ্টার প্রস্তুত রাখা হয়েছে। ‘সশস্ত্র বাহিনী ভোট গ্রহণের পূর্বে, ভোট গ্রহণের দিন ও ভোট গ্রহণের পরে শান্তি-শৃঙ্খলা নিয়ন্ত্রণ নিশ্চিত করার লক্ষ্যে দেশব্যাপী তিন থেকে ১০ জানুয়ারি পর্যন্ত নির্বাচন কমিশন ও স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তা প্রদান করবে।’
Positive
ভোটের দিন গণপরিবহন চলবে
একাত্তর টিভি
০২ জানুয়ারি ২০২৪
ভোটের দিন গণপরিবহন চলবে
সাত জানুয়ারি ভোটের দিন গণপরিবহন চলবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. মোস্তাফিজুর রহমান। তিনি বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন গণপরিবহন, রেগুলার লাইনের বাস ও প্রাইভেটকার, সিএনজি অটোরিকশার ওপর নিষেধাজ্ঞা থাকবে না। তবে মোটরসাইকেল, স্পিডবোটসহ বেশকিছু যানবাহনের চলাচলে নিষেধাজ্ঞা থাকবে। শিগগিরই এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় নির্দেশনা জারি করবে। মঙ্গলবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দ্বিতীয় পর্যায়ে এক্সিকিউটিভ (নির্বাহী) ম্যাজিস্ট্রেটদের দিনব্যাপী প্রশিক্ষণ কার্যক্রমে বিশেষ অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন। তিনি বলেন, এবার আমরা নির্বাচন কমিশনের মতামত নিয়ে যানবাহন চলাচলের ওপর যে সব কঠোরতা ছিল তা শিথিল করা হয়েছে। বর্তমান প্রেক্ষাপটে একজন মানুষ ভোটকেন্দ্রে যেতে গেলে তার একটি যানবাহন প্রয়োজন হয়। যে সমস্ত যানবাহনগুলো মানুষের দৈনন্দিন কাজে ব্যবহার হয় সেগুলোর চলাচলের বৈধতা দেওয়া হয়েছে। এই সংক্রান্ত সার্কুলারও দ্রুত পাওয়া যাবে বলেও জানান তিনি।
Positive
পটুয়াখালী-৪: লড়াই জমিয়ে তুলেছেন মামাতো-ফুফাতে ভাই
একাত্তর টিভি
০২ জানুয়ারি ২০২৪
পটুয়াখালী-৪: লড়াই জমিয়ে তুলেছেন মামাতো-ফুফাতে ভাই
সাগরপারের সংসদীয় আসন পটুয়াখালী-৪ আসনে তুমুল লড়াই জমিয়ে তুলেছেন দুই মামাতো-ফুপাতো ভাই। তাদের একজন বর্তমান সংসদ সদস্য আবারো পেয়েছেন নৌকার মনোনয়ন। অন্যজনও একই দলের সাবেক সংসদ সদস্য ও প্রতিমন্ত্রী, হয়েছেন স্বতন্ত্র প্রার্থী। হাড্ডাহাড্ডি লড়াইয়ে একে অপরের বিরুদ্ধে বিষোদগার করতেও পিছপা হচ্ছেন না তারা। কলাপাড়া আর রাঙ্গাবালী উপজেলা নিয়ে সংসদীয় আসন পাটুয়াখালী-৪। এই নির্বাচনী এলাকার সাগরকন্যা কুয়াকাটা, পায়রা সমুদ্র বন্দর আর চর মোন্তাজের মত দুর্গম এলাকায় ভোটারদের দরজায় যাচ্ছেন প্রার্থীরা। ১৯৯৬ থেকে এখন পর্যন্ত পাঁচবার আসনটি দখলে রেখেছে আওয়ামী লীগ। এরমধ্যে ২০০১ থেকে ২০১৪ পর্যন্ত তিনবার জয়ী মাহবুবুর রহমান ছিলেন প্রতিমন্ত্রী। তবে ২০১৮ সালে তার বদলে মনোনয়ন পেয়ে সংসদ সদস্য হন মহিব্বুর রহমান, এবারো মনোনয়ন পেয়েছেন তিনি। তবে এবার স্বতন্ত্র প্রার্থী হয়ে মাঠে নেমেছেন সাবেক প্রতিমন্ত্রী মাহবুবুর রহমান। তিনি ও বর্তমান সংসদ সদস্য মামাতো-ফুপাতো ভাই, কিন্তু ভোটযুদ্ধে কেউ কাউকে ছাড় দিতে নারাজ। এদিকে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন আওয়ামী লীগেরই আরেক সাবেক সংসদ সদস্যের ছেলে আব্দুল্লাহ আল ইসলাম লিটন। ভোটারদের নানা প্রতিশ্রুতি দিয়ে যাচ্ছেন তিনিও। এরই মধ্যে এই তিন প্রার্থীর সমর্থকদের তৈরি হয়েছে উত্তেজনা, ঘটেছে অপ্রীতিকর ঘটনা। তবে ভোটারদের ধারণা শেষ পর্যন্ত হাড্ডাহাড্ডি লড়াই করবেন দুই মামাতো-ফুপাতো ভাই।
Positive
https://ekattor.tv/country/chittagong/56881/%E0%A6%95%E0%A7%87%E0%A6%AE%E0%A6%A8-%E0%A6%9A%E0%A6%B2%E0%A6%9B%E0%A7%87-%E0%A6%95%E0%A6%BE%E0%A6%A6%E0%A7%87%E0%A6%B0%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%86%E0%A6%B8%E0%A6%A8%E0%A7%87-%E0%A6%AD%E0%A7%8B%E0%A6%9F%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%9A%E0%A6%BE%E0%A6%B0
একাত্তর টিভি
০২ জানুয়ারি ২০২৪
কেমন চলছে কাদেরের আসনে ভোটের প্রচার
সুষ্ঠু নির্বাচন ও সঠিক ফল নিয়ে শঙ্কা থাকলেও নির্বাচনী প্রচারে কোনো বাধা পাচ্ছেন না বলে জানিয়েছেন নোয়াখালী-৫ আসনের স্বতন্ত্র ও বিরোধীদলের প্রার্থীরা। তারা বলছেন, প্রতিদ্বন্দ্বি ও আওয়ামী লীগের হেভিওয়েট প্রার্থী ওবায়দুল কাদেরের সহযোগিতা পাচ্ছেন তারা। ওবায়দুল কাদেরের মতো নৌকার হ্যাভি ওয়েট প্রার্থীর সঙ্গে ভোটের মাঠে নেমে আলোচনায় সাংস্কৃতিক মুক্তিজোটের প্রার্থী শাকিল। লিফলেট বিলি করে চালাচ্ছেন ভোটের প্রচার। তার কর্মীদের দাবি, এলাকার ছেলেকেই তারা এবার সংসদে পাঠাতে চান। পেশায় আইনজীবী শাকিল মাহমুদ চৌধুরী মিতুল বলেন, সংসদে আইন প্রণেতা হিসেবে ভূমিকা রাখতে চাই। প্রতিদ্বন্দ্বি প্রার্থী ওবায়দুল কাদেরের প্রশংসা করে তিনি বললেন, ভোটের মাঠে এখন পর্যন্ত বিনা বাধায় প্রচার চালিয়ে যাচ্ছেন। ওবায়দুল কাদেরের প্রতিদ্বন্দ্বির তালিকায় আছেন আরেক তরুণ ব্যারিস্টার খাজা তানভীর। লাঙলের এই প্রার্থীর সমর্থকরা বলছেন, শিক্ষিত তরুণরা রাজনীতিতে এলে মানুষের ভাগ্য পরিবর্তন হবে। তানভীর বলেন, প্রচারে বাধার কোনো অভিযোগ নেই। তবে ভোটের ফল নিয়ে শঙ্কা আছে। এদিকে ভোটের পরিবেশ ভালো আছে বলেও জানান, ইসলামি ফ্রন্ট বাংলাদেশের প্রার্থী সামসুদ্দোহার। তার মতে, এখানে কোনো সংঘাতের শঙ্কা নেই। অপরদিকে নতুন আর দুর্বল প্রার্থীদের সামনে অনেকটা নির্ভার নৌকার প্রার্থী ওবায়দুল কাদের। প্রচারেও তিনিই এগিয়ে। ভোটের পরিবেশ আর প্রতিদ্বন্দ্বি চার প্রার্থী নিয়ে তিনি বলেন, দলের নেতাকর্মীদের দেশের জন্য ত্যাগ স্বীকারের মানসিকতা থাকতে হবে। সামনে ভালো দিন আসছে। কবিরহাট আর কোম্পানিগঞ্জ উপজেলা নিয়ে নোয়াখালী পাঁচ আসন। জাসদ,জাতীয় পার্টি ও স্বতন্ত্রসহ মোট প্রার্থী পাঁচজন। আর ভোটার প্রায় সাড়ে চার লাখ।
Positive
বাংলাদেশের নির্বাচনে ভারত কেন গুরুত্বপূর্ণ
একাত্তর টিভি
০৩ জানুয়ারি ২০২৪
বাংলাদেশের নির্বাচনে ভারত কেন গুরুত্বপূর্ণ
বাংলাদেশ যখন ৭ জানুয়ারি সাধারণ নির্বাচনের জন্য প্রস্তুত হচ্ছে, তখন প্রতিবেশী ভারতের ভূমিকা নিয়ে বাংলাদেশে বেশ আলোচনা তৈরির চেষ্টা হচ্ছে। বিএনপি এবং তার সমমনা দলগুলো বলে চলেছে যে, শেখ হাসিনা একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন করবেন বলে তারা বিশ্বাস করে না। এসব দল তার পদত্যাগ এবং একটি নিরপেক্ষ অন্তর্বর্তী সরকারের অধীনে নির্বাচন চায়। এই দাবি সংবিধান সম্মত নয় বলে প্রত্যাখ্যান করা হয়েছে। ভারতের কাছে বাংলাদেশ শুধুমাত্র একটি প্রতিবেশী দেশ নয়। এই দেশ ভারতের একটি কৌশলগত অংশীদার এবং ঘনিষ্ঠ বন্ধু। ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোর নিরাপত্তার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বাংলাদেশ৷ তাই, ভারতীয় নীতি নির্ধারকরা যুক্তি দেন যে ঢাকায় দিল্লির একটি বন্ধুত্বপূর্ণ সরকার প্রয়োজন। ১৯৯৬ সালে প্রথমবার নির্বাচিত হওয়ার পর থেকে ভারতের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলেছেন শেখ হাসিনা। এই সম্পর্ক ন্যায্য। ২০২২ সালে ভারত সফরের সময়, তিনি বলেছিলেন যে, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের পাশে দাঁড়িয়েছিল ভারত। তাই দেশটি, দেশটির সরকার, ভারতের জনগণ এবং সশস্ত্র বাহিনীকে ভুলে যাওয়া উচিত নয়। কিন্তু তার সঙ্গে ভারতের এই সুসম্পর্কের বিরুদ্ধে তীব্র সমালোচনার জন্ম দিয়েছে বিএনপি। বিএনপির সিনিয়র নেতা রুহুল কবির রিজভী সংবাদমাধ্যমকে বলেছেন, ভারতের উচিত বাংলাদেশের জনগণকে সমর্থন করা, কোনো বিশেষ দলকে নয়। ভারতীয় নীতিনির্ধারকরা বাংলাদেশে গণতন্ত্র চায় না, এমন অভিযোগও করেছেন তিনি। তার মতে, একটি ‘ডামি নির্বাচন’কে সমর্থন দিয়ে, শেখ হাসিনাকে প্রকাশ্যে সমর্থন দিয়ে বাংলাদেশের জনগণকে ‘বিচ্ছিন্ন’ করছে দিল্লি। এমন সব অভিযোগের প্রেক্ষিতে ভারতের স্পষ্ট অবস্থান হলো, দেশটি মনে করে যে, নির্বাচন বাংলাদেশের একটি অভ্যন্তরীণ বিষয়। এর মাধ্যমে বাংলাদেশের জনগণ নিজেদের ভবিষ্যৎ নির্ধারণ করে। বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধু ও অংশীদার হিসেবে সেখানে শান্তিপূর্ণ নির্বাচন দেখতে চায় ভারত। তবে বাংলাদেশের ক্ষমতায় বিএনপি এবং জামায়াত-ই-ইসলামীর প্রত্যাবর্তন হলে বাংলাদেশে মৌলবাদের ফিরে আসার পথ প্রশস্ত করতে পারে বলে উদ্বেগ আছে ভারতের। এর কারণ হলো, ২০০১ থেকে ২০০৬ সালের মধ্যে জামায়াত-বিএনপি জোট ক্ষমতায় থাকার সময় এমনটিই হয়েছিল। তখন দল দুটো অনেক জিহাদি গ্রুপের জন্ম দিয়েছে, যেগুলো বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহৃতও হয়েছিল। এসবের মধ্যে ২০০৪ সালে শেখ হাসিনাকে হত্যার চেষ্টা এবং ১০ ট্রাক অস্ত্র আটকের মতো ঘটনা ছিল।
Positive
ভোটের মাঠে গণমাধ্যমের ১৯ মালিক-সম্পাদক
একাত্তর টিভি
০৩ জানুয়ারি ২০২৪
ভোটের মাঠে গণমাধ্যমের ১৯ মালিক-সম্পাদক
ভোট আগামী দ্বাদশ সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন এমন প্রার্থীদের মধ্যে ১৯ আছেন গণমাধ্যমসংশ্লিষ্ট। এদের কেউ দলীয় মনোনয়নে ভোটের মাঠে নেমেছেন। কেউ লড়ছেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে। নির্বাচনে এক হাজার ৯৭০ জন প্রার্থী ভোটের লড়াইয়ে থাকছেন। এদের মধ্যে দলীয় প্রার্থী রয়েছেন ৪৩৬ জন আর স্বতন্ত্র প্রার্থী ১৫৩৪ জন। মোট প্রার্থীর মধ্যে নারী প্রার্থী রয়েছেন অন্তত ৯৩ জন ও ক্ষুদ্র নৃগোষ্ঠীসহ অন্যান্য সম্প্রদায়ের প্রার্থী ৭৯ জন। গণমাধ্যমের মালিক-সম্পাদক যারা নির্বাচনে প্রার্থী হয়েছেন- দৈনিক ইত্তেফাকের মালিক আনোয়ার হোসেন মঞ্জু নৌকা প্রতীক নিয়ে নির্বাচনে নেমেছেন পিরোজপুর-২ আসন থেকে। তার দল জাতীয় পার্টি-জেপি আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের শরিক। দৈনিক সমকাল ও চ্যানেল টোয়েন্টিফোরের মালিক শিল্পপতি একে আজাদ স্বতন্ত্র প্রার্থী হিসাবে নির্বাচনে লড়ছেন ফরিদপুর-৩ আসন থেকে। দৈনিক যুগান্তর ও যমুনা টেলিভিশনের মালিক সালমা ইসলাম জাতীয় পার্টির প্রার্থী হয়ে লড়ছেন ঢাকা-১ আসন থেকে। তার প্রধান প্রতিদ্বন্দ্বী ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের মালিক সালমান এফ রহমান। দেশের নামী ব্যবসায়ী সালমান এফ রহমান নৌকা প্রতীকে লড়ছেন। আরটিভির মালিক মোর্শেদ আলম নৌকা প্রতীক নিয়ে নোয়াখালী-২ আসনে প্রার্থী হয়েছেন। বাংলা ট্রিবিউন ও ঢাকা ট্রিবিউন পত্রিকার মালিক কাজী নাবিল আহমেদ যশোর-৩ আসনে লড়েছেন নৌকা নিয়ে। দেশের অন্যতম প্রাচীন পত্রিকা দৈনিক সংবাদের সম্পাদক ও প্রকাশক আলতামাশ কবীর স্বতন্ত্র প্রার্থী হিসেবে নরসিংদী-২ আসন থেকে ভোটের মাঠে লড়ছেন। আওয়ামী লীগের সাবেক মন্ত্রী ঢাকা-২ আসনের সংসদ সদস্য কামরুল ইসলাম সংবাদভিত্তিক টেলিভিশন চ্যানেল সময় টিভির মালিকদের একজন। ভোরের কাগজের প্রকাশক সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী ঢাকা-৯ আসনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচনে দাঁড়িয়েছেন। স্বতন্ত্র প্রার্থী হয়ে ঝিনাইদহ-১ আসনে লড়ছেন কালবেলার মালিক নজরুল ইসলাম দুলাল।
Positive
নির্বাচনে দুইশ’র বেশি বিদেশি পর্যবেক্ষক থাকছে
একাত্তর টিভি
০৩ জানুয়ারি ২০২৪
নির্বাচনে দুইশ’র বেশি বিদেশি পর্যবেক্ষক থাকছে
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে প্রায় দুই শতাধিক বিদেশি পর্যবেক্ষক থাকছেন বলে জানিয়েছে নির্বাচন কমিশন। বুধবার বিকাল পর্যন্ত ১৮৬ জন পর্যবেক্ষক-সাংবাদিককে অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন যাদের মধ্যে ১২৭ জন পর্যবেক্ষক আর ৫৯ জন গণমাধ্যমকর্মী। ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, আরো কিছু বিদেশি পর্যবেক্ষকের আবেদন প্রক্রিয়াধীন রয়েছে। তিনি বলেন, সব মিলিয়ে ২০০ এর বেশি হবে। ইসির জনসংযোগ শাখা থেকে অনুমোদিত বিদেশি পর্যবেক্ষকদের তালিকা থেকে জানা গেছে, ইউরোপীয় ইউনিয়নের চার, যুক্তরাষ্ট্রের আইআরআই এবং এনডিআইর ১২, সাউথ এশিয়া ডেমোক্রেটিক ফোরামের (এসএডিএফ) ছয়, দক্ষিণ কোরিয়ার এইচএল গ্রুপের এক, এসএনএএস আফ্রিকার দুই, মুসলিম কমিশন নেপালের দুই, যুক্তরাষ্ট্রের বিরনি ল পিএলএলসির এক, আফ্রিকা হাউজ লন্ডনের দুই, বি স্ট্রাটেজিক পার্টনারের (ব্রিটিশ) এক, ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কো-অপারেশন অরগানাইজেশনের (জাপান) এক, মুতাশ ক্রিয়েট রিসার্চের (জাপান) এক, ইলেকশন মনিটরিং ফোরামের (ভারত) এক, শ্রীংলকার মেম্বার অব পার্লামেন্টের এক জন এবং অস্ট্রেলিয়ার এক জন গবেষক রিসার্চার ও ইলেকশন মনিটরিং ফোরামের একজন যুক্তরাষ্ট্রের নাগরিক। এছাড়াও জাপানের এক নাগরিক, মালদ্বীপের অ্যাসোসিয়েশন অফ ডেমোক্রেসি অ্যান্ড ইলেকটোরাল লিং এর তিন জন, ব্রিটিশ হাইকমিশন ঢাকার ১০ জন, ইন্টারন্যাশনাল ডিপ্লোমেটিক কো-অপারেটিভ অরগানাইজেশনের (থাইল্যান্ড) একজন, ভিটেম ফাউন্ডেশন পোল্যান্ডের একজন, রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের একজন, ইন্টারন্যাশনাল পার্লামেন্টারিয়ানস কংগ্রেসের দুই জন, আমেরিকান গ্লোবাল স্ট্র্যাটিজিসের একজন, আমেরিকার এক ব্যবসায়ী, জাপান দূতাবাসের ১৭ জন, আফ্রিকান ইলেকটোরাল অ্যালায়েন্সের ১২ জন, ব্রিটিশ পার্লামেন্টের দুই জন, ভারতের এক নাগরিক, এসএনএএস আফ্রিকার একজন, নেপাল সরকার ও বিভিন্ন দলের পাঁচ জন, নেপালের দীপেন্দ্র কন্ডেল ইনিশিয়েটিভের তিন জন, মালয়েশিয়ার তিন জন, দ্যা গোল্ড ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল স্ট্র্যাটেজির তিন আমেরিকান, ইআরপি ট্রেডি লিমিটেডের নরওয়ের এক জন, অ্যালায়েন্স ফর হিউম্যানিটির এক জন ইরাকি, এক জন কানাডিয়ান নাগরিক ও জিবিপি ইন্টারন্যাশনাল জার্মানির একজনও সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করবেন। ৫৯ জন সংবাদিকদের মধ্যে রয়েছে- যুক্তরাষ্ট্রের এক জন, ইইউ রিপোর্টার এক জন, জার্মানির জুঙ্গে ফ্রেইহেটের একজন, দিল্লি টেলিভিশন লিমিটেডের দুই জন, জাপানের দি ইয়োমিরি সিমবানের এক জন, ভারতের আজকাল পত্রিকার এক জন, জাপানের কিওডু নিউজের এক জন, ভারতের দ্য অ্যাসোসিয়েট প্রেসের তিন জন, প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার দুই জন, জার্মানির এআরডি জার্মান রেডিওর দুই জন ও ভারতের আনন্দবাজার পত্রিকার এক জন। এছাড়াও জাপানের নাইকিই আইএনসি, জিজি প্রেস ও এনএইচকে (জাপান ব্রডকাস্টিং করপোরেশন) এর পাঁচ জন; নেপালের কেন্দ্রবিন্দু অনলাইন পিটিবি লিমিটেডের এক জন; ভারতের ডিএসটিভি দার্জিলিংয়ের এক জন, উত্তরবঙ্গ সংবাদের এক জন, দ্য টেলিগ্রাফের এক জন, এএনআইয়ের এক জন, এবিপি নিউজের দুই জন, আজকাল পা্বলিশার্স লিমিটেডে’র একজন, এবিপি নেটওয়ার্কের দুই জন, এএনএম নিউজের এক জন ও জি মিডিয়ার দুই জন; বিবিসি নিউজ (ভারতীয় ও আমেরিকান) চার জন; এরাইজ নিউজের এক বিট্রিশ; ফ্রান্সের প্যারিস লা মন্ডে’র এক জন; সুইডিশ রেডিয়োর এক জন; এএফপির সাত জন; রয়টার্সের দুই ভারতীয়; আল জাজিরার এক ব্রিটিশ; অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশনের এক জন; চায়না গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্কে দুই ভারতীয়; এআরডি জার্মান টিভির এক ভারতীয়; কলকাতার সংবাদ প্রতিদিনের একজন; দ্য ওয়াল কলকাতার এক জন; ব্রিটিশ এক ফ্রিল্যান্সার ও বেলজিয়ান এক জন সাংবাদিকদের ভোট দেখার অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন।
Positive
নেত্রকোণা-৫: নৌকা, ঈগল ও ট্রাকের ত্রিমুখী টক্কর
একাত্তর টিভি
০৩ জানুয়ারি ২০২৪
নেত্রকোণা-৫: নৌকা, ঈগল ও ট্রাকের ত্রিমুখী টক্কর
শেষ সময়ে প্রবল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়ে উঠেছে নেত্রকোণা-৫ আসনের নির্বাচন। আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদকের বিরুদ্ধে শক্তিশালী প্রার্থী হিসাবে অবস্থান তৈরি করেছেন দুই স্বতন্ত্র প্রার্থী। তাদের একজন বর্তমান সংসদ সদস্যের ভাই এবং জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি আনোয়ার হোসেন, আর অপরজন হলেন ঢাকা মহানগর উত্তর কৃষক লীগের সহ-সভাপতি মাজহারুল ইসলাম সোহেল ফকির। এতে এ আসনে দলের তৃণমূলের নেতাকর্মীরা এখন ত্রিধারায় বিভক্ত। পূর্বধলা উপজেলা নিয়ে নেত্রকোণা-৫ আসনের মাঠ চষে বেড়াচ্ছেন সংসদ নির্বাচনের প্রার্থীরা। হঠাৎ করেই এখানে জমে উঠেছে ভোটযুদ্ধ। রিটার্নিং অফিসারের কাছে দুই প্রভাবশালী প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হলে সহজ জয়ের স্বপ্ন দেখছিলেন নৌকার প্রার্থী আহমদ হোসেন। কিন্তু নির্বাচন কমিশন আর আদালত থেকে প্রার্থীতা ফিরে পেয়ে নির্বাচন জমিয়ে তুলেছেন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক আনোয়ার হোসেন এবং মাজহারুল ইসলাম ফকির। স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রার্থীতা ফিরে পাওয়ার পরই যুবলীগ নেতা মাজহারুল ইসলাম সোহেল ফকির ট্রাক প্রতীক নিয়ে ভোটারদের দ্বারে দ্বারে ব্যাপক গণসংযোগ ও প্রচার প্রচারণা শুরু করেছেন। অন্যদিকে, এই আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের ওয়ারেসাত হোসেন বেলাল এবার মনোনয়ন চাননি। তার ভাই অধ্যাপক আনোয়ার হোসেন এই দলের মনোনয়ন চেয়েও না পেয়ে হয়েছেন স্বতন্ত্র প্রার্থী। এরই মধ্যে তার পেছনে জড়ো হয়েছেন বেলালের অনুসারীরা, এতে শক্তিশালী হয়ে উঠেছেন আনোয়ার হোসেন। এদিকে আদালতে প্রার্থীতা ফিরে পাওয়া মাজহারুল ইসলামের পক্ষে নেমেছেন পূর্বধলা উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহিদুল ইসলাম সুজন। তার সাথে যোগ দিয়েছেন আওয়ামী লীগ ও যুবলীগের একদল নেতা-কর্মী। এই তিন প্রার্থীকে নিয়ে এখন তিন ভাগ স্থানীয় আওয়ামী লীগ। সবাই বলছেন নিজ নিজ প্রার্থীর জয়ের কথা।
Positive
একদিন পরই প্রার্থিতা ফিরে পেলেন ঈগলের পবন
একাত্তর টিভি
০৩ জানুয়ারি ২০২৪
একদিন পরই প্রার্থিতা ফিরে পেলেন ঈগলের পবন
নির্বাচন কমিশনের সিদ্ধান্তের একদিন পরই আদালতে গিয়ে প্রার্থিতা ফিরে পেয়েছেন লক্ষ্মীপুর-১ আসনে ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী হাবিবুর রহমান পবন। তার প্রার্থিতা বাতিলে ইসির চিঠির কার্যক্রম বুধবার স্থগিত করেছে হাইকোর্ট। প্রার্থিতা ফিরিয়ে দিতে নির্বাচন কমিশনকে নির্দেশ দেওয়া হয়েছে। বুধবার বিচারপতি মো. ইকবাল কবীর ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এসময় নির্বাচন বিধি মেনে চলতে হাবিবুর রহমানকে নির্দেশ দেওয়া হয়। উচ্চ আদালতের আদেশের ফলে রোববার অনুষ্ঠিত হতে যাওয়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পবনের বাধা ছুটলো। প্রার্থিতা ফিরে পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন পবনের আইনজীবী মোহাম্মদ আলী জিন্নাত। বিকেলে পবন তার ফেইসবুকে এক পোস্টে লিখেছেন, ‘অবশেষে আইনি লড়াইয়ের মাধ্যমে প্রার্থিতা ফেরত পেলাম।’ ডিসি-এসপিকে হুমকি ও ভয়ভীতি দেখানোর দায়ে মঙ্গলবার পবনের প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশন (ইসি)। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রচারণার সময় নেমে কারো প্রার্থিতা বাতিলের ঘটনা এটাই প্রথম।
Positive
https://ekattor.tv/politics/56962/%E0%A6%AC%E0%A7%83%E0%A6%B9%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%AA%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%B0-%E0%A6%A8%E0%A6%A4%E0%A7%81%E0%A6%A8-%E0%A6%95%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%AE%E0%A6%B8%E0%A7%82%E0%A6%9A%E0%A6%BF%E0%A6%B0-%E0%A6%98%E0%A7%8B%E0%A6%B7%E0%A6%A3%E0%A6%BE-%E0%A6%A6%E0%A7%87%E0%A6%AC%E0%A7%87-%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%8F%E0%A6%A8%E0%A6%AA%E0%A6%BF
একাত্তর টিভি
০৩ জানুয়ারি ২০২৪
বৃহস্পতিবার নতুন কর্মসূচি দেবে বিএনপি
সাত জানুয়ারির নির্বাচন ঠেকাতে বৃহস্পতিবার নতুন কর্মসূচি ঘোষণার কথা জানিয়েছে বিএনপি ও তাদের সাথে আন্দোলন করা দলগুলো। তাদের অভিযোগ, র‌্যাব-বিজিবি দিয়ে জনগণকে ভয় দেখিয়ে কেন্দ্রে নেয়ার অপচেষ্টা করা হচ্ছে। বিনা ভোটে ক্ষমতা দখলের প্রকল্প জনগণ প্রত্যাখ্যান করেছে বলেও দাবি করেছেন বিএনপি ও তাদের সঙ্গে থাকা দলগুলোর নেতারা। বুধবার দুপুর সাড়ে এগারোটায় রাজধানীর ফার্মগেট আনন্দ সিনেমা সামনে মিছিলের আয়োজন করে গণতন্ত্র মঞ্চ। মিছিল শুরুর পরই পাশের একটি নির্বাচনী ক্যাম্প থেকে শুরু হয় উচ্চ শব্দে ভোটের প্রচার। যদিও নির্বাচনী আচরণবিধি মতে দুপুর দু’টার আগে মাইক ব্যবহার নিষিদ্ধ। অনুষ্ঠানের বিষয়ে আগেই পুলিশকে জানানো হলেও তারা তা আমলে নেয়নি বলে অভিযোগ করেন গণতন্ত্র মঞ্চের নেতারা। সংক্ষিপ্ত সমাবেশে গণতন্ত্র মঞ্চের নেতারা অভিযোগ করেন, বিরোধী দলকে দমন করে তামাশার নির্বাচন করছে সরকার। কোনো বাধাই বিরোধী দলকে আন্দোলন থেকে সরাতে পারবে না। গণতন্ত্র মঞ্চের নেতারা বলেন, জনগণ তামাশার নির্বাচন এমনভাবে বর্জন করেছে যার নজির দেশের ইতিহাসে নেই। নির্বাচনে আওয়ামী লীগ নিজেরা নিজেরা মারামারি খুনোখুনি করে বিরোধী দলের ওপর দায় চাপানোর চেষ্টা করছে। মিছিলের আগে সমাবেশে সভাপতিত্ব করেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক। বক্তব্য রাখেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম বাবলু, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দীন মাহমুদ স্বপন, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ কায়সার এবং রাষ্ট্র সংস্কার আন্দোলনের সাংগঠনিক সমন্বয়ক ইমরান ইমন। সমাবেশে নেতারা বলেন, ভোটকেন্দ্রে লোক আনার জন্য সরকার এতটাই মরিয়া যে, তারা হাইকোর্টে রিট করেছে ভোটার উপস্থিতি নিশ্চিত করার জন্য। যারা সরকারি সুবিধা ভোগ করেন তাদের ভোট দিতে বাধ্য করার জন্য আদালতে এ রিট আবেদন করা হয়েছে। গণতন্ত্র মঞ্চের নেতারা আরও বলেন, জাতীয় পার্টিকে রাজনৈতিকভাবে ভিক্ষুকে পরিণত করে সহযোগী দলে ঢুকিয়ে নিয়েছে আওয়ামী লীগ। আওয়ামী লীগের দাসে পরিণত হওয়া জাতীয় পার্টির প্রার্থীরা টাকা-পয়সার ভাগবাটোয়ারা না পেয়ে গণহারে সরে যাচ্ছে সাজানো নির্বাচন থেকে। অন্যদিকে, জাতীয় প্রেসক্লাবের সামনে বিএনপি স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খানের নেতৃত্বে মিছিল ও সমাবেশ করে বাংলাদেশ জাতীয়তাবাদী কৃষক দল। মিছিল ও সমা‌বেশ শে‌ষে তোপখানা রোডসহ আশপাশের এলাকায় লিফলেট বিতরণ ক‌রা হয়। সংক্ষিপ্ত সমাবেশে মঈন খান ব‌লে‌ন, যেদিন মনোনয়ন দাখিল করা হয়েছে সেই দিনই তো নির্বাচন হয়ে গেছে। তাই বাংলাদেশে দ্বাদশ জাতীয় সংসদ কোন গুরুত্ব বহন করবে না। দেশের মানুষ নির্বাচন বর্জন করেছে কারণ এদেশে কোনো সুষ্ঠু নির্বাচন হয় না। জনগণের ইচ্ছার কোনো প্রতিফলন হয় না।
Positive
জয়ী হলে ভোটারকে দেয়া সব কথা রাখবো: ফেরদৌস
একাত্তর টিভি
০৩ জানুয়ারি ২০২৪
জয়ী হলে ভোটারকে দেয়া সব কথা রাখবো: ফেরদৌস
গেলো ১৬ বছর ধরে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সঙ্গে পরোক্ষভাবে জড়িত থাকার কথা জানিয়ে ঢাকা দশ আসনে নৌকার প্রার্থী চিত্রনায়ক ফেরদৌস বলেছেন, এবারের নির্বাচনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে ভোটের দিন ভোটারদেরকে কেন্দ্র নিয়ে আসা। ফেরদৌস বলেন, ২০০৮ সাল থেকে তিনি আওয়ামী লীগের রাজনীতির সাথে পরোক্ষভাবে জড়িত। ঢাকা-১০ আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয় পেয়ে যারপরনাই খুশি তিনি। তিনি বলেন, ঢাকা-১০ আসন তার কাছে নতুন কিছু নয়। তার কলেজ জীবন ও বিশ্ববিদ্যালয় জীবন কেটেছে এই এলাকায়। ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করা ফেরদৌসের জীবনের সিংহভাগ সময় কেটেছে এই এলাকার অলিতে গলিতে আড্ডা দিয়ে। তিনি বলেন, তার দু’মেয়ে এ এলাকাতেই পড়াশোনা করেন। কলেজ ও বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক টুকটাক রাজনীতি করলেও এবারই প্রথম জাতীয় নির্বাচনে লড়বেন এই অভিনেতা। এবারের নির্বাচনকে ঘিরে ‘হঠাৎ বৃষ্টি’ খ্যাত এই অভিনেতা ফেরদৌসের সামনে বড় চ্যালেঞ্জ ভোটারদের ভোট কেন্দ্রে নিয়ে আসা। তিনি বলেন, ভোটাররা তাকে ভোট দিক কিংবা নাই দিক, তারা যেনো নির্বাচনকে ঘিরে ভোট দিতে কেন্দ্রে যায় সেই লক্ষ্যেই কাজ করছেন তিনি। নির্বাচনী প্রচারেও তিনি ভোটারদেরকে আহবান জানাচ্ছেন, সাতই জানুয়ারি ভোট কেন্দ্রে যাবার জন্যে। নির্বাচনে জয়ী হলে ধানমন্ডি, হাজারিবাগ, নিউমার্কেট ও ঢাকা-১০ সংশ্লিষ্ট মানুষদের উন্নয়নে কাজ করবেন বলে জানান ফেরদৌস। এ এলাকার সড়কগুলোর উন্নয়নেও ভূমিকা রাখতে চান এই অভিনেতা। প্রচারের সময় ভোটারকে দেয়া সব কথা রাখতে চান। মানুষের দ্বারে দ্বারে পৌছাতে নিরলস পরিশ্রম করছেন তিনি। ঢাকা-১০ আসনে জল ও যানজট বড় সমস্যা উল্লেখ করে ফেরদৌস বলেন, এখানে অনেক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠান কর্তৃপক্ষের সঙ্গে বসে একটি সুন্দর টাইমিং নির্ধারণ করা হবে যাতে করে যানজট তৈরি না হয়। কিছু জায়গায় গ্যাস ও পানির সমস্যা রয়েছে। এসব সমস্যা ধরে ধরে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে সমাধান করে মানুষের জন্য একটি বাসযোগ্য নগরী করে তুলব। তার চাওয়া, বড় পর্দায় নায়ক হিসেবে যেভাবে সবার ভালোবাসা পেয়েছেন, নেতা হিসেবেও যেন তাকে ততটাই ভালোবাসায় শিক্ত করেন তার নির্বাচনী এলাকার মানুষ। প্রচারে যেয়ে, তিনি মানুষের ভালোবাসা পাচ্ছেন বলেও জানান তিনি। চোখের সামনে প্রিয় নায়ককে দেখে অশ্রুসিক্ত হচ্ছেন ভোটাররা। মাথায় হাত রেখে তার জন্যে দোয়াও করছেন তাদের কেউ কেউ।
Positive
নৌকার আজাদের প্রচারে শমী কায়সার
একাত্তর টিভি
০৩ জানুয়ারি ২০২৪
নৌকার আজাদের প্রচারে শমী কায়সার
শেষ সময়ের নির্বাচনী গণসংযোগ করেছেন জামালপুর-৫ সদর আসনের আওয়ামী লীগ মনোনিত প্রার্থী প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সচিব আবুল কালাম আজাদ। সকালে জামালপুর পৌরসভার পাথালিয়া পশ্চিম পাড়া থেকে গণসংযোগ শুরু করেন তিনি। পরে পৌরসভার হাটচন্দ্রা বাজার, রশিদপুর, বেলটিয়ায় গণসংযোগ করেন। এরপর দিনব্যাপী পৌরসভার বিভিন্ন সড়ক, মোড়, পাড়া-মহল্লায় নির্বাচনি প্রচারণা চালান তিনি। নৌকার প্রার্থী আবুল কালাম আজাদ বলেন, আজ সকাল থেকে বিভিন্ন এলাকা ঘুরে ঘুরে আমি জনসাধারণের সাথে কথা বলে দেখেছি মানুষের ভেতর নির্বাচন নিয়ে প্রচুর আগ্রহ। আমাদের স্বতন্ত্র প্রার্থীরা নির্বাচনের পরিবেশকে নষ্ট করার জন্য বহিরাগত এনে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি করতে চাইছে। যদি সাধারণ ভোটারের নির্বিঘ্নে ভোট দিতে আসতে পারে তাহলে বিপুল ভোটে নৌকার জয় শুনিশ্চিত। তিনি আরও বলেন, আমি বিশ বছর শেখ হাসিনার উন্নয়ন কর্মকাণ্ডের পাশে থেকেছি, আমি বিশ্বাস করি এই অভিজ্ঞতা দিয়ে আমি আমার এলাকার মানুষের উন্নয়নে কাজ করতে পারবো। যুবকদের কর্মসংস্থান নিশ্চিত করা এবারে আমাদের নির্বাচনী ইশতেহারের একটা বড় জায়গা জুড়ে আছে। ঘরে ঘরে কর্মসংস্থান তৈরির শেখ হাসিনার উদ্যোগ এবার আমরা বাস্তবায়িত করবো। জামালপুরবাসির উন্নয়নের জন্য শেখ হাসিনার নৌকা মার্কায় সবাইকে ভোট দিতে আহবান জানাই। এসময় তিনি পৌর এলাকার রাস্তা, ড্রেনেজ ব্যবস্থাসহ বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়ে নৌকা প্রতিকের ভোট প্রার্থনা করেন। আবুল কালাম আজাদের নির্বাচনী প্রচারণায় অংশ নিয়ে অভিনেত্রী শমী কায়সার বলেন, আমরা জননেত্রী শেখ হাসিনার ওপর আস্থা রাখি আর জননেত্রী শেখ হাসিনা আবুল কালাম আজাদ ভাইয়ের উপর আস্থা রেখেছেন, সুতরাং আমরাও আজাদ ভাইয়ের ওপর আস্থা রাখবো। আবুল কালাম আজাদ বিশ বছর নেত্রীর পাশে থেকে কাজ করেছেন, দেশের আজকের অসংখ্য উন্নয়ন কর্মকাণ্ড যেমন পদ্মা সেতু, মেট্রোরেল, কর্ণফুলী টানেল সহ ঘরে ঘরে আজ বিদ্যুৎ পৌঁছে দেয়ার মতো কাজের নেপথ্যে তিনি কাজ করেছেন। জামালপুরের পাঁচটি আসন বরাবরই নৌকার ঘাঁটি ছিলো। আমরা আশা করি আগামী সাতই জানুয়ারি সবাই আবার নৌকা প্রতীকে ভোট দেবে এবং আজাদ ভাইকে জয়যুক্ত করবে।
Positive
গাজীপুরের চারটি আসনে নির্বাচনি উত্তাপ চরমে
একাত্তর টিভি
০৩ জানুয়ারি ২০২৪
গাজীপুরের চারটি আসনে নির্বাচনি উত্তাপ চরমে
গাজীপুরের অন্তত চারটি আসনে তীব্র প্রতিদ্বন্দ্বিতার আভাস পাওয়া যাচ্ছে। এই আসনগুলোতে আওয়ামী লীগের প্রার্থীদের মুখোমুখি শক্ত অবস্থানে আছেন স্বতন্ত্র প্রার্থীরাও। তার ওপর সাবেক মেয়র জাহাঙ্গীরের সমর্থন পাচ্ছেন স্বতন্ত্র প্রার্থীরা। ফলে সেখানে ভোটের জমাট লড়াইয়ের আভাস মিলেছে। দীর্ঘদিনের এমপি রহমত আলীর মৃত্যুর পর শ্রীপুর মাওনা নিয়ে গঠিত গাজীপুর-৩ আসনে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন সবুজ। জেলার প্রথম সারির নেতা হলেও এবার পাননি নৌকা প্রতীক। তবে তৃণমূলের সাধারণ মানুষের কাছে তিনি বেশ জনপ্রিয়।রহমত আলীর মেয়ে সংরক্ষিত আসনের এমপি রুমানা আলী নৌকা প্রতীক পেলেও মূল প্রতিদ্বন্দ্বিতা হবে ট্রাক প্রতীকের সাথে। আসনটিতে প্রায় অর্ধেক নারী ভোটার। এ কারণে তাদের সমর্থন রুমানা আলী টুসির দিকেই। বাবার রাজনৈতিক অবস্থান, ভাইয়ের আশীর্বাদে টুসি বেশ শক্ত অবস্থানে রয়েছেন।বাবার মৃত্যুর পর, পরপর চারবার গাজীপুর-২ আসনের সাংসদ নির্বাচিত হন আহসান উল্লাহ মাস্টারের ছেলে ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। ৯ জন প্রার্থী হলেও সিটি করপোরেশনের সাবেক মেয়র জাহাঙ্গীরের সমর্থনে এই আসনে এবার শক্ত অবস্থানে ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী কাজী আলিম উদ্দিন।গাজীপুরের অন্তত চারটি আসনে তীব্র প্রতিদ্বন্দ্বিতার আভাস পাওয়া যাচ্ছে। এই আসনগুলোতে আওয়ামী লীগের প্রার্থীদের মুখোমুখি শক্ত অবস্থানে আছেন স্বতন্ত্র প্রার্থীরাও। তার ওপর সাবেক মেয়র জাহাঙ্গীরের সমর্থন পাচ্ছেন স্বতন্ত্র প্রার্থীরা। ফলে সেখানে ভোটের জমাট লড়াইয়ের আভাস মিলেছে। দীর্ঘদিনের এমপি রহমত আলীর মৃত্যুর পর শ্রীপুর মাওনা নিয়ে গঠিত গাজীপুর-৩ আসনে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন সবুজ। জেলার প্রথম সারির নেতা হলেও এবার পাননি নৌকা প্রতীক। তবে তৃণমূলের সাধারণ মানুষের কাছে তিনি বেশ জনপ্রিয়।রহমত আলীর মেয়ে সংরক্ষিত আসনের এমপি রুমানা আলী নৌকা প্রতীক পেলেও মূল প্রতিদ্বন্দ্বিতা হবে ট্রাক প্রতীকের সাথে। আসনটিতে প্রায় অর্ধেক নারী ভোটার। এ কারণে তাদের সমর্থন রুমানা আলী টুসির দিকেই। বাবার রাজনৈতিক অবস্থান, ভাইয়ের আশীর্বাদে টুসি বেশ শক্ত অবস্থানে রয়েছেন।বাবার মৃত্যুর পর, পরপর চারবার গাজীপুর-২ আসনের সাংসদ নির্বাচিত হন আহসান উল্লাহ মাস্টারের ছেলে ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। ৯ জন প্রার্থী হলেও সিটি করপোরেশনের সাবেক মেয়র জাহাঙ্গীরের সমর্থনে এই আসনে এবার শক্ত অবস্থানে ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী কাজী আলিম উদ্দিন।স্থানীয় রাজনীতিতে আলোচনা আছে, এবারের নির্বাচনে জাহিদের মূল প্রতিদ্বন্দ্বী আসলে কাজী আলিম নন জাহাঙ্গীর আলম। কারণ, স্বতন্ত্র প্রার্থী কাজী আলিকে ভোটে জয়ী করতে প্রচারে নেমেছেন গাজীপুর সিটির সাবেক মেয়র জাহাঙ্গীর। স্থানীয় রাজনীতিতে তাঁর একটা প্রভাব রয়েছে। তবে ভোটাররা জানান, জনপ্রিয় শ্রমিক নেতা আহসান উল্লাহ মাস্টারের ছেলে রাসেল একজন তরুণ নেতা। বাবার মতো এলাকায় তার জনপ্রিয়তা রয়েছে। তিনি স্কুল-কলেজ, মসজিদ-মন্দির, মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন করেছেন। আশা করছি এবারও তিনি বিপুল ভোটে বিজয়ী হবেন। ঈগল প্রতীকে এই আসনে আছেন যুবলীগ নেতা সাইফুল ইসলামও। তিন শক্ত প্রার্থীর এই আসনে এবারের মূল প্রতিদ্বন্দ্বীতা হবে নৌকা আর ট্রাক প্রতীকে। গেলো পনেরো বছর গাজীপুর-১ আসনের সংসদ সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। মূল প্রতিদ্বন্দ্বী ট্রাক প্রতীকে লড়ছেন কালিয়াকৈরের সাবেক উপজেলা চেয়াম্যান রেজাউল করিম রাসেল।
Positive
নির্বাচনে কোনো সংঘাত চাই না: শেখ হাসিনা
একাত্তর টিভি
০৩ জানুয়ারি ২০২৪
নির্বাচনে কোনো সংঘাত চাই না: শেখ হাসিনা
আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নির্বাচনে কোনো সংঘাত চাই না। যাকে খুশি ভোট দেবেন। ভোটটা অনেক জরুরি। ভোটে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে হবে। বুধবার বিকেলে রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগ ভবন থেকে পাঁচটি জেলা ও একটি উপজেলার নির্বাচনী জনসভায় ভার্চুয়ালি অংশ নিয়ে এ কথা বলেন তিনি। এ সময় বিএনপির দুর্বৃত্তপনার বিরুদ্ধে জবাব দিতে নৌকায় ভোট দিতে দেশবাসীর প্রতি আহ্বান জানান আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। শেখ হাসিনা বলেন, ধারাবাহিকভাবে গণতন্ত্র থাকার কারণে যে লক্ষ্য স্থির করা হয়েছিলো সেগুলো অর্জিত হয়েছে, দারিদ্রের হার কমেছে, ডিজিটাল বাংলাদেশ হয়েছে, বেকারত্বের হার কমেছে। তিনি বলেন, দীর্ঘদিন ক্ষমতায় থাকার ফলে স্থিতিশীলতা এসেছে। কিন্তু নির্বাচনের আগে আবারো ভয়াল রূপ নিয়ে হাজির হয়েছে বিএনপি-জামায়াত। বিএনপির এ দুর্বত্তপনার জবাব দিতে হবে। নৌকায় ভোট দিয়ে বিএনপিকে জবাব ও উন্নয়নের পক্ষে রায় দিবেন। শেখ হাসিনা বলেন, বাংলদেশের জন্য নির্বাচন জরুরি। মুক্তিযুদ্ধের চেতনা, মানুষের ভাগ্য নিয়ে কেউ যাতে ছিনিমিনি খেলতে না পারে। যার যার ভোট সে সে দিবেন। কোন সংঘাত আমরা চাই না। নির্বাচন হবে। জনতার জয় হবে।
Positive
ঢাকা চারে ট্রাক-নৌকা-লাঙ্গলের ত্রিমুখী লড়াই
একাত্তর টিভি
০৩ জানুয়ারি ২০২৪
ঢাকা চারে ট্রাক-নৌকা-লাঙ্গলের ত্রিমুখী লড়াই
ঢাকা চার আসনে প্রার্থী এগারোজন। এখানে নৌকা, ট্রাক আর লাঙ্গলের ত্রিমুখী লড়াই জমে উঠেছে। প্রার্থীদের প্রচারে আর পোস্টারে ছেয়ে গেছে পুরো এলাকা। পাড়ায় পাড়ায় নির্বাচনী সভায় নানা প্রতিশ্রুতি দিয়ে ভোট চাইছেন প্রার্থীরা। গেণ্ডারিয়ার ডিআইটি প্লট পুকুরপাড় চত্বরে নির্বাচনী সভার মধ্য দিয়ে দিনের প্রথম প্রচার ও গণসংযোগ শুরু করেন নৌকার প্রার্থী সানজিদা খানম। জয়ের আশা জানিয়ে যারা নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে চায় তাদের প্রতি নেতাকর্মীদের সজাগ থাকার আহ্বান জানান নৌকার এই প্রার্থী। এদিকে ঘরে ঘরে ভোট চাইছেন স্বতন্ত্র প্রার্থী ট্রাক প্রতীকের আওলাদ হোসেন। তার দাবি দল নয় ভোটাররা এবার ব্যক্তিকে ভোট দেবেন। নিজের জয়ের ব্যাপারে তিনিও আশাবাদি। মেরাজনগরে নির্বাচনী জনসভায় লাঙ্গলের প্রার্থী সৈয়দ আবু হোসেন বাবলা বলেন, সুষ্ঠু ভোট হলে তিনিই জয়ী হবেন। হুঁশিয়ারি দেন ভোটে এবার কাউকে প্রভাবিত করতে দেয়া হবে না। শ্যামপুর জুরাইন আর গেন্ডারিয়ার একাংশ নিয়ে ঢাকা-৪ আসনে প্রার্থী এবার এগারোজন। তবে প্রচারের মাঠে এগিয়ে নৌকা, ট্রাক আর লাঙ্গল প্রতীক। লড়াইটাও হবে ত্রিমুখী; বলছেন ভোটাররা।
Positive
আওয়ামী লীগের ঘাঁটি গোপালগঞ্জেও স্বতন্ত্রের দাপট
একাত্তর টিভি
০৩ জানুয়ারি ২০২৪
আওয়ামী লীগের ঘাঁটি গোপালগঞ্জেও স্বতন্ত্রের দাপট
আওয়ামী লীগের ঘাঁটি গোপালগঞ্জেও এবার দেখা যাচ্ছে স্বতন্ত্র প্রার্থীদের দাপট। গোপালগঞ্জ-১ আসনেই চ্যালেঞ্জের মুখে পড়েছেন নৌকার প্রার্থী। আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ফারুক খানের বিরুদ্ধে লড়ছেন মুকসুদপুর উপজেলার সাবেক চেয়ারম্যান কাবির মিয়া। প্রতিদ্বন্দ্বিতায় আছেন আরও তিনজন। লড়াইয়ে এগিয়ে নৌকা আর ঈগল। মূলত এই দুই শিবিরেই বিভক্ত ভোটাররা। মুকসুদপুর ও কাশিয়ানি উপজেলার আংশিক নিয়ে প্রায় চার লাখ ভোটারের আসন গোপালগঞ্জ-১। পাঁচবারের এমপি ফারুক খানের নৌকার ঘাঁটিতে এবার দেখা যাচ্ছে তুমুল প্রতিদ্বন্ধিতা। নৌকার মুখোমুখি সাবেক উপজেলা চেয়ারম্যান কাবির মিয়ার ঈগল প্রতীক। ভোটারদের কেউ চান পরিবর্তন, আবার কেউ বলছেন নৌকার কোন বিকল্প তারা মানবেন না। স্বতন্ত্র প্রার্থী কাবির মিয়ার দাবি, সাধারণ মানুষ নৌকা প্রার্থীকে কাছে পাননা। এ কারণেই তার জয় নিশ্চিত। এই প্রতিদ্বন্দ্বিতাকে স্বাগত জানিয়ে ফারুক খান বলছেন, স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগের কেউ নন। যত দিন যাবে এই বিভক্তি কেটে যাবে। তবে সাত তারিখের ফলাফল যাই হোক, ভোটাররা বলছেন এই আসনে এমন প্রতিবন্ধীতা তারা সহসা দেখেননি।
Positive
বৃহস্পতিবার নারায়ণগঞ্জে যাচ্ছেন শেখ হাসিনা
একাত্তর টিভি
০৩ জানুয়ারি ২০২৪
বৃহস্পতিবার নারায়ণগঞ্জে যাচ্ছেন শেখ হাসিনা
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা মার্কার প্রার্থীদের পক্ষে ভোট চাইতে বৃহস্পতিবার নারায়ণগঞ্জে যাচ্ছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এটি হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তার শেষ জনসভা। শেখ হাসিনার জনসভা সফল করতে এরই মধ্যে প্রস্তুতি প্রায় শেষ করেছে জেলা আওয়ামী লীগ। ১৫ বছর পর নারায়ণগঞ্জ আসছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শহরের ইসদাইরে একেএম শামসুজ্জোহা স্টেডিয়ামে নির্বাচনী জনসভায় বক্তব্য রাখবেন। আর এজন্য চলছে মঞ্চ তৈরির কাজ। বিশাল এই জনসভার আয়োজন করছে নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগ। দলীয় সভাপতির আগমনে নতুন করে উৎসাহ পাবেন নেতাকর্মীরা, বললেন জেলা আওয়ামী লীগের সভাপতি। আর নারায়ণগঞ্জের দুটি আসনের সংসদ সদস্য জানালেন, দলীয় সভাপতির কাছে জেলাবাসীর প্রত্যাশা তুলে ধরবেন তারা। প্রধানমন্ত্রীর সফরের নিরাপত্তায় নিশ্ছিদ্র ব্যবস্থা নিয়েছে পুলিশ প্রশাসন। নারায়ণগঞ্জের পাঁচটি সংসদীয় আসনের চারটিতে প্রার্থী দিয়েছে আওয়ামী লীগ। ইসদাইরের জনসভায় তাদেরকে পরিচয় করিয়ে দিয়ে নৌকায় ভোট চাইবেন আওয়ামী লীগ সভাপতি।
Positive
ভোটে জঙ্গি হামলার শঙ্কা নেই: সিটিটিসি
একাত্তর টিভি
০৩ জানুয়ারি ২০২৪
ভোটে জঙ্গি হামলার শঙ্কা নেই: সিটিটিসি
দ্বাদশ সংসদ নির্বাচন জঙ্গি হামলার কোনো আশঙ্কা নেই জানিয়েছেন কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম বাহিনীর প্রধান মো. আসাদুজ্জামান। বুধবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) আয়োজনে চক্ষু ও মেডিক্যাল ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি কথা বলেন। আসাদুজ্জামা বলেন, বাংলাদেশ পুলিশের এখন যে কোনো নাশকতা আটকে দেওয়ার সক্ষমতা আছে। যদি কেউ নাশকতা করেও, তবে তারা পাবে না। ট্রেনে নাশকতাকারী প্রত্যেককে শনাক্ত করে গ্রেপ্তারের করার কাজ চলছে জানিয়ে তিনি বলেন, পরবর্তীতে ট্রেনে যাতে নাশকতা হতে না পারে সেজন্য সব কর্তৃপক্ষ মিলে কাজ করছে।
Positive
জাতীয় নির্বাচনের ভোট দিলেন রাষ্ট্রপতি
একাত্তর টিভি
০৩ জানুয়ারি ২০২৪
জাতীয় নির্বাচনের ভোট দিলেন রাষ্ট্রপতি
আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও তার সহধর্মিণী ফার্স্ট লেডি ড. রেবেকা সুলতানা। বুধবার বঙ্গভবন থেকে পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দেন তারা। রাষ্ট্রপতি পাবনা-৫ (সদর) আসনের ভোটার। ভোটারদের ভোগান্তি এড়াতে কেন্দ্রে না গিয়ে পোস্টাল ব্যালটের মাধ্যমে রাষ্ট্রপতির ভোট দেবেন বলে এর আগে তার প্রেস উইং থেকে জানানো হয়। ভোট দেওয়া শেষে আগামী রোববার অনুষ্ঠিত হতে যাওয়া জাতীয় সংসদ নির্বাচনে স্বতঃস্ফূর্তভাবে ভোট দিতে দেশবাসীর প্রতি আহ্বান জানান রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন। রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন, সকলের অংশগ্রহণে নির্বাচন শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হবে। এ সময় রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম, প্রেস সচিব মোঃ জয়নাল আবেদীন ও সচিব সংযুক্ত মোঃ ওয়াহিদুল ইসলাম খান উপস্থিত ছিলেন। ]
Positive
নাটোর-২ আসনে দুই হেভিওয়েটের লড়াই
একাত্তর টিভি
০৩ জানুয়ারি ২০২৪
নাটোর-২ আসনে দুই হেভিওয়েটের লড়াই
প্রভাবশালী প্রার্থীরা বিভিন্ন আসনেই চাপের মধ্যে পড়েছে। যার একটি নাটোর-২ আসন। এই আসনের নৌকার প্রার্থী বর্তমান সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল। এদিকে বর্ষীয়ান রাজনীতিবিদ ও সাবেক প্রতিমন্ত্রী আহাদ আলী সরকার স্বতন্ত্র প্রার্থী হওয়ায় এবং আওয়ামী লীগের একটি অংশ তাকে সমর্থন দেওয়ায় নৌকার প্রার্থীর ওপর চাপ বেড়েছে। যদিও এটিকে পাত্তা দিচ্ছেন না নৌকার প্রার্থী। এই আসনে রয়েছে অস্ত্র প্রদর্শনের অভিযোগও। নির্বাচনের প্রচার প্রায় শেষ পর্যায়ে। তাই প্রতিটি মুহুর্ত কাজে লাগাচ্ছেন প্রার্থীরা। ছুটছেন রাতদিন। কেউ আবার করছে পথসভার জমকালো আয়োজন। লক্ষ্য ভোটারদের কাছে টানা। এতো কিছুর পরও নাটোর সদর আসনে চ্যালেঞ্জের মুখে নৌকার প্রার্থী। কারণ স্বতন্ত্র প্রার্থী আহাদ আলী সরকার। জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর অনেকে তার সমর্থনে মাঠে নেমেছেন।
Positive
ভোটে হস্তক্ষেপের সুযোগ নেই: কাদের
একাত্তর টিভি
০৩ জানুয়ারি ২০২৪
ভোটে হস্তক্ষেপের সুযোগ নেই: কাদের
নির্বাচন কমিশন ক্রমান্বয়ে তাদের স্বাধীন ও কর্তৃত্বপূর্ণ অধিকার প্রয়োগ করতে পারছে। কোনো ব্যত্যয় হলো কঠোর ব্যবস্থাও নিচ্ছে। তাই ভোটে কারো হস্তক্ষেপের সুযোগ নেই। আমরা যে কোনো মূল্যে অবাধ ও সুষ্ঠু নির্বাচন চাই। বুধবার রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগের রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন। এই নির্বাচনের মাধ্যমে দেশের অগ্রগতি ধারাবাহিক থাকবে মন্তব্য করে কাদের বলেন, ভোটে সরকারের পক্ষ থেকে কোনো বাধা বা প্রভাব থাকছে না। নির্বাচন কমিশন যতো যথাযথভাবে তাদের ক্ষমতা প্রয়োগ করতে পারবে, ততোই অবাধ ও সুষ্ঠু নির্বাচনের বিশ্বাসযোগ্যতা বাড়বে। ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এই নির্বাচনের গুরুত্ব অপরিসীম উল্লেখ করে তিনি বলেন, সাত জানুয়ারি ভোটাদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ থাকবে, আশা করি জনমত বিজয়ী হবে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বিএনপি-জামায়াত আন্দোলনে ব্যর্থ হয়ে লিফলেট বিতরণ করছে। তারা ব্যর্থতার চোরাবালিতে আটকে গেছে। তাদের সহিংসতার আন্দোলন জনগণ বর্জন করছে। তিনি বলেন, বিএনপির বক্তব্যের মধ্যে যে পরিবর্তন সেটা তাদের আসল কথা না ও হতে পারে। তারা বলে একটা, করে একটা। চার তারিখের পর তাদের ভূমিকা কি হয় সেটা আমরা লক্ষ্য করবো এবং খারাপ কিছু হবার আশঙ্কা থেকেই সতর্ক থাকবো। আমাদের নেতাকর্মীরা প্রস্তুত এবং সতর্ক অবস্থানে আছে। ভোট শেষ হওয়ার পরও আমরা সতর্ক থাকবো। কাদের জানান, বৃহস্পতিবার শেষ জনসভা। পাশাপাশি প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেবেন। এ পর্যন্ত বিদেশের ৮০ জন পর্যবেক্ষক এসেছেন। ইইউ প্রতিনিধি আগে থেকেই আছেন। যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলও আছেন। এছাড়া বিভিন্ন দেশের ৫০ জন সাংবাদিক নির্বাচন পর্যবেক্ষণ করবেন। ব্রিফিংয়ে ড. ইউনূসকে নিয়ে অ্যামোনেস্টি ইন্টারন্যাশনালের দেওয়া বক্তব্য প্রসঙ্গে কাদের বলেন, সেখানে তারেক জিয়ার আত্মীয় কাজ করে। তাদের মন্তব্য কেমন হবে তা জানা। একটা বৈরি মনোভাব তাদের সব সময় কাজ করে। তিনি বলেন, অ্যামোনেস্টি ইন্টারন্যাশনালের গাজা বা প্যালেস্টাইন নিয়ে কোনো মন্তব্য নেই। অথচ আমাদের দেশের শ্রমিকদের অধিকার লঙ্ঘনের দায়ে স্বাধীন আদালত যে রায় দিয়েছে এটা নিয়ে তাদের যতো মাথাব্যথা। এই রায়কে তারা কটাক্ষ করে, অথচ ইসরায়েলে বিরুদ্ধে একটা কথাও বলে না।
Positive
বৃহস্পতিবার জাতির উদ্দেশে ভাষণ দেবেন শেখ হাসিনা
একাত্তর টিভি
০৩ জানুয়ারি ২০২৪
বৃহস্পতিবার জাতির উদ্দেশে ভাষণ দেবেন শেখ হাসিনা
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন, বৃহস্পতিবার আওয়ামী লীগের শেষ জনসভা, সেদিন জাতির উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাষণ দেবেন। বুধবার দুপুরে আওয়ামী লীগের সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক ব্রিফিংয়ে তিনি একথা বলেন। ওবায়দুল কাদের বলেন, আগামীকাল শেষ জনসভা। পাশাপাশি দলের সভাপতির জাতির উদ্দেশে ভাষণ। বিদেশের ৮০ জন পর্যবেক্ষক আসবেন নির্বাচন পর্যবেক্ষণ করতে। ইইউ প্রতিনিধিরা আগে থেকেই আছেন। যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল আছে। এর বাইরেও বিভিন্ন দেশের ৫০ জন সাংবাদিক নির্বাচন পর্যবেক্ষণ করবেন। তিনি আরও বলেন, ক্রমান্বয়ে নির্বাচন কমিশন তাদের স্বাধীন ও কর্তৃত্বপূর্ণ অধিকার প্রয়োগ করতে পারছেন। তাই নির্বাচনের আচরণ বিধি পালনে কোন ব্যাত্যয় হলে তারা ব্যবস্থা নিচ্ছেন। সরকারের পক্ষ থেকে কোন বাধা বা প্রভাব থাকছে না। অবাধ ও সুষ্ঠু নির্বাচন বিষয়ে তাদের অবস্থান দৃশ্যমান।
Positive
সরকারের সুবিধাভোগী তিন কোটি ভোটারের উপস্থিতি চেয়ে রিট
একাত্তর টিভি
০৩ জানুয়ারি ২০২৪
সরকারের সুবিধাভোগী তিন কোটি ভোটারের উপস্থিতি চেয়ে রিট
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সরকারের সুবিধাভোগী সোয়া তিন কোটি ভোটারের উপস্থিতি নিশ্চিত করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে। রিটে সরকারের সুবিধাভোগী নাগরিকদের ভোটদান বাধ্যতামূলক করার নির্দেশনাও চাওয়া হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী ড. বশির আহমেদ জনস্বার্থে এ রিট দায়ের করেছেন। বুধবার বিচারপতি মো. ইকবাল কবীরের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটি শুনানির জন্য কার্যতালিকায় রয়েছে। মন্ত্রিপরিষদ সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, নির্বাচন কমিশনসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে। আইনজীবী ড. বশির আহমেদ বলেন, কমনওয়েলভুক্ত অনেক দেশে নির্বাচনে ভোটারদের ভোটদানে বাধ্যতামূলক করার বিধান আছে। আমেরিকার দুটি অঙ্গরাজ্যে ভোট দেওয়ার বাধ্যতামূলক বিধান চালু রয়েছে। বাংলাদেশ যেহেতু কমনওয়েলভুক্ত দেশ। ফলে আমাদের দেশেও সরকারের সুবিধাভোগী নাগরিকদের ভোটদানে বাধ্যতামূলক করা প্রয়োজন। তিনি আরও বলেন, সরকারের সরাসরি সুবিধাভোগী ২ কোটি ৭৫ লাখ ভোটার রয়েছে। এছাড়া আধা সরকারি, অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা কর্মচারী মিলে মোট সোয়া ৩ কোটি ভোটার রয়েছে। রিটে ভোটকেন্দ্রে এসব ভোটারদের উপস্থিতি নিশ্চিত করার নির্দেশনা চেয়েছি। নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে।
Positive
মাঠে নেমেছে সেনাবাহিনী
একাত্তর টিভি
০৩ জানুয়ারি ২০২৪
মাঠে নেমেছে সেনাবাহিনী
আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে এবং নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে মাঠে নেমেছে সশস্ত্র বাহিনী। বুধবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। আইএসপিআর জানিয়েছে, জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তা দিতে সংবিধানের ১২৬ অনুচ্ছেদ অনুসারে ‘ইন এইড টু দি সিভিল পাওয়ার’ এর আওতায় সশস্ত্র বাহিনী নিয়োজিত হয়েছে। সেনাবাহিনী ভোটগ্রহণের আগে, ভোটগ্রহণের দিন ও ভোটগ্রহণের পরে শান্তি-শৃঙ্খলা নিয়ন্ত্রণ নিশ্চিত করার লক্ষ্যে দেশব্যাপী ৩ থেকে ১০ জানুয়ারি পর্যন্ত নির্বাচন কমিশন ও স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তা দেবে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। নির্বাচনকালীন সশস্ত্র বাহিনীর সদস্যরা প্রতিটি জেলা, উপজেলা ও মেট্রোপলিটন এলাকার বিভিন্ন পয়েন্ট ও অন্য সুবিধাজনক স্থানে অবস্থান করবেন। আইএসপিআর আরও জানায়, সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের অনুরোধক্রমে ও সমন্বয়ের মাধ্যমে বাহিনীগুলো এলাকাভিত্তিক মোতায়েন সম্পন্ন করছে। সেনাবাহিনী ৬২টি জেলায় নিয়োজিত হয়েছে। সমতলে সীমান্তবর্তী ৪৫টি উপজেলায় বিজিবি এককভাবে দায়িত্ব পালন করবে। এ ছাড়া সীমান্তবর্তী ৪৭টি উপজেলায় সেনাবাহিনী বিজিবির সঙ্গে এবং উপকূলীয় চারটি উপজেলায় কোস্টগার্ডের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে যৌথভাবে দায়িত্ব পালন করবে। উপকূলীয় দুটি জেলাসহ (ভোলা ও বরগুনা) মোট ১৯টি উপজেলায় নৌবাহিনী দায়িত্ব পালন করবে। বিমানবাহিনী হেলিকপ্টারযোগে দুর্গম পার্বত্য অঞ্চলের ভোটকেন্দ্রগুলোতে প্রয়োজনীয় হেলিকপ্টার সহায়তা দেবে। এ ছাড়া জরুরি প্রয়োজনে নির্বাচনী সহায়তা দিতে বিমানবাহিনীর প্রয়োজনীয় সংখ্যক হেলিকপ্টার প্রস্তুত রাখা হয়েছে। সশস্ত্র বাহিনী বিভাগে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ এবং আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধিদের সমন্বয়ে যৌথ সমন্বয় সেল স্থাপন করা হয়েছে, যা ১০ জানুয়ারি পর্যন্ত কার্যকর থাকবে। আইএসপিআর জানিয়েছে, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে শান্তিশৃঙ্খলা রক্ষায় প্রয়োজনীয় সহায়তা প্রদানে সশস্ত্র বাহিনী সর্বাত্মক প্রস্তুতি নিয়েছে। জাতীয় নির্বাচন ঘিরে ২৯ ডিসেম্বর থেকে সেনাবাহিনী মাঠে নামার কথা থাকলেও পরে তা পাঁচ দিন পিছিয়ে ৩ জানুয়ারি করা হয়। সশস্ত্র বাহিনী বিভাগ থেকে পাঠানো এক চিঠিতে জানানো হয়, ৩ জানুয়ারি থেকে ১০ জানুয়ারি পর্যন্ত মোট ৮ দিন সারাদেশে নির্বাচনী মাঠে দায়িত্ব পালন করবে সেনাবাহিনী।
Positive
ভোটে লড়ছেন পরিচ্ছন্নতাকর্মী রোকেয়া
একাত্তর টিভি
০৪ জানুয়ারি ২০২৪
ভোটে লড়ছেন পরিচ্ছন্নতাকর্মী রোকেয়া
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভারত সীমান্তবর্তী উপজেলার হালুয়াঘাট ও ধোবাউড়া নিয়ে গঠিত ময়মনসিংহ-১ আসনে আওয়ামী লীগ ও আওয়ামী লীগের স্বতন্ত্র অন্য শক্তিশালী প্রার্থীদের সাথে নির্বাচনী মাঠে লড়ছেন মুক্তিজোট প্রার্থী পরিচ্ছন্নতাকর্মী রোকেয়া বেগম। জয়ের বিষয়েও তিনি আশাবাদী। দুই সন্তানের জননী রোকেয়া বেগম বলেন, ‘সবাই তো পাসের জন্য লড়ছেন, আমিও জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী’। অবশ্য প্রতিবেদকের সাথে আলাপকালে রোকেয়া বেগম তার সংসদীয় আসনের মোট ভোটার সংখ্যা, প্রার্থী সংখ্যা কিংবা দুই উপজেলায় কত ইউনিয়ন, ওয়ার্ড তার কিছুই জানাতে পারেননি। নির্বাচিত হলে এলাকার ভাঙা রাস্তা, শিক্ষা প্রতিষ্ঠান ও স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানের উন্নয়নে কাজ করতেন চান রোকেয়া বেগম। তিনি নারীদের অধিকার আদায়ের লড়াইয়েও সোচ্চার থাকার কথা জানিয়েছেন। আক্ষেপ করে ময়মনসিংহ-১ আসনের এই প্রার্থী বলেন, বড় বড় দলের সক্ষম ও সামর্থ্যবান প্রার্থীরা টাকার জোরে প্রচারে, ভোটে এগিয়ে যাবেন সত্য তবে গরিব-দুঃখী মানুষের জন্য কিছু করতে চেয়েছি আমি, পাশে থাকতে চাই -এটা এলাকার মানুষ বুঝতে পেরেছে। এতেই আমি খুশি। হালুয়াঘাট উপজেলার গাজীর ভিটা ইউনিয়নের বোয়ালমারা গ্রামের জন্ম রোকেয়া বেগম। তার বিয়ে হয়েছে ময়মনসিংহ সদরের পরানগঞ্জের ফারুক মিয়ার সাথে। এক যুগের দাম্পত্য জীবনে রোকেয়ার ঘরে দুই সন্তান রয়েছে। স্বামীর সাথে বনিবনা না হওয়ায় এখন থাকেন মা আছিয়া খাতুনের সাথে বাবার বাড়িতে। হালুয়াঘটের স্থানীয় একটি প্রাইভেট হাসপাতালে ও বাসা-বাড়িতে কাজ করে চলে রোকেয়া বেগমের সংসার। দলের উৎসাহে এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হয়েছেন তিনি। পড়াশোনা করেছেন অষ্টম শ্রেণী পর্যন্ত।
Positive
স্মার্ট ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে কাজ করাই লক্ষ্য: আজাদ
একাত্তর টিভি
০৪ জানুয়ারি ২০২৪
স্মার্ট ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে কাজ করাই লক্ষ্য: আজাদ
প্রায় ৪০ বছর সরকারি চাকরির সময় রাষ্ট্রের গুরুত্বপূর্ণ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন, সেখান থেকে অবসরের পর এখন ভোটের মাঠে প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব আবুল কালাম আজাদ। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি সদর উপজেলা নিয়ে গঠিত জামালপুর-৫ আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী। ভোট প্রার্থনায় মানুষের দ্বারে দ্বারে যাচ্ছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক সাবেক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ। জানছেন, তাদের সুবিধা-অসুবিধার কথা। খবর নিচ্ছেন, উন্নয়ন বঞ্চিতদের। ভোটের মাঠের প্রচারের শেষ দিনে ব্যস্ততার মধ্যেই একাত্তর অনলাইনের সঙ্গে কথা হলো তার। কেমন সাড়া পাচ্ছেন, প্রশ্ন করতেই আবুল কালাম আজাদের উত্তর, ‘আমার ভালোই চলছে, এলাকার মানুষের উচ্ছ্বাস, সমর্থন- সবকিছু ভালো পাচ্ছি আমি। পরিস্থিতি ভালোই মনে হচ্ছে। ‘আমি বলি, আপনারা (ভোটার) যদি আমাকে যথার্থ ভালোবাসা দেন, তাহলে আমি নির্বাচনের পরে আপনাদের ভালোবাসা শতগুণে বৃদ্ধি করে ফেরত দেবো,’ বলেন তিনি।
Positive
‘গণতান্ত্রিক ব্যবস্থায় নির্বাচন ছাড়া ক্ষমতায় যাওয়ার সুযোগ নেই’
একাত্তর টিভি
০৪ জানুয়ারি ২০২৪
‘গণতান্ত্রিক ব্যবস্থায় নির্বাচন ছাড়া ক্ষমতায় যাওয়ার সুযোগ নেই’
গণতান্ত্রিক ব্যবস্থায় নির্বাচন ছাড়া ক্ষমতায় যাওয়ার সুযোগ নেই। কোনও বিদেশি শক্তি নির্ভর আন্দোলন গণতান্ত্রিক কাঠামোর মধ্যে সফলতা লাভ করে না বলে মনে করেন বক্তারা। বৃহস্পতিবার ক্যাম্পেইন এডভোকেসি প্রোগ্রাম (ক্যাপ) এর তত্ত্বাবধায়নে ‘গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থায় নির্বাচনের বিকল্প কি?’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন আলোচকরা। সেমিনারে উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সায়েদুর রহমান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক ড. কাজী এস এম খসরুল আলম কুদ্দুসী এবং দ্বাদশ জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির সদস্য ও বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান সুপ্ত ভূষণ বড়ুয়া। আলোচনায় অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার বলেন, ৭ জানুয়ারি যে নির্বাচন হতে যাচ্ছে, নির্বাচন কমিশন ও সরকারের উপর আস্থা রেখেই প্রায় ৩০০ আসনের মধ্য প্রায় দুই হাজার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তার মানে নির্বাচনটি ব্যাপক অংশগ্রহণমূলক ও উৎসবমুখর হচ্ছে। অধ্যাপক ড. মোহাম্মদ সায়েদুর রহমান বলেন, গণতান্ত্রিক কাঠামোয় নির্বাচন ছাড়া ক্ষমতায় যাওয়ার কোন সুযোগ নেই। এই কথাটি বিএনপি যত তাড়াতাড়ি বুঝবে তা ততোই ভালো। অধ্যাপক ড. কাজী এস এম খসরুল আলম কুদ্দুসী বলেন, নির্বাচনটি যে খুবই উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে এবং নির্বাচন কমিশনের পক্ষ থেকে সুষ্ঠু নির্বাচন আয়োজনের যে আবহ তৈরি করা হয়েছে তাতে ভোটাররা অশ্বত্ব হয়েছে।
Positive
বাংলাদেশে পরাজিত হতে যাচ্ছে বাইডেনের পররাষ্ট্রনীতি: ওয়াল স্ট্রিট জার্নাল
একাত্তর টিভি
০৪ জানুয়ারি ২০২৪
বাংলাদেশে পরাজিত হতে যাচ্ছে বাইডেনের পররাষ্ট্রনীতি: ওয়াল স্ট্রিট জার্নাল
আসন্ন ভোটে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগের বিজয়ের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের পররাষ্ট্রনীতি বাংলাদেশে পরাজিত হতে যাচ্ছে বলে এক নিবন্ধে উল্লেখ করেছে ওয়াল স্ট্রিট জার্নাল। বিশ্বের অন্যতম প্রভাবশালী যুক্তরাষ্ট্রভিত্তিক এই সংবাদ মাধ্যমটি নিবন্ধের শিরোনাম দিয়েছে, ‘বাইডেনের গণতন্ত্র প্রমোশনের সীমাবদ্ধতা তুলে ধরলো বাংলাদেশ’। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণের মাত্র তিনদিন আগে বুধবার নিবন্ধটি প্রকাশ করেছে ওয়াল স্ট্রিট জার্নাল। এতে লেখা হয়েছে, ১৭ কোটি মানুষের মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের আসন্ন নির্বাচনে টানা চারবারের মতো বিজয়ী হতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর ফলে পরাজিত হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের চাপ প্রয়োগমূলক পররাষ্ট্রনীতি।
Positive
ভোট দিয়ে প্রমাণ করবেন বাংলাদেশে গণতন্ত্র আছে: শেখ হাসিনা
একাত্তর টিভি
০৪ জানুয়ারি ২০২৪
ভোট দিয়ে প্রমাণ করবেন বাংলাদেশে গণতন্ত্র আছে: শেখ হাসিনা
আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশে যেনো নির্বাচন না হয় সেই ষড়যন্ত্র এখনো চলছে। বাংলাদেশে যে গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে তা প্রমাণ করতে তিনি দেশবাসীকে ভোটকেন্দ্রে যাওয়ার আহ্বান হানিয়েছেন। বৃহস্পতিবার নারায়ণগঞ্জের এ কে এম শামসুজ্জোহা ক্রীড়া কমপ্লেক্স মাঠে নির্বাচনি সমাবেশে এসব কথা বলেন আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনা। এই সমাবেশের মাধ্যমে শেখ হাসিনা নির্বাচনি জনসভা শেষ হলো। শেখ হাসিনা বলেন, বিএনপি নির্বাচনে আসতে চায় না। ভয় পায়। সেজন্য সন্ত্রাস করে। তিন হাজারের ওপর মানুষ পুড়িয়েছে। জ্বালাও-পোড়াও মানুষ খুন বিএনপি একমাত্র গুণ। মানুষকে কিছু দিতে পারে না। তিনি বলেন, নির্বাচন যেনো না হয় সেই চক্রান্ত এখনও করছে। নিজেরা যেহেতু জিততে পারবে না সেজন্য এখনও একই কাজ করতে চায়। ৭ তারিখ নির্বাচন। সবাই শান্তিপূর্ণভাবে থাকবেন। ভোটকেন্দ্রে যাবেন। ভোটের অধিকার আপনাদের সাংবিধানিক অধিকার। এই অধিকার মিলিটারি ডিক্টেটররা কেড়ে নিয়েছিলো। আমরা ফিরিয়ে দিয়েছি। সাংবিধানিক অধিকার সংরক্ষণ করেছি। ৭ জানুয়ারি সবাই ভোটকেন্দ্রে যাবেন। প্রমাণ করবেন বাংলাদেশে গণতন্ত্র বিদ্যমান। বাংলাদেশে গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে। আর আছে বলেই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাবে। যত ষড়যন্ত্রই হোক। কারও মুখাপেক্ষী বাংলাদেশ হবে না। নিজের পায়ে দাঁড়াতে হবে।
Positive
জামিন পেলেন আব্দুল হাই এমপি
একাত্তর টিভি
০৪ জানুয়ারি ২০২৪
জামিন পেলেন আব্দুল হাই এমপি
নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে দায়ের করা দুটি মামলায় জামিন পেয়েছেন ঝিনাইদহ-১ (শৈলকুপা) আসনের নৌকা প্রতীকের প্রার্থী আব্দুল হাই এমপি। তিনি ওই আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ২০০১ সাল থেকে টানা চার বারের নির্বাচিত সংসদ সদস্য। বৃহস্পতিবার সকালে ঝিনাইদহের অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আমলি আদালতের বিচারক বৈজয়ন্ত বিশ্বাসের আদালতে হাজির হয়েছে জামিন আবেদন করেন। পরে আদালত আগামী ধার্য তারিখ পর্যন্ত তার জামিন মঞ্জুর করে। একই মামলার জামিন পেয়েছেন অপর দুই আসামি শৈলকুপা উপজেলা চেয়ারম্যান আব্দুল হাকিম ও সারুটিয়া ইউনিয়নের চেয়ারম্যান মাহমুদুল হাসান মামুন। এর আগে বুধবার আদালতে হাজির না হওয়ায় এমপি আব্দুল হাই, উপজেলা চেয়ারম্যান আব্দুল হাকিম ও চেয়ারম্যান মাহমুদুল হাসান মামুনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আদালত। গত ২৪ ডিসেম্বর নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে শৈলকুপা উপজেলা নির্বাচন কর্মকর্তা তায়জুল ইসলাম বাদি হয়ে অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আমলি আদালতে আলাদা দুইটি মামলা দায়ের করেন।
Positive
হেলিকপ্টারে ভোটের সরঞ্জাম গেলো রাঙ্গামাটিতে
একাত্তর টিভি
০৪ জানুয়ারি ২০২৪
হেলিকপ্টারে ভোটের সরঞ্জাম গেলো রাঙ্গামাটিতে
আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রাঙ্গামাটির দুর্গম ‘হেলিসর্টি ভোটকেন্দ্র’ গুলোতে নির্বাচনি ব্যালট পেপার ও সরঞ্জামাদি পাঠানো শুরু হয়েছে। ‘হেলিসর্টি ভোটকেন্দ্র’ মূলত সেইসব দুর্গম কেন্দ্র যেখানে যাতায়াতের একমাত্র ভরসা হেলিকপ্টার। বৃহস্পতিবার সকালে বাংলাদেশ বিমান বাহিনীর হেলিকপ্টারযোগে পার্বত্য রাঙ্গামাটির দূর্গম অঞ্চলের ১৮টি ভোটকেন্দ্রে নির্বাচনি সরঞ্জাম ও কর্মকর্তাদের পাঠানোর কাজ শুরু হয়। নির্বাচনী সরঞ্জামের মধ্যে রয়েছে ব্যালট পেপার, ব্যালট বক্স, স্ট্যাম্প প্যাড এবং অমোচনীয় কালি। রাঙ্গামাটির ১০টি উপজেলার মোট ২১৩টি ভোট কেন্দ্রের মধ্যে ৪টি উপজেলার দূর্গম পাহাড়ি এলাকায় ১৮টি ‘হেলিসর্টি কেন্দ্র’ রয়েছে। এই ১৮টি হেলিসর্টি ভোটকেন্দ্রের মধ্যে জুরাছড়ি উপজেলায় ৮টি, বাঘাইছড়িতে ৫টি, বরকলে ২টি ও বিলাইছড়িতে কেন্দ্র রয়েছে ৩টি। আগামী ৭ জানুয়ারি নির্বাচন শেষে নির্বাচনি সরঞ্জাম ও কর্মকর্তাদের একই পক্রিয়ায় ফেরত নিয়ে আসা হবে। রাঙ্গামাটি জেলার একটি আসনে লড়ছেন দেশের বৃহত্তর রাজনৈতিক দলে আওয়ামী লীগের প্রার্থী নৌকা প্রতীক নিয়ে বর্তমান এমপি দীপংকর তালুকদার, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট সমর্থিত প্রার্থী ছড়ি প্রতীক নিয়ে অমর কুমার দে ও তৃণমূল বিএনপি সমর্থিত প্রার্থী সোনালি আঁশ প্রতীক নিয়ে মো. মিজানুর রহমান।
Positive